কম্পিউটার

কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন

কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন

জিপ ফাইলগুলি ততটা সাধারণ নয় যতটা সাধারণ ছিল যখন ডাউনলোডের গতি কম ছিল এবং প্রতিটি সংরক্ষিত বাইট গুরুত্বপূর্ণ ছিল। তবুও, এটি একটি মোটামুটি সাধারণ ফাইল প্রকার। শীঘ্রই বা পরে আপনাকে সম্ভবত একটি খুলতে হবে।

আপনি যে বিতরণ ব্যবহার করেন তার উপর নির্ভর করে, সম্ভবত একটি জিপ সংরক্ষণাগার বের করা মোটামুটি সহজ। তা সত্ত্বেও, আপনি জিপ ফাইলগুলি খুলতে এবং তাদের বিষয়বস্তুগুলি মোকাবেলা করতে পারেন এমন কিছু আরও উন্নত উপায় জানার জন্য এটি ক্ষতি করতে পারে না৷

GUI ব্যবহার করে আনজিপ করা

বেশিরভাগ লিনাক্স ডেস্কটপ পরিবেশে, একটি ফাইল আনজিপ করা সহজ। ফাইলটিতে ডান ক্লিক করুন, এবং আপনি কয়েকটি বিকল্প দেখতে পাবেন। আপনি সাধারণত "এখানে এক্সট্র্যাক্ট করুন" বা "এখানে আনজিপ করুন।"

বিকল্পটি দেখতে পাবেন

আপনি একটি অবস্থান "এক্সট্রাক্ট টু" করার বিকল্পটিও দেখতে পাবেন। আপনি যদি আপনার ডাউনলোড ফোল্ডার থেকে অন্য কোথাও একটি ফাইল আনজিপ করতে চান তবে এটি সহজ। প্রতিটি ডেস্কটপ এনভায়রনমেন্টে এইগুলি ইনস্টল করা যাবে না, কিন্তু যদি তারা তা করে তবে এটি সবচেয়ে সহজ পদ্ধতি৷

কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন

যদি আপনার ডেস্কটপে এই সুবিধাজনক শর্টকাটগুলি অন্তর্ভুক্ত না থাকে তবে আপনি জিইউআই সংরক্ষণাগার প্রোগ্রামে জিপ ফাইলটি খুলতে পারেন। এর মধ্যে রয়েছে জিনোম ডেস্কটপে জিনোম আর্কাইভ ম্যানেজার, কেডিই ডেস্কটপে আর্ক এবং অন্যান্য।

যদি আপনার কাছে একটি GUI সংরক্ষণাগার ইউটিলিটি উপলব্ধ না থাকে, বা আপনি আরও শক্তিশালী বৈশিষ্ট্য খুঁজছেন, তাহলে কমান্ড লাইনে যাওয়ার সময় এসেছে৷

কমান্ড লাইন ব্যবহার করে ফাইল আনজিপ করা

যদিও কিছু লিনাক্স কমান্ড-লাইন ইউটিলিটিগুলির অত্যাশ্চর্য নাম রয়েছে, তবে এটি এখানে নয়। লিনাক্সে একটি ফাইল আনজিপ করার কমান্ডটিকে সহজভাবে unzip বলা হয় .

লিনাক্স কমান্ড লাইনে একটি ফাইল আনজিপ করার সবচেয়ে সহজ উপায় হল নিম্নলিখিতগুলি চালানো:

unzip filename.zip

কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন

এটি ফাইলটিকে সরাসরি যে ডিরেক্টরিতে অবস্থিত সেখানে আনজিপ করবে৷ পরিবর্তে আপনি যদি অন্য কোনও ডিরেক্টরিতে আনজিপ করতে চান তবে আপনি এটিও করতে পারেন৷ কল্পনা করুন যে আপনার ডাউনলোড ডিরেক্টরিতে একটি ফাইল রয়েছে যা আপনি আপনার হোম ডিরেক্টরিতে বের করতে চান। এটি করতে, নিম্নলিখিতটি চালান৷

unzip filename.zip -d ~/

কমান্ড লাইনে জিপ ফাইলের বিষয়বস্তুর পূর্বরূপ দেখা হচ্ছে

ডেস্কটপে আপনি একটি জিপ ফাইল আনজিপ করার আগে এর বিষয়বস্তু দেখতে প্রায়ই ডাবল-ক্লিক করতে পারেন। স্পষ্টতই, কমান্ড লাইনে এটি সম্ভব নয়।

কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন

এর মানে এই নয় যে আপনি একটি জিপ ফাইলের বিষয়বস্তুর পূর্বরূপ দেখতে পারবেন না। এটি করতে, নিম্নলিখিতটি চালান:

unzip -l filename.zip

ফাইলের বিষয়বস্তু একবারে একটি লাইন প্রদর্শন করবে।

নির্বাচিতভাবে একটি জিপ ফাইলের অংশগুলি বের করা

এখন আপনি একটি জিপ ফাইলের বিষয়বস্তুর পূর্বরূপ দেখতে পারেন, আপনি বুঝতে পারেন যে আপনার একটি ফাইলের সবকিছুর প্রয়োজন নেই। আপনি দুটি ভিন্ন উপায়ে এটি যোগাযোগ করতে পারেন. আপনি একটি জিপ সংরক্ষণাগার থেকে এক বা দুটি ফাইল বের করতে পারেন, অথবা আপনি বাদ দেওয়ার জন্য একটি ফাইল চয়ন করতে পারেন৷

একটি জিপ সংরক্ষণাগার থেকে একটি একক ফাইল বের করতে, আপনাকে সম্পূর্ণ পথ প্রদান করতে হবে। এর মানে হল যে যদি ফোল্ডার নামে একটি ফোল্ডার থাকে যাতে সবকিছু থাকে তবে আপনাকে এটি নির্দিষ্ট করতে হবে।

unzip filename.zip "Folder/file1.txt"

কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন

আপনি যদি একটি নতুন ডিরেক্টরি তৈরি না করেই ফাইলটি বের করতে চান, তাহলে -j ব্যবহার করুন সুইচ করুন:

unzip -j filename.zip "Folder/file1.txt"

একটি ফাইল বাদ দেওয়া একইভাবে কাজ করে কিন্তু -x ব্যবহার করে সুইচ আপনি যদি "file.txt" বাদ দিতে চান তাহলে আপনি নিম্নলিখিতটি চালাবেন:

unzip filename.zip -x "Folder/file1.txt"

কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন

ফাইল কম্প্রেসিং সম্পর্কে কি?

এখন আপনি জিপ ফাইল নিষ্কাশন সম্পর্কে আরও অনেক কিছু জানেন, কিন্তু এটি সমীকরণের শুধুমাত্র অংশ। আপনি যখন কিছু আইটেম বন্ধু বা সহকর্মীকে পাঠাতে চান তখন সবগুলি একটি ফাইলে মোড়ানো হয়?

ফাইল কম্প্রেস করা একটি জিপ ফাইল খোলার মতোই সহজ হতে পারে, তবে এটি কিছুটা জটিলও হতে পারে। আপনি যদি আরও জানতে চান, আমাদের কাছে লিনাক্সে ফাইল কম্প্রেস এবং আর্কাইভ করার জন্য একটি সম্পূর্ণ গাইড রয়েছে।


  1. কিভাবে ম্যাকে ফাইল/ফোল্ডার আনজিপ ও জিপ করবেন

  2. কিভাবে ম্যাকে ফাইল আনজিপ এবং এক্সট্রাক্ট করবেন

  3. কিভাবে ম্যাকে একটি ফাইল জিপ করবেন

  4. Windows 10 এ পাওয়ারশেল ব্যবহার করে ফাইলগুলিকে কীভাবে জিপ/আনজিপ করবেন