কম্পিউটার

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন চাইল্ডপ্রুফ করবেন

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন চাইল্ডপ্রুফ করবেন

বাচ্চারা টেক-স্যাভি। তারা দ্রুত সমস্ত কৌশল শিখে নেয় এবং আপনি তাদের ফোন দেওয়ার সময় তাদের অ্যাক্সেস করা উচিত নয় এমন জিনিসগুলিতে প্রবেশ করতে সেই কৌশলগুলি ব্যবহার করতে পারে।

যখন তাদের আপনার ফোনে অ্যাক্সেস থাকে, তারা করতে পারে:

  • ক্রয় করুন
  • ডেটা পরিবর্তন বা মুছে দিয়ে আপনার অ্যাপগুলিকে এলোমেলো করুন
  • আপনার ব্যক্তিগত বার্তা এবং তথ্য দেখুন
  • অনলাইন শিকারীদের থেকে ঝুঁকিতে থাকুন
  • প্রাপ্তবয়স্কদের বিষয়বস্তু দেখুন
  • ক্ষতিকর অ্যাপ ইনস্টল করুন

তাই আপনি একটি শিশুর কাছে আপনার ফোন হস্তান্তর করার আগে, সে শিশু হোক বা প্রাক-কিশোর হোক, আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন তা নিশ্চিত করার জন্য যে আপনি তাদের শুধুমাত্র যা দেখার অনুমতি দেন তা অ্যাক্সেস করতে পারেন।

আপনার ফোন লক করুন

বাচ্চাদের নিরাপদ রাখার জন্য নেওয়া প্রথম পদক্ষেপ হল আপনার অজান্তে তাদের আপনার ফোন অ্যাক্সেস করা থেকে বিরত রাখা। আপনার ডিভাইসটি লক করতে একটি পিন বা পাসওয়ার্ড ব্যবহার করুন যাতে আপনার বাচ্চারা এটি অ্যাক্সেস করতে না পারে। আপনার বাচ্চারা একটু বড় হলে, আপনি নিয়মিত পিন পরিবর্তন করতে চাইতে পারেন যাতে তারা এটি বের করতে না পারে।

গুগল প্লে স্টোরে প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন

আপনার বাচ্চাদের প্লে স্টোরে অননুমোদিত কেনাকাটা করা থেকে আটকাতে, আপনার অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করা উচিত যাতে তারা আপনার অনুমতি ছাড়া কেনাকাটা করতে না পারে।

প্লে স্টোর অ্যাপটি খুলুন এবং উপরের বাম দিকে তিন-অনুভূমিক-লাইন আইকনে আলতো চাপুন। নীচে সোয়াইপ করুন এবং "সেটিংস" এ আলতো চাপুন৷

যতক্ষণ না আপনি "অভিভাবকীয় নিয়ন্ত্রণ" বিকল্পটি দেখতে পাচ্ছেন ততক্ষণ আর একবার নিচের দিকে সোয়াইপ করুন এবং এটিতে আলতো চাপুন। উপরের-ডান কোণে এটিকে টগল করুন এবং আপনাকে একটি পিন তৈরি করতে হবে।

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন চাইল্ডপ্রুফ করবেন

একবার আপনি প্রবেশ করলে, আপনি সুস্পষ্ট চিহ্নিত সঙ্গীত সীমাবদ্ধ করতে পারেন এবং অ্যাপস এবং গেমগুলিতে আলতো চাপ দিয়ে, আপনি অ্যাপগুলির অবশ্যই থাকা রেটিংগুলি চয়ন করতে পারেন৷ সেটিংসে, অভিভাবকীয় নিয়ন্ত্রণের অধীনে, আপনি Google Play-এর জন্য প্রমাণীকরণের প্রয়োজনের একটি বিকল্পও দেখতে পাবেন।

একটি টাচ লক অ্যাপ ব্যবহার করুন

আপনি যদি একটি ছোট বা ছোট বাচ্চাকে আপনার ফোন দিতে চান, তাহলে আপনি একটি অ্যাপ ব্যবহার করতে পারেন যাতে আপনি তাদের জন্য দেওয়া একটি উইন্ডো ছেড়ে না দেন, যেমন একটি ভিডিও।

একটি অ্যাপ যা এটির জন্য কাজ করে তা হল টাচ লক – ভিডিও প্লেয়ারদের জন্য টাচ স্ক্রিন লকার।

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন চাইল্ডপ্রুফ করবেন

এটি ব্যবহার করতে, প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করুন। আপনি এটি খুললে, অ্যাপটি আপনাকে অ্যাপটি আনলক করার জন্য একটি প্যাটার্ন তৈরি করতে বলবে।

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন চাইল্ডপ্রুফ করবেন

প্যাটার্ন সেট করার পরে, YouTube বা অন্য ভিডিও প্ল্যাটফর্মে যান এবং দেখার জন্য একটি ভিডিও চয়ন করুন। স্ক্রীন লক করতে, বিজ্ঞপ্তি বারটি টানুন এবং বিজ্ঞপ্তিতে ট্যাপ করুন "স্ক্রিন লক করতে লক ট্যাপ করুন।"

একটি লাল লক আইকন পর্দায় প্রদর্শিত হবে. এটি স্বচ্ছ হয়ে যায় এবং খুব বেশি জায়গা নেয় না। আপনি যখন আনলক করার জন্য প্রস্তুত হন, তখন লক আইকনে দুইবার আলতো চাপুন, তারপর ফোনটি স্বাভাবিকভাবে ব্যবহার করতে আপনার লক প্যাটার্ন লিখুন।

