কম্পিউটার

7টি সেরা অ্যাপ যা বাচ্চাদের কীভাবে পড়তে এবং লিখতে শেখায়

প্রযুক্তি শিক্ষাকে সকলের জন্য আরও স্বজ্ঞাত এবং অ্যাক্সেসযোগ্য করে তোলে। সঠিক অ্যাপের সাহায্যে, শেখা শিশুর জন্য আরও উত্তেজনাপূর্ণ এবং বিনোদনমূলক হয়ে উঠতে পারে। শুধু তাই নয়, মোবাইল অ্যাপ যেহেতু যেকোনো জায়গায় শেখার অনুমতি দেয়, তাই ব্যস্ত সময়সূচী আছে এমন পরিবারের জন্য এগুলি দারুণ টুল।

পড়া এবং লেখা প্রতিটি শিশুর শেখার জন্য অপরিহার্য দক্ষতা, তাই দক্ষতার সাথে এই দক্ষতাগুলি প্রদানের জন্য অ্যাপ তৈরি করতে অনেক চিন্তাভাবনা এবং যত্ন নেওয়া হয়। চলুন দেখে নেওয়া যাক সেরা কিছু Android এবং iPhone অ্যাপ যা আপনাকে বাচ্চাদের কীভাবে পড়তে এবং লিখতে হয় তা শেখাতে সাহায্য করতে পারে।

1. LetterSchool

7টি সেরা অ্যাপ যা বাচ্চাদের কীভাবে পড়তে এবং লিখতে শেখায় 7টি সেরা অ্যাপ যা বাচ্চাদের কীভাবে পড়তে এবং লিখতে শেখায় 7টি সেরা অ্যাপ যা বাচ্চাদের কীভাবে পড়তে এবং লিখতে শেখায়

LetterSchool হল একটি ট্রেসিং এবং হস্তাক্ষর অ্যাপ যা শিশুদের কীভাবে লিখতে হয় তা শেখানোর জন্য রঙিন অ্যানিমেশন এবং শব্দ ব্যবহার করে। অ্যাপটি শেখায় কিভাবে বড় হাতের এবং ছোট হাতের উভয় অক্ষর লিখতে হয়, সেইসাথে 1 থেকে 10 পর্যন্ত sgiwubg সংখ্যা। অ্যাপটি শিশুর সূক্ষ্ম মোটর দক্ষতা এবং চোখের-হ্যান্ড সমন্বয়কে প্রশিক্ষণ দেয় যাতে তারা লেখার অভ্যাস করে।

শিশুর লেখা শেষ হয়ে গেলে চিঠিটি অ্যানিমেট করার জন্য বিভিন্ন ধরণের কার্টুন অ্যানিমেশন ব্যবহার করা নিশ্চিত করে যে শিশু শেখার সময় সবসময় বিনোদন পায়। এটি একটি মজাদার এবং বিনোদনমূলক অ্যাপ যা আপনি আপনার সন্তানের জন্য একটি গেম এবং শেখার হাতিয়ার উভয়ই ব্যবহার করতে পারেন৷

2. Writing Wizard/Cursive Writing Wizard

7টি সেরা অ্যাপ যা বাচ্চাদের কীভাবে পড়তে এবং লিখতে শেখায়

রাইটিং উইজার্ড হল একটি পুরস্কারপ্রাপ্ত শিক্ষামূলক অ্যাপ যা আপনার সন্তানকে আনন্দ ও অনুপ্রাণিত রাখার জন্য যত্ন সহকারে ডিজাইন করা একটি মজাদার সিস্টেমের মাধ্যমে কীভাবে বর্ণমালা, সংখ্যা এবং শব্দ লিখতে হয় তা শিখতে সাহায্য করে। এটি ইতিবাচক ব্যস্ততার জন্য শেখার ক্রিয়াকলাপ শেষে অ্যানিমেটেড স্টিকার এবং ইন্টারেক্টিভ গেম সরবরাহ করে৷

