কম্পিউটার

আপনার সুডো পাসওয়ার্ড চাওয়া থেকে উবুন্টুকে কীভাবে থামাতে হয়

এই সংক্ষিপ্ত গাইডটি ব্যাখ্যা করবে কিভাবে উবুন্টু কনফিগার করতে হয় যাতে প্রতিবার আপনি sudo কমান্ড ব্যবহার করার সময় আপনার পাসওয়ার্ড টাইপ করতে না হয়।

আপনি যদি উবুন্টু লিনাক্স ব্যবহার করেন তবে সম্ভবত এটি কোনও সময়ে বা অন্য কোনও সময়ে প্রশাসনিক কাজগুলি যেমন প্রোগ্রাম ইনস্টল করা বা সিস্টেম সেটিংস পরিবর্তন করার চেষ্টা করার সময় এটি আপনার পাসওয়ার্ড চাওয়ায় হতাশ হয়ে থাকতে পারে। উবুন্টু সুডো ব্যবহার করে ব্যবহারকারীদের সহজে রুট হিসাবে লগ ইন করতে দেওয়ার পরিবর্তে প্রশাসনিক অধিকারগুলি পরিচালনা করার টুল ব্যবহারকারী এটি আসলে একটি ভাল নিরাপত্তা ব্যবস্থা। যাইহোক, যদি আপনার ঘন ঘন প্রশাসনিক কাজ সম্পাদন করার প্রয়োজন হয় তবে এটি বরং বিরক্তিকর হতে পারে। sudo ব্যবহার করার সময় আপনি কীভাবে উবুন্টুকে আপনার পাসওয়ার্ডের জন্য অনুরোধ না করার জন্য সেট করতে পারেন তা এখানে রয়েছে .

দয়া করে নোট করুন: এটি এমন কিছু যা প্রস্তাবিত নয়৷ আপনি যদি আপনার কম্পিউটার একটি সর্বজনীন স্থানে বা আপনার কর্মস্থলে ব্যবহার করেন, কারণ এটি আপনার ডেটার নিরাপত্তার সাথে আপস করবে। আপনি এটিকে আপনার হোম ডেস্কটপে সেট করা ভাল যেখানে আপনি আরও বেশি লোককে বিশ্বাস করতে পারেন।

একটি টার্মিনাল উইন্ডো চালু করুন এবং নিম্নলিখিত কমান্ডটি লিখুন:

# সুডো ভিসুডো

ভিসুডো sudo-এর কনফিগারেশন ফাইল সম্পাদনা করতে ব্যবহৃত একটি টুল নিজেই কমান্ডটি আপনার পাসওয়ার্ডের জন্য আপনাকে অনুরোধ করবে। শেষবার এটি লিখুন। কনফিগারেশন ফাইলটি একটি টেক্সট এডিটরে খুলবে, সম্ভবত ন্যানো। নথির শেষে নিচে স্ক্রোল করুন এবং নিম্নলিখিত লাইন যোগ করুন:

ব্যবহারকারীর নাম ALL=(ALL) NOPASSWD:ALL

ব্যবহারকারীর নাম প্রতিস্থাপন করুন ব্যবহারকারীর ব্যবহারকারীর নামের সাথে আপনি একটি পাসওয়ার্ডহীন সুডো অনুমতি দিতে চান। সুতরাং ব্যবহারকারী যদি ক্যালভিন হয় , আপনি লিখবেন:

ক্যালভিন ALL=(সমস্ত) NOPASSWD:সব

আপনার সুডো পাসওয়ার্ড চাওয়া থেকে উবুন্টুকে কীভাবে থামাতে হয়

ফাইলটি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন। লগ আউট করুন, ব্যবহারকারী হিসাবে লগ ইন করুন ক্যালভিন৷ এবং আপনার নতুন পাসওয়ার্ডহীন সুডো পরীক্ষা করুন৷

আপনি যদি সত্যিই পাসওয়ার্ড লিখতে ক্লান্ত হয়ে থাকেন, তাহলে প্রতিবার আপনার পাসওয়ার্ড না দিয়েও আপনি উবুন্টুতে সাইন ইন করতে পারেন।


  1. Windows 10 এ আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য কীভাবে একটি পাসওয়ার্ড সেট করবেন

  2. কিভাবে Windows 10 কে আপনার প্রতিক্রিয়া চাওয়া থেকে থামাতে হয়

  3. কিভাবে আপনার Windows 10 PC থেকে পাসওয়ার্ড সরাতে হয়

  4. Windows 10 এ স্টার্টআপে আপনার ফোন খোলা থেকে কিভাবে বন্ধ করবেন