কম্পিউটার

এখন কিভাবে Windows 11 পাবেন; উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 11 ফ্রিতে আপগ্রেড করুন!

উইন্ডোজ 11 এখন সবার জন্য উপলব্ধ। আপডেটগুলি বিদ্যমান উইন্ডোজ 10 পিসিগুলিতে রোল আউট হচ্ছে। যদি আপনার পিসি উইন্ডোজ 11 চালানোর জন্য যথেষ্ট কনফিগার করা থাকে, তাহলে এই গাইডে আমরা আপনাকে দেখাব কিভাবে এখনই উইন্ডোজ 11 পেতে হয়।

5 বছরেরও বেশি সময় ধরে ব্যবহারকারীদের Windows 10 এর সাথে পরিবেশন করার পর, এখন Microsoft থেকে Windows 11 প্রকাশের সময়। প্রতিটি Windows 10 PC পর্যায়ক্রমে আপডেট আকারে নতুন Windows 11 পাবে। প্রথম রাউন্ডে, শুধুমাত্র যোগ্য পিসি এটি পাবে, তারপর তারা আপনার পিসির স্বাস্থ্য এবং অন্যান্য ডেটা অধ্যয়ন করবে এবং বিশ্লেষণ করবে যে এটি উইন্ডোজ 11 চালাতে পারে কি না। যদি আপনার পিসি ঠিক মনে হয়, আপনি পরবর্তী পর্যায়ে Windows 11 আপডেট পাবেন। মাইক্রোসফ্ট প্রজেক্ট করে যে বর্তমানে উইন্ডোজ 10 এ চলমান প্রতিটি পিসি 2022 সালের মাঝামাঝি উইন্ডোজ 11 এ আপগ্রেড করা হবে। আসুন দেখি কিভাবে আমরা Windows 11 পেতে পারি।

পড়ুন : Windows 11 টিউটোরিয়াল for Beginners.

এখন কিভাবে Windows 11 পাবেন

বাজারে কিনতে পাওয়া বিভিন্ন Windows 10 পিসিগুলিই প্রথম Windows 11-এ আপগ্রেড করা হয়৷ বিভিন্ন ব্র্যান্ডের নির্মাতারা এখন তাদের পিসিগুলিকে Windows 10-এর পরিবর্তে Windows 11 দিয়ে পাঠাচ্ছে৷

পড়ুন :Windows 11 পরিচিত সমস্যা এবং সমস্যা।

Windows 10 আপগ্রেড করুন Windows 11 বিনামূল্যে

যদি আপনার পিসি বর্তমানে Windows 10 এ চলছে এবং Windows 11 পেতে চান, তাহলে আপনার পিসিকে অবশ্যই Microsoft দ্বারা নির্ধারিত কনফিগারেশনের প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। আপনার যোগ্যতা পরীক্ষা করা উচিত এবং তারপর যোগ্য হলে Windows 11 পেতে এগিয়ে যাওয়া উচিত। এছাড়াও আপনি Windows 11 এর যোগ্যতার বিস্তারিত ফলাফল পেতে এবং কিছু টুল ব্যবহার করে আপনার পিসি কেন যোগ্য নয় তা জানতে PC Health Check Tool ব্যবহার করতে পারেন। আপনার পিসি Windows 11 চালানোর জন্য সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে কিনা তা পরীক্ষা করার জন্য টুলটি একটি পরীক্ষা চালায়।

যদি আপনার পিসি Windows 11-এ আপগ্রেড করার যোগ্য হয়, তাহলে আপনাকে পরীক্ষা করতে হবে যে আপগ্রেডগুলি আপনার পিসির জন্য প্রস্তুত কিনা। এটি করতে,

  1. সেটিংস খুলুন
  2. আপডেট ও সিকিউরিটিতে ক্লিক করুন
  3. উইন্ডোজ আপডেট ট্যাব নির্বাচন করুন
  4. তারপর, চেক ফর আপডেটে ক্লিক করুন
  5. আপডেট উপলব্ধ থাকলে ডাউনলোড এবং ইনস্টলে ক্লিক করুন

চলুন প্রক্রিয়াটির বিস্তারিত জেনে নেওয়া যাক।

আপনার পিসি Windows 11 এ আপগ্রেড করার যোগ্য তা জানার পরে, সেটিংস খুলুন Win+I ব্যবহার করে আপনার Windows 10 পিসিতে অ্যাপ কীবোর্ড শর্টকাট বা স্টার্ট মেনু থেকে।

তারপর, আপডেট এবং নিরাপত্তা-এ ক্লিক করুন সেটিংস অ্যাপে ট্যাব। আপডেট এবং নিরাপত্তা পৃষ্ঠায়, উইন্ডোজ আপডেট ট্যাব ডিফল্টরূপে নির্বাচিত হয়। যদি না হয়, Windows Update ট্যাবে ক্লিক করুন। এখন, আপডেটের জন্য চেক করুন-এ ক্লিক করুন বোতাম।

এখন কিভাবে Windows 11 পাবেন; উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 11 ফ্রিতে আপগ্রেড করুন!

এটি আপনার পিসির জন্য উপলব্ধ আপডেটগুলি খুঁজে পাবে। যদি উইন্ডোজ 11 আপডেটগুলি প্রস্তুত থাকে তবে এটি আপনাকে দেখাবে। তারপর, ডাউনলোড এবং ইনস্টল করুন-এ ক্লিক করুন উইন্ডোজ 11 ইনস্টল করার জন্য বোতাম।

এখন কিভাবে Windows 11 পাবেন; উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 11 ফ্রিতে আপগ্রেড করুন!

আপনার Windows 10 পিসিতে Windows 11 ডাউনলোড এবং ইনস্টল করতে কয়েক মিনিট সময় লাগবে। প্রক্রিয়ার মাঝখানে আপনার পিসি এক বা দুইবার রিস্টার্ট হতে পারে।

সম্পর্কিত পড়া:

  • Microsoft থেকে Windows 11 ডিস্ক ইমেজ (ISO) ফাইল ডাউনলোড করুন।
  • মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে Windows 11 বুটেবল ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন।
  • Windows 11 ইন্সটল করতে কিভাবে Windows 11 ইন্সটলেশন সহকারী ব্যবহার করবেন।
  • Windows 11 বিনামূল্যে ডাউনলোড সম্পূর্ণ সংস্করণ।
  • অসমর্থিত হার্ডওয়্যারে Windows 11 কিভাবে ইনস্টল করবেন।
  • Windows 11 ইন্সটল হবে না।

আমি কি এখনই Windows 11 ডাউনলোড করতে পারি?

হ্যাঁ, আপনি এখনই Windows 11 ডাউনলোড করতে পারেন যদি আপনার Windows 10 PC Windows 11-এ আপগ্রেড করার যোগ্য হয়। প্রয়োজনীয়তা পূরণ না হলে, আপনি আপডেটের মাধ্যমে Windows 11 ডাউনলোড এবং ইনস্টল করতে পারবেন না।

পড়ুন : Windows 11 থেকে Windows 10 এ কিভাবে রোলব্যাক করবেন বা ফিরে যাবেন।

আমি কিভাবে Windows 11 বিনামূল্যে ডাউনলোড করতে পারি?

Windows 11 বিদ্যমান Windows 10 PC-এর জন্য বিনামূল্যে পাওয়া যায়। একমাত্র জিনিস হল আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার পিসি উইন্ডোজ 11 ইনস্টল করার জন্য মাইক্রোসফ্ট দ্বারা সেট করা প্রয়োজনীয়তাগুলি পূরণ করছে৷ যদি আপনার পিসি বর্তমানে প্রয়োজনীয়তাগুলি পূরণ না করে, তাহলে আপনি Microsoft অনুসারে ভবিষ্যতে Windows 11 আপডেট পেতে পারেন৷

সম্পর্কিত পড়ুন :Windows 11 এর কোন সংস্করণে আপনি আপগ্রেড হবেন?

এখন কিভাবে Windows 11 পাবেন; উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 11 ফ্রিতে আপগ্রেড করুন!
  1. Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়

  2. কিভাবে 2022 সালে বিনামূল্যে Windows 10 এ আপগ্রেড করবেন

  3. কিভাবে Windows 10 এ বিনামূল্যে আপগ্রেড করবেন (বিশেষ করে Windows 7 থেকে)

  4. বিনামূল্যে Windows 11 আপগ্রেডের জন্য আপনার পিসি প্রস্তুত করুন