কম্পিউটার

ড্যাশলেন বনাম লাস্টপাস:পাসওয়ার্ড পরিচালকদের পরিবর্তন করার সময় কি?

Dashlane এবং LastPass হল দুটি সর্বাধিক জনপ্রিয় পাসওয়ার্ড ম্যানেজার, কিন্তু এই দুটি হেভি-হিটারের মধ্যে কিছু বড় পার্থক্য রয়েছে যা মাথার সাথে তুলনা করার মাধ্যমে সবচেয়ে ভালোভাবে শেখা যায়।

এই LastPass বনাম Dashlane তুলনাতে, আমরা ডিজাইন, এনক্রিপশন, প্ল্যাটফর্ম, ব্রাউজার এক্সটেনশন সমর্থন, নিরাপত্তা, স্টোরেজ বৈশিষ্ট্য এবং আরও অনেক কিছুর ক্ষেত্রে দুটি জনপ্রিয় পাসওয়ার্ড ম্যানেজমেন্ট জায়ান্টের তুলনা করি।

ড্যাশলেন বনাম লাস্টপাস:অ্যাপ সামঞ্জস্য

ড্যাশলেন বনাম লাস্টপাস:পাসওয়ার্ড পরিচালকদের পরিবর্তন করার সময় কি?

সামঞ্জস্যতা যেকোনো পাসওয়ার্ড ম্যানেজারের একটি অপরিহার্য দিক। আপনি কীভাবে আপনার ডিভাইস ব্যবহার করেন তার উপর নির্ভর করে, প্ল্যাটফর্ম জুড়ে আপনার ডেটা অ্যাক্সেস প্রদানকারী একটি পাসওয়ার্ড ম্যানেজার সবসময় একটি প্রান্ত থাকবে।

Dashlane এবং LastPass অফার ডেস্কটপ অ্যাপ, সমর্থন ব্রাউজার এক্সটেনশন, এবং Android এবং iOS সহ মোবাইল প্ল্যাটফর্মে উপলব্ধ।

Dashlane, যাইহোক, ওয়েব-প্রথম অভিজ্ঞতার উপর ফোকাস করার সিদ্ধান্ত নিয়েছে এবং 2021 সালের শেষ নাগাদ এর ডেস্কটপ অ্যাপের জন্য সমর্থন বন্ধ করে দেবে। আপনার কাছে খুব সম্ভবত অদূর ভবিষ্যতে শুধুমাত্র LastPass সমর্থন ডেস্কটপ অ্যাপ থাকবে।

ড্যাশলেন এক্সটেনশন এই সমস্ত ব্রাউজারগুলির সাথেও সামঞ্জস্যপূর্ণ। Opera ব্রাউজারের জন্য কোনো অফিসিয়াল সাপোর্ট না থাকলেও, আপনি একটি সমাধান হিসেবে Chrome এক্সটেনশন ইনস্টল করতে পারেন।

এক্সটেনশন, ডেস্কটপ, এবং মোবাইল অ্যাপ পারফরম্যান্স

Dashlane এবং LastPass ম্যাক এবং উইন্ডোজের জন্য ডেস্কটপ অ্যাপ রয়েছে এবং মোবাইল অ্যাপ iOS এবং Android প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ। যদিও Dashlane তার ডেস্কটপ অ্যাপের জন্য সমর্থন বন্ধ করে দেবে, তবুও এটি দুটির মধ্যে শ্রেষ্ঠ।

ড্যাশলেন বনাম লাস্টপাস:পাসওয়ার্ড পরিচালকদের পরিবর্তন করার সময় কি?

ড্যাশলেনের মতে, আপনি ডেস্কটপ অ্যাপটি ব্যবহার করা চালিয়ে যেতে পারেন, তবে এটি কোনও কর্মক্ষমতা বা বৈশিষ্ট্য আপডেট পাবে না। এছাড়াও, VPN, মাল্টিফ্যাক্টর প্রমাণীকরণ এবং জরুরী অ্যাক্সেসের মতো বৈশিষ্ট্যগুলি এখনও ওয়েব অ্যাপে উপলব্ধ নেই৷

LastPass এর ডেস্কটপ অ্যাপটি অফারে কয়েকটি প্রয়োজনীয় জিনিসের সাথে খালি। যাইহোক, এটি ব্রাউজার এক্সটেনশন যেখানে আপনি এর সমস্ত ঘণ্টা এবং শিস দেখতে পাবেন৷

উভয় পরিষেবার মোবাইল অ্যাপ চমৎকার। আপনি অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ অ্যাপে অটোফিল ব্যবহার করতে পারেন, সামঞ্জস্যপূর্ণ ডিভাইসে স্প্লিট-স্ক্রিন বৈশিষ্ট্য এবং ওয়েব অ্যাপে উপলব্ধ প্রায় সবকিছুই ব্যবহার করতে পারেন।

ড্যাশলেন বনাম লাস্টপাস:বৈশিষ্ট্যগুলি

ড্যাশলেন বনাম লাস্টপাস:পাসওয়ার্ড পরিচালকদের পরিবর্তন করার সময় কি?

