কম্পিউটার

কীভাবে একটি ম্যাকে আরও জায়গা খালি করবেন?

আপনি যদি আপনার ম্যাকে 'স্টার্টআপ ডিস্ক ফুল' ত্রুটি কীভাবে ঠিক করবেন বা আপনার স্টোরেজ স্পেস পরিষ্কার বা অপ্টিমাইজ করতে চান তার সমাধান খুঁজছেন, আপনি সঠিক জায়গায় এসেছেন। যদিও অ্যাপল কম্পিউটারের নতুন মডেলগুলি এখন তুলনামূলকভাবে বড় হার্ড ড্রাইভ দিয়ে সজ্জিত, কিছু ব্যবহারকারী এখনও স্টার্টআপ ডিস্কের সম্পূর্ণ ত্রুটির সাথে কাজ করছেন। কারণ আগে থেকে ইনস্টল করা প্রোগ্রামগুলি ইতিমধ্যেই ডিস্কের স্থানের একটি উল্লেখযোগ্য অংশ নিতে পারে এবং সময়ের সাথে সাথে বিভিন্ন ধরণের ফাইল ধীরে ধীরে অবশিষ্ট স্থানটি পূরণ করবে। শীঘ্রই বা পরে, ব্যবহারকারী এই বার্তাটি পেতে পারে:

আপনার ডিস্ক প্রায় পূর্ণ। সঞ্চয়স্থান অপ্টিমাইজ করে স্থান সংরক্ষণ করুন৷

অবশ্যই, আপনি এটিকে উপেক্ষা করতে পারেন — শুধু বন্ধ ক্লিক করুন এবং আপনার আনন্দময় জীবন নিয়ে যান৷ যাইহোক, বারবার উপেক্ষা করে সমস্যার সমাধান হবে না। আপনি শেষ পর্যন্ত একটি পপ-আপের আরেকটি ফর্ম পাবেন যা পড়ে:

আপনার স্টার্টআপ ডিস্ক প্রায় পূর্ণ। আপনার স্টার্টআপ ডিস্কে আরও স্থান উপলব্ধ করতে, কিছু ফাইল মুছুন৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

এই উইন্ডোটি সবচেয়ে অপ্রয়োজনীয় মুহুর্তে পপ আপ করা ছাড়াও, যেমন আপনি যখন আপনার আইফোন ব্যাক আপ করছেন বা একটি নথি সংরক্ষণ করছেন যা আপনি ইতিমধ্যে কয়েক ঘন্টা ধরে কাজ করছেন, সমস্যাটি সহজেই বাড়তে পারে। অবশেষে, আপনি লক্ষ্য করবেন যে আপনার ম্যাক ধীর গতিতে চলতে শুরু করেছে, যা প্রথম স্থানে একটি দ্রুত এবং নির্ভরযোগ্য ম্যাকের মালিকানার উদ্দেশ্যকে ব্যর্থ করে।

যারা জানেন না তাদের জন্য এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ম্যাক কম্পিউটার সঠিকভাবে চালানোর জন্য আপনার কমপক্ষে 15% ফ্রি স্টার্টআপ ডিস্ক স্পেস থাকা উচিত। সুতরাং, আপনি যদি আপনার সঞ্চয়স্থান অপ্টিমাইজ করার জন্য বন্ধুত্বপূর্ণ অনুস্মারকটিকে উপেক্ষা করতে থাকেন তবে আপনার Mac এর জন্য আপনাকে ধন্যবাদ জানাবে না৷

স্টার্টআপ ডিস্ক কি?

ডিফল্টরূপে, স্টার্টআপ ডিস্ক যা ম্যাকিনটোশ এইচডি নামে পরিচিত। এটি ম্যাকের হার্ড ডিস্কের পার্টিশন যেখানে ম্যাক ওএস নিজেই ইনস্টল করা আছে। এটিও যেখানে আপনার বেশিরভাগ ফাইল এবং অ্যাপ্লিকেশানগুলি সম্ভবত সংরক্ষণ করা হয়৷ মূলত, স্টার্টআপ ডিস্ক হল যেখান থেকে ম্যাক ওএস বুট হবে, তাই এর কাজ করার জন্য এটির পর্যাপ্ত জায়গা প্রয়োজন। একবার এটি পূর্ণ হতে শুরু করলে, এটি আপনাকে চূড়ান্ত ধীরগতির অভিজ্ঞতার আগে সতর্ক করার চেষ্টা করবে।

প্রথম ধাপ:আপনার স্টার্টআপ ডিস্কের স্থান কী খাচ্ছে তা জানা

মূলত, স্টার্টআপ ডিস্কের সম্পূর্ণ ত্রুটি ঠিক করার জন্য ডিস্কের স্থান খালি করা প্রয়োজন। কিন্তু আপনি এটি করতে পারার আগে, আপনাকে প্রথমে জানতে হবে কী স্থান পূরণ করছে, তাই আপনি জানতে পারবেন আপনার কী পরিত্রাণ পেতে হবে। সৌভাগ্যক্রমে, এটি সহজেই করা যেতে পারে।

  • প্রথমে অ্যাপল মেনু খুলুন।
  • এরপর, এই ম্যাক সম্পর্কে যান
  • তারপর, স্টোরেজ বেছে নিন আপনার কাছে OS X এর একটি পুরানো সংস্করণ থাকলে, আপনাকে আরো তথ্য এ ক্লিক করতে হতে পারে আপনি স্টোরেজ অ্যাক্সেস করার আগে ট্যাব।

এই ট্যাবে, আপনি দেখতে পাবেন কতটা ডিস্ক নির্দিষ্ট ধরণের ফাইল দ্বারা দখল করে আছে, যেগুলো হল:

  • iOS ফাইলগুলি
  • অ্যাপস
  • নথিপত্র
  • ফটো
  • চলচ্চিত্রগুলি
  • অডিও
  • ব্যাকআপ
  • অন্যান্য

একবার আপনি জানবেন যে কোনটি আপনার ডিস্কের বেশিরভাগ জায়গা নেয়, আপনি বুঝতে পারবেন কোথায় শুদ্ধ করা শুরু করতে হবে৷

কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস খালি করা যায়

ম্যাকে স্থান খালি করার এবং শেষ পর্যন্ত স্টার্টআপ ডিস্কের সম্পূর্ণ ত্রুটির সমাধান করার বিভিন্ন উপায় রয়েছে। সৌভাগ্যবশত আপনার জন্য, এই প্রায় সব সহজে করা যেতে পারে.

  1. ট্র্যাশ খালি করুন৷

এটি প্রাথমিক শোনাতে পারে, কিন্তু আমরা অনেকেই আমাদের কম্পিউটার থেকে "ট্র্যাশ বের করার" কথা ভুলে যাই। যখন আমরা ফাইলগুলি মুছে ফেলি, তখন সেগুলি ট্র্যাশে চলে যাবে, যা একটি হোল্ডিং এরিয়া হিসাবে কাজ করে যেখানে আপনি যেতে পারেন যদি আপনি বুঝতে পারেন যে আপনি যা মুছেছেন তা পুনরুদ্ধার করতে হবে৷ যাইহোক, ট্র্যাশে থাকা ফাইলগুলি এখনও স্থান দখল করে, তাই আপনি মূলত ফাইলগুলিকে অন্য ফোল্ডারে স্থানান্তরিত করেছেন৷ সপ্তাহে অন্তত একবার ট্র্যাশ খালি করার পরামর্শ দেওয়া হয়। এটি করতে:

  • ডক প্যানেলে ট্র্যাশে ডান-ক্লিক করুন।
  • খালি ট্র্যাশ নির্বাচন করুন .

আপনি ট্র্যাশ খুলতে পারেন এবং খালি ক্লিক করতে পারেন উপরের ডান কোণায় পাওয়া বোতাম।

  1. ক্যাশে সাফ করুন৷

একটি ক্যাশে ফাইল ব্রাউজার, অ্যাপস এবং অন্যান্য প্রোগ্রাম দ্বারা তৈরি একটি অস্থায়ী ডেটা ফাইল। এমনকি যদি আপনি একটি অ্যাপ্লিকেশন অপসারণ বা ব্যবহার বন্ধ করেন, ক্যাশে ফাইলগুলি ক্যাশে ফোল্ডারে থেকে যায় এবং চেক করা না হলে, অনেক জায়গা নিতে পারে — আমরা এখানে দশ গিগাবাইটের কথা বলছি৷ সুতরাং, এটি সুপারিশ করা হয় যে আপনি একবারে একবার ক্যাশে সাফ করুন। ক্যাশে ফোল্ডারগুলি লাইব্রেরির ভিতরে থাকে। আপনাকে এই দুটি ধরণের ফোল্ডারের সন্ধান করতে হবে:

  • /লাইব্রেরি/ক্যাশ - এখানেই অস্থায়ী ফাইল সংরক্ষণ করা হয়। এই ফাইলগুলি সাধারণত খুব বেশি জায়গা নেয় না৷
  • ~/লাইব্রেরি/ক্যাশ - এখানে আপনি যখন অ্যাপগুলি চালান তখন জাঙ্ক ফাইল তৈরি হয়।
  1. লগগুলি মুছুন৷

লাইব্রেরি ফোল্ডারে থাকাকালীন, আপনি লগ ফাইলগুলিও চেক করতে চাইতে পারেন, অন্য ধরনের অস্থায়ী ফাইল৷ তারা লগ ফোল্ডারে পাওয়া যাবে. কিন্তু আপনি তাদের যে কোনো একটি মুছে ফেলার আগে, নিশ্চিত করুন যে আপনার আর তাদের প্রয়োজন নেই৷