অভিভাবক এবং শিক্ষকদের জন্য, অ্যাপটি আপনার মূল্যায়নের জন্য বিস্তারিত শেখার প্রতিবেদন তৈরি করবে। এটি একটি শিশুর শিক্ষার স্তর অনুযায়ী অ্যাপটি কাস্টমাইজ করার জন্য পরিবর্তনযোগ্য পরামিতিগুলির সাথে আসে। আপনার বাচ্চার শেখার অভিজ্ঞতা কাস্টমাইজ করতে আপনার নিজের শব্দ যোগ করার জন্য রাইটিং উইজার্ডের কার্যকারিতা রয়েছে এবং আপনি আপনার শিক্ষার্থীকে কাগজে লিখতে সহায়তা করার জন্য অ্যাপের মাধ্যমে ওয়ার্কশীট তৈরি করতে পারেন।

রাইটিং উইজার্ডের ডেভেলপাররা কার্সিভ রাইটিং উইজার্ড নামে একটি অনুরূপ অ্যাপ অফার করে। নাম থেকেই বোঝা যাচ্ছে, অ্যাপের এই সংস্করণটি বাচ্চাদের শেখানোর উপর ফোকাস করে কিভাবে অভিশাপ দিয়ে লিখতে হয়। বিভিন্ন ধরণের ট্রেসিং অনুশীলন এবং ইন্টারেক্টিভ গেম সরবরাহ করে যা ট্রেসিংয়ের শেষে অক্ষরগুলিকে অ্যানিমেট করে, অ্যাপটিকে নির্দোষভাবে অভিশাপ লেখার জন্য প্রয়োজনীয় মোটর দক্ষতা বিকাশের জন্য ডিজাইন করা হয়েছে৷

3. ABCMouse

7টি সেরা অ্যাপ যা বাচ্চাদের কীভাবে পড়তে এবং লিখতে শেখায়

একটি শিশুকে পড়তে এবং লিখতে শেখানো বিরক্তিকর হয়ে উঠতে পারে যদি তারা এটি উপভোগ না করে। ABCMouse হল একটি ইন্টারেক্টিভ অ্যাডভেঞ্চার সিরিজ যা বাচ্চাদের কীভাবে পড়তে হয়, সেই সাথে শিল্প এবং গণিতের মতো অন্যান্য বিষয়গুলিও কভার করে। এটি একটি মজার আখ্যান তৈরি করে যা গুরুত্বপূর্ণ তথ্য শেখার সময় শিশুরা উপভোগ করতে এবং খেলতে পারে৷

পড়া এবং লেখার অংশটি প্রাথমিক পড়ার জন্য প্রয়োজনীয় মৌলিক বিষয়গুলির উপর ফোকাস করে। এর মধ্যে রয়েছে প্রতিটি অক্ষরের নাম এবং তারা যে শব্দগুলি উপস্থাপন করে তা শেখা। পরে, এটি একটি পৃষ্ঠার কয়েকটি শব্দ দিয়ে শুরু করে এবং ধীরে ধীরে অনুচ্ছেদে অগ্রসর হয়ে প্রাথমিক বই পড়ার দিকে চলে যায়।

অ্যাপটি নতুন পাঠকদের জন্য 450 টিরও বেশি বই সরবরাহ করে। লেখার জন্য, ABCMouse প্রাথমিক স্তরের লেখা এবং ভাষার দক্ষতা যেমন বাক্যের গঠন এবং বিরাম চিহ্ন, বক্তৃতার অংশ এবং লেখার ধরণগুলির সাথে অনুশীলনের উপর ফোকাস করে।

4. হোমার

7টি সেরা অ্যাপ যা বাচ্চাদের কীভাবে পড়তে এবং লিখতে শেখায় 7টি সেরা অ্যাপ যা বাচ্চাদের কীভাবে পড়তে এবং লিখতে শেখায় 7টি সেরা অ্যাপ যা বাচ্চাদের কীভাবে পড়তে এবং লিখতে শেখায়