আপনি যখন এই পাসওয়ার্ড পরিচালকদের সেট আপ করেন, তখন তারা আপনাকে একটি মাস্টার পাসওয়ার্ড তৈরি করার জন্য অনুরোধ করে। সঞ্চিত ডেটা অ্যাক্সেস করার জন্য এটি আপনার গেটওয়ে। সুতরাং, শত শত ওয়েবসাইটের বিশদ বিবরণ মনে রাখার পরিবর্তে, আপনাকে শুধুমাত্র আপনার মাস্টার পাসওয়ার্ড নিরাপদ রাখতে হবে এবং অবশ্যই এটি মনে রাখতে হবে।

একটি পাসওয়ার্ড ম্যানেজারে খোঁজার জন্য বেশ কিছু জিনিস রয়েছে এবং তার মধ্যে একটি হল ব্যবহারে সহজ। উভয় পাসওয়ার্ড পরিচালকই মৌলিক বৈশিষ্ট্যের অধিকার পান এবং ওয়েব অ্যাপের সাথে এক-ক্লিক ব্যবহারযোগ্যতা অফার করে। সমস্ত ক্রিয়াগুলি স্বতন্ত্র ওয়েব অ্যাপে সঞ্চালিত হয় যা আপনি যখন কোনও ক্রিয়া সম্পাদন করতে চান তখন স্বয়ংক্রিয়ভাবে খোলে৷

ড্যাশলেন এক্সটেনশনটি এখনই ভল্ট ট্যাবে খোলে, যেখানে আপনার সমস্ত সংরক্ষিত শংসাপত্র সংরক্ষণ করা হয়। এছাড়াও, উভয় অ্যাপই ভল্টে স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত পাসওয়ার্ড এবং ফর্ম অটো-ফিল করার অফার করে।

আইটেম/ভল্ট যোগ করুন

ড্যাশলেন বনাম লাস্টপাস:পাসওয়ার্ড পরিচালকদের পরিবর্তন করার সময় কি?

Dashlane এবং LastPass-এ আইটেম যোগ করুন আপনাকে 18 ধরনের তথ্য সংরক্ষণ করতে দেয়, যেমন পাসওয়ার্ড, সুরক্ষিত নোট, ঠিকানা, পেমেন্ট কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ড্রাইভার লাইসেন্স, পাসপোর্ট এবং আরও অনেক কিছু। আপনি এমনকি নথি সংযুক্ত করতে পারেন. LastPass-এ বিনামূল্যের প্ল্যান শুধুমাত্র 50 MB স্টোরেজ অফার করে, যখন প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য সীমা হল 1 GB৷

এটিতে একটি ডিজিটাল ওয়ালেটের বিকল্পও রয়েছে যেখানে আপনি পেমেন্ট কার্ড ট্যাব ব্যবহার করে আপনার ক্রেডিট/ডেবিট কার্ডের বিবরণ সংরক্ষণ করতে পারেন৷

পাসওয়ার্ড জেনারেটর

পাসওয়ার্ড পুনরায় ব্যবহার এড়াতে, LastPass এবং Dashlane একটি এক-ক্লিক পাসওয়ার্ড জেনারেটর অফার করে। আপনি অক্ষর, সংখ্যা, চিহ্ন এবং অনুরূপ অক্ষর যোগ বা মুছে পাসওয়ার্ড কাস্টমাইজ করতে পারেন।

Dashlane-এর সাহায্যে, আপনি দৈর্ঘ্য চার থেকে 40 অক্ষর রাখতে পারেন, যখন LastPass 99 অক্ষর সহ একটি পাসওয়ার্ড তৈরি করতে পারে।

ক্রেডিট রিপোর্ট মনিটরিং (শুধুমাত্র লাস্টপাস)

US-ভিত্তিক ব্যবহারকারীদের জন্য, LastPass ক্রেডিট মনিটরিং প্রোফাইল নামে একটি উন্নত বিকল্প অফার করে। সক্রিয় করা হলে, এটি ওয়েবকে নিরীক্ষণ করে এবং ইভেন্টের ব্যবহারকারীদের পরিচয় চুরি থেকে রক্ষা করতে তাদের অবহিত করে। এই পরিষেবাটির একটি প্রিমিয়াম সংস্করণও রয়েছে যা বিশদ প্রতিবেদন অফার করে, তবে এর জন্য আলাদাভাবে $9.95/মাস খরচ হবে৷