  1. ভাষা সংস্থানগুলি সরান৷

আপনি সম্ভবত জানেন না যে আপনার ম্যাকে 26টি পূর্ব-ইন্সটল করা অভিধান রয়েছে, যাকে সবচেয়ে কম স্পেস ইটার হিসাবে বিবেচনা করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আপনার যদি জার্মান, রাশিয়ান বা ডাচ অনুবাদের প্রয়োজন না হয়, আপনি অন্যান্য স্থানীয়করণের সাথে সেগুলি মুছে ফেলার কথা বিবেচনা করতে চান। এগুলি নিম্নলিখিত ডিরেক্টরিতে পাওয়া যাবে:

Macintosh HD -> ব্যবহারকারী -> আপনার ব্যবহারকারী -> লাইব্রেরি -> অভিধানগুলি

  1. পুরনো iOS ব্যাকআপ মুছুন৷

আইটিউনসের সাথে আপনার অন্যান্য অ্যাপল ডিভাইসগুলিকে সিঙ্ক করা যদি আপনার অভ্যাস হয়ে থাকে তবে এটি সম্ভব যে কয়েক ডজন ব্যাকআপ রয়েছে এবং সেগুলি প্রচুর জায়গা নেয়। পুরানো ব্যাকআপ মুছে ফেলতে, এখানে যান:

লাইব্রেরি -> অ্যাপ্লিকেশন সমর্থন -> MobileSync -> ব্যাকআপ ফোল্ডার

পুরানো, পুরানো ব্যাকআপগুলি নির্বাচন করুন, তারপরে কেবল সেগুলিকে ট্র্যাশে নিয়ে যান৷

  1. অপ্রয়োজনীয় নথি, ফটো এবং অন্যান্য ফাইল মুছুন।

আপনাকে আপনার ডাউনলোড, নথি, ছবি, সঙ্গীত এবং চলচ্চিত্র ফোল্ডারগুলি দেখে নিতে হবে এবং সিদ্ধান্ত নিতে হবে যে আপনার আর কোন ফাইলগুলির প্রয়োজন নেই৷ এর পরে, পিছনে ফেলে দেওয়া ফাইলগুলিকে সংগঠিত করুন। আপনি তাদের একটি বাহ্যিক ডিস্কে স্থানান্তরিত বা iCloud স্টোরেজের সুবিধা নেওয়ার কথাও বিবেচনা করতে পারেন৷

  1. অব্যবহৃত অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন৷

অ্যাপ্লিকেশানগুলি প্রাথমিক স্থান গ্রহণকারীদের মধ্যে রয়েছে, তাই আপনি কিছু সময়ের মধ্যে ব্যবহার করেননি এবং আবার ব্যবহার করার কোন পরিকল্পনা নেই এমন যেকোনও অপসারণ করা যৌক্তিক। আপনি সঠিকভাবে তাদের অপসারণ করা প্রয়োজন, যদিও. টেনে আনা এবং ট্র্যাশে ফেলে দেওয়া যথেষ্ট হবে না। আপনাকে লাইব্রেরি ফোল্ডারে পাওয়া ক্যাশে এবং পরিষেবা ফাইলগুলিও সরিয়ে ফেলতে হবে৷

  1. আবর্জনা আবার বের করুন।

একবার আপনি উপরে উল্লিখিত ফাইল এবং ফোল্ডারগুলি মুছে ফেললে, সেগুলি স্বাভাবিকভাবেই ট্র্যাশে শেষ হবে, তাই আপনাকে এটি আবার খালি করতে হবে৷

  1. একটি স্বয়ংক্রিয় ম্যাক ক্লিনার ব্যবহার করুন৷

স্থান খালি করার জন্য সম্ভবত আপনার ম্যাক পরিষ্কার করার সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায় হল একটি স্বয়ংক্রিয় ক্লিনার যেমন ম্যাক মেরামত অ্যাপ ব্যবহার করা। . স্বয়ংক্রিয় ম্যাক ক্লিনারগুলি সময়ে সময়ে আপনার ডিস্ক পরিষ্কার করার জন্য ডিজাইন করা হয়েছে, অন্যদের মধ্যে অপ্রয়োজনীয় এবং পুরানো আবর্জনা, ক্যাশে, ফাইল, প্রোগ্রাম, ব্যাকআপ, ভাষা প্যাক এবং লগগুলি পরীক্ষা করে। এমনকি তারা আপনার জন্য ট্র্যাশ খালি করার যত্ন নেয়। এই প্রোগ্রামগুলি আপনার ম্যাককে আরও ভালভাবে অপ্টিমাইজ করার উপায়গুলিও সুপারিশ করে। ম্যাক মেরামত অ্যাপের মতো সরঞ্জামগুলি ম্যাকের পরিচিত সমস্যাগুলির একটি দীর্ঘমেয়াদী সমাধান অফার করে, যা আপনাকে একটি কম্পিউটিং পশু হিসাবে এর সম্ভাব্যতাকে সর্বাধিক করতে সহায়তা করে৷


  1. উন্নত পিসি ক্লিনআপের মাধ্যমে কীভাবে ডিস্ক স্পেস খালি করবেন?

  2. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়

  3. কিভাবে Gmail এ স্থান খালি করবেন?

  4. Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়