কম্পিউটার

আপনার আইফোনে একটি কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

আপনার আইফোনে একটি কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

ডিভাইস নির্বিশেষে, একটি প্রতিক্রিয়াহীন, কালো পর্দার চেয়ে ভয়ঙ্কর আর কিছুই নয়। কুখ্যাত ব্ল্যাক স্ক্রিন অফ ডেথ আইফোন ব্যবহারকারীদের জন্য একটি সাধারণ সমস্যা, তাই আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন তবে আতঙ্কিত হবেন না। এখানে আমাদের ছয়টি কৌশল রয়েছে যা আপনাকে আপনার iPhone এর কালো স্ক্রীন থেকে পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে৷

1. আপনার ব্যাটারি চার্জ করুন

এটা সুস্পষ্ট মনে হতে পারে, কিন্তু আপনার ব্যাটারি 0 শতাংশ আঘাত করেনি তা পরীক্ষা করা সবসময়ই মূল্যবান। ডিভাইসের বয়স বাড়ার সাথে সাথে ব্যাটারি ক্ষয় হতে শুরু করতে পারে। এর মানে হল যে আপনি সম্প্রতি আপনার আইফোনের ব্যাটারি চার্জ করলেও, এটি অপ্রত্যাশিতভাবে রস ফুরিয়ে যেতে পারে। এমন একটি সুযোগও রয়েছে যে একটি খারাপ আচরণ বা ক্ষতিকারক অ্যাপ আপনার ব্যাটারি নষ্ট করে দিতে পারে।

আপনার আইফোনে একটি কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

আপনার আইফোনটিকে নিকটতম আউটলেটে প্লাগ করা এবং এটিকে কিছুক্ষণের জন্য চার্জ করার জন্য রেখে দেওয়া সর্বদা মূল্যবান। যদি কালো স্ক্রিনের জন্য শক্তির অভাব দায়ী হয়, তাহলে অ্যাপলের "চার্জিং" আইকনটি অল্প সময়ের পরে উপস্থিত হওয়া উচিত।

2. আপনার iPhone রিবুট করুন

যখনই আপনি একটি ডিভাইসের সাথে একটি প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হন, এটি সর্বদা এটি বন্ধ করে দেওয়া, তারপরে আবার চালু করা মূল্যবান।

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের আইফোনগুলি কাজ করে চলেছে, যদিও তাদের স্ক্রীন কালো। উদাহরণস্বরূপ, সম্ভবত আপনি ইনকামিং বিজ্ঞপ্তি এবং কল শুনতে পারেন, কিন্তু স্ক্রীন চালু করতে অস্বীকার করে। এটি সাধারণত ইঙ্গিত দেয় যে আপনার আইফোন জমাট বা বিপর্যস্ত হতে পারে - এই দুটি সমস্যাই রিবুট করে সমাধান করা যেতে পারে৷

যদিও এটি আপনার আইফোনের কোনও বড় সমস্যা সমাধানের সম্ভাবনা কম, তবে আপনার ফোনের "ঘুম/জাগরণ" বোতামটি ধরে রাখতে এটি মাত্র কয়েক সেকেন্ড সময় নেয়, তাই এটি সর্বদা চেষ্টা করার মতো।

3. আপনার আইফোনকে জোর করে রিস্টার্ট করুন

যদি একটি নিয়মিত রিবুট সমস্যার সমাধান না করে, তাহলে আপনি জোরপূর্বক পুনরায় চালু করতে চাইতে পারেন। এটি ডিভাইসের ব্যাটারি অপসারণের অনুকরণ করে এবং ইতিবাচক ফলাফল প্রদান করা উচিত - ধরে নিই যে কোনও হার্ডওয়্যার ক্ষতি নেই।

জোরপূর্বক পুনরায় চালু করতে:

1. আপনার iPhone এর "ভলিউম আপ" বোতাম টিপুন৷

2. আপনার iPhone এর "ভলিউম ডাউন" বোতাম টিপুন৷

3. অ্যাপল লোগো প্রদর্শিত না হওয়া পর্যন্ত "পাওয়ার/সাইড" বোতাম টিপুন এবং ধরে রাখুন৷

আপনার ডিভাইসের হার্ডওয়্যার ক্ষতিগ্রস্ত না হলে, এটি একটি সফল জোরপূর্বক পুনঃসূচনা ট্রিগার করবে৷

4. ফ্যাক্টরি সেটিংস পুনরুদ্ধার করুন

চার্জিং এবং রিবুট করা আপনার সমস্যা সমাধানের জন্য যথেষ্ট না হলে, আপনাকে আপনার iPhone এর ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করতে হতে পারে।

আপনার আইফোন পুনরুদ্ধার করা আপনার ডিভাইস থেকে সমস্ত ডেটা মুছে ফেলবে, তাই আশা করি আপনার সমস্ত মূল্যবান সামগ্রী ইতিমধ্যেই একটি অনলাইন পরিষেবাতে ব্যাক আপ করা হয়েছে, যেমন iCloud৷

একটি ফ্যাক্টরি রিসেট সম্পাদন করতে, আপনার আইফোনটিকে আপনার কম্পিউটারে সংযুক্ত করুন এবং তারপরে আইটিউনস খুলুন। একবার আইটিউনস আপনার ফোনকে চিনতে পারলে, "সারাংশ" নির্বাচন করুন এবং তারপরে "আইফোন পুনরুদ্ধার করুন।"

নির্বাচন করুন আপনার আইফোনে একটি কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

iTunes এখন আপনার ফোনটিকে তার আসল ফ্যাক্টরি সেটিংসে ফিরিয়ে দেবে এবং তারপর iOS এর সর্বশেষ সংস্করণে আপডেট করবে৷

5. রিকভারি মোডে আপডেট বা রিস্টোর করুন

ফ্যাক্টরি সেটিংস পুনরুদ্ধার করলে সমস্যাটি সমাধান না হলে, আপনি আপনার আইফোনকে জোর করে পুনরুদ্ধার মোডে করার চেষ্টা করতে পারেন। আপনি যখনই iOS-এর একটি নতুন সংস্করণ ইনস্টল করছেন তখনই আইফোন স্বয়ংক্রিয়ভাবে প্রবেশ করে এমন মোড।

আপনার ফোন রিকভারি মোডে জোর করে আপনার অপারেটিং সিস্টেমের ক্ষতি মেরামত করতে পারে৷ যাইহোক, এটি ডেটা হারাতেও পারে, তাই আমি শুধুমাত্র এই পদক্ষেপটি চেষ্টা করার সুপারিশ করব যদি আপনি ইতিমধ্যে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করে থাকেন (বা আপনি আপনার আইফোন পুনরুদ্ধার করতে মরিয়া!)

আপনার আইফোনকে রিকভারি মোডে জোর করতে, এটিকে আপনার কম্পিউটারে কানেক্ট করুন এবং তারপর আইটিউনস খুলুন। আপনার iPhone এর মডেলের উপর নির্ভর করে পরবর্তী ধাপগুলি পরিবর্তিত হবে:

  • iPhone 6S, iPhone 6, এবং আগের iOS ডিভাইসগুলির জন্য, দশ সেকেন্ডের জন্য "Sleep/Wake" বোতাম এবং তারপর "Home" বোতাম টিপুন৷ এই বোতামগুলি ধরে রাখুন যতক্ষণ না স্ক্রীন আপনাকে iTunes-এ সংযোগ করার জন্য অনুরোধ করে।
  • iPhone 7 এবং iPhone 7 Plus-এর জন্য, দশ সেকেন্ডের জন্য "Sleep/Wake" এবং "ভলিউম ডাউন" বোতাম টিপুন এবং ধরে রাখুন। এই বোতামগুলি ধরে রাখুন যতক্ষণ না স্ক্রীন আপনাকে iTunes-এ সংযোগ করার জন্য অনুরোধ করে।
  • iPhone 8, iPhone 8 Plus, এবং পরবর্তী iOS ডিভাইসগুলির জন্য, "ভলিউম আপ" বোতাম টিপুন এবং দ্রুত ছেড়ে দিন৷ এরপর, টিপুন এবং দ্রুত "ভলিউম ডাউন" বোতামটি ছেড়ে দিন। অবশেষে, দশ সেকেন্ডের জন্য "Sleep/Wake" বোতাম টিপুন এবং ধরে রাখুন। এই বোতামটি ধরে রাখুন যতক্ষণ না আপনার স্ক্রীন আপনাকে iTunes-এ সংযোগ করার জন্য অনুরোধ করে।

অনুরোধ করা হলে, প্রদর্শিত পপ-আপ থেকে "আপডেট" নির্বাচন করুন। iTunes এখন আপনার ডেটা মুছে না দিয়ে iOS পুনরায় ইনস্টল করার চেষ্টা করবে। মনে রাখবেন যে আপনি যদি "পুনরুদ্ধার করুন" নির্বাচন করেন, তাহলে iTunes আপনার ফোন মুছে ফেলবে এবং এর ফ্যাক্টরি সেটিংস পুনরুদ্ধার করবে৷

6. সহায়তার সাথে যোগাযোগ করুন

আপনি যদি উপরের সমস্ত সংশোধন করার চেষ্টা করে থাকেন এবং এখনও মৃত্যুর কালো পর্দার সম্মুখীন হন, তাহলে সমস্যাটি হার্ডওয়্যার-সম্পর্কিত হতে পারে। এই পরিস্থিতিতে, আমরা পেশাদারদের কল করার পরামর্শ দিই।

আপনার আইফোনে একটি কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

আপনি যদি সন্দেহ করেন যে আপনার ডিভাইসটি এখনও ওয়ারেন্টির অধীনে থাকতে পারে তবে আপনার চুক্তিটি পরীক্ষা করাও মূল্যবান।

উপসংহার

আপনার আইফোন হঠাৎ কাজ করা বন্ধ করে দিলে এটি অবিশ্বাস্যভাবে চাপের হতে পারে। আপনার আইফোনের কালো পর্দার সমস্যাগুলি সমাধান করতে উপরের পরামর্শগুলি ব্যবহার করুন। পরিবর্তে আপনার যদি ফেসআইডি সমস্যা থাকে, তাহলে সেটিও ঠিক করার জন্য আমাদের কাছে সমাধান আছে।


  1. কিভাবে আপনার আইফোনে যেকোনো স্ক্রীন জুম করবেন

  2. অ্যান্ড্রয়েডে মৃত্যুর কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

  3. ডেল ল্যাপটপে কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 ব্ল্যাক স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন?