কম্পিউটার

কমপ্যাক্টজিইউআই এর সাথে আপনার হার্ড ডিস্কের স্থান কীভাবে খালি করবেন

কমপ্যাক্টজিইউআই এর সাথে আপনার হার্ড ডিস্কের স্থান কীভাবে খালি করবেন

বিনামূল্যে আপনার HDD এর ক্ষমতা বাড়ানোর একটি উপায় থাকলে এটি কি চমত্কার হবে না? আচ্ছা, আছে, এবং এটা নতুন কিছু নয়।

MS-DOS-এর দিনগুলিতে, অনেক লোক যাদের তাদের উপলব্ধের চেয়ে বেশি স্টোরেজ প্রয়োজন ছিল তারা তাদের হার্ড ডিস্ক ড্রাইভের বিষয়বস্তু স্বচ্ছভাবে সংকুচিত করতে ড্রাইভস্পেস ব্যবহার করত। আজকাল, আপনি সস্তায় প্রচুর স্টোরেজ স্পেস পেতে পারেন এবং এই ধরনের কম্প্রেশন অনুশীলনের আর প্রয়োজন নেই। যাইহোক, যদি আপনার HDD স্পেস ফুরিয়ে যায়, এবং আপগ্রেড করার জন্য আরও টাকা খরচ করতে ইচ্ছুক না হন, তাহলে এই "স্বচ্ছ কম্প্রেশন" আপনার HDD স্পেস খালি করতে ভাল কাজ করবে, এবং কাজের জন্য সেরা টুল হল CompactGUI।

সাধারণ উইন্ডোজ কম্প্রেশন

কমপ্যাক্টজিইউআই মূলত একটি কমান্ড-লাইন প্রোগ্রামের জন্য একটি জিইউআই যা ইতিমধ্যেই উইন্ডোজে অন্তর্ভুক্ত রয়েছে। তাত্ত্বিকভাবে, স্বচ্ছ রিয়েল-টাইম কম্প্রেশনের জন্য Windows এর সমর্থনের সুবিধা নিতে আপনার CompactGUI-এর প্রয়োজন নেই।

আপনি যেকোনো ফোল্ডারে ডান-ক্লিক করতে পারেন, "বৈশিষ্ট্য" নির্বাচন করতে পারেন এবং "সাধারণ" ট্যাবে থাকাকালীন "উন্নত" বোতামে ক্লিক করতে পারেন৷

কমপ্যাক্টজিইউআই এর সাথে আপনার হার্ড ডিস্কের স্থান কীভাবে খালি করবেন

পপ আপ করা নতুন উইন্ডো থেকে, "ডিস্ক স্পেস বাঁচাতে বিষয়বস্তু কম্প্রেস করুন" বিকল্পটি সক্ষম করুন৷

পরিবর্তনগুলি স্বীকার করতে ওকে ক্লিক করুন এবং উইন্ডোটি বন্ধ করুন। তারপর কম্প্রেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

কমপ্যাক্টজিইউআই এর সাথে আপনার হার্ড ডিস্কের স্থান কীভাবে খালি করবেন

বিকল্পভাবে, আপনি compact ব্যবহার করতে পারেন কমান্ড লাইনে নিজেই টুল, যা অনেক বেশি বহুমুখী। কমপ্যাক্ট আপনাকে উইন্ডোজ 10-এ যোগ করা নতুন, উচ্চতর স্তরের কম্প্রেশনে অ্যাক্সেস অফার করবে এবং ফাইল এবং ফোল্ডারগুলির ব্যাচ-প্রসেসিংয়ের অনুমতি দেবে। কিন্তু এটি কিছু বাগ নিয়েও আসে, এবং আপনি যদি যত্ন না নেন যে কীভাবে - বা, বরং, কোন ফাইলে - আপনি এটি ব্যবহার করেন, তাহলে আপনি আপনার পুরো সিস্টেমটিকে অব্যবহারযোগ্য করে দিতে পারেন৷

এই কারণেই কমপ্যাক্টজিইউআই অল্প সময়ের মধ্যে জনপ্রিয় হয়েছে:এটি উভয় জগতের সেরা অফার করে, তাদের কোন ত্রুটি নেই। চলুন এটাকে কাজে দেখি।

CompactGUI এর সাথে দেখা করুন

GitHub-এ CompactGUI-এর পৃষ্ঠায় যান এবং ইনস্টলেশন সাবসেকশনে দেওয়া লিঙ্ক থেকে এটি ডাউনলোড করুন।

কমপ্যাক্টজিইউআই এর সাথে আপনার হার্ড ডিস্কের স্থান কীভাবে খালি করবেন

আপনি যদি Windows এর জন্য Chocolatey “প্যাকেজ ম্যানেজার” ব্যবহার করেন, তাহলে আপনি কমান্ডটি ব্যবহার করেও প্রোগ্রামটি ইনস্টল করতে পারেন:

choco install compactgui
কমপ্যাক্টজিইউআই এর সাথে আপনার হার্ড ডিস্কের স্থান কীভাবে খালি করবেন

