কম্পিউটার

ইন্টারনেটে সময় সিঙ্ক করতে উবুন্টু কীভাবে সেটআপ করবেন

প্রায়ই আমার উবুন্টু ডেস্কটপ সময়ের ট্র্যাক হারায়। সত্যিই. কি হয় যে সময় এটি বজায় রাখা প্রতি মাসে কয়েক মিনিট এখানে এবং সেখানে যায়. তাই আমি NTP নামে একটি খুব দরকারী লিনাক্স পরিষেবা ব্যবহার করতে চাই আমার উবুন্টু ডেস্কটপে ঘড়িটিকে ইন্টারনেটে ভালভাবে রক্ষণাবেক্ষণ করা ঘড়ির সাথে সিঙ্কে রাখতে সাহায্য করতে। চলুন দেখে নেই কিভাবে এটি সেট আপ করবেন।

আপনার ইন্টারনেট অ্যাক্সেস সহ একটি উবুন্টু কম্পিউটার প্রয়োজন। অ্যাক্সেসটি সব সময় চালু থাকার দরকার নেই, কম্পিউটারটি চালু এবং বন্ধ থাকলেও এটি ঠিক আছে যাতে এটি অনলাইনে ঘড়ির সাথে চেক করতে পারে এবং সিঙ্ক করতে পারে। আপনার উবুন্টু কম্পিউটারে লগ ইন করুন এবং সিস্টেম-এ ক্লিক করুন আপনার স্ক্রিনের শীর্ষে বোতাম। প্রশাসনে নেভিগেট করুন৷ -> সময় এবং তারিখ . আপনি সময় এবং তারিখ সেটআপ সহ একটি উইন্ডো পপ আপ দেখতে পাবেন। আনলক-এ ক্লিক করুন বোতাম এবং এগিয়ে যেতে আপনার পাসওয়ার্ড লিখুন।

ইন্টারনেটে সময় সিঙ্ক করতে উবুন্টু কীভাবে সেটআপ করবেন

এই উইন্ডোতে কনফিগারেশন শিরোনামের আইটেমের পাশের ড্রপ ডাউন মেনুতে ক্লিক করুন আপনি দুটি বিকল্প দেখতে পাবেন – ম্যানুয়াল এবং ইন্টারনেট সার্ভারের সাথে সিঙ্ক্রোনাইজ রাখুন . দ্বিতীয় বিকল্পটি বেছে নিন। আপনার যদি NTP না থাকে উবুন্টু ইনস্টল করা টুলগুলি আপনাকে এটি সম্পর্কে অবহিত করবে এবং আপনি এটি আপনার জন্য ইনস্টল করতে চান কিনা তা জিজ্ঞাসা করবে৷

ইন্টারনেটে সময় সিঙ্ক করতে উবুন্টু কীভাবে সেটআপ করবেন

এনটিপি সমর্থন ইনস্টল করুন শিরোনামের বোতামটিতে ক্লিক করুন . এটি আপনাকে আপনার পাসওয়ার্ডের জন্য জিজ্ঞাসা করবে তারপর প্রয়োজনীয় সরঞ্জামগুলি ইনস্টল করা শুরু করবে৷ এখন আমরা টাইম সিঙ্ক্রোনাইজেশন সেট আপ করে এগিয়ে যেতে পারি। পরবর্তী ধাপ হল উবুন্টুকে বলা যে আপনি কোন সার্ভারের সাথে সময় সিঙ্ক করতে চান।

সার্ভার নির্বাচন করুন-এ ক্লিক করুন আপনি উবুন্টুতে কোন সার্ভার ব্যবহার করতে চান তা বেছে নিতে বোতাম।

ইন্টারনেটে সময় সিঙ্ক করতে উবুন্টু কীভাবে সেটআপ করবেন

নীচের স্ক্রিনশটে প্রদর্শিত উইন্ডোটি পপ আপ হবে, আপনাকে বেশ কয়েকটি বিকল্প দেবে। মনে রাখবেন আপনি একাধিক সার্ভার বাছাই করতে পারেন। এভাবে কোনো কারণে কোনো সার্ভার ডাউন হলে উবুন্টু অন্য সার্ভার থেকে সময় পাওয়ার চেষ্টা করবে। আপনি এখানে ব্যবহার করতে পারেন এমন সার্ভারগুলির একটি ভাল রক্ষণাবেক্ষণ তালিকাও রয়েছে৷

ইন্টারনেটে সময় সিঙ্ক করতে উবুন্টু কীভাবে সেটআপ করবেন

বন্ধ-এ ক্লিক করুন৷ আপনি সার্ভার বাছাই করা শেষ হলে বোতাম। একটি শেষ জিনিস যা আপনাকে পরীক্ষা করতে হবে তা হল NTP৷ বুট এ চালানোর জন্য সেট করা হয়. এটি করতে সিস্টেম -> অ্যাডমিনিস্ট্রেশন -> পরিষেবাগুলি এ যান৷ এবং নিশ্চিত করুন যে শিরোনামের আইটেমটি ক্লক সিঙ্ক্রোনাইজেশন সার্ভিস (এনটিপি) চেক করা হয়।

ইন্টারনেটে সময় সিঙ্ক করতে উবুন্টু কীভাবে সেটআপ করবেন

ভয়েলা। এখন আপনার উবুন্টু কম্পিউটারের ঘড়িটি পর্যায়ক্রমে অনলাইন ঘড়ির সাথে সিঙ্ক হবে, নিশ্চিত করুন যে আপনি সর্বদা সময়ে আছেন।

pssst... আমাদের অন্যান্য উবুন্টু টিপস, কৌশল এবং টিউটোরিয়াল দেখুন।


  1. প্রথমবারের জন্য Apple TV 4K কিভাবে সেটআপ করবেন

  2. কিভাবে ইন্টারনেট ব্রাউজ করার সময় সুবিধার চেয়ে সুরক্ষাকে অগ্রাধিকার দেওয়া যায়

  3. বিগ ডেটা:কীভাবে এটি সময়ের সাথে দৃশ্যপট পরিবর্তন করেছে, এর প্রভাব এবং ভবিষ্যতের সম্ভাবনা

  4. কিভাবে ইন্টারনেটে বড় এবং বড় ফাইল পাঠাবেন?