কম্পিউটার

লিনাক্সে IPTables এ কিভাবে একটি IP ঠিকানা ব্লক করবেন

এই টিউটোরিয়ালটি আপনাকে দেখাবে কিভাবে বিল্ট ইন ফায়ারওয়াল IPTables ব্যবহার করে আপনার লিনাক্স মেশিনে প্রবেশ করা থেকে একটি আইপি ঠিকানা ব্লক করতে হয়।

যদি আপনি একটি লিনাক্স সার্ভারের জন্য দায়ী হন, তাহলে নিরাপত্তা একটি বড় উদ্বেগ হয়ে ওঠে। সার্ভারের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি হল DDOS আক্রমণ এবং স্বয়ংক্রিয় বট ব্যবহার করে সার্ভারে প্রবেশের বারবার প্রচেষ্টা। আপনি সম্ভাব্য অনুপ্রবেশকারীর আইপি ঠিকানা সনাক্ত করতে পারেন এমন অনেকগুলি উপায় রয়েছে৷ কিন্তু আপনি তার/তার IP ঠিকানা সনাক্ত করার পরে আপনি কি করবেন? আচ্ছা, তুমি ব্লক করো। এখানে আপনি IPTables ব্যবহার করে এটি কীভাবে করবেন তা হল ফায়ারওয়াল যা লিনাক্সের বেশিরভাগ স্বাদের সাথে পাঠানো হয়।

আপনার যদি শুধুমাত্র একটি আইপি ঠিকানা থাকে যা আপনি লিনাক্স থেকে ব্লক করতে চান তাহলে আপনি নিম্নলিখিত পদ্ধতিটি ব্যবহার করতে পারেন:

# iptables -I INPUT -s 122.174.12.228 -j ড্রপ

এই কমান্ডটি আপনার iptables কনফিগারেশন ফাইলে একটি এন্ট্রি যোগ করবে, এটিকে IP 122.172.9.222 থেকে আসা যেকোনো প্যাকেট ড্রপ করার নির্দেশ দেবে। . আপনি যদি অনেক আক্রমণের সম্মুখীন হন তাহলে আপনার নিষেধাজ্ঞার তালিকা থেকে আইপি যোগ করার জন্য একটু বেশি স্বয়ংক্রিয় পদ্ধতি ব্যবহার করাই ভালো। এটি করতে নিম্নলিখিত স্ক্রিপ্ট তৈরি করুন:

#!/bin/sh
$( iptables -I INPUT -i eth1 -s "$i" -j ড্রপ
সম্পন্ন

banned_IPs.sh নামের একটি ফাইলে স্ক্রিপ্টটি সংরক্ষণ করুন এবং এটি কার্যকরী সুবিধা প্রদান করুন:

# chmod +x নিষিদ্ধ_IPs.sh

এখন banned_IPs.cfg নামে একটি ফাইল তৈরি করুন এবং আপনি যে আইপি ঠিকানাটিকে ব্লক করতে চান তার তালিকা লিখুন, প্রতিটি একটি নতুন লাইনে:


122.174.12.228
129.122.10.23
111.154.84.130

এখন banned_IPs.sh স্ক্রিপ্টটি চালান আপনি যে আইপি ঠিকানা(গুলি) ব্লক করতে চান তা iptables-এ নিষিদ্ধ আইপিগুলির তালিকায় যুক্ত করতে:

# ./banned_IPs.sh


  1. কিভাবে আপনার পিসিতে MX Linux ইনস্টল করবেন

  2. একটি Chromebook এ Spotify কিভাবে ইনস্টল করবেন

  3. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজ, ম্যাক, আইওএস, অ্যান্ড্রয়েড, লিনাক্সে MAC ঠিকানা খুঁজে পাবেন