কম্পিউটার

উবুন্টুতে ফাইলগুলি কীভাবে সংকুচিত এবং বিভক্ত করবেন

উবুন্টুতে ফাইলগুলি কীভাবে সংকুচিত এবং বিভক্ত করবেন

বেশিরভাগ আধুনিক লিনাক্স ডিস্ট্রিবিউশনের মতো, উবুন্টু প্রতিটি প্রয়োজনের জন্য ডিফল্টরূপে অনেক সরঞ্জাম নিয়ে আসে। তাদের মধ্যে, আপনি একটি আর্কাইভ ম্যানেজার পাবেন যার সাহায্যে আপনি সংকুচিত প্যাকেজে ফাইল সংরক্ষণ করতে পারবেন। যাইহোক, একটি ছোট সমস্যা আছে:আপনার যা হওয়ার প্রয়োজন তার জন্য সেগুলি এখনও অনেক বড় হতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আপনার সর্বোত্তম বাজি হল ফাইলটিকে সংকুচিত করা এবং ছোট অংশে বিভক্ত করা।

যদিও উবুন্টু সঠিকভাবে এটি করার জন্য সরঞ্জামগুলির সাথে আসে, দুর্ভাগ্যবশত, আর্কাইভ ম্যানেজার এই ধরনের কাজের জন্য সেরা নয়। তখনই আপনাকে টার্মিনালে যেতে হবে। সৌভাগ্যক্রমে, প্রক্রিয়াটি সহজ, এবং আপনি উভয়ই একক কমান্ডের সাহায্যে আপনার ফাইলগুলিকে ছোট ছোট অংশে সংকুচিত এবং বিভক্ত করতে পারেন। চলুন দেখি কিভাবে।

আপনার কম্প্রেশন জানুন

আমরা শুরু করার আগে, আমাদের সমস্ত ধরণের কম্প্রেশন সম্পর্কে কিছু ব্যাখ্যা করতে হবে যা আপনার মূল্যবান সময় বাঁচাতে শেষ করবে:এটি স্ট্যাক আপ হয় না।

এর সাথে, আমরা বলতে চাচ্ছি যে আপনার কাছে যদি উচ্চ-সংকুচিত ফাইলগুলির একটি গুচ্ছ থাকে তবে আপনি সেগুলিকে একটি ভিন্ন ধরণের কম্প্রেশন দিয়ে পুনরায় সংকুচিত করে খুব বেশি লাভ করতে পারবেন না। ধরুন আপনি ইতিমধ্যে উচ্চ-সংকুচিত JPG চিত্র, MP4 ভিডিও ফাইল বা অন্যান্য সংকুচিত সংরক্ষণাগারগুলির মতো ফাইলগুলি ভাগ করতে চান৷ সেই ক্ষেত্রে, উপলব্ধ সর্বোচ্চ কম্প্রেশন সেটিংস ব্যবহার করার কোন মানে নেই। একটি সংরক্ষণাগারে সেগুলিকে (সংকোচন ছাড়াই) "সঞ্চয়" করার জন্য নির্বাচন করা ভাল৷

যদিও TXT ফাইল, বড় ডাটাবেস বা আনকমপ্রেসড মিডিয়ার মতো অসংকুচিত বা হালকা-সংকুচিত ফাইলগুলির জন্য, সর্বোচ্চ কম্প্রেশন সেটিংয়ে যাওয়া আমূল ছোট ফাইল তৈরি করতে পারে।

ক্লাসিক লিনাক্স পদ্ধতি

ধরা যাক আপনি এখানে ব্যবহৃত Windows 10 ISO এর মতো একটি ফাইল সংকুচিত করতে চান। আপনি tar এর মত ক্লাসিক টুলগুলিতে যেতে পারেন , split , এবং bzip কম্প্রেস করতে এবং ছোট ফাইলে বিভক্ত করতে।

উবুন্টুতে ফাইলগুলি কীভাবে সংকুচিত এবং বিভক্ত করবেন

1. আপনার টার্মিনাল ফায়ার আপ. দ্রুত উপায় হল CTRL টিপে + ALT + T . তারপরে, ফোল্ডারে যান যেখানে আপনার কাছে একটি বড় ফাইল রয়েছে যা আপনি একটি বিভক্ত সংরক্ষণাগারে সংরক্ষণ করতে চান। জিনিসগুলি পরিষ্কার রাখতে, "বিভক্ত" নামে একটি সাবফোল্ডার তৈরি করুন, যেখানে আমরা বিভক্ত সংরক্ষণাগার সংরক্ষণ করব, এর সাথে:

mkdir split
উবুন্টুতে ফাইলগুলি কীভাবে সংকুচিত এবং বিভক্ত করবেন

তারপর, এটি দিয়ে লিখুন:

cd split
উবুন্টুতে ফাইলগুলি কীভাবে সংকুচিত এবং বিভক্ত করবেন
  1. আপনার ফাইল বা ফোল্ডারকে একটি বিভক্ত সংরক্ষণাগারে সংকুচিত করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:
tar -cvj FILENAME | split -b SIZE_OF_PARTS -d - "BASE NAME OF ARCHIVE"

আমাদের Windows 10 ISO-এর জন্য, আমাদের কমান্ডের মত লাগছিল:

tar -cvj ~/Data/Windows10.iso | split -b 50m -d - "Windows10_ISO.tar.bz."
  • “~/Data/Windows10.iso” হল ফাইলটির পাথ এবং ফাইলের নাম যা আমরা সংকুচিত করতে চেয়েছিলাম।
  • split -b 50m বলে যে আমরা আমাদের আর্কাইভকে 50 MB অংশে বিভক্ত করতে চাই৷ আপনার পছন্দের আকারটি প্রতিফলিত করতে সেই মানটি পরিবর্তন করুন।
  • Windows10_ISO.tar.bz. বিভক্ত সংরক্ষণাগার ফাইলের ফাইলের নাম। লক্ষ্য করুন এর শেষে একটি অতিরিক্ত বিন্দু রয়েছে। কারণ প্রতিটি খণ্ডের শেষে একটি সংখ্যাও থাকবে, যা অনুক্রমের অবস্থানকে প্রতিফলিত করে৷
উবুন্টুতে ফাইলগুলি কীভাবে সংকুচিত এবং বিভক্ত করবেন

শীঘ্রই, আপনি যে ফাইলগুলি কম্প্রেস করছেন তার আকার এবং আপনার কম্পিউটারের গতির উপর নির্ভর করে, আপনি বিভক্ত সাবফোল্ডারে আপনার বিভক্ত সংরক্ষণাগারের অংশগুলি খুঁজে পাবেন৷

উবুন্টুতে ফাইলগুলি কীভাবে সংকুচিত এবং বিভক্ত করবেন

আপনি যদি তাদের সমষ্টিগত আকার পরীক্ষা করেন তবে এটি তাদের অসঙ্কোচিত মোটের চেয়ে ছোট হবে।

উবুন্টুতে ফাইলগুলি কীভাবে সংকুচিত এবং বিভক্ত করবেন

আপনার আসল ফাইলগুলি ফেরত পেতে, আপনাকে প্রথমে একটি একক আর্কাইভে সমস্ত অংশ পুনরায় একত্রিত করতে হবে:

cat BASE_NAME_OF_PARTS.* > BASE_NAME_OF_PARTS.bz

তারপর, এর বিষয়বস্তুগুলি এর সাথে বের করুন:

tar -xvj REASSEMBLED_ARCHIVE.bz

আমাদের ক্ষেত্রে, উপরের দুটি কমান্ড দেখতে এইরকম হবে:

cat Windows10_ISO.tar.bz.*
tar -xvj Windows10_ISO.tar.bz

যাইহোক, আমরা একটি নতুন কম্প্রেশন টুল ব্যবহার করে আরও ভাল করতে পারি, যেমন আপনি পরবর্তীতে দেখতে পাবেন।

