কম্পিউটার

লিনাক্সের একটি ডিরেক্টরিতে সমস্ত খালি ফাইলগুলি কীভাবে সন্ধান করবেন

এই সংক্ষিপ্ত টিউটোরিয়ালটি লিনাক্সে ফাইন্ড কমান্ড ব্যবহার করার বিষয়ে পূর্ববর্তী নির্দেশিকায় সম্প্রসারিত হয়েছে, এবার আমরা এটিকে "খালি" (শূন্য বাইট) ফাইলগুলি সনাক্ত করতে ব্যবহার করব।

অন্য দিন আমি আমার লিনাক্স সার্ভারে কিছু পরিষ্কার করছিলাম এবং আমি লক্ষ্য করেছি যে সময়ের সাথে সাথে লোকেরা খালি ফাইল তৈরি করেছে এবং রেখে গেছে। তাই আমি একটি শেল স্ক্রিপ্ট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি যেটি সিস্টেমের মাধ্যমে চলবে এবং আমাকে জানাবে যে এই ধরনের কতগুলি ফাইল রয়েছে, তাদের পথ সহ৷

এখানে একটি সাধারণ কমান্ড যা আপনাকে অনুরূপ অনুসন্ধান চালানোর অনুমতি দেবে:

# খুঁজুন -L /home/stewiegriffin -maxdepth 1 -type f -size 0
/home/stewiegriffin/temp.log
/home/stewiegriffin/brainstorm_notes.txt
/home/stewiegriffin/mail.log
/home/stewiegriffin/niptuck.html

উপরের দেখানো কমান্ডটি যা করে তা হল যে এটি 0 এর আকার আছে এমন ফাইলগুলি অনুসন্ধান করে৷ . ডিফল্টরূপে, সন্ধান কমান্ডটি প্রতীকী ফাইলগুলিকে বাদ দেয়, তাই আমরা -L ব্যবহার করি তাদের অন্তর্ভুক্ত করার বিকল্প। বিকল্প সর্বোচ্চ গভীরতা কমান্ডকে শুধুমাত্র প্রধান ডিরেক্টরিতে অনুসন্ধান করতে বলে এবং সাব ডিরেক্টরিতে না যেতে বলে। টাইপ -এফ কমান্ডকে শুধুমাত্র নিয়মিত ফাইল দেখতে বলে।

আপনি যদি maxdepth 1 ছাড়া একই কমান্ড চালান বিকল্প এটি /home/stewiegriffin-এর ভিতরের সমস্ত ডিরেক্টরিতে খালি ফাইলগুলি অনুসন্ধান করবে . আপনি maxdepth বিকল্পগুলির সাথেও খেলতে পারেন এবং মনের গভীরতা যদি আপনি অনুসন্ধানের গভীরতা নিয়ন্ত্রণ করতে চান। আপনার যদি অনেকগুলি স্তরের ডিরেক্টরি এবং অনেকগুলি ফাইলের মধ্য দিয়ে যেতে হয় তবে এটি সত্যিই খুব সহায়ক৷

অবশ্যই, আপনি যদি চান তবে আপনি এই অনুসন্ধানটি উল্টাতে পারেন এবং সমস্ত অ-খালি ফাইলগুলি সন্ধান করতে কমান্ডটিকে জিজ্ঞাসা করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল উপরের কমান্ডটি ব্যবহার করুন এবং আকারে একটি বিস্ময়বোধক চিহ্ন যোগ করুন। প্যারামিটার:

# খুঁজুন -L /home/stewiegriffin -maxdepth 1 -type f ! -আকার 0
/home/stewiegriffin/apache.log
/home/stewiegriffin/how_to_log_your_actions.txt
/home/stewiegriffin/maillog.log
/home/stewiegriffin/niptuck01.html
/home/stewiegriffin/index.html
/home/stewiegriffin/test.php

এটি চালানোর সময় শুধু সতর্কতা অবলম্বন করুন। এটি অনেকগুলি, খালি ফাইল খুঁজে পেতে পারে৷

আমরা প্রথম প্রকাশ করার সময় যদি আপনি এটি না ধরে থাকেন, তাহলে লিনাক্সে ফাইন্ড কমান্ড ব্যবহার করার বিষয়ে আমাদের গাইডটি দেখতে ভুলবেন না।


  1. লিনাক্সে xargs কমান্ড কিভাবে ব্যবহার করবেন

  2. ফাইন্ড কমান্ড ব্যবহার করে লিনাক্সে একটি ফাইল কীভাবে সন্ধান করবেন

  3. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  4. লিনাক্স এবং ম্যাকোসে ফাইলগুলি দ্রুত খুঁজে পেতে fd কীভাবে ব্যবহার করবেন