কম্পিউটার

29 জুলাইয়ের পরে আপনার Windows 10 আপগ্রেড বিনামূল্যে রাখতে এখনই কাজ করুন

Microsoft নিশ্চিত করেছে যে বিনামূল্যের Windows 10 আপগ্রেডের মেয়াদ শেষ হয়ে যাবে। 29 জুলাইয়ের পর, Windows 10 লাইসেন্সের দাম পড়বে $119৷

Windows 10-এ বিনামূল্যের আপগ্রেড অফারটি মাইক্রোসফ্টের জন্য প্রথম, যা লোকেদের আগের চেয়ে দ্রুত আপগ্রেড করতে সহায়তা করে৷ আর সময় ফুরিয়ে আসছে। বিনামূল্যে আপগ্রেড অফারটি 29 জুলাই শেষ হবে এবং আমরা নিশ্চিত করতে চাই যে আপনি মিস করবেন না৷

আপনি যদি সুইচ করার জন্য প্রস্তুত না হন, কিন্তু নিশ্চিত করতে চান যে আপনি বিনামূল্যের আপগ্রেডের সময়টি মিস করবেন না, আমরা আপনাকে কভার করেছি৷

কেন আপনার এখনই উইন্ডোজ 10 পাওয়া উচিত

এমনকি আপনি যদি আপনার বর্তমান অপারেটিং সিস্টেম নিয়ে সত্যিই খুশি হন, তাহলেও আপনি অবশেষে Windows 10-এ স্যুইচ করতে চাইবেন। Windows 7-এর জন্য মূলধারার সমর্থন আনুষ্ঠানিকভাবে 13 জানুয়ারী, 2015-এ শেষ হয়েছে এবং বর্ধিত সমর্থনের মেয়াদ 2020-এ শেষ হবে। বিশ্বাস করুন আমি, এটা আপনি যা ভাবছেন তার চেয়ে দ্রুত আসবে। তাই একটি বিনামূল্যে, অ-প্রতিশ্রুতিহীন আপগ্রেডের সুবিধা নেওয়া অর্থপূর্ণ৷

আপনার বিনামূল্যে আপগ্রেড সুরক্ষিত করাও একটি সহজ প্রক্রিয়া। Windows 10 আপনার লাইসেন্স কী আপনার সিস্টেম হার্ডওয়্যারের সাথে লিঙ্ক করে, বিশেষ করে আপনার মাদারবোর্ড। আপনার সিস্টেমকে একটি অনন্য মেশিন শনাক্তকারী বরাদ্দ করা হয়েছে, স্থায়ীভাবে Microsoft Windows 10 আপগ্রেড ডাটাবেসে লগ ইন করা হয়েছে। এইভাবে আপনি যদি Windows 10-এ আপগ্রেড করেন এবং তারপরে আপনার বিদ্যমান অপারেটিং সিস্টেমে ফিরে যান, আপনার হার্ডওয়্যার Windows 10-এর জন্য "ডিজিটালি এনটাইটেলড" রয়ে যাবে।

এখনও ভাল, আপগ্রেডের সুবিধা গ্রহণ করা আপনার লাইসেন্স "ব্যবহার" বা পরিবর্তন করে না। এর মানে হল আপনার Windows 7, 8, বা 8.1 লাইসেন্স আগের মতোই থাকবে, আপনাকে উপযুক্ত মনে হলে পুনরায় সক্রিয় করার অনুমতি দেবে (যেকোনো বিদ্যমান লাইসেন্সিং চুক্তি সাপেক্ষে)।

আপগ্রেড, ডাউনগ্রেড

এখন, ব্যবসা. আপনি বিনামূল্যে আপগ্রেডের সুবিধা নিতে Windows 10-এ আপগ্রেড করতে পারেন, তারপর অবিলম্বে আপনার আগের অপারেটিং সিস্টেমে ডাউনগ্রেড করুন৷ এই সম্পর্কে যেতে দুটি উপায় আছে; উভয়ই আপনাকে বিভিন্ন মিডিয়া ব্যবহার করে আপগ্রেড/ডাউনগ্রেড প্রক্রিয়া সম্পূর্ণ করার সুযোগ দেয়।

