কম্পিউটার

কিভাবে সহজে আপনার লিনাক্স ব্যাকআপ এনক্রিপ্ট করবেন

এই নির্দেশিকা আপনাকে কোনো অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করেই লিনাক্সে আপনার ব্যাকআপগুলিকে এনক্রিপ্ট করার একটি সহজ উপায় দেখাবে৷

পূর্বে আমরা tar এর মতো সংকুচিত আর্কাইভ তৈরি এবং নিষ্কাশন কভার করেছি একটি লিনাক্স মেশিনে। অনেক লিনাক্স ব্যবহারকারী ব্যাকআপের উদ্দেশ্যে এই কম্প্রেশন ফরম্যাটগুলি ব্যবহার করে। যদিও এটি বেশ ভালভাবে সংকুচিত করে এটি ব্যাকআপকে সুরক্ষিত করে না। এটি করার জন্য আপনাকে একটি পাসওয়ার্ড যোগ করতে হবে বা এটি এনক্রিপ্ট করতে হবে। আপনি একটি সংরক্ষণাগার তৈরি করার সময় আপনার ব্যাকআপ সুরক্ষিত করার একটি সহজ ফর্ম দেখুন৷

দ্রষ্টব্য: ব্যাকআপ এনক্রিপ্ট করার এই পদক্ষেপগুলি আপনার সমস্ত Linux ফাইল এবং ফোল্ডারগুলিতেও প্রযোজ্য, শুধুমাত্র সংকুচিত সংরক্ষণাগার নয়৷

tar.gz-এর সংকোচন এবং নিষ্কাশনের একটি দ্রুত সংক্ষিপ্ত বিবরণ বিন্যাস আজকের_ব্যাকআপ নামে একটি ডিরেক্টরি সংকুচিত করতে নিম্নলিখিতগুলি করুন:

# tar -zcf todays_backup.tar.gz todays_backup

এই কমান্ডটি todays_backup ডিরেক্টরিকে সংকুচিত করবে সংকুচিত ফাইলে todays_backup.tar.gz . এটিকে ডিকম্প্রেস করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

#tar -zxf todays_backup.tar.gz

এখন মজার অংশে। আসুন আমরা উপরে যে প্রক্রিয়াটি ব্যবহার করেছি তাতে আমরা কীভাবে একটি প্রাথমিক স্তরের এনক্রিপশন যুক্ত করতে পারি তা দেখি। আজকের_ব্যাকআপ ডিরেক্টরিটি সংকুচিত করতে সুরক্ষা সহ নিম্নলিখিতগুলি করুন:

# tar -zcf – Todays_backup|openssl des3 -salt -k আপনার পাসওয়ার্ড | dd of=todays_backup.des3

আপনার পাসওয়ার্ড প্রতিস্থাপন করুন আপনার নিজের একটি পাসওয়ার্ড দিয়ে। পাসওয়ার্ড নিজের কাছে রাখুন, এবং সাবধানে রাখুন। উপরের কমান্ডটি todays_backup.des3 নামে একটি ফাইল তৈরি করবে . এই ফাইলটি শুধুমাত্র এই পাসওয়ার্ড ব্যবহার করে ডিকম্প্রেস করা যেতে পারে।

আপনার সুরক্ষিত সংরক্ষণাগার ফাইল todays_backup.des3 বের করতে নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন:

# dd if=todays_backup.des3 |openssl des3 -d -k yourpassword |tar zxf –

ট্রেলিং নোট করুন শেষে. এটি একটি টাইপো নয়, তবে এই কমান্ডটি কাজ করার জন্য একটি প্রয়োজনীয়তা৷ আপনার পাসওয়ার্ড প্রতিস্থাপন করুন ফাইল এনক্রিপ্ট করার সময় আপনি যে পাসওয়ার্ড ব্যবহার করেছিলেন তার সাথে। উপরের কমান্ডটি কার্যকর করা হলে todays_backup.des3 সংকুচিত ফাইলটি বের করা হবে আজকের_ব্যাকআপ একটি ডিরেক্টরিতে . যত্ন সহকারে এই এনক্রিপশন ব্যবহার করুন. আমি আগেই বলেছি, পাসওয়ার্ড ব্যবহার করে আপনার ডেটা পুনরুদ্ধার করার একমাত্র উপায় হল পাসওয়ার্ড, তাই কোনো অবস্থাতেই এই পাসওয়ার্ড হারাবেন না।


  1. লিনাক্সে কীভাবে সহজেই ফাইলগুলির নাম পরিবর্তন করবেন

  2. কিভাবে সহজে আপনার লিনাক্স পিসি সম্পর্কে হার্ডওয়্যার তথ্য পাবেন

  3. কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

  4. আপনার লিনাক্স সিস্টেমকে সহজেই আপগ্রেড করতে টপগ্রেড কীভাবে ব্যবহার করবেন