VPN (শুধুমাত্র ড্যাশলেন)

Dashlane এর প্রিমিয়াম অ্যাকাউন্টের সাথে, আপনি উন্নত নিরাপত্তা সরঞ্জামগুলিতে অ্যাক্সেস এবং একটি শালীন সীমাহীন VPN অ্যাক্সেস পান৷ যাইহোক, এটি একটি মৌলিক VPN যা নৈমিত্তিক ব্যবহারকারীদের লক্ষ্য করে যারা অঞ্চল-সীমাবদ্ধ সামগ্রী অ্যাক্সেস করতে চান বা ওয়েব ব্রাউজ করতে চান। এটিতে উন্নত বৈশিষ্ট্যের অভাব রয়েছে এবং সার্ভারের অবস্থানগুলিও সীমিত৷

এটি শালীন গতি অফার করে, এর কোন ব্যান্ডউইথের সীমাবদ্ধতা নেই এবং সমস্ত ডিভাইসে ব্যবহার করা যেতে পারে। এটি বলেছে, উন্নত ব্যবহারকারীরা একটি ডেডিকেটেড ভিপিএন পরিষেবার সাথে আরও ভাল।

পাসওয়ার্ড স্বাস্থ্য এবং ডার্ক ওয়েব মনিটরিং

ড্যাশলেন বনাম লাস্টপাস:পাসওয়ার্ড পরিচালকদের পরিবর্তন করার সময় কি?

ড্যাশলেনের নিরাপত্তা সরঞ্জামগুলির মধ্যে রয়েছে পাসওয়ার্ড স্বাস্থ্য এবং ডার্ক ওয়েব মনিটরিং ট্যাব। এটি আপনার ভল্টের ডেটা বিশ্লেষণ করে এবং 100 এর মধ্যে স্কোর করে। এমনকি আপনার কাছে একটি শক্তিশালী কিন্তু পুনরায় ব্যবহার করা পাসওয়ার্ড থাকলেও, এটি ঝুঁকিপূর্ণ পাসওয়ার্ড বিভাগে প্রদর্শিত হবে। পাসওয়ার্ড পরিবর্তন করা সহজ কারণ ড্যাশলেন আপনাকে প্রক্রিয়াটির মাধ্যমে গাইড করে।

ডার্ক ওয়েব মনিটরিং হল একটি প্রিমিয়াম বৈশিষ্ট্য যা আপনার নিরীক্ষণ করা ইমেলের সাথে সম্পর্কিত ফাঁস বা চুরি হওয়া তথ্যের উপর একটি ট্যাব রাখে। Dashlane-এ, আপনি নিরীক্ষণের জন্য 5টি পর্যন্ত ইমেল যোগ করতে পারেন।

LastPass তার নিরাপত্তা ড্যাশবোর্ডের অধীনে অনুরূপ নিরাপত্তা সরঞ্জাম অফার করে এবং একটি স্কোরিং সিস্টেম ব্যবহার করে। এটি ডার্ক ওয়েব মনিটরিং স্থিতি, ঝুঁকিপূর্ণ পাসওয়ার্ড এবং অন্যান্য তথ্য দেখায়। Dashlane-এর তুলনায়, এখানে আপনি ডার্ক ওয়েব মনিটরিংয়ের মাধ্যমে 100টি পর্যন্ত ইমেল ঠিকানা নিরীক্ষণ করতে পারেন।

আমার পরীক্ষায়, Dashlane এর ডার্ক ওয়েব মনিটরিং একটি ইমেল অ্যাকাউন্টের জন্য LastPass (1) এর চেয়ে ডেটা লঙ্ঘনের (7) বেশি ঘটনা খুঁজে পেয়েছে৷

শেয়ারিং সেন্টার এবং ইমার্জেন্সি অ্যাক্সেস

ড্যাশলেন বনাম লাস্টপাস:পাসওয়ার্ড পরিচালকদের পরিবর্তন করার সময় কি?

শেয়ারিং সেন্টার হল পরিবারের ব্যবহারকারীদের জন্য একটি সুবিধাজনক বৈশিষ্ট্য যা উভয় পাসওয়ার্ড পরিচালকের জন্য উপলব্ধ। আপনি আপনার ড্যাশলেন বা লাস্টপাস অ্যাকাউন্টে সংরক্ষিত সুরক্ষিত নোট বা পাসওয়ার্ড সম্বলিত ফোল্ডারগুলিকে সীমিত বা সম্পূর্ণ অধিকার সহ পরিচিতিদের সাথে ভাগ করতে পারেন। পূর্ণ অধিকারযুক্ত ব্যক্তিদের ভাগ করা আইটেমগুলির যৌথ মালিকানা থাকবে৷

জরুরী অ্যাক্সেস (EA) এ যোগ করা পরিচিতিগুলি জরুরী পরিস্থিতিতে আপনার ভল্ট অ্যাক্সেস করতে পারে। অপব্যবহার রোধ করতে, উভয় পরিষেবারই ভল্ট মালিকের কাছ থেকে EA-এর অনুরোধ করতে যোগাযোগের প্রয়োজন। আপনি অবিলম্বে অ্যাক্সেস দিতে EA কনফিগার করতে পারেন বা 30 দিন পর্যন্ত অপেক্ষার সময় সেট করতে পারেন।

উন্নত অ্যাকাউন্ট সেটিংস

ড্যাশলেন বনাম লাস্টপাস:পাসওয়ার্ড পরিচালকদের পরিবর্তন করার সময় কি?

এই পাসওয়ার্ড পরিচালকদের উন্নত অ্যাকাউন্ট সেটিংস বিভাগে আপনি সবচেয়ে বৈসাদৃশ্য খুঁজে পাবেন। Dashlane ডেস্কটপ অ্যাপের উন্নত মেনুতে রয়েছে স্বাভাবিক পছন্দের সেটিংস, গোপনীয়তা এবং নিরাপত্তা বিকল্প।

LastPass এর অ্যাকাউন্ট সেটিংস অনুরূপ বিকল্প এবং তারপর কিছু প্রস্তাব. আপনি Never URL-এ নির্দিষ্ট সাইটগুলিতে LastPass বন্ধ করতে পারেন; সমতুল্য ডোমেন ট্যাব একই লগইন পরিষেবা ব্যবহার করে এমন ডোমেন যোগ করে। জনপ্রিয় সাইটের কিছু পূর্বনির্ধারিত URL আছে। আপনি চাইলে পৃথক সাইটের জন্য URL নিয়মও সেট করতে পারেন।

যদিও Dashlane ওয়েব অ্যাপটি এখন আপনার যোগ করা পৃথক সাইটগুলির জন্য সমতুল্য ডোমেন বিকল্পটি অফার করে, এটি এখনও পূর্ব-সংজ্ঞায়িত, আপনার কাছে এখনও কোনো সমতুল্য ডোমেন ম্যানুয়ালি যোগ করার বিকল্প নেই৷

আমদানি এবং রপ্তানি

ড্যাশলেন বনাম লাস্টপাস:পাসওয়ার্ড পরিচালকদের পরিবর্তন করার সময় কি?

Dashlane থেকে LastPass বা এর বিপরীতে পরিবর্তন করা যথেষ্ট সহজ।

LastPass-এ, আপনি ওয়েব অ্যাপ ব্যবহার করে CSV ফরম্যাটে ফাইল আমদানি ও রপ্তানি করতে পারেন। LastPass পাসওয়ার্ড ম্যানেজার, ব্রাউজার এবং একটি কাস্টম CSV ফর্ম্যাটের বিস্তৃত পরিসর থেকে আমদানি সমর্থন করে৷

Dashlane-এ, আপনি JSON, Excel, এবং CSV ফরম্যাটে সুরক্ষিত এবং অসুরক্ষিত সংরক্ষণাগারগুলি আমদানি এবং রপ্তানি করতে ডেস্কটপ অ্যাপ ব্যবহার করতে পারেন। এটি LastPass, 1Password, RoboForm, Password Waller এবং একটি কাস্টম CSV ফাইল সহ সমস্ত প্রধান ব্রাউজার এবং পাসওয়ার্ড ম্যানেজার থেকে পাসওয়ার্ড আমদানি করতে পারে৷

স্টোরেজ

ফ্রি অ্যাকাউন্টে স্টোরেজের ক্ষেত্রে ড্যাশলেন এবং লাস্টপাস খুবই রক্ষণশীল।

LastPass ব্যবহারকারীকে সীমাহীন পাসওয়ার্ড সহ 50 MB এনক্রিপ্ট করা ফাইল সঞ্চয়স্থানে ক্যাপ করে, Dashlane শুধুমাত্র প্রতি বিনামূল্যে অ্যাকাউন্টে 50টি পাসওয়ার্ড অফার করে।

