কম্পিউটার

Windows 11 PC এ IP ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

আপনার ইন্টারনেট সংযোগে কিছু বন্ধ আছে? আপনি যখন বিভিন্ন সমাধান দিয়ে আপনার হাত চেষ্টা করছেন, তখন আপনার কম্পিউটারের আইপি ঠিকানা জেনে রাখা কাজে আসতে পারে।

অপ্রচলিতদের জন্য, একটি IP ঠিকানা, ইন্টারনেট প্রোটোকল ঠিকানার জন্য সংক্ষিপ্ত, একটি অনন্য সংখ্যাসূচক ঠিকানা যা ইন্টারনেটে আপনার ডিভাইসটিকে সনাক্ত করে। আপনি এটিকে মেশিনের জন্য একটি পোস্টাল কোড হিসাবে ভাবতে পারেন। ঠিক যেমন আপনার পোস্টাল কোড বাস্তব জগতে আপনার ঠিকানাকে সংজ্ঞায়িত করে, তেমনি IP ঠিকানা মেশিনের ঠিকানাকে সংজ্ঞায়িত করে এবং এইভাবে তাদের একে অপরকে খুঁজে পেতে সহায়তা করে।

Windows 11-এ আপনার IP ঠিকানা খুঁজে বের করার একাধিক উপায় রয়েছে। আসুন প্রথমে সবচেয়ে সহজ একটি দিয়ে শুরু করা যাক, অর্থাৎ কমান্ড প্রম্পট ব্যবহার করে।

1. কমান্ড প্রম্পট
থেকে Windows 11 আইপি ঠিকানা খুঁজুন

কমান্ড প্রম্পট, যা cmd নামেও পরিচিত, হল ডিফল্ট কমান্ড লাইন ইন্টারফেস যা উইন্ডোজের সাথে আসে। এটি একটি সহজ টুল যা আপনাকে স্ক্রিপ্ট চালাতে এবং সরাসরি কীবোর্ড থেকে আপনার প্রোগ্রাম পরিচালনা করতে সাহায্য করতে পারে।

আশ্চর্যজনকভাবে, আপনি এটি আপনার উইন্ডোজ 11 পিসির আইপি ঠিকানা খুঁজে বের করার জন্যও ব্যবহার করতে পারেন। এখানে কিভাবে:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'cmd' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. কমান্ড প্রম্পটে, 'ipconfig' টাইপ করুন এবং Enter টিপুন .

Windows 11 PC এ IP ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

যত তাড়াতাড়ি আপনি Enter চাপবেন , আপনি ইথারনেট ঠিকানার একটি তালিকা পাবেন। IPv4 এবং IPv6 ঠিকানার সামনে সংখ্যাসূচক ঠিকানাটি দেখুন; তারা আপনার পিসির স্থানীয় IPv4 এবং স্থানীয় IPv6 ঠিকানা। IPv4 32 বিট বড় ঠিকানাগুলি বোঝাতে ব্যবহৃত হয়।

বিপরীতে, IPv6 তার পূর্বসূরীর তুলনায় একটি উন্নতি এবং এটির 128-বিট ঠিকানার দৈর্ঘ্য রয়েছে এবং তাই এটি আরও উল্লেখযোগ্য সংখ্যক ঠিকানা প্রদান করে। এটি আইপি ক্লান্তি সমস্যা সমাধানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

2. উইন্ডোজ সেটিংসের মাধ্যমে

cmd এর সাথে ডিল করতে পছন্দ করেন না? আমরা বুঝতে পেরেছি. Windows 11-এ IP ঠিকানা চেক করার আরেকটি বিকল্প উপায় হল সেটিংস মেনুর মাধ্যমে। সহজভাবে Windows কী + I টিপুন মেনু চালু করতে। অথবা, স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।

সেটিংস মেনুতে, নেটওয়ার্ক এবং ইন্টারনেট> ইথারনেট-এ যান . এখান থেকে, আপনি ইথারনেট বা ওয়াইফাই বিকল্পটি দেখতে পারেন। আমার ক্ষেত্রে, এটি ইথারনেট, তাই আমি এটিতে ক্লিক করব। এখন নিচে স্ক্রোল করুন, এবং আপনি স্থানীয় IPv4 এবং IPv6 ঠিকানা পাবেন।

Windows 11 PC এ IP ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

Windows 11-এ IP ঠিকানা খোঁজা

আপনার উইন্ডোজের সংস্করণ যাই হোক না কেন, এর IP ঠিকানা খুঁজে বের করার প্রক্রিয়া সাধারণত একই থাকে। আশা করি, আপনি উপরের পদ্ধতিগুলির একটি ব্যবহার করে আপনার পিসির আইপি ঠিকানা খুঁজে পেতে সক্ষম হয়েছেন। আপনি যদি কিছু সমস্যার সম্মুখীন হন, তবে অনুগ্রহ করে মন্তব্য থেকে আমাদের জানান৷


  1. Windows 10 OS-এ স্টার্টআপ ফোল্ডার কীভাবে খুঁজে পাবেন।

  2. Windows 10 বা Windows 11 এর জন্য প্রোডাক্ট কী কীভাবে খুঁজে পাবেন

  3. কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজে আপনার আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

  4. Windows 11 এ কিভাবে আপনার MAC ঠিকানা খুঁজে পাবেন