কম্পিউটার

কিভাবে উইন্ডোজে একটি .tar.gz ফাইল এক্সট্রাক্ট করবেন?

TAR বা টেপ আর্কাইভ ফাইলটি একটি ইউনিক্স-ভিত্তিক ইউটিলিটি টার দ্বারা তৈরি একটি সংরক্ষণাগার। এই ইউটিলিটিটি বিতরণ এবং ব্যাকআপ উদ্দেশ্যে একাধিক ফাইল একসাথে প্যাকেজ করতে ব্যবহৃত হয়। এই ফাইলগুলি সেই ফাইলগুলির তথ্য সহ একটি আনকম্প্রেস ফরম্যাটে সংরক্ষণ করা হবে। যাইহোক, বেশিরভাগ ক্ষেত্রে আমরা এই ফাইলটি .gz এক্সটেনশনের সাথে দেখি, যা GNU জিপ কম্প্রেশন। GNU জিপ কম্প্রেশন ডিস্কের স্থান সংরক্ষণ করতে সংরক্ষণাগারের আকার হ্রাস করে। এই নিবন্ধে, আমরা আপনাকে পদ্ধতিগুলি দেখাব কিভাবে আপনি উইন্ডোজে এই ধরনের ফাইলগুলি বের করতে পারেন৷

কিভাবে উইন্ডোজে একটি .tar.gz ফাইল এক্সট্রাক্ট করবেন?

7-জিপ দ্বারা একটি .tar.gz ফাইল বের করা হচ্ছে

7-জিপ হল একটি বিনামূল্যের এবং ওপেন-সোর্স ফাইল আর্কাইভার সফটওয়্যার যা ফাইল কম্প্রেস এবং ডিকম্প্রেস করার জন্য। এটি উইন্ডোজের জন্য একটি থার্ড-পার্টি হালকা-ওজন অ্যাপ্লিকেশন এবং এটি খুব ভালোভাবে বের করার কাজ করে। 7-জিপ ব্যবহার করে উইন্ডোজে .tar.gz ফাইলটি এক্সট্র্যাক্ট করতে মাত্র কয়েকটি ধাপ লাগে। ব্যবহারকারীরা .tar.gz ফাইলের একই অবস্থানে ফাইলগুলি বের করতে পারে বা একটি ভিন্ন ডিরেক্টরি প্রদান করতে পারে যেখানে তারা ফাইলগুলি বের করতে চায়। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং 7-জিপ অফিসিয়াল সাইটে যান। ডাউনলোড করুন সেটআপ ফাইল এবং ইনস্টল করুন এটি ইনস্টলেশনের পদক্ষেপগুলি অনুসরণ করে। কিভাবে উইন্ডোজে একটি .tar.gz ফাইল এক্সট্রাক্ট করবেন?
  2. আপনার .tar.gz-এ যান ফাইলের অবস্থান, ডান-ক্লিক করুন এটিতে, এবং ফাইলগুলি নিষ্কাশন করুন নির্বাচন করুন৷ বিকল্প ঠিক আছে ক্লিক করুন একই অবস্থানে ফাইলগুলি বের করতে বোতাম৷
    নোট৷ :ফাইলগুলো বের করার জন্য আপনি অন্য অবস্থানও সেট করতে পারেন।

    কিভাবে উইন্ডোজে একটি .tar.gz ফাইল এক্সট্রাক্ট করবেন?
  3. এখন আপনি সফলভাবে TAR ফাইলটি বের করেছেন এবং এটি একটি সাধারণ ফোল্ডার হিসাবে খুলতে পারেন।