ইনস্টলেশন সমাপ্ত হওয়ার পরে, CompactGUI চালান, এবং আমরা পরবর্তী ধাপে এগিয়ে যেতে প্রস্তুত৷

মৌলিক সেটিংস

প্রোগ্রামের স্পার্টান সেটিংস অ্যাক্সেস করতে উপরের ডানদিকে একটি কগ আইকন সহ বোতামে ক্লিক করুন৷

বিকল্পটি সক্রিয় করুন “Skip Files that are poorly compressed. ” যদিও এটি সর্বোত্তম কম্প্রেশনের চেয়ে কম দিকে নিয়ে যাবে, তবে এটি রাখা মূল্যবান নয় অন্যথায় ফাইলগুলিকে সংকুচিত করার সময় এবং সংস্থানগুলিকে নষ্ট করতে অনুবাদ করবে যা খুব বেশি সঙ্কুচিত হবে না।

কমপ্যাক্টজিইউআই এর সাথে আপনার হার্ড ডিস্কের স্থান কীভাবে খালি করবেন

ব্যবহারের সুবিধার জন্য, নিশ্চিত করুন যে "এড টু এক্সপ্লোরার রাইট-ক্লিক মেনু" বিকল্পটি সক্ষম করা আছে। এই বিকল্পটি উইন্ডোজ রাইট-ক্লিক মেনুতে একটি শর্টকাট যোগ করে, যা আপনাকে ডেস্কটপ থেকে সরাসরি অ্যাপ্লিকেশনে যেকোনো ফোল্ডার পাঠাতে দেয়।

বাকি বিকল্পগুলি যেমন আছে তেমনই রেখে দিন এবং যেকোনো পরিবর্তন মেনে নিতে উইন্ডো থেকে প্রস্থান করুন।

কম্প্রেশন লেভেল

যেহেতু আমাদের ইতিমধ্যেই প্রোগ্রামটি চলছে, তাই প্রথমবারের জন্য CompactGUI চেষ্টা করার জন্য একটি গেম বা প্রোগ্রামের ফোল্ডারটি তার উইন্ডোতে টেনে আনুন। কম্প্রেশন-টু-বি সংক্রান্ত বিকল্পগুলির একটি গুচ্ছ দেখাতে প্রোগ্রামটি আপডেট হবে।

কমপ্যাক্টজিইউআই এর সাথে আপনার হার্ড ডিস্কের স্থান কীভাবে খালি করবেন

উপরের বাম দিকে, আপনি চারটি উপলব্ধ কম্প্রেশন স্তর দেখতে পাবেন। প্রথমটি, Xpress 4K, সবচেয়ে হালকা এবং দ্রুততম। শেষ স্তর, LZX, সর্বোত্তম কম্প্রেশন অফার করে তবে এটি অনেক ধীর এবং CPU-তে একটি ভারী লোড রাখে৷

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি উল্লেখযোগ্য পারফরম্যান্স হিট ছাড়াই গত দশকে প্রকাশিত যেকোনো CPU-তে প্রথম তিনটি কম্প্রেশন স্তরের যেকোনো একটি ব্যবহার করতে পারেন। আপনি যদি পুরানো সিপিইউ ব্যবহার করেন বা খুব রিসোর্স-ভারী প্রোগ্রাম বা গেম কম্প্রেস করার চেষ্টা করেন তবে আমরা আপনাকে শেষটি এড়াতে পরামর্শ দেব।

আপনি যদি মনে করেন যে কম্প্রেশনের পরে প্রোগ্রাম বা গেমের পারফরম্যান্সের অবনতি হয়েছে, আপনি সর্বদা এটিকে ডি-কম্প্রেস করে পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারেন৷

আমরা আপনাকে "অতিরিক্ত আর্গুমেন্ট নির্বাচন করুন" বিভাগে বিকল্পগুলিকে ডানদিকে রেখে দেওয়ার পরামর্শ দিই, যেমন আছে৷ আপনি যদি তাদের পরিবর্তন করার সিদ্ধান্ত নেন:

  • "কমপ্রেস সাবফোল্ডার" নিশ্চিত করে যে আপনি যখন একটি ফোল্ডার কম্প্রেস করবেন, তখন CompactGUI এর মধ্যে থাকা সবকিছুই কম্প্রেস করবে, এবং শুধুমাত্র তার উপরের স্তরের ফাইলগুলিই নয়৷
  • "Force Action on Files" সম্ভবত ফাইলগুলিকে পুনরায় কম্প্রেস করার মাধ্যমে আপনার সম্পদ নষ্ট করবে যা উচিত নয়৷
  • "প্রসেস লুকানো এবং সিস্টেম ফাইল" ফাইলগুলির সংকোচনকে সক্ষম করবে যেগুলি বেশিরভাগ লোকে স্পর্শ করা উচিত নয়, যদি না তারা সত্যিই জানে যে তারা কী করছে৷
  • "Sutdown PC on Finish" ঠিক তা করবে, এবং পুল-ডাউন মেনু থেকে, আপনি বিকল্পভাবে রিস্টার্ট বা ঘুমানোর জন্য নির্বাচন করতে পারেন।