হোমার হল বাচ্চাদের জন্য প্রাথমিক শিক্ষার একটি প্রোগ্রাম। এটি বিশেষজ্ঞ-পরিকল্পিত এবং একটি মালিকানা কাঠামো ব্যবহার করে যা গবেষণা-সমর্থিত এবং স্কুল এবং জীবনের জন্য সমালোচনামূলক দক্ষতা তৈরি করতে বাচ্চাদের-পরীক্ষিত। অ্যাপটি আপনার সন্তানের জন্য দক্ষতার স্তর, বয়স এবং আগ্রহের উপর ভিত্তি করে ইন্টারেক্টিভ পাঠ, গল্প এবং কার্যকলাপ সহ ব্যক্তিগতকৃত সামগ্রীর মাধ্যমে শিক্ষা প্রদান করে।

HOMER এছাড়াও অভিভাবকদের জন্য অতিরিক্ত সংস্থান যেমন প্রিন্টযোগ্য, ভিডিও, কার্যকলাপ এবং বিশেষজ্ঞ শেখার টিপস নিয়ে আসে। অ্যাপটি বাচ্চাদের-বান্ধব নেভিগেশন দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, তাই অ্যাপটি ব্যবহার করার সময় আপনাকে আপনার সন্তানের তত্ত্বাবধান করতে হবে না। হোমার শুধুমাত্র পড়ার বোঝার দক্ষতাই নয়, সামাজিক-আবেগিক শিক্ষা, সৃজনশীলতা এবং চিন্তা করার দক্ষতার উপরও ফোকাস করে।

এটি একটি ব্যক্তিগতকৃত পড়ার পথ তৈরি করে যা আপনার সন্তানকে পড়তে শেখানোর সময় তাদের সাথে বেড়ে ওঠে এবং এতে শত শত গল্প এবং চরিত্র অন্তর্ভুক্ত থাকে। হোমার বলেছে যে এর পদ্ধতিটি বাচ্চাদের প্রাথমিক পড়ার স্কোর 74 শতাংশ বাড়িয়েছে।

5. হুকড অন ফোনিকস

7টি সেরা অ্যাপ যা বাচ্চাদের কীভাবে পড়তে এবং লিখতে শেখায়

আপনি যদি এমন একটি অ্যাপ খুঁজছেন যা শেখার জন্য সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করে, তাহলে হুকড অন ফোনিকস দেখুন। এটি একটি অ্যাপ যা মেশিন-লার্নিং অ্যালগরিদম ব্যবহারের মাধ্যমে বাচ্চাদের প্রাথমিক পড়ার দক্ষতা কার্যকরভাবে শেখানোর জন্য ডিজাইন করা হয়েছে। Tgese আপনার সন্তানের অগ্রগতি নিরীক্ষণ এবং মূল্যায়ন করুন এবং তাদের স্তর অনুযায়ী তাদের শেখান।

Hooked on Phonics' Learn &Read-এ 36টি প্রগতিশীল পাঠ রয়েছে যা পড়ার মূল বিল্ডিং ব্লকগুলিকে কভার করে যেমন ছোট স্বরবর্ণ, সাধারণ বহুবচন এবং সাধারণ যৌগিক শব্দ। সবেমাত্র শেখা শব্দ দিয়ে বিশেষভাবে লেখা একটি গল্প দিয়ে পাঠ শেষ হয়। অ্যাপটিতে প্রতিটি পাঠের পরিপূরক হিসেবে 250টির বেশি গান এবং 100টিরও বেশি গল্প সহ একটি ইবুক লাইব্রেরি রয়েছে।

