কম্পিউটার

Google মীনা—এআই-চালিত চ্যাটবট সম্পর্কে আমরা যা কিছু জানি

"আমাদের Wi-Fi নেই, একে অপরের সাথে কথা বলুন এবং ভান করুন এটি 1995 ”।

আচ্ছা, আপনি নিশ্চয়ই অনেক ক্যাফে এবং পাবলিক স্পটে ব্যানারে লেখা এই লেখাটি পড়েছেন, তাই না? এটাকে ভালোবাসুন বা ঘৃণা করুন, কিন্তু এই ডিজিটাল যুগে আমরা অনেক বেশি গ্যাজেট এবং যন্ত্রপাতির সাথে জড়িত। আমরা এমন এক যুগে বাস করছি যেখানে আমরা আমাদের বন্ধু বা পরিবারের চেয়ে আমাদের স্মার্টফোনের সাথে বেশি যোগাযোগ করি। হ্যাঁ, এটা আমাদের জীবনের তিক্ত বাস্তবতা, তা যতই কঠোর শোনাই না কেন।

Google মীনা—এআই-চালিত চ্যাটবট সম্পর্কে আমরা যা কিছু জানি

আপনি যদি আপনার চারপাশে ঘনিষ্ঠভাবে নজর দেন, আপনি ফোন, স্মার্ট টিভি, ল্যাপটপ, ইলেকট্রনিক রান্নাঘরের যন্ত্রপাতি এবং স্মার্ট স্পিকারের কথা ভুলে যাবেন না। Google Home এবং Amazon Alexa-এর মতো স্মার্ট স্পিকার ডিভাইসগুলি ভার্চুয়াল সহকারীর সাহায্যে চালিত হয় যা আমাদের স্মার্ট হোমের সাথে ভালোভাবে মিশে থাকা আবশ্যক। Google, Amazon, এবং Apple সহ সমস্ত প্রধান টেক জায়ান্টগুলির নিজস্ব ভার্চুয়াল সহকারী (Google Assistant, Alexa, এবং Siri) রয়েছে যা তাদের নিজ নিজ ডিভাইসগুলির সাথে বৈশিষ্ট্যযুক্ত।

সুতরাং, হ্যাঁ, এটি ব্যাখ্যা করে যে কেন আমরা মানুষের চেয়ে গ্যাজেট এবং ভার্চুয়াল সহকারীর সাথে বেশি এনকাউন্টার করি৷

এছাড়াও পড়ুন:ব্যক্তিগত ডেটার ক্ষেত্রে Google কতটা আক্রমণাত্মক

গুগল মীনাকে হ্যালো বলুন—একটি সেরা AI-চালিত চ্যাটবট, Google দাবি করে

Google মীনা—এআই-চালিত চ্যাটবট সম্পর্কে আমরা যা কিছু জানি

  গুগল সম্প্রতি ঘোষণা করেছে তাদের সম্পূর্ণ নতুন, শীঘ্রই প্রকাশ করা হবে মানুষের মতো চ্যাটবট যা গুগল মীনা নামে পরিচিত। এছাড়াও, Google দাবি করেছে যে এই চ্যাটবটটি বিশ্বের সেরা, এবং আপনি Google Meena-এর সাথে মানুষের মিথস্ক্রিয়াগুলির সবচেয়ে কাছাকাছি থাকতে পারেন। এই AI-চালিত চ্যাটবটটি আপনার সাথে কথোপকথনের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে, যাতে ক্রমাগত আরও মানুষের মতো প্রতিক্রিয়া পাওয়া যায়।

Google মীনা—এআই-চালিত চ্যাটবট সম্পর্কে আমরা যা কিছু জানি

প্রযুক্তিগত ব্যাখ্যা পেতে, Google একটি "সংবেদনশীলতা এবং নির্দিষ্টতা গড়" ওরফে এসএসএ আবিষ্কার করেছে যা একটি চ্যাটবট বা ভার্চুয়াল সহকারীর দক্ষতা পরিমাপ করে৷ এই সূচকের মানগুলির তুলনা করে, মানুষের গড় এসএসএ মান প্রায়। 86% যেখানে মীনা 79%-এ বসে যা একটি চ্যাটবটের জন্য অত্যন্ত কাছাকাছি মান। এবং সম্ভবত এই কারণেই Google ক্রমাগত নতুন Google Meena চ্যাটবট নিয়ে গর্ব করতে দেখেছে যেটি আপনার সাথে আক্ষরিক অর্থে আপনার পছন্দের যেকোনো বিষয়ে মানুষের মতো কথা বলবে।