উইন্ডোজ 7, ​​8, 8.1 অ্যাকশন

আপনি যদি Windows 7, 8, বা 8.1-এর বৈধ সংস্করণ চালান, তাহলে আপনি Windows 10-এ আপনার সিস্টেম আপগ্রেড করার জন্য "মৃদু" উৎসাহ লক্ষ্য করেছেন৷ আচ্ছা এখন আপনি অবশেষে Microsoft এ দিতে পারেন এবং ঠিক আছে ক্লিক করুন .

29 জুলাইয়ের পরে আপনার Windows 10 আপগ্রেড বিনামূল্যে রাখতে এখনই কাজ করুন

এটি করার আগে, আপনার বিদ্যমান অপারেটিং সিস্টেমের একটি সম্পূর্ণ সিস্টেম ব্যাকআপ করা নিশ্চিত করুন ইনবিল্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলি, বা আপনার পছন্দের একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন, যেমন ম্যাক্রিয়াম রিফ্লেক্ট ব্যবহার করে৷ আপনি যাই সিদ্ধান্ত নিন না কেন, আপনার ব্যাকআপ বা সিস্টেম ইমেজ সম্পূর্ণ হয়েছে তা নিশ্চিত করুন কারণ এটি রোল ব্যাক করার জন্য আপনার টিকিট।

পরবর্তী, যদি আপনি ইতিমধ্যে একটি দূরে tucked না থাকে, একটি সিস্টেম মেরামত ডিস্ক তৈরি করুন. আপনি এখানে একটি উইন্ডোজ 8 মেরামত ডিস্ক তৈরি করার নির্দেশাবলী পেতে পারেন। Windows 7 ব্যবহারকারীদের কন্ট্রোল প্যানেল> সিস্টেম এবং রক্ষণাবেক্ষণ> ব্যাকআপ এবং পুনরুদ্ধার-এ যেতে হবে . বাম ফলকে, একটি সিস্টেম মেরামত ডিস্ক তৈরি করুন নির্বাচন করুন৷ , এবং নির্দেশাবলী অনুসরণ করুন।

এখন আপনি একটি সিস্টেম ইমেজ এবং একটি পুনরুদ্ধার ডিস্ক সহ ব্যাক আপ করেছেন, আমরা কাজ করতে পারি৷ Windows আপডেট খুলুন , এবং Windows 10-এ আপগ্রেড করার জন্য নির্দেশাবলী অনুসরণ করুন। Windows Update ব্যবহার করলে আপনার Windows 10 ভবিষ্যতের পুনর্জন্মের সময় আপনার সেটিংস, কাস্টমাইজেশন, সফ্টওয়্যার, সফ্টওয়্যার সেটিংস এবং ফাইলগুলি সবই যথাস্থানে আছে তা নিশ্চিত করবে।

উইন্ডোজ 10 অ্যাকশন

আপনি একবার Windows 10 এর প্রতিশ্রুত দেশে পৌঁছে গেলে, অতীতে ফিরে যাওয়ার আগে আমাদের কাছে শুধুমাত্র কয়েকটি কাজ সম্পাদন করতে হবে। আপনাকে Windows 10 সেটআপ পৃষ্ঠাগুলির সমস্ত আলোচনা করতে হবে এবং বেশ কয়েকটি রয়েছে৷ এই সেটআপের সময় আপনাকে Windows 10 গোপনীয়তা সেটিংস কনফিগার করতে সাহায্য করার জন্য আমি পূর্বে একটি সহজ নির্দেশিকা তৈরি করেছি, তাই আপনার সময় নিন এবং আপনার জন্য প্রাসঙ্গিক বিকল্পগুলি নির্বাচন করুন৷

একবার আপনি প্রবেশ করলে, আমরা পরবর্তী লাইন থেকে পুনরুদ্ধার করার জন্য একটি সিস্টেম চিত্র তৈরি করতে পারি। কন্ট্রোল প্যানেল> ফাইল ইতিহাস-এ যান . উইন্ডোর নীচে-বাম কোণে অবস্থিত সিস্টেম চিত্র ব্যাকআপ হওয়া উচিত . এই ক্লিক করুন. নতুন প্যানেলের উপরের-বামে একটি সিস্টেম চিত্র তৈরি করুন নির্বাচন করুন৷ .