আসুন সংকুচিত করা যাক

চূড়ান্ত ধাপ হল কম্প্রেশন শুরু করার জন্য নীচের ডানদিকে "কম্প্রেস ফোল্ডার" বোতামে ক্লিক করুন।

কমপ্যাক্টজিইউআই এর সাথে আপনার হার্ড ডিস্কের স্থান কীভাবে খালি করবেন

পদ্ধতিটি একটি অপ্রত্যাশিত সময় নেয়। এটি একটি ফোল্ডারের ফাইলের সংখ্যা এবং আকারের উপর নির্ভর করে, তবে তার চেয়েও বেশি তাদের সংকোচনের উপর।

কমপ্যাক্টজিইউআই এর সাথে আপনার হার্ড ডিস্কের স্থান কীভাবে খালি করবেন

কমপ্যাক্টজিইউআই আপনাকে একটি ফোল্ডার বিশ্লেষণ করার অনুমতি দেয় যে এটির বিষয়বস্তু ইতিমধ্যে সংকুচিত হয়েছে কিনা তা পরীক্ষা করতে। আপাতত রেখে দিন। এই বিকল্পটি কার্যকর হবে যখন, ভবিষ্যতে, আপনার কাছে কয়েক ডজন ফোল্ডার থাকবে এবং আপনি মনে রাখবেন না যে কোনটি সংকুচিত হয়েছে৷

আপনি CompactGUI এর সাথে একটি প্রোগ্রাম বা গেমের ফোল্ডার সংকুচিত করার পরে, এটি কীভাবে কাজ করে তা পরীক্ষা করুন। কর্মক্ষমতায় দৃশ্যমান ড্রপ থাকলে, CompactGUI-তে ফিরে যান এবং একটি হালকা কিন্তু দ্রুত অ্যালগরিদম দিয়ে পুনরায় সংকুচিত করুন, অথবা সম্পূর্ণরূপে ডি-কম্প্রেস করুন।

আপনার সম্প্রসারিত HDD উপভোগ করুন

আমরা ড্রাইভস্পেস যুগ পেরিয়ে এসেছি। আমাদের কম্পিউটারের দৈনন্দিন ব্যবহারে স্বচ্ছ কম্প্রেশনের আর কোনো উল্লেখযোগ্য নেতিবাচক প্রভাব নেই এবং এর সঞ্চয়স্থানকে বহুগুণ করতে পারে৷

যেটি মনে হতে পারে তা অসাধারণ, স্বচ্ছ সংকোচন এমনকি কার্যক্ষমতা বৃদ্ধির দিকে নিয়ে যেতে পারে! আধুনিক পিসিতে স্টোরেজ ডিভাইসগুলি প্রাথমিক বাধা এবং সিপিইউগুলি খুব দ্রুত, বেশিরভাগ সময়, সংকুচিত ফাইলগুলি দ্রুত লোড করা যায়৷

আমরা গ্যারান্টি দিতে পারি না যে এটি আপনার ক্ষেত্রেও হবে। আপনি যদি হার্ডডিস্ক থেকে ক্রমাগত ডেটা স্ট্রিম করে এমন ডিমান্ডিং গেম খেলতে আপনার বেশির ভাগ সময় ব্যয় করেন, তাহলে সেগুলিকে সংকুচিত করা এড়িয়ে চলাই ভালো হবে।

অন্যান্য বেশিরভাগ ক্ষেত্রে, স্বচ্ছ কম্প্রেশন ন্যূনতম প্রভাবের জন্য একটি উল্লেখযোগ্য আপগ্রেড অফার করতে পারে, তাই আমরা মনে করি, অন্ততপক্ষে, আপনার এটি চেষ্টা করা উচিত।

পরবর্তী পড়ুন :

  • 7-Zip বনাম WinRAR বনাম WinZIP:ফাইল কম্প্রেশনের জন্য সেরা টুল
  • Windows 10 এ ওয়ালপেপার ইমেজ কম্প্রেশন কিভাবে নিষ্ক্রিয় করবেন

  1. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়

  2. কীভাবে আপনার পুরানো হার্ড ড্রাইভকে একটি এক্সটার্নাল ড্রাইভে রূপান্তর করবেন

  3. কিভাবে ডিস্কের গতি বাড়াতে আপনার কম্পিউটারে স্থান পুনরুদ্ধার করবেন?

  4. ডিস্ক স্পিডআপ দিয়ে হার্ড ডিস্কের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?