কম্পিউটার

কিভাবে Google ক্লাসরুম ব্যবহার করবেন এবং সবকিছু জানতে হবে

যখন আমরা Google শব্দটি বলি, তখন কয়েকটি জিনিস আমাদের মনে আঘাত করে। Google হল আমাদের যাওয়ার প্ল্যাটফর্ম, এটি "শুধু একটি সার্চ ইঞ্জিন" হওয়ার চেয়ে অনেক বেশি। সেগমেন্টের সেরা সার্চ ইঞ্জিনগুলির মধ্যে একটি হওয়া ছাড়াও, Google জিমেইল, গুগল ড্রাইভ, গুগল ট্রান্সলেটর, গুগল ম্যাপস, গুগল ক্রোম, গুগল অ্যাসিস্ট্যান্ট, গুগল ডুও এবং আরও অনেক কিছু সহ অন্যান্য বিভিন্ন পরিষেবাও অফার করে।

কিভাবে Google ক্লাসরুম ব্যবহার করবেন এবং সবকিছু জানতে হবে

এছাড়াও পড়ুন:এখানে Google পণ্য এবং পরিষেবাগুলির একটি সম্পূর্ণ তালিকা রয়েছে যা আমাদের আরও স্মার্ট কাজ করতে এবং আমাদের জীবনকে আরও সহজ করে তুলতে দেয়৷

বিশ্বে বর্তমানে যা ঘটছে তা নিয়ে কথা বললে, মহামারী রোগ করোনাভাইরাসের বিরূপ প্রভাব প্রায় সমস্ত কর্পোরেট উদ্যোগ, পরিবহন সুবিধা এবং প্রায় সমস্ত পাবলিক স্পট বন্ধ করে দিয়েছে। আমাদের সকলকে আমাদের বাড়ির ভিতরে থাকার সময় স্ব-কোয়ারান্টিনে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। COVID-19 ভাইরাসের আরও বিস্তার রোধ করার জন্য বিশ্বজুড়ে বেশিরভাগ কর্মচারীকে WFH অফার করা হয়েছে।

সুতরাং, এই ক্ষেত্রে, Google Classroom শিক্ষাগত উদ্দেশ্যে বিশেষ করে আপনার বাচ্চাদের জন্য অনেক সাহায্য করতে পারে। Google Classroom আপনার বাচ্চাদের একটি দূর-দূরত্বের শিক্ষার প্ল্যাটফর্ম অফার করতে পারে যেখানে তারা নতুন জিনিস শিখতে পারে, তাদের অ্যাসাইনমেন্ট করতে পারে, তাদের শিক্ষকদের সাথে আরও ইন্টারেক্টিভভাবে সংযোগ করতে পারে।

কিভাবে Google ক্লাসরুম ব্যবহার করবেন এবং সবকিছু জানতে হবে

কীভাবে Google ক্লাসরুম ব্যবহার করতে হয় তা শেখার আগে, আসুন জেনে নিই এই টুলটি কী সম্পর্কে।

এছাড়াও পড়ুন:অ্যান্ড্রয়েডের জন্য ৮টি Google Apps আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে

গুগল ক্লাসরুম কি

Google Classrooms আপনাকে একটি ভার্চুয়াল স্থান অফার করে যেখানে শিক্ষার্থী এবং শিক্ষকরা সহযোগিতা করতে পারে। এটি আপনাকে একটি ব্যবহারকারী-বান্ধব প্ল্যাটফর্ম প্রদান করে যেখানে আপনি শ্রেণীকক্ষ শিক্ষা শুরু করতে পারেন এবং শেখার প্রক্রিয়াটিকে আরও বেশি ইন্টারেক্টিভ এবং মজাদার করে তুলতে পারেন।

কিভাবে Google ক্লাসরুম ব্যবহার করবেন এবং সবকিছু জানতে হবে

Google Classroom কে ছাত্র এবং শিক্ষকদের ক্লাসরুম সেশন, কুইজ, অ্যাসাইনমেন্ট এবং অন্যান্য অনেক শিক্ষামূলক কার্যক্রম শুরু করার জন্য একটি অনলাইন জমায়েতের জায়গার মতো বিবেচনা করুন যেখানে ছাত্র এবং শিক্ষকরা সহযোগিতামূলকভাবে জড়িত হতে পারে। এই ধারণাটি প্রবর্তনের প্রাথমিক ধারণাটি ছিল একটি কাগজবিহীন পদ্ধতি অনুসরণ করা যেখানে শিক্ষার্থী এবং শিক্ষকরা অনলাইনে ফাইলগুলি ভাগ করতে পারে।

Google Classroom হল ওয়েব, iOS এবং Android প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ একটি বিনামূল্যের পরিষেবা৷

এছাড়াও পড়ুন:5টি Google Apps আপনার আজই চেক করা উচিত

আপনার Google ক্লাসরুম কেন ব্যবহার করা উচিত

গুগল ক্লাসরুম ব্যবহার করা আপনার কল্পনার চেয়ে অনেক বেশি মজাদার হতে পারে! Google Classroom শুধুমাত্র ছাত্র এবং শিক্ষক উভয়ের জন্য শিক্ষা প্রক্রিয়াকে স্ট্রীমলাইন করে না, বরং কিছু অতিরিক্ত বৈশিষ্ট্যও অফার করে যা থেকে আপনি উপকৃত হতে পারেন।

