কম্পিউটার

কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজে আপনার আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

আপনার কি আপনার পিসির আইপি ঠিকানা খুঁজে বের করতে হবে, কিন্তু আপনি তা করতে পারবেন না? চিন্তা করবেন না; উইন্ডোজে কমান্ড প্রম্পটের সাহায্যে আপনি দ্রুত আপনার পিসির আইপি ঠিকানা বের করতে পারবেন। এখানে কিভাবে।

কমান্ড প্রম্পট (cmd) ব্যবহার করে কিভাবে পিসির আইপি ঠিকানা খুঁজে পাবেন

সবাই একই পুরানো বিরক্তিকর GUI এর সাথে হস্তক্ষেপ করতে পছন্দ করে না। আমাদের মধ্যে কেউ কেউ আমাদের হাত নোংরা করতে পছন্দ করে এবং কমান্ড প্রম্পট থেকে সরাসরি আমাদের পিসিকে আরও নিয়ন্ত্রণ করে। ভাগ্যক্রমে, আপনি কমান্ড প্রম্পটের মাধ্যমে আপনার পিসির আইপি ঠিকানাও খুঁজে পেতে পারেন। এখানে কিভাবে।

শুরু করতে, স্টার্ট মেনুতে যান অনুসন্ধান বার, 'cmd' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। এটি করুন, এবং কমান্ড প্রম্পট চালু হবে।

কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন :

ipconfig

কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজে আপনার আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

কমান্ড প্রম্পট আপনাকে তথ্যের ব্যাটারি নিক্ষেপ করবে। এই সমস্ত তথ্য থেকে, IPv4 ঠিকানা সনাক্ত করুন৷ মান IPv4 ঠিকানার জন্য নম্বরযুক্ত ঠিকানাটি আপনার পিসির আইপি ঠিকানাকে বোঝায়। এই ক্ষেত্রে, এটি 10.211.55.8 , আপনি উপরের ছবিটি থেকে দেখতে পাচ্ছেন।

আপনার Windows PC এর IP ঠিকানা খোঁজা

এবং এটি এমন একটি উপায় যা আপনি আপনার পিসির আইপি ঠিকানা বের করতে পারেন, লোকেরা। তবে, অবশ্যই, উইন্ডোজে আইপি ঠিকানাগুলি খুঁজে বের করার জন্য অনেকগুলি উপায় রয়েছে। আপনি, উদাহরণস্বরূপ, উইন্ডোজ সেটিংস ব্যবহার করতে পারেন বা কন্ট্রোল প্যানেলের উপর নির্ভর করতে পারেন৷

একটি IP ঠিকানা একটি ইন্টারনেট-সংযুক্ত পিসির একটি উল্লেখযোগ্য অংশ। এবং ঠিক এই কারণেই মাইক্রোসফ্ট আপনাকে এটির সাথে অনেক কিছু করতে দেয়, যেমন একটি আইপি ঠিকানা সেট আপ করা, আপনার হোস্ট ফাইলগুলি সম্পাদনা করা ইত্যাদি। আমরা আশা করি উপরের পদ্ধতিটি আপনাকে সহজেই উইন্ডোজে আপনার আইপি ঠিকানা খুঁজে পেতে সাহায্য করেছে।


  1. Windows 11 PC এ IP ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

  2. কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে আপনার উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

  3. উইন্ডোজ 10-এ আপনার আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন তার বিভিন্ন উপায়।

  4. Windows 11 এ কিভাবে আপনার MAC ঠিকানা খুঁজে পাবেন