কম্পিউটার

ভিম টেক্সট এডিটর ব্যবহার করা শুরু করুন

এই নির্দেশিকাটি আপনাকে Vim ব্যবহার করা শুরু করবে, চারপাশের সবচেয়ে শক্তিশালী এবং জনপ্রিয় কমান্ড লাইন পাঠ্য সম্পাদকদের মধ্যে একটি।

Vim প্রাথমিকভাবে শুধুমাত্র Linux এবং UNIX প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ ছিল, কিন্তু তারপর Windows এও পোর্ট করা হয়েছিল। ইন্টারফেসটি পরিষ্কার এবং সহজ, এবং আপনি কপি-পেস্ট, অনুসন্ধান এবং প্রতিস্থাপন, একগুচ্ছ লাইন মুছে ফেলা এবং আরও অনেক কিছু করার জন্য কীগুলির সংমিশ্রণ ব্যবহার করেন৷

ভিম লিনাক্সের বেশিরভাগ ডিস্ট্রিবিউশন এবং ম্যাকওএস-এ প্রাক-ইনস্টল করা হয়। আপনার কাছে এটি না থাকলে বা অন্য প্ল্যাটফর্মে এটি ইনস্টল করতে চাইলে আপনি এখান থেকে ইনস্টলারটি পেতে পারেন। Windows ব্যবহারকারীদের জন্য আপনাকে এখানে যেতে হবে এবং Vim-এর সর্বশেষ রিলিজ ডাউনলোড করতে হবে। আপনার উইন্ডোজের সংস্করণের জন্য জিপ ফাইলটি ডাউনলোড করুন এবং এটি বের করুন। তারপর ইনস্টলার চালান। ভিমের লিনাক্স/ম্যাক সংস্করণ এবং উইন্ডোজ সংস্করণের মধ্যে একমাত্র পার্থক্য হল যে উইন্ডোজ সংস্করণটি তার নিজস্ব গ্রাফিকাল উইন্ডোতে চলে। আসুন এর ব্যবহার আরও ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক।

ভিম টেক্সট এডিটর ব্যবহার করা শুরু করুন

আমরা Vim এর প্রকৃত ব্যবহারে যাওয়ার আগে আমি আপনাকে সংক্ষেপে ব্যাখ্যা করি যে দুটি মোডে Vim চলে – command এবং ঢোকান মোড. কমান্ডে মোডে আপনি Vim-কে কিছু পদক্ষেপ নিতে নির্দেশ দেন, যেমন একটি লাইন মুছে দিন, বা একটি শব্দ অনুসন্ধান করুন। আপনি যখন ঢোকান এ থাকবেন আপনি যে ডকুমেন্ট এডিট করছেন তাতে টেক্সট হিসেবে আপনি যা টাইপ করেন তা মোড করুন। আপনি যখন ভিম চালু করেন তখন আপনি কমান্ডে থাকেন মোড. ঢোকান-এ স্যুইচ করতে মোড আপনার কীবোর্ডে 'i' কী টিপুন। আপনি আপনার স্ক্রিনের নীচে বাম দিকে এইরকম একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন:

— ঢোকান —

এর মানে আপনি এখন ফাইল সম্পাদনা শুরু করতে পারেন। কমান্ডে ফিরে যেতে মোড শুধু Escape কী চাপুন। আপনি দেখতে পাবেন যে নীচে "– INSERT -" বিজ্ঞপ্তিটি অদৃশ্য হয়ে যাবে৷ আপনি এখন কমান্ডে আছেন মোড এবং একটি লাইন মুছে ফেলার জন্য, বা ফাইল সংরক্ষণ করতে, বা আপনি নথির সাথে যা করতে চান তা করার জন্য Vim-কে নির্দেশ দিতে পারে৷

একটি বিদ্যমান ফাইল খুলতে বা ভিম দিয়ে একটি নতুন তৈরি করতে নিম্নলিখিত সিনট্যাক্স ব্যবহার করুন:

# vim helloworld.txt

আপনি যদি একটি বিদ্যমান ফাইল খোলেন তবে আপনি এটির বিষয়বস্তু দেখতে পাবেন, অথবা যদি আপনি একটি নতুন তৈরি করেন তবে একটি ফাঁকা পৃষ্ঠা দেখতে হবে৷ এখন আমরা ভিম ব্যবহার করে এগিয়ে যাওয়ার আগে, দেখা যাক কীভাবে ভিম থেকে প্রস্থান করবেন। এটি গুরুত্বপূর্ণ কারণ, আপনার স্ট্যান্ডার্ড গ্রাফিকাল টেক্সট এডিটরের বিপরীতে, আপনি অ্যাপ্লিকেশনটি বন্ধ করার জন্য উইন্ডোটি বন্ধ করতে পারবেন না। Vim থেকে প্রস্থান করতে এবং কমান্ড লাইনে ফিরে আসতে আপনাকে নিম্নলিখিত কী সমন্বয় প্রবেশ করতে হবে:

ESC :q এন্টার

সরল ইংরেজিতে উপরের কমান্ডটি এরকম কিছু যায়, "Escape key, তারপর একটি কোলন, তারপরে একটি 'q', এবং তারপর Enter key to finish"। এখানে "q" এর অর্থ হল "ত্যাগ"। ভিম এখানে যা করে তা হল এটি ফাইলে আপনার করা কোনো পরিবর্তন সংরক্ষণ না করেই প্রস্থান করে। ফাইলটি সংরক্ষণ করতে এবং প্রস্থান করতে 'w' বা "write" বিকল্প যোগ করুন:

ESC :wq এন্টার

আপনি 'q' ছাড়া 'w' বিকল্পটিও ব্যবহার করতে পারেন, যদি আপনি ফাইলটি সম্পাদনা করার সময় সংরক্ষণ করতে চান এবং Vim ত্যাগ না করতে চান।

এখন যেহেতু আমরা জানি কিভাবে ভিম থেকে বের হতে হয় আসুন দেখি কিভাবে এটি ব্যবহার করতে হয়। আসুন Vim এর সাথে একটি নতুন নথি তৈরি করি এবং লেখা শুরু করি:

# vim newdocument.txt

এখন সন্নিবেশ-এ প্রবেশ করতে আপনার কীবোর্ডে 'i' টিপুন মোড. ফাইলে কয়েক লাইনের টেক্সট লিখুন। আপনার কাজ শেষ হয়ে গেলে কমান্ড মোডে যেতে Escape কী টিপুন এবং তারপর ফাইলটি সংরক্ষণ এবং প্রস্থান করতে ":wq" টিপুন। এখন দেখি ফাইলটি সঠিকভাবে লেখা হয়েছে কিনা। Windows ব্যবহারকারীরা নোটপ্যাড ব্যবহার করে আমাদের তৈরি করা নথি খুলতে পারে। আপনি যদি লিনাক্স বা ম্যাক ব্যবহার করেন তাহলে ফাইলের বিষয়বস্তু পরীক্ষা করতে নিম্নলিখিত কমান্ডটি চালান:

# cat newdocument.txt

আপনি যে ফাইলটি তৈরি করেছেন তার বিষয়বস্তু দেখতে হবে। এখন ভিম ব্যবহার করে একই ফাইলটি খুলুন এবং দেখা যাক ভিম আরও কী করে। কয়েকটি শব্দ এবং লাইন মুছে ফেলা যাক। কমান্ড মোডে থাকাকালীন আপনি একটি শব্দের শুরুতে কার্সারটি নেভিগেট করুন এবং এন্টার দ্বারা অনুসরণ করা কী সমন্বয় "dw" টিপুন। এই শব্দ মুছে ফেলা উচিত. এখন একটি সম্পূর্ণ লাইন মুছে ফেলা যাক। আপনি যে লাইনটি মুছতে চান সেটি বেছে নিন এবং সেই লাইনের যেকোন স্থানে কার্সারটি নিয়ে যান এবং Enter এর পরে কী সমন্বয় "dd" টিপুন। লাইন মুছে ফেলা হয়েছে।

কখনও কখনও আপনি একটি ভুল করেন যা আপনি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে চান, বলুন যে আপনি মুছে ফেলা লাইনটি ফিরিয়ে আনতে চান। আপনার শেষ ক্রিয়াটি পূর্বাবস্থায় ফেরাতে কমান্ড মোডে যান এবং "u" কী টিপুন। আপনি আরও পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফেরাতে "u" টিপতে পারেন৷

এই কমান্ডগুলি আপনাকে ভিম দিয়ে শুরু করবে।

1. ফাইল সংরক্ষণ করুন – “:w”
2. সংরক্ষণ না করে ফাইল প্রস্থান করুন – “:q”
3. ফাইল সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন – “:wq”
4. -এ যান সন্নিবেশ করুন মোড – “i”
5. command-এ যান মোড – ESC
6. শব্দ মুছুন – “dw”
7. লাইন মুছুন – “dd”
8. পরিবর্তন ফিরিয়ে আনুন – “u”


  1. কিভাবে Tkinter লেবেল পাঠ্য পেতে?

  2. কীভাবে awk ব্যবহার করা শুরু করবেন

  3. লিনাক্সে ন্যানো টেক্সট এডিটর ব্যবহার করার জন্য প্রাথমিক নির্দেশিকা

  4. SvnX ব্যবহার করে সাবভারশন শুরু করুন