কম্পিউটার

লিনাক্সে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে কীভাবে সর্বাগ্রে ব্যবহার করবেন

লিনাক্সে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে কীভাবে সর্বাগ্রে ব্যবহার করবেন

rm কমান্ড লিনাক্স ব্যবহারকারীদের জন্য উপলব্ধ সবচেয়ে বিপজ্জনক এক. আপনি ভুল ফাইল বা ফোল্ডার মুছে ফেললে, আপনি আপনার সম্পূর্ণ অপারেটিং সিস্টেমকে অকার্যকর রেন্ডার করতে পারেন। হারিয়ে যাওয়া ফাইল পুনরুদ্ধার করা সহজ নয়, তবে এটি অসম্ভবও নয়। আপনার মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করার প্রয়াসে আপনার ড্রাইভকে ফরেনসিকভাবে অনুসন্ধান করার জন্য সর্বাগ্রে ডিজাইন করা হয়েছে। এই নিবন্ধটি কীভাবে এটি ব্যবহার করতে হয় তার একটি টিউটোরিয়াল দেয়।

সর্বোচ্চ কি?

মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল এজেন্টদের দ্বারা তৈরি, Foremost হল ওপেন সোর্স এবং পাবলিক ডোমেনে। আপনার ড্রাইভের ফাইল সিস্টেমের মধ্যে থেকে ফাইলগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করার পরিবর্তে, সর্বাগ্রে সরাসরি ফাইলগুলি পুনরায় তৈরি করার চেষ্টা করে৷

লিনাক্সে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে কীভাবে সর্বাগ্রে ব্যবহার করবেন

বেশিরভাগ অপারেটিং সিস্টেম ফাইল সিস্টেম থেকে সম্পূর্ণরূপে ফাইল মুছে দেয় না। তারা মেটাডেটা অপসারণ করে, ডাটা নিচে লেখার জন্য রেখে দেয়। একবারে ড্রাইভের একটি অংশ অনুসন্ধান করা, Foremost এই তথ্যের জন্য ড্রাইভটিকে অনুলিপি করবে এবং বিশ্লেষণ করবে৷

এটি আপনার পিসির অভ্যন্তরীণ মেমরি ব্যবহার করে অস্থায়ীভাবে তথ্য সংরক্ষণ করবে। সেখান থেকে, এটি নির্দিষ্ট ফাইল সেগমেন্টের জন্য অনুসন্ধান করবে যতক্ষণ না এটি অন্যদের সাথে মেলে, একটি জিগস পাজলের মতো তাদের একত্রিত করে।

সর্বাগ্রে কিছু ফাইল টাইপ সমর্থন করে। JPG এবং GIF এর মত ইমেজ ফাইল, EXE এর মত Windows বাইনারি ফাইল, DOC এবং PDF ফাইলের মত ডকুমেন্ট ফাইল, সেইসাথে জিপ বা RAR এর মত কম্প্রেস করা ফাইল সবই সমর্থিত।

লিনাক্সে সর্বাগ্রে ইনস্টল করা হচ্ছে

বেশিরভাগ ডিফল্ট লিনাক্স রিপোজিটরিতে ইনস্টলেশনের জন্য একটি প্যাকেজ হিসাবে অগ্রণী উপলব্ধ। আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশন যে প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে তা আপনি টার্মিনাল থেকে ইনস্টল করতে পারেন।

লিনাক্সে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে কীভাবে সর্বাগ্রে ব্যবহার করবেন

ডেবিয়ান এবং উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রিবিউশনগুলি টার্মিনাল খুলে এবং নিম্নলিখিত টাইপ করে Foremost ইনস্টল করতে পারে:

sudo apt install foremost

আপনি যদি আর্চ লিনাক্স চালান, তাহলে আপনি টাইপ করে Foremost ইনস্টল করতে পারেন:

pacman -S foremost

ফেডোরা ব্যবহারকারীরা টাইপ করে টার্মিনাল থেকে Foremost ইনস্টল করতে পারেন:

dnf install foremost

কিভাবে সর্বাগ্রে ব্যবহার করবেন

আপনি যদি একটি ফাইল মুছে ফেলতে চান এবং এটি পুনরুদ্ধার করতে চান, তাহলে আপনি পূর্বে মুছে ফেলা একই ধরনের ফাইলের সমস্ত ফাইল অনুসন্ধান করার চেষ্টা করতে Foremost ব্যবহার করতে পারেন৷