আধুনিক হাই-কম্প্রেশন সলিউশন

7Zip হল একটি আধুনিক আর্কাইভার যা উচ্চ কম্প্রেশন রেট অফার করে এবং এছাড়াও স্প্লিট আর্কাইভ সমর্থন সহ আসে। সুতরাং, এটি হাতে থাকা টাস্কের জন্য একটি ভাল সমাধান। যাইহোক, উবুন্টু এটির সাথে আসে না। এর লিনাক্স সংস্করণ, p7zip ইনস্টল করতে, ব্যবহার করুন:

sudo apt install p7zip-full
উবুন্টুতে ফাইলগুলি কীভাবে সংকুচিত এবং বিভক্ত করবেন

এটির সাথে আপনার ফাইলগুলিকে একটি বিভক্ত সংরক্ষণাগারে সংকুচিত করা আমরা আগে যে ডিফল্ট সমাধান দেখেছি তার চেয়েও সহজ। আপনাকে শুধুমাত্র প্রতিটি বিভক্ত ফাইলের আকার, বেস আর্কাইভ ফাইলের নাম এবং আপনি যা সংকুচিত করতে চান তা উল্লেখ করতে হবে:

7z -vSIZE_OF_SPLIT_FILES a ARCHIVE_FILENAME FILE_TO_COMPRESS

আমাদের Windows 10 ISO-এর উদাহরণের জন্য, এটিকে একটি মাল্টিপার্ট আর্কাইভে সংকুচিত করতে যেখানে প্রতিটি অংশ 50 MBsin আকারের হবে, কমান্ডটি এরকম দেখাচ্ছে:

7z -v50m a Windows10_iso.7z ~/Data/Windows10.iso
উবুন্টুতে ফাইলগুলি কীভাবে সংকুচিত এবং বিভক্ত করবেন

কিছুক্ষণ পরে, আপনি বিভক্ত সাবফোল্ডারে ফলাফলগুলি খুঁজে পাবেন, এবং আপনি যদি tar-split-bzip পদ্ধতিটি আগে দেখেছেন তার থেকে সেগুলি কম আকার নেবে৷

উবুন্টুতে ফাইলগুলি কীভাবে সংকুচিত এবং বিভক্ত করবেন

আপনার ফাইলগুলি ফিরে পেতে, ক্রমটির শুধুমাত্র প্রথম ফাইলটি বের করুন এবং 7z স্বয়ংক্রিয়ভাবে বাকিগুলি দিয়ে যাবে:

7z e FIRST_PART_OF_COMPRESSED_ARCHIVE

আমাদের উদাহরণে, এটি ছিল:

7z e Windows10_iso.7z.001

এটিও লক্ষণীয় যে, আজকাল, আপনার কাছে পিগজ বা প্লজিপ-এর মতো সরঞ্জামগুলির সাহায্যে সংকুচিত সংরক্ষণাগার তৈরি করার জন্য আরও অনেক বিকল্প উপলব্ধ রয়েছে৷

আপনি কি সংকুচিত বিভক্ত সংরক্ষণাগারগুলিকে ব্যবহারিক মনে করেন? আপনি তাদের মোকাবেলা করার জন্য কোন কম্প্রেশন টুল ব্যবহার করছেন? নীচের মন্তব্য বিভাগে আমাদের বলুন৷


  1. আপনার নেটওয়ার্কে অ্যান্ড্রয়েড এবং উবুন্টুর মধ্যে ফাইলগুলি কীভাবে ভাগ করবেন

  2. উবুন্টুতে অডিও ফাইলগুলিকে কীভাবে রূপান্তর করবেন

  3. ZArchiver ব্যবহার করে অ্যান্ড্রয়েডে ফাইলগুলি কীভাবে কম্প্রেস এবং এক্সট্র্যাক্ট করবেন

  4. ম্যাকওএস-এ কীভাবে 'কম্প্রেস' জিপ এবং আনজিপ 'আনকম্প্রেস' ফাইলগুলি