কম্পিউটার

আপনার লিনাক্স সিস্টেমকে সহজেই আপগ্রেড করতে টপগ্রেড কীভাবে ব্যবহার করবেন

আপনার লিনাক্স সিস্টেমকে সহজেই আপগ্রেড করতে টপগ্রেড কীভাবে ব্যবহার করবেন

লিনাক্স আপগ্রেড করা আগের চেয়ে অনেক সহজ হয়ে গেছে। পুরানো দিনে, আপনি সফ্টওয়্যারের কিছু অংশ আপগ্রেড করতে পারেন, তবে বেশিরভাগ ক্ষেত্রে আপনি আপনার পছন্দের ডিস্ট্রোটির পরবর্তী সংস্করণটি না কেনা পর্যন্ত অপেক্ষা করবেন। তারপরে আপনি এটি ইনস্টল করবেন এবং আপগ্রেড করা সফ্টওয়্যারটি দেখে অবাক হবেন৷

প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেমগুলি এটিকে সহজ করেছে, কিন্তু তারা আপনার সিস্টেমের প্রতিটি অংশ আপডেট করতে পারে না। লিনাক্সব্রুর মতো তৃতীয় পক্ষের প্যাকেজ ম্যানেজারের মাধ্যমে আপনি যে রুবি জেমস বা প্যাকেজ ইনস্টল করেছেন সে সম্পর্কে কী? কিভাবে আপনি আপনার কনফিগারেশন ফাইল সিঙ্ক রাখবেন?

টপগ্রেড কি?

আপনি টপগ্রেডের গিটহাব পৃষ্ঠাটি দেখে কী বোঝায় তার একটি সূত্র পেতে পারেন। পৃষ্ঠার শীর্ষে লেখা এর স্লোগান হল "সবকিছু আপগ্রেড করুন।" এটা ঠিক কি বোঝানো হয়.

যখন আমরা এখানে লিনাক্সে ফোকাস করছি, টপগ্রেড ম্যাকওএস এবং উইন্ডোজেও কাজ করে। টপগ্রেড মরিচা লেখা হয়েছে, তাই এটি বরং দ্রুত হওয়া উচিত। এটি GNU GPL 3.0-এর অধীনে লাইসেন্সপ্রাপ্ত, তাই এটি বিনামূল্যের মতোই বিনামূল্যে, শুধু বিনামূল্যে নয়৷

টপগ্রেড আপডেট কি করে?

লিনাক্সে এটি তার প্যাকেজ ম্যানেজারের মাধ্যমে আপনার সিস্টেমকে আপগ্রেড করবে, তবে এটি কেবল শুরু। এটি রুবি জেমস, অ্যাটম প্যাকেজ, লিনাক্সব্রু এবং নিক্স প্যাকেজ এবং আরও অনেক কিছু আপগ্রেড করবে। এটি স্ন্যাপ বা ফ্ল্যাটপ্যাকের মাধ্যমে ইনস্টল করা অ্যাপগুলিকেও আপগ্রেড করে। এটি সবকিছু থেকে দূরে, তবে এটি আপনাকে একটি ধারণা দিতে হবে৷

টপগ্রেড আপনার কনফিগারেশন ফাইলগুলির একটি বড় অংশ আপগ্রেড করতে পারে। আপনি NeoBundle, Vundle, Plug, বা Dein ব্যবহার করলে এটি আপনার Vim বা Neovim কনফিগারেশন আপগ্রেড করবে। আপনি যদি আপনার ডটফাইলগুলির জন্য একটি গিট সংগ্রহস্থল ব্যবহার করেন তবে এটি তাদের সাম্প্রতিক পরিবর্তনগুলিও টেনে আনবে৷

আপনার লিনাক্স সিস্টেমকে সহজেই আপগ্রেড করতে টপগ্রেড কীভাবে ব্যবহার করবেন

আপগ্রেড করার সময় আপনি Topgrade চালানোর জন্য কাস্টম কমান্ড যোগ করতে পারেন। আপনি যদি কিছু কাস্টম স্ক্রিপ্ট ব্যবহার করেন যা আপনি স্বয়ংক্রিয়ভাবে আপডেট রাখতে চান তাহলে এটি সহজ৷