যেহেতু Google Classroom একটি স্বজ্ঞাত টুল, ছাত্ররা এই পরিষেবাটি ব্যবহার করে কিছু সুবিধা পেতে পারে যেমন অ্যাসাইনমেন্টের নির্ধারিত তারিখ ট্র্যাক করা, প্রকল্পগুলি ভাগ করা, আসন্ন শিক্ষামূলক কার্যক্রম সম্পর্কে আপ টু ডেট থাকা এবং আরও অনেক কিছু। শুধু তাই নয়, গুগল ক্লাসরুম অভিভাবকদের জায়গাও অফার করে যেখানে তারা তাদের শিক্ষার্থীর পারফরম্যান্স বিশ্লেষণ করে তারা কী শিখছে তার একটি ওভারভিউ পেতে পারে।

ডিজিটাল শ্রেণীকক্ষে শেখার চেয়ে আরও মজার কী আছে, তাই না?

গুগল ক্লাসরুমের সাথে শুরু করা

তাই, প্রথমে আপনাকে Google Classroom-এর অফিসিয়াল ওয়েবপেজ দেখতে হবে এবং তারপর আপনার Google অ্যাকাউন্ট দিয়ে সাইন আপ করতে হবে।

পরবর্তী ধাপে, আপনি একজন ছাত্র বা শিক্ষক হিসাবে এই পরিষেবাটি ব্যবহার করছেন কিনা, আপনাকে আপনার ভূমিকা বাছাই করতে বলা হবে।

কিভাবে Google ক্লাসরুম ব্যবহার করবেন এবং সবকিছু জানতে হবে

ধরুন আপনি একটি ভূমিকা হিসাবে ছাত্র বাছাই করেছেন, তাই এখন আপনার প্রথম ক্লাস শুরু করতে, স্ক্রিনের উপরের ডানদিকে কোণায় "+" আইকনে আলতো চাপুন৷ আপনার শিক্ষক, যিনি ইতিমধ্যেই Google ক্লাসরুমে আপনাকে একটি ক্লাস কোড প্রদান করবেন। বক্সে ক্লাস কোড লিখুন এবং "যোগদান করুন" বোতাম টিপুন।

কিভাবে Google ক্লাসরুম ব্যবহার করবেন এবং সবকিছু জানতে হবে

আপনি যদি একটি ভূমিকা হিসাবে "শিক্ষক" বেছে নেন, তাহলে একই পদক্ষেপগুলি অনুসরণ করুন, "+" আইকনে আলতো চাপুন এবং "শ্রেণী তৈরি করুন" নির্বাচন করুন। Google আপনাকে একটি শ্রেণীকক্ষ কোড প্রদান করবে যা আপনি আপনার শিক্ষামূলক সেশন শুরু করতে একাধিক ছাত্রদের সাথে শেয়ার করতে পারবেন। যত তাড়াতাড়ি একজন ছাত্র তার নিজ নিজ ডিভাইসে ক্লাস কোড ইনপুট করবে, তারা অন্যান্য ছাত্রদের সাথে আপনার ক্লাসে যোগ দিতে সক্ষম হবে।

কিভাবে Google ক্লাসরুম ব্যবহার করবেন এবং সবকিছু জানতে হবে

এছাড়াও পড়ুন:নিষ্ক্রিয়তার নির্দিষ্ট সময় পরে স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার জন্য আপনার Google অ্যাকাউন্ট সেট করুন

উপসংহার

গুগল ক্লাসরুম দূর-দূরত্বের ক্লাসরুম শেখার জন্য একটি সমন্বিত পদ্ধতির প্রস্তাব করে। যেহেতু আমাদের সকলকে করোনাভাইরাস লকডাউন অনুসরণ করার পরামর্শ দেওয়া হয়েছে, এই পরিস্থিতিতে, Google ক্লাসরুম ছাত্র এবং শিক্ষক উভয়ের জন্য একটি দরকারী টুল হিসাবে প্রমাণিত হতে পারে যেখানে তারা গুরুত্বপূর্ণ কিছু মিস না করে একটি সহযোগিতামূলক জায়গায় সংযোগ করতে পারে।

আপনি এই টুল ব্যবহার করার জন্য উন্মুখ? নীচের মন্তব্য বাক্সে আপনার চিন্তা শেয়ার করতে বিনা দ্বিধায়.


  1. কিভাবে Google Duo ব্যবহার করবেন?

  2. কিভাবে অ্যান্ড্রয়েড অটো ব্যবহার করবেন:আপনার যা কিছু জানা দরকার

  3. কিভাবে Google পত্রক টেমপ্লেট তৈরি এবং ব্যবহার করবেন

  4. Microsoft Editor:কিভাবে এটি ব্যবহার করবেন এবং আপনার যা কিছু জানা উচিত