29 জুলাইয়ের পরে আপনার Windows 10 আপগ্রেড বিনামূল্যে রাখতে এখনই কাজ করুন

বিকল্পভাবে, ব্যাক আপ এবং পুনরুদ্ধার করুন টাইপ করুন৷ Cortana অনুসন্ধান বারে, এবং সেটিংস-এর নীচে বিকল্পটি নির্বাচন করুন৷ , নীচের ছবি হিসাবে. একটি সিস্টেম চিত্র লিঙ্ক তৈরি করুন৷ নতুন উইন্ডোর উপরের-বামে থাকবে।

29 জুলাইয়ের পরে আপনার Windows 10 আপগ্রেড বিনামূল্যে রাখতে এখনই কাজ করুন

আপনি আপনার সিস্টেমের ছবি কোথায় সঞ্চয় করতে চান তার জন্য আপনার কাছে এখন বেশ কয়েকটি বিকল্প থাকবে। আপনি যে ড্রাইভটি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন (আদর্শভাবে ব্যাক আপ করা ফিজিক্যাল ডিস্ক থেকে আলাদা), অথবা একটি ডিভিডি ঢোকান। আপনি যদি DVD রুটের জন্য যান, অপারেটিং সিস্টেম, সিস্টেম সেটিংস এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ফাইলের আকারের উপর নির্ভর করে একাধিক ডিস্ক ব্যবহার করার জন্য প্রস্তুত হন। একবার আপনি একটি ড্রাইভ বা ডিস্ক নির্বাচন করলে, পরবর্তী টিপুন , এর পরে ব্যাকআপ শুরু করুন৷ . এখন, বসুন, এক কাপ চা করুন, এবং অপেক্ষা করুন।

29 জুলাইয়ের পরে আপনার Windows 10 আপগ্রেড বিনামূল্যে রাখতে এখনই কাজ করুন

সিস্টেম ইমেজ সম্পূর্ণ হলে, আমরা আপনার সিস্টেমকে আগের অপারেটিং সিস্টেমে ফিরিয়ে আনতে পারি। পুনরুদ্ধার টাইপ করুন Cortana অনুসন্ধান বারে, এবং প্রথম বিকল্পটি নির্বাচন করুন৷ আপনি Windows 7/8/8.1 এ ফিরে যান একটি বিকল্প দেখতে পাবেন৷ .

29 জুলাইয়ের পরে আপনার Windows 10 আপগ্রেড বিনামূল্যে রাখতে এখনই কাজ করুন

এটি নির্বাচন করুন। তারপরে আপনি একটি ডায়ালগ বক্সের মুখোমুখি হবেন যা জিজ্ঞাসা করবে "কেন আপনি ফিরে যাচ্ছেন?" আপনার নির্বাচন(গুলি) করুন, তারপর Enter টিপুন . তারপরে আপনাকে পরামর্শ দেওয়া হবে যে এটি সত্যিই কিছু সময় নিতে পারে, এবং আপনার পিসি রোলব্যাক প্রক্রিয়া চলাকালীন ব্যবহারের জন্য অনুপলব্ধ হবে। পরবর্তী টিপুন , তারপর আগের উইন্ডোজে ফিরে যান নির্বাচন করুন .

আপনি এখন আপনার পুরানো অপারেটিং সিস্টেমে পুনরায় জন্ম নেওয়া উচিত, যেখানে আপনি এটি রেখেছিলেন ঠিক সেখানেই। এই পদ্ধতিটি ব্যর্থ হলে, আপনি সিস্টেমের চিত্রটি ব্যবহার করতে পারেন যা আমরা আপনাকে আগে প্রস্তুত করার জন্য সুপারিশ করেছি।

সিস্টেম ইমেজ ব্যবহার করা

বিনামূল্যের Windows 10 আপগ্রেড আপনার বিদ্যমান পণ্য কী-এর একটি অনুলিপি তৈরি করে এবং স্থায়ীভাবে আপনার সিস্টেম হার্ডওয়্যারের সাথে সংযুক্ত করে কাজ করে। মাইক্রোসফ্ট প্রতিটি আপডেট করা সিস্টেমের একটি ডাটাবেস এবং আপগ্রেড করার জন্য ব্যবহৃত হার্ডওয়্যার বজায় রাখে। তাই এখন আপগ্রেড করার মাধ্যমে, আপনি আপনার বিনামূল্যের আপগ্রেড সুরক্ষিত করেছেন, এবং আপনি যখন স্যুইচ করার সিদ্ধান্ত নেন তখন ফিরে যাওয়ার জন্য আপগ্রেড করা সিস্টেমের একটি সিস্টেম ইমেজ তৈরি করেছেন৷

সিস্টেম ইমেজ ব্যবহার করতে, পুনরুদ্ধার টাইপ করুন স্টার্ট মেনু অনুসন্ধান বারে, এবং প্রথম বিকল্পটি নির্বাচন করুন। নতুন উইন্ডোতে উন্নত পুনরুদ্ধারের পদ্ধতি নির্বাচন করুন , এর পরে আপনার কম্পিউটার পুনরুদ্ধার করতে আপনার তৈরি একটি সিস্টেম চিত্র ব্যবহার করুন৷ . পর্দায় প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ। Windows 10 সিস্টেম ইমেজ পুনরুদ্ধার করা আপনার পিসিকে সৃষ্টির সঠিক মুহুর্তে ফিরিয়ে দেবে, যা আপনাকে একটি আনন্দদায়ক, তাজা Windows 10 অপারেটিং সিস্টেম দেবে।

29 জুলাইয়ের পরে আপনার Windows 10 আপগ্রেড বিনামূল্যে রাখতে এখনই কাজ করুন

আমাকে কি এইভাবে করতে হবে?

আপনি যদি আপনার ফাইল এবং সিস্টেম সেটিংস রাখার বিষয়ে বিরক্ত না হন, না, আপনি তা করবেন না।

আপনি সহজেই একটি Windows 10 ISO ডাউনলোড করতে পারেন, একটি বুটযোগ্য মিডিয়া উত্সে বার্ন করতে পারেন এবং একটি পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করতে পারেন৷ এই প্রক্রিয়াটি Windows Update আপগ্রেড প্রক্রিয়া ব্যবহার করার সময় আপনার সম্মুখীন হতে পারে এমন লিগ্যাসি ফাইল এবং ড্রাইভারগুলি থেকে সম্ভাব্য হ্যাংওভার দূর করে। আপনি Windows 10 ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন আপনার বিদ্যমান লাইসেন্স লিখবেন এবং মাইক্রোসফ্টকে এটিকে একটি বৈধ কী হিসাবে স্বীকৃতি দেওয়া এবং গ্রহণ করা উচিত।

গত পতনের Windows 10 সংস্করণ 1511 আপডেটের পরে, আপনি এখন ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন আপনার নতুন অপারেটিং সিস্টেম সক্রিয় করতে আপনার বিদ্যমান Windows 7, 8, বা 8.1 লাইসেন্স ব্যবহার করতে পারেন। এটি উইন্ডোজ আপডেট পাথ অনুসরণ করার মতো একই প্রভাব ফেলে, এতে আপনার সিস্টেমকে একটি অনন্য মেশিন শনাক্তকারী বরাদ্দ করা হবে, যা আপনার মাদারবোর্ডের সাথে লিঙ্ক করা আছে৷

আপনি যদি এই পথটি অনুসরণ করার সিদ্ধান্ত নেন, তাহলে অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনার কাছে আপনার পুরানো অপারেটিং সিস্টেমের একটি অনুলিপি পুনঃস্থাপনের জন্য রয়েছে, সেইসাথে পণ্য কী, কারণ সেখানে কোনো রোলব্যাক বিকল্প থাকবে না।

এছাড়াও, মনে রাখবেন যে আপনি যখন পূর্ববর্তী অপারেটিং সিস্টেমে ফিরে যাবেন, তখন এটি আরেকটি পরিষ্কার ইনস্টল হবে, যার অর্থ আপনার সিস্টেম সেটিংস এবং ফাইলগুলি মুছে ফেলা হবে – যদি না আপনি আপনার সেটিংস ব্যাক আপ না করেন বা আমাদের আগে নেওয়া সিস্টেম চিত্রটি পুনরুদ্ধার না করেন, যা আমরা করার পরামর্শ দেব।

এই কারণেই আপনার বর্তমান অপারেটিং সিস্টেমের একটি সিস্টেম ইমেজ নেওয়া অত্যাবশ্যক যেকোনও Windows 10 যাত্রা শুরু করার আগে, আপনি এটিকে আপনার চূড়ান্ত বিশ্রামের স্থান হিসাবে তৈরি করতে চান কিনা তা নির্বিশেষে৷

এবং একবার চলে গেলে, চলে গেল?

হ্যাঁ. আপনি যদি 29 জুলাই শেষ হওয়া Microsoft নির্দিষ্ট টাইমলাইনে আপগ্রেড করতে ব্যর্থ হন, তাহলে এটি আপনার বিনামূল্যের Windows 10 কপির পর্দা, এবং আপনি একটি চকচকে নতুন লাইসেন্সের জন্য $119 ব্যয়ের দিকে তাকিয়ে থাকবেন৷

যাইহোক, একটি ব্যতিক্রম আছে. Microsoft নিশ্চিত করেছে যে গ্রাহকরা সহায়ক প্রযুক্তি ব্যবহার করছেন তারা বিনামূল্যে "Windows 10-এর অ্যাক্সেসযোগ্যতার জন্য আমাদের পূর্বে-ভাগ করা দৃষ্টিভঙ্গি প্রদান করতে" আপগ্রেড পেতে থাকবে৷

মাইক্রোসফটকে এখনও ব্যাখ্যা করতে হবে কিভাবে সেই সহায়ক প্রযুক্তি ব্যবহারকারীরা বিনামূল্যে Windows 10 ডাউনলোড এবং/অথবা আপগ্রেড করতে পারবেন। 29 জুলাইয়ের পর যারা সহায়ক প্রযুক্তি চালু করছেন তাদের জন্য এই অফারটি বাড়ানো হবে কিনা তা জানতেও আমি আগ্রহী।

আপনি যদি আপগ্রেড করার বিষয়ে "উমিং এবং আহিং" হন, এখন আপনার সময়। Windows 10 এর একটি বিনামূল্যের অনুলিপি নেওয়ার সুযোগ হাতছাড়া করবেন না কারণ আপনি খারাপ প্রতিক্রিয়া শুনেছেন বা আপনার পুরানো অপারেটিং সিস্টেমকে পিছনে ফেলে যেতে প্রস্তুত নন। আপগ্রেড করুন, রোলব্যাক করুন এবং আপনার সময় নিন!

আপনি কি 29 জুলাইয়ের সময়সীমার আগে আপগ্রেড করবেন? আপনি কি মনে করেন Windows 10 প্রস্তুত, নাকি আপনি অবিলম্বে ফিরে আসবেন? উইন্ডোজ 10 এর কি কোন অভাব আছে? নিচে আমাদের জানান!


  1. আপনার পিসি উইন্ডোজ 11 ফ্রি আপগ্রেডের জন্য যোগ্য কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  2. কিভাবে 2022 সালে বিনামূল্যে Windows 10 এ আপগ্রেড করবেন

  3. কিভাবে Windows 10 এ বিনামূল্যে আপগ্রেড করবেন (বিশেষ করে Windows 7 থেকে)

  4. বিনামূল্যে Windows 11 আপগ্রেডের জন্য আপনার পিসি প্রস্তুত করুন