টপগ্রেড ইনস্টল করা হচ্ছে

আপনি যদি Arch চালান, Topgrade AUR প্যাকেজের মাধ্যমে উপলব্ধ। আপনি যদি অন্য ডিস্ট্রো ব্যবহার করেন তবে আপনাকে কার্গো ইনস্টল করতে হবে, মরিচা প্যাকেজের জন্য একটি ইনস্টলার। ভাগ্যক্রমে, এই মোটামুটি সহজ. উবুন্টুতে, আপনি নিম্নলিখিত কমান্ডগুলি দিয়ে এটি ইনস্টল করতে পারেন:

sudo apt-get update
sudo apt-get install cargo

একবার কার্গো ইনস্টল হয়ে গেলে, আপনি নিম্নলিখিত কমান্ডের সাথে টপগ্রেড ইনস্টল করতে পারেন:

sudo cargo install topgrade

যদি এটি কাজ না করে, বা আপনি কার্গো ইনস্টল করতে না চান, তাহলে প্রি-কম্পাইল করা বাইনারিগুলি GitHub-এর টপগ্রেড রিলিজ পৃষ্ঠার মাধ্যমে উপলব্ধ।

টপগ্রেড ব্যবহার করা

আপনার লিনাক্স সিস্টেমকে সহজেই আপগ্রেড করতে টপগ্রেড কীভাবে ব্যবহার করবেন

এখন টপগ্রেড ইনস্টল করা হয়েছে, আপনার সিস্টেম আপ টু ডেট রাখা সহজ। টপগ্রেডের মৌলিক আপডেট পদক্ষেপগুলি চালানোর জন্য, শুধুমাত্র কমান্ডটি চালান:

topgrade

আপনি যদি কিছু কাস্টম কমান্ড যোগ করতে চান বা টপগ্রেড কীভাবে কাজ করে তা পরিবর্তন করতে চান, আপনাকে এর কনফিগারেশন ফাইলটি সম্পাদনা করতে হবে। লিনাক্সে, এটি "~/.config/topgrade.toml" এ অবস্থিত। উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে গিট সংগ্রহস্থলগুলির একটি তালিকা থাকে যা আপনি রিফ্রেশ করতে চান, তাহলে ফাইলটিতে নিম্নলিখিতগুলি যোগ করুন:

git-repos = [
    "~/my-repos/repo_name",
]

কনফিগারেশন ফাইলটি টুইক করার বিষয়ে আরও তথ্যের জন্য, টপগ্রেড গিটহাব পৃষ্ঠায় কাস্টমাইজেশন বিভাগটি দেখুন।

উপসংহার

আপনার সিস্টেম আপ টু ডেট রাখার ক্ষেত্রে টপগ্রেড আপনাকে এক টন শক্তি দেয়। এটি বলেছে, আপনি যদি আপনার সিস্টেমকে আপ টু ডেট এবং সুরক্ষিত রাখতে চান তবে এটি অতিরিক্ত কম হতে পারে। আপনি যদি বেশি থার্ড-পার্টি সফ্টওয়্যার ইনস্টল না করেন, তাহলে আপনার টপগ্রেডের প্রয়োজন নাও হতে পারে।

আপনি যদি উবুন্টুকে আপ টু ডেট রাখতে চান তবে কীভাবে তা নিশ্চিত না হন, চিন্তা করবেন না। এটি একটি মোটামুটি সহজ এবং সহজ প্রক্রিয়া। কমান্ড লাইনের মাধ্যমে কিভাবে উবুন্টু আপগ্রেড করতে হয় সে সম্পর্কে আমাদের গাইড দেখুন।


  1. কীভাবে লিনাক্সে একটি দুর্বলতা স্ক্যানার ইনস্টল এবং ব্যবহার করবেন

  2. লিনাক্স টার্মিনালে ব্যবহারের জন্য একটি অভিধান কীভাবে ইনস্টল করবেন

  3. কিভাবে ম্যাকে সহজে লিনাক্স ইনস্টল করবেন

  4. Windows 10 এ আপগ্রেড করতে আপনার Windows 7 কী কীভাবে ব্যবহার করবেন