কম্পিউটার

লিনাক্সে কীভাবে স্মার্ট, নির্বাচনী ব্যাকআপ তৈরি করবেন

এই গাইডটি আপনাকে দেখাবে কিভাবে কাস্টম সিলেক্টিভ লিনাক্স ব্যাকআপ তৈরি করতে হয় যেখানে আপনি ঠিক কোন ফাইলগুলির ব্যাকআপ নিতে চান তা নির্দিষ্ট করে দেন।

আপনার ডেটা নিরাপদ এবং উপলব্ধ কিনা তা নিশ্চিত করতে আপনি Linux-এ ব্যবহার করতে পারেন এমন অনেকগুলি ব্যাকআপ পদ্ধতি রয়েছে - আমরা আগে সেগুলির একটি গুচ্ছ কভার করেছি। সবচেয়ে সহজ সম্ভবত সবকিছু ব্যাকআপ করা হয়. এই পদ্ধতি, যদিও নির্দিষ্ট পরিস্থিতিতে কার্যকর, আপনার যদি স্থানের সীমাবদ্ধতা থাকে তবে সর্বদা যেতে সবচেয়ে স্মার্ট উপায় নয়। তাই আপনি একটি আরো নির্বাচনী ব্যাকআপ পদ্ধতি ব্যবহার করতে পারেন। আসুন একটি দেখি, যেখানে আপনি যে ফাইলগুলি ব্যাক আপ করতে চান তা বেছে নিন এবং শুধুমাত্র এই ফাইলগুলির ব্যাকআপ নিতে একটি একক লাইন কমান্ড চালান৷

আপনার প্রিয় পাঠ্য সম্পাদক চালু করুন এবং আপনি যে সমস্ত ফাইলগুলি ব্যাক আপ করতে চান তার একটি তালিকা তৈরি করুন৷ প্রতিটি ফাইলের সম্পূর্ণ পাথ রাখুন এবং প্রতি লাইনে একটি ফাইল রাখুন। সুতরাং আপনার চূড়ান্ত তালিকাটি এরকম কিছু দেখাবে:

/etc/passwd
/etc/users
/home/calvin/accounts.txt
/home/calvin/otherimportantstuff.tar.gz

backup_list.txt এর মতো একটি নাম দিয়ে ফাইলটি সংরক্ষণ করুন , অথবা আপনি যা উপযুক্ত মনে করেন। এখন আমরা একটি অতিরিক্ত ইনপুট প্যারামিটার সহ tar কমান্ড ব্যবহার করব, -T . বড় হাতের T হল একটি প্যারামিটার যা ইনপুট হিসাবে ফাইলগুলির একটি তালিকা নেয়।

-T প্যারামিটার ছাড়া একটি ডিরেক্টরি সংরক্ষণাগার করার কমান্ড হল:

# tar -zcf archive.tar.gz ডিরেক্টরি-টু-ব্যাকআপ

আমরা এখন এই কমান্ডটি পরিবর্তন করব যাতে এটি একটি ইনপুট হিসাবে এটির জন্য প্রস্তুত করা তালিকাটি নেয়। আমরা tar-এ -T বিকল্পটি ব্যবহার করে এটি করব:

# tar -zcf backup.tar.gz -T /etc/backup_list.txt

নতুন তৈরি আর্কাইভের বিষয়বস্তু দেখুন, backup.tar.gz . backup_list.txt ফাইলে আপনার তালিকাভুক্ত ফাইলগুলি এতে থাকা উচিত৷ . আপনি তারিখ ব্যবহার করে এই কমান্ডটিকে আরও স্মার্ট করে তুলতে পারেন লিনাক্সে কমান্ড। লিনাক্স স্বয়ংক্রিয়ভাবে আপনার তৈরি আর্কাইভের ফাইলনামে ব্যাকআপের তারিখ সন্নিবেশ করতে এই কমান্ডটি ব্যবহার করুন। এইরকম কিছু দেখতে উপরের কমান্ডটি পরিবর্তন করুন:

# tar -zcf ব্যাকআপ-`তারিখ +%Y-%m-%d`.tar.gz -T /etc/backup_list.txt

এখন আপনার ব্যাকআপ থাকা আর্কাইভ ফাইলটিতে ব্যাকআপের তারিখ, মাস এবং বছর থাকবে। এটি আপনার "নির্বাচিত" লিনাক্স ব্যাকআপগুলি থেকে ডেটা সংরক্ষণ এবং পুনরুদ্ধার করা সহজ করে তোলে৷


  1. কিভাবে উইন্ডোজ 10 এ একটি সিস্টেম ইমেজ ব্যাকআপ তৈরি করবেন

  2. উইন্ডোজ 10, 8 বা 7 ওএসে সিস্টেম ইমেজ ব্যাকআপ কীভাবে তৈরি করবেন।

  3. Windows 10 এ কিভাবে একটি সিস্টেম ইমেজ ব্যাকআপ তৈরি করবেন

  4. লিনাক্সে কীভাবে বুটযোগ্য উইন্ডোজ 10 ইউএসবি তৈরি করবেন