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন চাইল্ডপ্রুফ করবেন

কিডস হোম অ্যাপ ব্যবহার করুন

বয়স্ক বাচ্চারা শুধুমাত্র একটি পর্দায় আটকে থাকতে সন্তুষ্ট হবে না। এই বাচ্চাদের খুশি এবং নিরাপদ রাখার একটি সমাধান হল বাচ্চাদের জন্য ডিজাইন করা একটি লঞ্চার ব্যবহার করা যা তারা শুধুমাত্র আপনার ইনপুট দিয়েই প্রস্থান করতে পারে।

আপনার যদি অন্তত Android Pie চালানোর একটি স্যামসাং ফোন থাকে, তাহলে আপনার কিডস হোম সেটিংসে সহজে অ্যাক্সেস থাকা উচিত। এই সেটিং আপনাকে একটি শিশুর অ্যাক্সেসের জন্য অ্যাপ এবং ব্রাউজিং বিকল্পগুলি সেট আপ করতে দেয়৷

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন চাইল্ডপ্রুফ করবেন

এটি পেতে,

1. দ্রুত সেটিংস প্যানেল অ্যাক্সেস করতে স্ক্রীনের শীর্ষ থেকে নিচের দিকে সোয়াইপ করুন৷

2. বাচ্চাদের হোম বোতামে আলতো চাপুন৷

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন চাইল্ডপ্রুফ করবেন

3. একটি কিডস হোম পিন লিখুন (ডিফল্ট পিন হল 0000)। আমার ফোন আমাকে অ্যাক্সেস দেওয়ার জন্য আমার বায়োমেট্রিক্স ব্যবহার করেছে৷

4. কিডস হোম পিন আপনাকে পিতামাতার নিয়ন্ত্রণ সেট করতে দেয়। সর্বোপরি, বাচ্চারা এটি ছাড়া কিডস হোম থেকে বের হতে পারে না। যদি আপনার ফোন বায়োমেট্রিক্স ব্যবহার করে, তবে এটি আরও ভাল কারণ বাচ্চারা কেবল অ্যাক্সেস পাওয়ার জন্য পাসওয়ার্ড খুঁজে পায় না। আপনাকে শারীরিকভাবে ফোনের দিকে তাকাতে হবে।

স্যামসাং-এ কিডস হোম কীভাবে সেট আপ করবেন সে সম্পর্কে আরও তথ্যের জন্য, আপনার গ্যালাক্সিতে কিডস হোম ফিচার দেখুন।

অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনে, কিডস প্লেস – প্যারেন্টাল কন্ট্রোল

-এর মতো একটি অ্যাপ ব্যবহার করে দেখুন

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন চাইল্ডপ্রুফ করবেন

অথবা কিডস জোন – অভিভাবকীয় নিয়ন্ত্রণ এবং চাইল্ড লক।

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন চাইল্ডপ্রুফ করবেন

এটি একটি নিরাপদ জায়গা তৈরি করবে যেখানে আপনার বাচ্চারা এমন অ্যাপ চালু করতে পারে যা আপনি সময়ের আগেই অনুমোদন করেছেন।

আপনার অ্যাপ লক করুন

যদি এমন কিছু অ্যাপ, ছবি বা ফাইল থাকে যা আপনি চান না যে আপনার সন্তানের অ্যাক্সেস থাকুক, আপনি সেগুলিকে একটি সুরক্ষিত ফোল্ডারে লক করতে পারেন। একটি Galaxy ফোনে, বিজ্ঞপ্তি বারটি টানুন, সুরক্ষিত ফোল্ডারের জন্য আইকন খুঁজুন এবং এটি সেট আপ করুন৷ আপনি আপনার ফোনের এই বিভাগে অ্যাপ্লিকেশানগুলি সরাতে পারেন যাতে প্রবেশের জন্য নিরাপত্তার অন্য স্তর প্রয়োজন৷ আপনি সেখানে অ্যাপস রাখতে পারেন এবং আপনার নিয়মিত অ্যাপ ড্রয়ারে মুছে ফেলতে পারেন।

অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনের জন্য, অনুরূপ বৈশিষ্ট্য সক্ষম করতে AppLock-এর মতো একটি অ্যাপ ব্যবহার করে দেখুন এবং আপনার ব্যক্তিগত অ্যাপ এবং ডেটা আপনার বাচ্চাদের এবং আপনার ফোন ব্যবহার করতে পারে এমন অন্য কারো হাত থেকে দূরে রাখুন।

অনেক উপায়ে, আপনার ফোনকে চাইল্ডপ্রুফ করার চেয়ে আপনার সন্তানের জন্য আলাদা ফোন সেট আপ করা সহজ হতে পারে। যাইহোক, আমি আগেই বলেছি, বাচ্চারা প্রযুক্তির সাথে খুব সচেতন। তারা তাদের ফোন নিয়ন্ত্রণ করার জন্য আপনার প্রচেষ্টাকে নস্যাৎ করতে সক্ষম হতে পারে। একজন প্রাক্তন প্রাথমিক শিক্ষক হিসাবে, আমি অন্তত 12 বছর বয়স পর্যন্ত তাদের আপনার ফোনে তত্ত্বাবধানে সীমাবদ্ধ রাখার সুপারিশ করব। এই বিধিনিষেধটি আপনার জন্য অবাঞ্ছিত সামগ্রী বা ইন্টারনেটে লুকিয়ে থাকা বিপজ্জনক ব্যক্তিদের থেকে তাদের রক্ষা করা সহজ করে তুলবে।


  1. অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে আপনার পিসির অডিও চালাবেন

  2. কিভাবে আপনার Android ফোন রিসেট করবেন

  3. আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

  4. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন