কম্পিউটার

LastPass এখন ফোনে বিনামূল্যে, কিন্তু একটি ক্যাচ আছে

পাসওয়ার্ড ম্যানেজমেন্ট অ্যাপ LastPass-এর কিছু ভালো খবর আছে। "এখন আপনি আপনার ফোনে শুরু করতে পারেন, বিনামূল্যে!" সংস্থাটি একটি ব্লগ পোস্টে ঘোষণা করেছে। কিন্তু এটা ঠিক সেখানে কিছু সতর্ক শব্দ।

ইন্টারনেটের বেশিরভাগ অংশও খেলার জন্য প্রস্তুত ছিল। শুধুমাত্র কয়েকটি সাইট এটির জন্য এটিকে বলে:LastPass আপনার স্মার্টফোনে ডাউনলোড এবং ব্যবহার করার জন্য বিনামূল্যে, কিন্তু আপনি স্ক্র্যাচ থেকে শুরু করবেন। ফোন অ্যাপটি আপনার প্রিয় ব্রাউজারে আপনার বিদ্যমান LastPass অ্যাকাউন্টের সাথে ডেটা সিঙ্ক করতে সক্ষম হবে না।

আপনি যদি আপনার সমস্ত পাসওয়ার্ড সুরক্ষিতভাবে সিঙ্ক করতে চান তবে আপনাকে সবসময়ের মতো একটি LastPass প্রিমিয়াম অ্যাকাউন্টের জন্য পনি আপ করতে হবে৷

নতুন বৈশিষ্ট্যটি আসলে কী

নতুন দর্শনের অধীনে, লাস্টপাস ডিভাইস অনুসারে নিজেকে শ্রেণীবদ্ধ করছে। এই লক্ষ্যে, এটি ডিভাইসগুলিকে তিনটি বিস্তৃত বিভাগে বিভক্ত করেছে:স্মার্টফোন, ট্যাবলেট, কম্পিউটার৷

লাস্টপাস ঐতিহ্যগতভাবে এভাবেই কাজ করেছে:

https://www.youtube.com/watch?v=iSutnvnBvwk

  • আপনার পিসিতে LastPass ইনস্টল করা থাকলে, এটি কম্পিউটারের যেকোনো ব্রাউজারে কাজ করবে, তা Windows, Mac বা Linux হোক। যাইহোক, আপনার পাসওয়ার্ড আপনার মোবাইল ডিভাইসে সিঙ্ক হবে না।
  • আপনি যদি আপনার স্মার্টফোনে LastPass ব্যবহার করতে চান, তাহলে আপনি একটি 15-দিনের ট্রায়াল পেয়েছেন, এর পরে আপনাকে LastPass প্রিমিয়ামের জন্য $12/বছর দিতে হবে।

নতুন নিয়মের অধীনে, লাস্টপাস এখন এইভাবে কাজ করে:

LastPass এখন ফোনে বিনামূল্যে, কিন্তু একটি ক্যাচ আছে
  • আপনার পিসিতে LastPass ইনস্টল করা থাকলে, এটি কম্পিউটারের যেকোনো ব্রাউজারে কাজ করবে, তা Windows, Mac বা Linux যাই হোক না কেন। যাইহোক, এটি আপনাকে মোবাইল ডিভাইসে পাসওয়ার্ড সিঙ্ক দেয় না।
  • আপনি যদি একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করেন এবং আপনার স্মার্টফোনে LastPass ইনস্টল করেন, তাহলে এটি অন্য সব স্মার্টফোনে পাসওয়ার্ড সিঙ্ক করবে, আপনি আইফোন, অ্যান্ড্রয়েড বা উইন্ডোজ ফোনে থাকুন না কেন। যাইহোক, এটি আপনাকে PC বা ট্যাবলেটে পাসওয়ার্ড সিঙ্ক করে না।
  • আপনি যদি একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করেন এবং একটি ট্যাবলেটে LastPass ইনস্টল করেন, তাহলে এটি অন্য সব ট্যাবলেটে পাসওয়ার্ড সিঙ্ক করবে, আপনি আইপ্যাড বা অ্যান্ড্রয়েড ট্যাবলেটে থাকুন না কেন। যাইহোক, এটি আপনাকে পিসি বা স্মার্টফোনে পাসওয়ার্ড সিঙ্ক দেয় না।
  • গুরুত্বপূর্ণভাবে, এটি একটি নতুন অ্যাকাউন্ট হতে হবে . আপনি এই জন্য একটি বিদ্যমান বিনামূল্যে LastPass অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন না.
  • ডিভাইসের বিভাগ যেখানে আপনি আপনার নতুন অ্যাকাউন্টের সাথে শুরু করবেন সেটি হল সেই বিভাগ যেখানে LastPass আপনার জন্য বিনামূল্যে থাকবে।
  • আপনি যদি আপনার পিসি, স্মার্টফোন এবং ট্যাবলেট জুড়ে LastPass সিঙ্ক করতে চান, তাহলে আপনি একটি 15-দিনের ট্রায়াল পাবেন, তারপরে এটি ব্যবহার করার জন্য আপনাকে $12/বছর দিতে হবে।

পরিবর্তনগুলি থেকে কারা উপকৃত হয়?

https://www.youtube.com/watch?v=Nn-viIGQSsM

নতুন LastPass নিয়মগুলি এটিকে শুধুমাত্র মোবাইল ব্যবহারকারীদের জন্য একটি আদর্শ, বিনামূল্যের পাসওয়ার্ড ম্যানেজার করে তোলে। যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এটি প্রায় একচেটিয়াভাবে নতুন LastPass ব্যবহারকারীদের জন্য সরবরাহ করে। আপনি যদি ইতিমধ্যে আপনার কম্পিউটারে LastPass সেট আপ করে থাকেন, তাহলে আপনার ফোনে এটি ব্যবহার করার জন্য আপনাকে LastPass প্রিমিয়াম পেতে হবে।

এই নির্দিষ্ট ধরনের ব্যবহারকারী ব্যতীত — শুধুমাত্র মোবাইল-অ-সদস্য — সেখানে কেউ নেই যারা আসলে লাস্টপাসের নিয়ম পরিবর্তন থেকে উপকৃত হয়।

সর্বোত্তমভাবে, একজন বিদ্যমান ব্যবহারকারী তাদের স্মার্টফোনের জন্য একটি দ্বিতীয় LastPass অ্যাকাউন্ট সেট আপ করতে পারে, বিদ্যমান অ্যাকাউন্ট থেকে ডিলিঙ্ক করে এবং এটিতে নতুন করে পাসওয়ার্ড সংরক্ষণ করা শুরু করতে পারে। একটি বেদনাদায়ক, বেদনাদায়ক অভিজ্ঞতা। আপনি LastPass প্রিমিয়ামের জন্য $12/বছর পরিশোধ করলে ভালো হবে।

আপনার কি লাস্টপাস পাওয়া উচিত?

LastPass এখন ফোনে বিনামূল্যে, কিন্তু একটি ক্যাচ আছে

আপনি যদি LastPass বা অন্য পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সিস্টেম আগে থেকেই ব্যবহার না করে থাকেন, তাহলে হ্যাঁ! পাসওয়ার্ড মনে রাখা একটি বেদনাদায়ক, এবং প্রায় সবকিছুর জন্য এখন একটি নতুন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রয়োজন৷

এছাড়াও, পাসওয়ার্ড পরিচালকদের জন্য লাস্টপাস আরও নিরাপদ বিকল্পগুলির মধ্যে একটি। সাম্প্রতিক হ্যাক হওয়া সত্ত্বেও, বিশেষজ্ঞরা মনে করেন আপনার মাস্টার পাসওয়ার্ড পরিবর্তন করার প্রয়োজন নেই কারণ কোম্পানির "লবণ দিয়ে হ্যাশিং" কৌশল মানুষকে সুরক্ষিত রাখে। লাস্টপাস কীভাবে কাজ করে এবং কেন এটি লঙ্ঘনের পরেও নিরাপদ তা ব্যাখ্যা করার জন্য রায়ান একটি দুর্দান্ত কাজ করেছেন৷

LastPass বর্ধিত নিরাপত্তার জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ পরিচালনা করার জন্য একটি দুর্দান্ত কাজ করে, তাই আপনার মনে একটু বেশি শান্তি থাকবে। এবং এটি হার্টব্লিড বাগ মোকাবেলায় অগ্রভাগে ছিল।

LastPass এবং পাসওয়ার্ড সুরক্ষা সম্পর্কে আরও জানতে আপনি LastPass CEO জো সিগ্রিস্টের সাথে আমাদের সাক্ষাত্কারটি পড়তে পারেন।

বিদ্যমান ব্যবহারকারীদের কি করা উচিত?

https://www.youtube.com/watch?v=TI0MBtEdgnQ

আপনি যদি ব্রাউজারে বিনামূল্যে লাস্টপাস ব্যবহারকারী হন, তাহলে আপনার জন্য কিছুই পরিবর্তন হয়নি। আপনার বিকল্পগুলি সবসময় যা ছিল তা রয়ে গেছে:হয় LastPass প্রিমিয়ামে আপগ্রেড করুন এবং আপনার ফোনে আপনার পাসওয়ার্ডগুলি সিঙ্ক করুন বা আপনার কাছে যা আছে তার সাথে লেগে থাকুন৷

LastPass প্রিমিয়াম আসলে একটি বেশ ভালো চুক্তি—মাসে এক ডলারে, আপনার পাসওয়ার্ড সুরক্ষিত থাকবে, মনে থাকবে এবং হ্যাক হলে আপনি স্বয়ংক্রিয়ভাবে পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

একটি বিনামূল্যের সমাধানের জন্য মরিয়া বিদ্যমান ব্যবহারকারীরা আপনার বর্তমান অ্যাকাউন্ট থেকে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডগুলি রপ্তানি করার চেষ্টা করতে পারে এবং তারপরে সেগুলিকে আপনার নতুন অ্যাকাউন্টে আমদানি করতে পারে৷ এইভাবে, আপনি আপনার LastPass ভল্টের একটি অনুলিপি আপনার সাথে যেতে পারেন, এটি আসলে সাইটগুলিতে সাইন ইন করার জন্য ব্যবহার না করেই৷

যাইহোক, এটি শুধুমাত্র আপনার প্রাথমিক ডাটাবেস তৈরি করে, এটি আপনাকে সিঙ্ক করে রাখবে না। সত্যিই, মাসে এক ডলারে, প্রিমিয়াম প্ল্যান একটি ভাল চুক্তি। LastPass পোর্টেবল সংস্করণ সহ সমস্ত প্রধান প্ল্যাটফর্ম এবং ডিভাইস জুড়ে উপলব্ধ। LastPass ডাউনলোড করতে অফিসিয়াল সাইটে যান।

বিকল্প কি?

লাস্টপাস অবশ্যই একমাত্র পাসওয়ার্ড ম্যানেজমেন্ট স্যুট নয়। একাধিক প্ল্যাটফর্ম জুড়ে প্রচুর অন্যান্য বিকল্প উপলব্ধ রয়েছে৷

1 পাসওয়ার্ড

LastPass এখন ফোনে বিনামূল্যে, কিন্তু একটি ক্যাচ আছে

সম্ভবত সবচেয়ে সুপরিচিত LastPass প্রতিযোগী, 1Password প্রায় সব ক্ষেত্রেই ভালো। একমাত্র সমস্যা হল এর দাম। 1পাসওয়ার্ড LastPass এর চেয়ে অনেক বেশি ব্যয়বহুল, এবং আপনাকে প্রতিটি উদ্দিষ্ট প্ল্যাটফর্মের জন্য এটি কিনতে হবে।

উইন্ডোজ এবং ম্যাক বান্ডেলের দাম একাই $70; এবং তারপরে আপনাকে iOS এবং Android প্রো লাইসেন্সের জন্য আরও বেশি খরচ করতে হবে৷ এতে বলা হয়েছে, অর্থপ্রদানের জন্য কোনো চলমান সাবস্ক্রিপশন নেই, তাই আপনি যদি আপনার পাসওয়ার্ড ব্যবস্থাপনা সমাধানের জন্য সরাসরি অর্থপ্রদান করেন তাহলে এটি উপযুক্ত হতে পারে।

ড্যাশলেন

LastPass এখন ফোনে বিনামূল্যে, কিন্তু একটি ক্যাচ আছে

নতুন পাসওয়ার্ড ম্যানেজারদের মধ্যে একজন যার সম্পর্কে আজকাল অনেক কথা বলা হচ্ছে, Dashlane হল লগইন শংসাপত্রগুলি পরিচালনা করার জন্য একটি চটকদার এবং ক্রস-প্ল্যাটফর্ম টুল। এর নতুন স্বয়ংক্রিয় পাসওয়ার্ড পরিবর্তন করার ক্ষমতাগুলি চিত্তাকর্ষক, এবং ইন্টারফেসটি সাধারণত LastPass-এর তুলনায় নতুনদের জন্য অনেক সহজ এবং ব্যবহারকারী-বান্ধব। কিন্তু আবার, যখন দামের কথা আসে, এটি তুলনামূলকভাবে ফ্যাকাশে হয়ে যায়। Dashlane-এর দাম LastPass-এর চেয়ে তিনগুণ বেশি, প্রিমিয়াম ক্রস-প্ল্যাটফর্ম লাইসেন্সের জন্য প্রতি বছর $39.99।

কিপাস

LastPass এখন ফোনে বিনামূল্যে, কিন্তু একটি ক্যাচ আছে

একমাত্র সত্যই বিনামূল্যের পাসওয়ার্ড ম্যানেজার, আশ্চর্যজনকভাবে, একটি ওপেন সোর্স। ইন্টারফেসটি জটিল, মোবাইল অ্যাপগুলি তৃতীয় পক্ষের কাজ, এবং এটি ড্রপবক্সের মতো তৃতীয় পক্ষের ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলি ব্যবহার করে ডিভাইসগুলি জুড়ে সিঙ্ক করে৷

অবশ্যই, KeePass-এর কিছু বাধ্যতামূলক বৈশিষ্ট্য রয়েছে, যেমন পোর্টেবল অ্যাপ এবং এর অনেকগুলি প্লাগইন, কিন্তু কিছুর জন্য এটি শুধুমাত্র বাধ্যতামূলক এবং যথেষ্ট পরিমার্জিত হবে না।

আপনি কি অনেক মোবাইল-অনলি ব্যবহারকারীকে চেনেন?

LastPass-এর নতুন অফারটি একটি আকর্ষণীয় বিষয় নিয়ে এসেছে:শুধুমাত্র ফোনের জন্য পাসওয়ার্ড ম্যানেজার সলিউশন দেওয়ার জন্য যথেষ্ট মোবাইল ব্যবহারকারী আছে, যেটি ডেস্কটপে সিঙ্ক হয় না? আপনি কি অনেক মোবাইল-অনলি ব্যবহারকারীকে জানেন এবং আপনি কি চান? LastPass সুপারিশ করবেন?

ইমেজ ক্রেডিট:geralt (1) / Pixabay, geralt (2) / Pixabay


  1. ফ্রি পাসওয়ার্ড ম্যানেজারে পরিবর্তন (লাস্টপাস এবং ড্রপবক্স)- ব্যবহারকারীদের জন্য এর অর্থ কী হতে পারে?

  2. Google Workspace:Google Apps এর একটি সংগ্রহ এখন বিনামূল্যে পাওয়া যাচ্ছে

  3. লাস্টপাস হ্যাকড:আপনাকে যা করতে হবে তা এখানে

  4. আপনার Nokia ফোনের জন্য বিনামূল্যের GPS