কম্পিউটার

6টি মোবাইল অ্যাপ যা বাচ্চাদের কীভাবে কোড করতে হয় তা শেখাতে সাহায্য করতে পারে

6টি মোবাইল অ্যাপ যা বাচ্চাদের কীভাবে কোড করতে হয় তা শেখাতে সাহায্য করতে পারে

যখন ভবিষ্যতের জন্য বাচ্চাদের যে দক্ষতাগুলি শিখতে হবে, তখন কোডিং প্রতিটি তালিকার শীর্ষে বা কাছাকাছি হওয়া উচিত। যদিও প্রতিটি বাচ্চা পেশাদার গেমার হতে পছন্দ করতে পারে, কোডিং দক্ষতা আগামী বছরের জন্য চাহিদা থাকবে। কল্পনা, ধাঁধা এবং গেম ব্যবহারের মাধ্যমে, কোডিং মজাদার এবং বিনোদনমূলক হতে পারে। আপনার বাচ্চাদের কোড শেখাতে সাহায্য করতে পারে এমন অ্যাপগুলি খুঁজে পাওয়া সহজ, কারণ তাদের সংখ্যা শত শত। সর্বোত্তম পছন্দগুলি খুঁজে বের করার জন্য আগাছা কাটা কঠিন হতে পারে, তাই আমরা আপনার জন্য কাজ করেছি৷

1. কোডস্পার্ক একাডেমি

6টি মোবাইল অ্যাপ যা বাচ্চাদের কীভাবে কোড করতে হয় তা শেখাতে সাহায্য করতে পারে

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ উপলব্ধ একটি পুরস্কার বিজয়ী পছন্দ, কোডস্পার্ক একাডেমি 4 থেকে 10 বছরের বাচ্চাদের জন্য সবচেয়ে পরিচিত কোডিং অ্যাপগুলির মধ্যে একটি। 200 টিরও বেশি দেশে বিশ মিলিয়নেরও বেশি শিশু অ্যাপটি ব্যবহার করে, এটি কেন তা দেখতে পারা যায়। অ্যাপটি একটি প্রিয়। নিজস্ব পেটেন্ট করা "কোন শব্দ নেই" ইন্টারফেস ব্যবহার করে, শিশুদের কম্পিউটার প্রোগ্রামিংয়ের মৌলিক বিষয়গুলির সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়। ইন্টারেক্টিভ ক্রিয়াকলাপ, ধাঁধা এবং ধাপে ধাপে সৃজনশীল প্রকল্পের মাধ্যমে, শেখা মজাদার এবং আকর্ষক। এর পাঠগুলি এমআইটি, প্রিন্সটন এবং কার্নেগি মেলনের দলগুলির সাথে সহযোগিতামূলক প্রচেষ্টার উপর ভিত্তি করে, যা এটিকে খ্যাতির একটি শক্তিশালী দাবি দেয়। অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যায় এবং পাঠ চালিয়ে যেতে মাসে $7.99 খরচ হয়।

2. কোডেবল

6টি মোবাইল অ্যাপ যা বাচ্চাদের কীভাবে কোড করতে হয় তা শেখাতে সাহায্য করতে পারে

4 থেকে 10 বছর বয়সীদের জন্য ভাল, কোডেবল (iOS-এ উপলব্ধ) হল আরেকটি পুরস্কার বিজয়ী কোডিং পাঠ্যক্রম যা মার্কিন প্রাথমিক বিদ্যালয়ের 50 শতাংশের বেশি ব্যবহার করছে। অ্যাপটি দাবি করে যে বাচ্চারা কিন্ডারগার্টেনে কোডেবলের সাথে কাজ শুরু করে পঞ্চম গ্রেডের মধ্যে জাভাস্ক্রিপ্ট কোড লিখবে। অ্যাপটিতে অভিভাবকদের জন্য পাঠের পরিকল্পনা নেওয়ার জন্য একটি সিকোয়েন্সের ধারণাগুলি শেখার মতো শিক্ষানবিস বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। মূল প্রোগ্রামিং ফাংশনগুলির মৌলিক দিকগুলি শিখতে সাহায্য করার জন্য প্রকৃত শিক্ষক এবং শিশুদের দ্বারা গেমগুলি তৈরি করা হয়। অ্যাপটি প্রতি মাসে $6.99 থেকে শুরু হয়, অথবা এটি 12 মাসের পাঠের জন্য $59.99 দিয়ে কেনা যেতে পারে৷