Google মীনা—এআই-চালিত চ্যাটবট সম্পর্কে আমরা যা কিছু জানি

মীনাকে বাস্তব জীবনের সোশ্যাল মিডিয়া কথোপকথনের উপর ভিত্তি করে 40 বিলিয়নেরও বেশি শব্দের উপর প্রশিক্ষণ দেওয়া হয়েছে যা এটিকে আরও মানুষের মতো করে তোলে। এছাড়াও, আরও যোগ করার জন্য, Google এও ঘোষণা করেছে যে তাদের জন্য সবচেয়ে বড় অর্জনগুলির মধ্যে একটি ছিল যখন তারা আবিষ্কার করেছিল যে Google মীনা নিজেই একটি কৌতুক আবিষ্কার করেছে (নীচে উল্লেখিত স্ন্যাপশট পড়ুন)

এছাড়াও পড়ুন:কিভাবে আপনার জীবন থেকে Google বের করবেন

গুগল মীনা কি অ্যালেক্সা, সিরি বা গুগল অ্যাসিস্ট্যান্টের কাছাকাছি কোথাও আছে?

একেবারেই না! Google Meena হল একটি ওপেন-ডোমেন চ্যাটবট যা মানুষের মত কথোপকথন অফার করার জন্য তৈরি করা হচ্ছে। ভার্চুয়াল সহকারী যেমন Siri, Alexa, এবং Google সহকারী আমাদের অনুরোধ, ভয়েস কমান্ডগুলিতে সাড়া দেয় এবং আমাদের দৈনন্দিন কাজগুলি সম্পন্ন করতে সহায়তা করে। কিন্তু Google Meena হবে একটি ওপেন-ডোমেইন স্পেস যেখানে ব্যবহারকারীরা বন্ধু, উপদেষ্টা, শিক্ষক বা ঘনিষ্ঠ সহচরের মতো চ্যাটবটের সাথে যোগাযোগ করতে পারে। তাই, না ভার্চুয়াল সহকারী এবং Google মীনার মধ্যে একেবারেই কোনো সম্পর্ক নেই।

আমরা কখন গুগল মীনা ব্যবহার করতে পারি?

Google মীনা—এআই-চালিত চ্যাটবট সম্পর্কে আমরা যা কিছু জানি

Google মীনা এখনও প্রগতির বিকাশের পর্যায়ে কাজ করছে, এবং এই AI-চালিত সহকারী পরিপূর্ণতা অর্জন না করা পর্যন্ত পুরো Google টিম এটিতে কাজ করছে। তাই, এখন পর্যন্ত, Google-এর এই নতুন চ্যাটবটটি সর্বজনীন ব্যবহারের জন্য প্রকাশ করার কোনো পরিকল্পনা নেই, এবং আমরা মীনার সাথে কথা না বলা পর্যন্ত আমাদের আরও কয়েক মাস অপেক্ষা করতে হতে পারে৷

মনে হচ্ছে আমাদের একজন ভালো বন্ধু ভবিষ্যতে আমাদের জন্য অপেক্ষা করছে!

Google Meena-এ, আপনি কেবল কথোপকথনই চালিয়ে যেতে পারবেন না, আপনি আপনার আগ্রহের প্রাসঙ্গিক বিষয়গুলিতেও কথা বলতে পারেন এবং "যেকোন বিষয়ে কথোপকথনে জড়িত হতে পারেন৷" আপনি কি গুগলের নতুন চ্যাটবটের সাথে কথোপকথনের জন্য উন্মুখ? আপনি কি মনে করেন মীনা চ্যাটবটগুলির জন্য বিশেষ করে ভার্চুয়াল সহকারীর জন্য একটি অসামান্য উদাহরণ স্থাপন করবে? মন্তব্যের জায়গায় আপনার অন্তর্দৃষ্টি বা প্রতিক্রিয়া শেয়ার করতে দ্বিধা বোধ করুন৷


  1. কিভাবে Google ক্লাসরুম ব্যবহার করবেন এবং সবকিছু জানতে হবে

  2. গুগল কিপ সম্পর্কে আপনার যে বিষয়গুলি অবশ্যই জানা উচিত

  3. গুগল ক্যালেন্ডার সম্পর্কে আপনার যে বিষয়গুলি অবশ্যই জানা উচিত

  4. আপনার যা কিছু জানা দরকার:GDPR