6. মহাকাব্য:বাচ্চাদের বই এবং শিক্ষামূলক পাঠ লাইব্রেরি

Epic হল বাচ্চাদের জন্য একটি ডিজিটাল রিডিং অ্যাপ যা হার্পারকলিন্স, ম্যাকমিলান, স্মিথসোনিয়ান এবং ন্যাশনাল জিওগ্রাফিকের মতো নেতৃস্থানীয় প্রকাশকদের বই সহ শিশুদের লক্ষ্য করে 40,000টির বেশি উচ্চ-মানের বইগুলিতে অ্যাক্সেস অফার করে। এছাড়াও শেখার ভিডিও এবং কুইজ পড়া আছে।

অ্যাপটি আপনার সন্তানের জন্য গল্প এবং বিনোদনের একটি সীমাহীন লাইব্রেরি এবং পড়ার সমস্ত স্তরের জন্য গল্প সরবরাহ করে। আপনি এমন বই খুঁজে পাবেন যা সমস্ত শিশু পছন্দ করবে।

অ্যাপটিতে একটি শিক্ষাবিদ মোডও রয়েছে যা আপনাকে ব্যক্তিগতকৃত ছাত্র প্রোফাইল তৈরি করতে এবং শিক্ষার্থীদের পড়ার মাত্রা এবং আগ্রহের উপর ভিত্তি করে সুপারিশ তৈরি করতে দেয়। এটি অগ্রগতি ট্র্যাক করার জন্য একটি পড়ার লগের সাথে আসে, যা আপনাকে আপনার সন্তানকে আরও ভালভাবে বুঝতে এবং সেই অনুযায়ী পরিকল্পনা করতে দেয়৷

7. Lingokids

7টি সেরা অ্যাপ যা বাচ্চাদের কীভাবে পড়তে এবং লিখতে শেখায়

Lingokids হল অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের সহযোগিতায় তৈরি একটি অ্যাপ যা বাচ্চাদের নতুন শব্দ এবং বিষয় শেখানোর জন্য অ্যানিমেশন ব্যবহার করে। অ্যাপটি ইন্টারেক্টিভ অ্যাক্টিভিটি এবং কার্টুনে কাজ করে যাতে তাদের শিখতে এবং শেখার সমালোচনামূলক দক্ষতা বিকাশে সহায়তা করে।

অ্যাপটি স্বাভাবিকভাবে আপনার সন্তানের শব্দভান্ডার প্রসারিত করার জন্য ডিজাইন করা হয়েছে। এটিতে বাচ্চাদের শেখার জন্য হাজার হাজার শব্দের সমন্বয়ে একটি লাইব্রেরি রয়েছে এবং এতে খাবার, রঙ, প্রাণী এবং আরও অনেক কিছুর মতো বিভিন্ন বিষয় রয়েছে।

যেতে যেতে শব্দ শেখার জন্য আপনার যা প্রয়োজন

শিক্ষা গুরুত্বপূর্ণ, কিন্তু কোথা থেকে শুরু করতে হবে বা কোন পথ বেছে নিতে হবে তা জানা কঠিন হতে পারে। এই অ্যাপগুলি শব্দের জগতে আপনার সন্তানের জন্য একটি প্রাথমিক ভূমিকা হিসাবে কাজ করতে সাহায্য করে৷

অ্যানালিটিক্স এবং শেখার মনোবিজ্ঞান ব্যবহার করে, এই অ্যাপগুলিকে কার্যকরী এবং দক্ষ করার জন্য ডিজাইন করা হয়েছে এবং আপনার বাচ্চাদের কীভাবে শিখতে হবে এবং লিখতে হবে তা শেখাতে হবে৷


  1. আইফোন এবং অ্যান্ড্রয়েডের জন্য 6টি সেরা ফ্যাশন অ্যাপ

  2. 6টি মোবাইল অ্যাপ যা বাচ্চাদের কীভাবে কোড করতে হয় তা শেখাতে সাহায্য করতে পারে

  3. অ্যান্ড্রয়েডের জন্য সেরা লেখার 7টি অ্যাপ

  4. Android এর জন্য সেরা টেক্সট-টু-স্পিচ অ্যাপগুলির মধ্যে 5টি