3. লাইটবট

6টি মোবাইল অ্যাপ যা বাচ্চাদের কীভাবে কোড করতে হয় তা শেখাতে সাহায্য করতে পারে

আপনি যদি এমন একটি অ্যাপ চান যা আপনার বাচ্চাদের (বয়স 4 থেকে 13) শুরু থেকেই একটি পা উপরে দিতে পারে, তাহলে LightBot-কে Amazon, Google Play এবং iOS-এ ব্যবহার করে দেখুন। এটি গেম এবং পাজল ব্যবহারের মাধ্যমে শেখার কোডকে মজাদার করে তোলে। LightBot বাচ্চাদের জন্য একটি ভাল পছন্দ যারা ইতিমধ্যেই কোডিং ক্ষেত্রে একটু জ্ঞানী। শুরু করার জন্য 20টি বিনামূল্যের স্তর রয়েছে এবং $2.99-এর অর্থপ্রদত্ত সংস্করণে মোট 50টিরও বেশি স্তর রয়েছে৷ আরও জটিল পাঠে অগ্রসর হওয়ার জন্য দক্ষতা এবং যোগ্যতার প্রয়োজন যা বাচ্চারা ইন্টারেক্টিভ পাঠের মাধ্যমে বিকাশ করতে পারে। চতুর অ্যানিমেটেড রোবট আপনাকে বোকা হতে দেবেন না। LightBot এমনকি প্রাপ্তবয়স্কদের জন্য একটু কঠিন হতে পারে।

4. বক্স দ্বীপ

6টি মোবাইল অ্যাপ যা বাচ্চাদের কীভাবে কোড করতে হয় তা শেখাতে সাহায্য করতে পারে

বক্স আইল্যান্ড এই স্থানের সবচেয়ে আকর্ষণীয় অ্যাপগুলির মধ্যে একটি। অ্যাপটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে শিক্ষা দেওয়ার সময় ভিডিও গেমের মতো মনে হয়। 7 বছর বা তার বেশি বয়সের বাচ্চাদের অবশ্যই নায়ক, হিরোকে দ্বীপের চারপাশে ঘোরাফেরা করতে এবং বিপজ্জনক বাধা এড়াতে সাহায্য করতে হবে। বাচ্চারা অবিলম্বে 3D গেমের জগতে নিমজ্জিত হয় যা এমন বাচ্চাদের জন্য আদর্শ যারা ভিডিও গেম খেলতে পছন্দ করে। বর্ণনামূলক গেমপ্লেটি উপভোগ্য এবং মজাদার, বাচ্চাদের ঘণ্টার পর ঘণ্টা পর্দায় আটকে রাখতে সাহায্য করে। বাচ্চারা ড্র্যাগ-এন্ড-ড্রপের মাধ্যমে গেমপ্লের প্রতিটি ক্রম নিয়ন্ত্রণ করবে এবং এটি নিশ্চিত করে যে বাচ্চারা সমস্যা সমাধানের দক্ষতা শিখছে। দক্ষতার উপর নির্ভর করে বক্স আইল্যান্ডের দাম $2.99 ​​থেকে $7.99 পর্যন্ত।

