কম্পিউটার

কিভাবে লিনাক্স কমান্ড লাইন থেকে ইমেল পাঠাতে হয়

এই নির্দেশিকা আপনাকে দেখাবে কিভাবে লিনাক্স কমান্ড লাইন থেকে এবং শেল স্ক্রিপ্টের মাধ্যমে ইমেল পাঠাতে হয়, সেইসাথে সেই ইমেলে সংযুক্তিগুলি কীভাবে যোগ করতে হয়।

একবার আপনি কীভাবে এটি ব্যবহার করবেন তা জানলে লিনাক্স কমান্ড লাইনটি খুব শক্তিশালী হতে পারে। আপনি ডেটা পার্স করতে পারেন, প্রক্রিয়াগুলি নিরীক্ষণ করতে পারেন, ব্যাকআপগুলি স্বয়ংক্রিয় করতে পারেন এবং এটি ব্যবহার করে অনেক অন্যান্য দরকারী এবং দুর্দান্ত জিনিস করতে পারেন। প্রায়শই একটি প্রতিবেদন তৈরি করে মেল করার প্রয়োজন হয়। এটি একটি বিজ্ঞপ্তির মতো সহজ একটি প্রয়োজনীয়তা হতে পারে যে দিনের ব্যাকআপটি ভাল হয়েছে বা হয়নি৷ আমি আপনাকে Linux কমান্ড লাইন এবং থেকে মেল পাঠানো শুরু করতে সাহায্য করব শেল স্ক্রিপ্টে। আমরা কমান্ড লাইন থেকে সংযুক্তি পাঠানো কভার করব। আমরা "মেইল" কমান্ড দিয়ে শুরু করব।

মেইল কমান্ড

"sendmail" অ্যাপ্লিকেশন ইনস্টল করা এবং সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করতে প্রথমে একটি দ্রুত পরীক্ষা চালান। আপনার ই-মেইল ঠিকানা দিয়ে “you@youremailid.com” প্রতিস্থাপন করে নিম্নলিখিত কমান্ডটি চালান।

# মেইল -s "হ্যালো ওয়ার্ল্ড" you@youremailid.com

রিটার্ন কী টিপুন এবং আপনি একটি নতুন লাইনে আসবেন। "এটি আমার সার্ভার থেকে একটি পরীক্ষা" লেখাটি লিখুন। আবার রিটার্ন কী টিপে পাঠ্যটি অনুসরণ করুন। তারপর Control+D-এর কী সমন্বয়ে আঘাত করুন অবিরত রাখতে. কমান্ড প্রম্পট আপনাকে জিজ্ঞাসা করবে আপনি যদি অন্য কোন ঠিকানায় মেইলের একটি অনুলিপি চিহ্নিত করতে চান তবে Control+D টিপুন আবার আপনার মেইলবক্স দেখুন. এই কমান্ডটি "হ্যালো ওয়ার্ল্ড" বিষয় সহ উল্লিখিত ইমেল আইডিতে একটি মেইল ​​পাঠাবে।

কমান্ড চালানোর সময় মেইলের মূল অংশে বিষয়বস্তু যোগ করতে আপনি নিম্নলিখিত বিকল্পগুলি ব্যবহার করতে পারেন। আপনি যদি নিজের থেকে পাঠ্য যোগ করতে চান:

# প্রতিধ্বনি "এটি মেলের মূল অংশে যাবে।" | মেইল -s “Hello world” you@youremailid.com

এবং যদি আপনি একটি ফাইল থেকে বিষয়বস্তু পড়তে মেল চান:

# মেইল -s "হ্যালো ওয়ার্ল্ড" you@youremailid.com

মেল কমান্ডে কিছু অন্যান্য দরকারী বিকল্প হল:

-এর বিষয় (মেইলের বিষয়)
-c ইমেল-ঠিকানা (এই “ইমেল-ঠিকানা”, বা CC-তে একটি অনুলিপি চিহ্নিত করুন)
-b ইমেল-ঠিকানা (এই "ইমেল-ঠিকানা" বা বিসিসিতে একটি অন্ধ কার্বন কপি চিহ্নিত করুন)

আপনি এই বিকল্পগুলি কীভাবে ব্যবহার করতে পারেন তা এখানে:

# প্রতিধ্বনি "ক্যালভিন এন হবসের জগতে স্বাগতম" | মেল -s "হ্যালো ওয়ার্ল্ড" calvin@cnh.com -c hobbes@cnh.com -b susie.derkins@cnh.com

ইমেল সংযুক্তির জন্য MUTT ব্যবহার করা

মেল কমান্ড ব্যবহার করার প্রধান ত্রুটিগুলির মধ্যে একটি হল এটি সংযুক্তি পাঠানো সমর্থন করে না। mutt, অন্যদিকে, এটি সমর্থন করে। আমি এই বৈশিষ্ট্যটিকে এমন স্ক্রিপ্টগুলির জন্য বিশেষভাবে উপযোগী পেয়েছি যা নন-টেক্সচুয়াল রিপোর্ট বা ব্যাকআপ তৈরি করে যা আকারে তুলনামূলকভাবে ছোট যা আমি অন্য কোথাও ব্যাকআপ করতে চাই। অবশ্যই, মুট আপনাকে কেবল সংযুক্তি পাঠানোর চেয়ে আরও অনেক কিছু করার অনুমতি দেয়। এটি "মেইল" কমান্ডের চেয়ে অনেক বেশি সম্পূর্ণ কমান্ড লাইন মেল ক্লায়েন্ট। এই মুহুর্তে আমরা কেবল আমাদের প্রায়শই প্রয়োজন হতে পারে এমন মৌলিক জিনিসগুলি অন্বেষণ করব। আপনি কীভাবে একটি মেইলে একটি ফাইল সংযুক্ত করবেন তা এখানে:

# প্রতিধ্বনি "একটি সংযুক্তি পাঠানো হচ্ছে।" | mutt -a backup.zip -s "সংযুক্তি" calvin@cnh.com

এই কমান্ডটি calvin@cnh.com-এ একটি মেল পাঠাবে বিষয় (-s) “সংযুক্তি” সহ, মূল টেক্সট “একটি সংযুক্তি পাঠানো হচ্ছে।” সংযুক্তি (-a) backup.zip সহ। মেল কমান্ডের মতো আপনি অন্য মেইল ​​আইডিতে একটি অনুলিপি চিহ্নিত করতে "-c" বিকল্পটি ব্যবহার করতে পারেন৷

শেল স্ক্রিপ্ট থেকে ইমেল পাঠানো

এখন, বেসিক কভার করে আপনি আপনার শেল স্ক্রিপ্ট থেকে মেল পাঠাতে পারেন। এখানে একটি সাধারণ শেল স্ক্রিপ্ট রয়েছে যা আপনাকে আপনার পার্টিশনে স্থানের ব্যবহারের একটি রিডিং দেয় এবং আপনাকে ডেটা মেল করে।

#!/bin/bash
df -h | মেইল -s “ডিস্ক স্পেস রিপোর্ট” calvin@cnh.com

এই লাইনগুলি আপনার লিনাক্স সার্ভারে একটি ফাইলে সংরক্ষণ করুন এবং এটি চালান। আপনার কমান্ডের ফলাফল সম্বলিত একটি মেইল ​​পাওয়া উচিত। যাইহোক, যদি আপনাকে এর চেয়ে বেশি ডেটা পাঠাতে হয় তবে আপনাকে একটি টেক্সট ফাইলে ডেটা লিখতে হবে এবং মেল রচনা করার সময় এটি মেল বডিতে প্রবেশ করতে হবে। এখানে এবং একটি শেল স্ক্রিপ্টের উদাহরণ যা ডিস্কের ব্যবহার এবং সেইসাথে মেমরি ব্যবহার পায়, একটি অস্থায়ী ফাইলে ডেটা লেখে এবং তারপরে পাঠানো মেলের মূল অংশে এটি প্রবেশ করে:

#!/bin/bash
df -h> /tmp/mail_report.log
বিনামূল্যে -m>> /tmp/mail_report.log
mail -s "ডিস্ক এবং RAM রিপোর্ট" calvin@ cnh.com

এখন এখানে আরও জটিল সমস্যা। আপনাকে কয়েকটি ফাইলের ব্যাকআপ নিতে হবে এবং তারপরে মেইল ​​করতে হবে। প্রথমে যে ডিরেক্টরিটি মেল করা হবে সেটি সংরক্ষণাগারভুক্ত করা হয়। তারপর এটি mutt ব্যবহার করে একটি ইমেল সংযুক্তি হিসাবে পাঠানো হয়। এটি করার জন্য এখানে একটি স্ক্রিপ্ট রয়েছে:

#!/bin/bash
tar -zcf /tmp/backup.tar.gz /home/calvin/files
ইকো | mutt -a /tmp/backup.tar.gz -s "ডেইলি ব্যাকআপ অফ ডাটা" calvin@cnh.com

শেষ লাইনের শুরুতে প্রতিধ্বনিটি সেট করা মেইলের মূল অংশে একটি ফাঁকা যোগ করে।

এটি আপনাকে লিনাক্স কমান্ড লাইন এবং শেল স্ক্রিপ্ট থেকে মেল পাঠানোর সাথে শুরু করা উচিত। আরও বিকল্পের জন্য মেইল ​​এবং মুট উভয়ের জন্য "ম্যান পেজ" পড়ুন (প্রত্যেকটিতে সম্পূর্ণ ম্যানুয়ালটির জন্য "ম্যান মেইল" এবং "ম্যান মুট" কমান্ড লিখুন)। তারপর মেইল ​​কমান্ড দিয়ে আপনি যা করতে পারেন তার জন্য আপনার কল্পনা ব্যবহার করুন, যেমন নিজেকে স্বয়ংক্রিয় প্রতিবেদন পাঠানো।


  1. লিনাক্সে xargs কমান্ড কিভাবে ব্যবহার করবেন

  2. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  3. কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন

  4. আউটলুকে ইমেল আলিয়াস থেকে কিভাবে পাঠাবেন।