অনলাইন আর্কাইভ এক্সট্র্যাক্টরের মাধ্যমে একটি .tar.gz ফাইল বের করা

বেশিরভাগ সময় ব্যবহারকারীরা দ্রুততম পদ্ধতি ব্যবহার করতে চাইবে যার জন্য সফ্টওয়্যারটির কোনো ইনস্টলেশনের প্রয়োজন নেই। বেশিরভাগ জিনিসই আজকাল অনলাইনে করা যেতে পারে, এবং সংকুচিত ফাইলগুলি বের করাও অনলাইন আর্কাইভ এক্সট্র্যাক্টরগুলির মাধ্যমে সহজেই করা যেতে পারে। যাইহোক, এই পদ্ধতিটি কাজ করার জন্য একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ প্রয়োজন। একটি অনলাইন সাইটের মাধ্যমে .tar.gz ফাইলটি বের করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আপনার ব্রাউজার খুলুন এবং Extract.me সাইটে যান। ফাইল চয়ন করুন-এ ক্লিক করুন৷ বোতাম এবং .tar.gz নির্বাচন করুন আপনি যে ফাইলটি বের করতে চান।
    নোট :আপনি শুধু টেনে আনতে পারেন এর উপর ফাইল।

    কিভাবে উইন্ডোজে একটি .tar.gz ফাইল এক্সট্রাক্ট করবেন?
  2. এটি আপলোড করা শুরু হবে৷ ফাইলটি এবং একবার সম্পূর্ণ হলে এটি সফলভাবে নিষ্কাশিত ফাইলগুলি দেখাবে। কিভাবে উইন্ডোজে একটি .tar.gz ফাইল এক্সট্রাক্ট করবেন?
  3. আপনি কেবল একটি জিপ ফাইল হিসাবে সেগুলিকে ডাউনলোড করতে পারেন বা প্রতিটি ফাইলে ক্লিক করতে পারেন৷ সেগুলিকে আলাদাভাবে ডাউনলোড করতে।

WinRAR দ্বারা একটি .tar.gz ফাইল বের করা হচ্ছে

WinRAR হল উইন্ডোজের আরেকটি আর্কাইভার ইউটিলিটি যা বেশ বিখ্যাত এবং সবাই এটি সম্পর্কে জানে। এই সফ্টওয়্যারটি উইন্ডোজে বিভিন্ন ধরণের ডেটা কম্প্রেস এবং ডিকম্প্রেস করতে ব্যবহৃত হয়। যাইহোক, এই সফ্টওয়্যারটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে আসে না এবং ব্যবহারকারীদের এটি ইন্টারনেট থেকে ইনস্টল করতে হবে। আর্কাইভার ইউটিলিটিগুলির বেশিরভাগই ফাইলগুলিকে নিষ্কাশন করার জন্য অনুরূপ পদক্ষেপ রয়েছে যা নীচে দেখানো হয়েছে:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং WinRAR অফিসিয়াল সাইটে যান। ডাউনলোড করুন সেটআপ এবং ইনস্টল করুন তদনুসারে ইনস্টলেশন পদক্ষেপ অনুসরণ করে অ্যাপ্লিকেশন. কিভাবে উইন্ডোজে একটি .tar.gz ফাইল এক্সট্রাক্ট করবেন?
  2. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং যেখানে আপনার .tar.gz সেখানে যান ফাইল অবস্থিত। ডান-ক্লিক করুন এটিতে এবং এক্সট্র্যাক্ট ফাইল নির্বাচন করুন অথবা এখানে এক্সট্রাক্ট করুন বিকল্প কিভাবে উইন্ডোজে একটি .tar.gz ফাইল এক্সট্রাক্ট করবেন?
  3. এটি সহজেই TAR ফাইলটিকে একই অবস্থানে বা আপনার দেওয়া অবস্থানে বের করবে।

এছাড়াও কিছু অন্যান্য পদ্ধতি রয়েছে যা উইন্ডোজে এই ধরণের ফাইলগুলি বের করার জন্য বেশ ভাল কাজ করতে পারে। ঠিক এই দুটি অ্যাপ্লিকেশনের মতো, আরও একাধিক অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলি .tar.gz ফাইলগুলি বের করতে পারে এবং অতিরিক্ত বৈশিষ্ট্য সহ আসে৷ অনলাইন পদ্ধতি বা অন্য কোন পদ্ধতির ক্ষেত্রেও একই কথা।


  1. উইন্ডোজ 10 এ মেমরি ডাম্প ফাইলগুলি কীভাবে পড়বেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে TAR ফাইল (.tar.gz) খুলবেন

  3. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  4. উইন্ডোজ 10 এ EMZ ফাইলগুলি কীভাবে খুলবেন