5. টাইঙ্কার

6টি মোবাইল অ্যাপ যা বাচ্চাদের কীভাবে কোড করতে হয় তা শেখাতে সাহায্য করতে পারে

সারা বিশ্বে প্রাথমিক বিদ্যালয়ের পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত, Tynker বাচ্চাদের জন্য একটি চমৎকার অ্যাপ। কোডিং স্পেসে সেরা কয়েকটি ধাপে ধাপে টিউটোরিয়াল সহ, এতে অবাক হওয়ার কিছু নেই যে টিঙ্কার শিক্ষকদের কাছে হিট। iOS এবং Android-এ 4 বছর বা তার বেশি বয়সের বাচ্চাদের জন্য রেট করা হয়েছে, দামটি একটু বেশি হতে পারে, একটি পাঠের জন্য $1.99 থেকে পুরো অ্যাপটির জন্য $95.99 এর মধ্যে। সৌভাগ্যবশত, পরবর্তী মূল্য বেশিরভাগ স্কুলে ব্যবহার করা হয়। এটি নিশ্চিত করে যে পিতামাতারা সর্বোচ্চ মূল্যের স্তরের জন্য দায়ী থাকবেন না। Tynker বাচ্চাদের নতুন এবং আকর্ষক উপায়ে STEM অন্বেষণ করতে শেখানোর একটি দুর্দান্ত কাজ করে। তারা মাইনক্রাফ্ট বা প্রোগ্রাম ড্রোন পরিবর্তন করতেও শিখতে পারে তা কেবল কেকের উপর আইসিং করা।

6. স্ক্রিনপ্লে

6টি মোবাইল অ্যাপ যা বাচ্চাদের কীভাবে কোড করতে হয় তা শেখাতে সাহায্য করতে পারে

আট বছর বা তার বেশি বয়সীদের জন্য একটি অসামান্য পছন্দ, স্ক্রিনপ্লে একটি অবিশ্বাস্যভাবে আকর্ষণীয় অ্যাপ। নতুন পাঠের দিকে অগ্রসর হওয়ার জন্য অ্যাপ ব্যবহারকারীদের অ্যাপে নিজেকে নিমজ্জিত করতে হবে এবং মৌলিক প্রোগ্রামিং ধারণাগুলি শিখতে হবে। ধাঁধাগুলির বিশাল বৈচিত্র্য নিশ্চিত করে যে গেমটি কখনই পুরানো হবে না। মাত্র $0.99 মূল্যের সাথে, এই অ্যাপটিকে উপেক্ষা করা কঠিন। যে অ্যাপটি তিনটি ভাষায় ব্যবহার করা যেতে পারে - ইংরেজি, পর্তুগিজ এবং স্প্যানিশ - এটিকে অভিভাবকদের ব্যবহার করার জন্য আরও আকর্ষণীয় করে তোলে৷ ব্যাকড্রপ হিসাবে অভিনয়ের দৃশ্যগুলি ব্যবহার করে, প্রতিটি স্তর ধীরে ধীরে কঠিন হয়ে ওঠে, সব সময় সহজেই ব্যবহারকারীর মনোযোগ ধরে রাখে। স্ক্রিনপ্লে iOS এ উপলব্ধ৷

উপসংহার

কোডিং দক্ষতা সম্ভাব্য ভবিষ্যত চাকরির সুযোগে একটি প্রধান ভূমিকা পালন করবে। ইন্টারেক্টিভ এবং মজাদার উপায়ে বাচ্চাদের এখন কোডিং শিখতে সাহায্য করা তাদের সঠিক পথে সেট করতে সাহায্য করবে। আমরা এটি পছন্দ করি বা না করি, পরিবারগুলি প্রযুক্তিতে নিমজ্জিত, এবং এর জন্য একটি সম্পূর্ণ নতুন দক্ষতা সেট প্রয়োজন৷ আপনার বাচ্চাদের আজকের ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে সাহায্য করুন এবং তারা আগামী দিনের জন্য প্রস্তুত হবে।


  1. আপনাকে উদ্বেগ পরিচালনা করতে এবং স্ট্রেস থেকে মুক্তি দিতে 5টি দরকারী মোবাইল অ্যাপ

  2. 7টি অ্যান্ড্রয়েড অ্যাপ যা জরুরি অবস্থায় আপনার জীবন বাঁচাতে পারে

  3. 6টি Android অ্যাপ যা আপনাকে বাড়িতে যোগব্যায়াম অনুশীলন করতে সাহায্য করতে পারে

  4. কিভাবে হাইবারনেটিং অ্যাপগুলি অ্যান্ড্রয়েডের কর্মক্ষমতা উন্নত করতে সাহায্য করতে পারে