কম্পিউটার

পাইথনে একটি টেক্সট ফাইলের সাথে কিভাবে কাজ করবেন?


একটি টেক্সট ফাইল শুধুমাত্র পঠনযোগ্য অক্ষর ধারণকারী ফাইল। টেক্সট ফাইলের বিপরীত, "বাইনারী" ফাইল হল যেকোন ফাইল যেখানে ফরম্যাটটি পঠনযোগ্য অক্ষর দিয়ে তৈরি হয় না। বাইনারি ফাইলগুলি JPEGs বাGIFs এর মত ইমেজ ফাইল, MP3 এর মত অডিও ফাইল বা Word বা PDF এর মত বাইনারি ডকুমেন্ট ফরম্যাট হতে পারে। একটি টেক্সট ফাইল এবং একটি বাইনারি ফাইলের মধ্যে প্রধান পার্থক্য হল বাইনারি ফাইলগুলিকে বোঝার জন্য বিশেষ প্রোগ্রাম (বা বিশেষ বিন্যাসের জ্ঞান) প্রয়োজন। পাঠ্য ফাইলগুলি যে কোনও প্রোগ্রাম দ্বারা সম্পাদনা করা যেতে পারে যা প্লেইন টেক্সট সম্পাদনা করে এবং পাইথনের মতো প্রোগ্রামিং ভাষায় প্রক্রিয়া করা সহজ৷

f = open('my_file.txt', 'r+')
my_file_data = f.read()
f.close()

উপরের কোডটি রিড মোডে 'my_file.txt' খোলে তারপর my_file.txt থেকে পড়া ডেটা my_file_data-এ সংরক্ষণ করে এবং ফাইলটি বন্ধ করে দেয়। ফাইলগুলি পাইথনে ডিফল্টরূপে টেক্সট মোডে খোলা হয় এবং সরাসরি পড়া/লেখা যায়। রিড ফাংশনটি একবারে পুরো ফাইলটি পড়ে। আপনি লাইন দ্বারা ফাইল লাইন পড়তে নিম্নলিখিত ব্যবহার করতে পারেন:

f = open('my_file.txt', 'r+')
for line in f.readlines():
    print line
f.close()

আপনি টেক্সট ফাইল লিখতে পারেন. উদাহরণস্বরূপ, আপনি যদি my_file.txt ওভাররাইট করতে চান, আপনি এটি লিখতে মোডে খুলবেন এবং এটিতে লিখবেন:

f =open("my_file.txt", "w")
f.write("My File!")
f.close()

আপনি অ্যাপেন্ড মোড ব্যবহার করে বিদ্যমান ফাইলগুলিতেও যুক্ত করতে পারেন। অ্যাপেন্ড মোডে একটি ফাইল খোলার ফলে ফাইল পয়েন্টার ফাইলের শেষে সেট করে। যেকোন ফলশ্রুতিতে লিখিত বিবৃতি যা কার্যকর করা হয় ফাইলের শেষে ডেটা যোগ করে।


  1. পাইথনে একটি টেক্সট ফাইল কিভাবে পড়তে হয়?

  2. বোকেহ (পাইথন) এর চিত্রগুলির সাথে কীভাবে কাজ করবেন?

  3. পাইথন ব্যবহার করে কিভাবে PDF ফাইলগুলিকে Excel ফাইলে রূপান্তর করবেন?

  4. পাইথনের সাথে একটি তালিকা বা অ্যারেতে পাঠ্য ফাইল কীভাবে পড়তে হয়?