প্রথমে, আপনাকে লিনাক্সে আপনার ড্রাইভ পার্টিশনের নাম জানতে হবে, উদাহরণস্বরূপ "/dev/sda1।" আপনি যদি আপনার পার্টিশনটি না জানেন তবে টার্মিনালে নিম্নলিখিতটি টাইপ করুন:

df -h

আপনি তালিকাভুক্ত ড্রাইভ পার্টিশনগুলির একটি তালিকা দেখতে পাবেন। "ফাইলসিস্টেম"

-এর অধীনে তালিকাভুক্ত, আপনি যে ড্রাইভটিকে Formost সার্চ করতে চান সেটি খুঁজুন

লিনাক্সে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে কীভাবে সর্বাগ্রে ব্যবহার করবেন

একবার আপনি আপনার ড্রাইভ পার্টিশন জানলে, আপনি ড্রাইভটি অনুসন্ধান করতে Foremost ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি মুছে ফেলা PNG ফাইলের জন্য অনুসন্ধান করছেন, একটি টার্মিনাল উইন্ডো খুলুন এবং নিম্নলিখিত টাইপ করুন:

foremost -v -t png -i /dev/sda1 -o ~/recovery/

আপনার ড্রাইভ পার্টিশন দিয়ে "/dev/sda1" প্রতিস্থাপন করুন। -t পতাকা আপনাকে যে ধরনের ফাইল পুনরুদ্ধার করতে চাইছেন সেটি নির্বাচন করতে দেয়। -i পতাকা আপনি অনুসন্ধান করতে চান এমন ড্রাইভ নির্বাচন করে, যখন -o পতাকা সেই ফোল্ডারের তালিকা করে যেখানে কোনো উদ্ধারকৃত ফাইল সংরক্ষিত হয়।

লিনাক্সে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে কীভাবে সর্বাগ্রে ব্যবহার করবেন

আপনি ব্যবহার করতে চান এমন যেকোন ফাইলের জন্য আপনি অনুরূপ প্রক্রিয়া ব্যবহার করতে পারেন। png প্রতিস্থাপন করুন আপনার ফাইলের প্রকারের সাথে। আপনি আপনার সম্পূর্ণ ড্রাইভ অনুসন্ধান করতে পারেন, অথবা আপনি নির্দিষ্ট ফোল্ডারগুলির মাধ্যমে অনুসন্ধান করতে পারেন৷

একবার Foremost তার অনুসন্ধানটি সম্পূর্ণ করলে, এটির যেকোন ফাইলগুলিকে আপনি -o এর অধীনে আউটপুট ফোল্ডার হিসাবে তালিকাভুক্ত ফোল্ডারে সংরক্ষণ করবেন পতাকা আপনি যদি সমস্যায় পড়ে থাকেন, তাহলে আপনি টার্মিনালে টাইপ করে অগ্রণী ম্যানুয়াল অনুসন্ধান করতে পারেন:

man foremost

লিনাক্সে আপনার মুছে ফেলা ডেটা পুনরুদ্ধার করা হচ্ছে

Foremost আপনার হারিয়ে যাওয়া বা মুছে ফেলা কোনো ডেটা পুনরুদ্ধার করতে পারে এমন কোনো গ্যারান্টি নেই। যদিও এটি এখনও ডেটা পুনরুদ্ধারের জন্য উপলব্ধ সেরা বিনামূল্যের টুলগুলির মধ্যে একটি৷

আপনি যদি অর্থ প্রদানের জন্য প্রস্তুত না হন, লিনাক্সে ডেটা পুনরুদ্ধার করার জন্য আপনার জন্য উপলব্ধ সেরা বিকল্পগুলির মধ্যে একটি হল Foremost। যদি Foremost আপনার জন্য কাজ না করে, তাহলে অন্যান্য Linux পুনরুদ্ধার টুল উপলব্ধ আছে যেগুলি আপনি পরিবর্তে চেষ্টা করতে পারেন।


  1. কিভাবে উইন্ডোজ 10, 8, 7 এ শিফট মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  2. উইন্ডোজ 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  3. Windows 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

  4. উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন