কম্পিউটার

LineageOS সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

LineageOS সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

অ্যান্ড্রয়েডের জন্য ওপেন-সোর্স অপারেটিং সিস্টেমের দীর্ঘদিনের রাজা, CyanogenMod, 50-মিলিয়ন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের যারা তাদের ফোন রুট করে আরও নিয়ন্ত্রণ পেতে চান তাদের পরিষেবাগুলি বিনামূল্যে দেওয়ার জন্য সাত বছর অতিবাহিত করার পরে 2016 সালের শেষের দিকে শেষ হয়ে গেল। তাদের অপারেটিং সিস্টেমের উপর।

কিন্তু ভয় পাবেন না কারণ প্রিয় মুখ্যমন্ত্রীর ছাই থেকে উঠে আসে LineageOS, যেটি সায়ানোজেন থেকে কীভাবে এগিয়ে যাওয়া যায় সে সম্পর্কে ক্ষতিগ্রস্থ লোকদের জন্য যাওয়ার স্বাভাবিক জায়গা। এটি সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে৷

কেন CyanogenMod আর নেই?

যদিও এই প্রশ্নটি অনেকেই জিজ্ঞাসা করবেন, এটি বলা একটু বিভ্রান্তিকর যে CyanogenMod মারা গেছে - এটি আর Cyanogen ব্র্যান্ডের অধীনে কাজ করবে না কারণ এটি Cyanogen Inc, নামের মালিক কোম্পানি থেকে বিভক্ত হয়ে গেছে। ডেভেলপারদের বেশিরভাগই এই প্রকল্পের সাথে থাকছে, কোম্পানি নয়।

তাহলে এটা কেন হলো? আমরা সম্পূর্ণ বিশদ জানি না, তবে জিনিসগুলি সম্ভবত ফিরে পাওয়া যেতে পারে যখন CyanogenMod একটি অলাভজনক প্রকল্প থেকে একটি বাণিজ্যিক প্রকল্পে পরিণত হয়েছিল যখন এটি 2013 সালে Cyanogen Inc. নামে একটি কোম্পানিতে পরিণত হয়েছিল৷ বিকাশকারীদের মধ্যে অসন্তোষ ছিল৷ এবং এই বিষয়ে সম্প্রদায়, কিন্তু কোম্পানী আত্মবিশ্বাসী ছিল, সহ-প্রতিষ্ঠাতা কির্ট ম্যাকমাস্টার কুখ্যাতভাবে বলেছিলেন যে ওএস "গুগলের মাথায় বুলেট দেবে।" এমনকি তিনি Google থেকে $1 বিলিয়ন কেনার অফারও প্রত্যাখ্যান করেছিলেন কারণ OS এর আপটেক খুব দ্রুত বাড়ছে৷

LineageOS সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার LineageOS সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

কিন্তু পরের কয়েক বছরে, সায়ানোজেন অ্যান্ড্রয়েড হার্ডওয়্যার নির্মাতাদের কাছ থেকে আশা করা আগ্রহ আকর্ষণ করতে ব্যর্থ হয়েছে। (এবং 2015 সালে এটি জনপ্রিয় চীনা স্মার্টফোন নির্মাতা, OnePlus-এর অফিসিয়াল OS হিসাবে কুখ্যাতভাবে তার সম্পর্ক শেষ করে, যখন Cyanogen Inc. OnePlus-এর পিছনে আপাতদৃষ্টিতে OS-এর জন্য একটি ভারতীয় OEM একচেটিয়া অধিকার দেয়।) 2016 সালে সায়ানোজেন ডেভেলপমেন্ট টিম ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল লে-অফের পাশাপাশি প্রকল্পের প্রতিষ্ঠাতা কির্ট ম্যাকমাস্টার এবং স্টিভ কন্ডিকের পদত্যাগ।

অন্যদের মধ্যে কন্ডিক এই প্রকল্পটিকে এর সম্প্রদায় এবং ওপেন-সোর্স নীতিগুলির সাথে যোগাযোগ হারানোর জন্য অভিযুক্ত করেছিলেন। 23 ডিসেম্বর, 2016-এ, CyanogenMod সমর্থন করা বন্ধ করে দেয়, যদিও ডেভেলপমেন্ট টিম স্পষ্টতই এর জন্য প্রস্তুত ছিল, কারণ কয়েকদিন পরে এটি ঘোষণা করে যে এটি প্রকল্পে স্বাধীনভাবে কাজ চালিয়ে যাবে - LineageOS নামে - এটিতে ফিরে যাওয়ার প্রতিশ্রুতি দিয়ে "তৃণমূলের উৎপত্তি।"

তাহলে LineageOS কি নতুন CyanogenMod?

LineageOS সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

হুবহু। LineageOS এই মুহুর্তে, CyanogenMod-এর একটি সরাসরি কাঁটা, তার পূর্বসূরি হিসাবে একই ফাইল এবং উত্স ব্যবহার করে। স্পষ্টতই, এখান থেকে, LineageOS Google-এর Android OS-এর পাশাপাশি বিকশিত হতে থাকবে, অনেকটা CM এর মতোই, যখন CM অনিবার্যভাবে পিছনে চলে যাবে৷

আমার কাছে CM থাকলে কি LineageOS Fresh ইনস্টল করতে হবে?

এটি সুপারিশ করা হয়। LineageOS CyanogenMod এর সাথে সরাসরি সামঞ্জস্যপূর্ণ নয় এবং এর নিজস্ব নাইটলি এবং ফাইল রয়েছে যা আপনি LineageOS ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন। তাই আপনি যদি Lineage OS ইনস্টল করতে যাচ্ছেন, তাহলে এটি করার আগে আপনাকে CM-এ আপনার ডেটা ব্যাক আপ করতে হবে।

LineageOS সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

বিকাশকারীরা একটি পরীক্ষামূলক বিল্ড প্রকাশ করেছে যা তাত্ত্বিকভাবে, আপনাকে CM13 বা CM14 থেকে সংশ্লিষ্ট LineageOS সংস্করণে ডেটা স্থানান্তর করতে দেয়, কিন্তু তারা জোর দেয় যে এটি স্থিতিশীল নয় এবং একটি সম্ভাবনা রয়েছে যে জিনিসগুলি ভুল হয়ে যাবে বা আপনি পাবেন কর্মক্ষমতা সমস্যা লাইন ডাউন.

তাই আমার পরামর্শ হল আপনার ডেটার ব্যাক আপ করুন, তারপর আপনার ফোনে LineageOS ফ্ল্যাশ করুন ঠিক যেমন আপনি যেকোনো কাস্টম রম করবেন, এবং পরীক্ষামূলক জিনিস নিয়ে এলোমেলো করবেন না।

উপসংহার

একভাবে, এটি CyanogenMod যাত্রার শেষ নয়, শুধু একটি নতুন অধ্যায়। (সেখানে থাকা যেকোন গেমাররা মনে রাখবেন কখন চ্যাম্পিয়নশিপ ম্যানেজার ফুটবল ম্যানেজার হয়েছিলেন? অনুরূপ জিনিস।) এখানে ভাল খবর হল যে LineageOS OS কে একটি সম্পূর্ণরূপে অ-বাণিজ্যিক প্রকল্প হিসাবে ফিরিয়ে আনে, যে ডেভেলপারদের একটি উত্সাহী সম্প্রদায়ের দ্বারা কাজ করা হয়েছে যাদের এখন নেই ভারতীয় ফোন প্রস্তুতকারকদের সাথে যে শক্তিগুলো অযৌক্তিক চুক্তি করছে তা নিয়ে উদ্বিগ্ন।

LineageOS হল সেই নীতিগুলিতে প্রত্যাবর্তন যা প্রথমে সায়ানোজেনকে প্রতিষ্ঠিত করেছিল এবং যারা এটিকে ওপেন-সোর্স এবং ব্লাট-মুক্ত রাখার বিষয়ে দৃঢ়ভাবে অনুভব করেন, তাদের জন্য এটা দারুণ খবর।


  1. ব্লুটুথ 5.1:আপনার যা কিছু জানা দরকার

  2. ব্লুটুথ 5 সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  3. PBM ফাইল সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার?

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!