প্রিমিয়াম ব্যবহারকারীরা উভয় পরিষেবাতেই সীমাহীন পাসওয়ার্ড এবং 1 জিবি এনক্রিপ্ট করা ফাইল স্টোরেজ পান। তাই আপনার যদি সঞ্চয় করার জন্য অনেক বেশি পাসওয়ার্ড থাকে এবং অতিরিক্ত এনক্রিপ্ট করা ফাইল স্টোরেজের প্রয়োজন না হয়, তাহলে বিনামূল্যে LastPass হল একটি লোভনীয় বিকল্প৷

ড্যাশলেন বনাম লাস্টপাস:নিরাপত্তা এবং এনক্রিপশন

যেহেতু পাসওয়ার্ড ম্যানেজাররা ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ তথ্য সঞ্চয় করে, তাই শক্তিশালী নিরাপত্তা বিবেচনা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। সৌভাগ্যবশত, Dashlane এবং LastPass উভয়ই অত্যন্ত সুরক্ষিত পরিষেবা৷

Dashlane আপনার মাস্টার পাসওয়ার্ডের সাথে AES-256 সাইফারের সাথে এনক্রিপ্ট করার পরে আপনার সংবেদনশীল ডেটা সঞ্চয় করে। অন্যদিকে, LastPass, PBKDF2 SHA-256 হ্যাশ ফাংশনের সাথে AES-256 এনক্রিপশন ব্যবহার করে।

কোনও পরিষেবাই তাদের সার্ভারে এনক্রিপ্ট করা ফর্মে পাসওয়ার্ড বা কী সংরক্ষণ করে না। ডাটা ফাঁস হলেও মাস্টার পাসওয়ার্ড ছাড়া কোনো লাভ হয় না। তাই ডাটা সিকিউরিটি যে কোনভাবেই নিশ্চিত করা হয়।

মাল্টিফ্যাক্টর প্রমাণীকরণ

ড্যাশলেন বনাম লাস্টপাস:পাসওয়ার্ড পরিচালকদের পরিবর্তন করার সময় কি?

আপনি Multifactor প্রমাণীকরণ বিকল্প সক্রিয় করে আপনার LastPass অ্যাকাউন্টে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করতে পারেন। একবার সক্রিয় হলে, এটি আপনার লগইন প্রক্রিয়া পরিবর্তন করে। আপনার মাস্টার পাসওয়ার্ড প্রবেশের উপরে, আপনাকে একটি প্রমাণীকরণকারী অ্যাপ ব্যবহার করে আপনার পরিচয় যাচাই করতে হবে যা আপনি সেটআপের সময় নির্বাচন করেছিলেন।

আপনার LastPass বিনামূল্যের প্ল্যান LastPass, Google, Microsoft Authenticator, Troopher, এবং DUO প্রমাণীকরণ বিকল্পগুলির সাথে আসে। ব্যবসা এবং প্রিমিয়ামে আপগ্রেড করার মাধ্যমে আপনি যথাক্রমে Salesforce এবং Yubico এবং ফিঙ্গারপ্রিন্ট প্রমাণীকরণ থেকে বেছে নিতে পারেন।

Dashlane এর মাল্টিফ্যাক্টর প্রমাণীকরণ একটু সীমিত কিন্তু কাজ করে। এই মুহুর্তে, এটি শুধুমাত্র ডেস্কটপ অ্যাপে উপলব্ধ, যদিও ওয়েব অ্যাপে এখনও BETA-তে বৈশিষ্ট্য রয়েছে৷ এটি Google Authenticator, Duo Mobile, এবং Authy প্রমাণীকরণকারী অ্যাপকে সমর্থন করে৷

পাসওয়ার্ড পুনরুদ্ধার

ড্যাশলেন বনাম লাস্টপাস:পাসওয়ার্ড পরিচালকদের পরিবর্তন করার সময় কি?

যখন অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ড পুনরুদ্ধারের কথা আসে, তখন আপনার কাছে LastPass এর মাধ্যমে পুনরুদ্ধারের আরও ভাল সম্ভাবনা থাকে। আপনি নিবন্ধিত ইমেল ঠিকানা এবং অন্যান্য বিকল্পগুলি ব্যবহার করে একটি ভুলে যাওয়া পাসওয়ার্ড পুনরুদ্ধার বা পুনরায় সেট করতে পারেন৷

যাইহোক, Dashlane এর সাথে, শুধুমাত্র দুটি পুনরুদ্ধারের বিকল্প আছে। আপনি আপনার অনুমোদিত জরুরী যোগাযোগকে আপনার ভল্ট থেকে ডেটা পুনরুদ্ধার করতে বলতে পারেন, অথবা আপনি যদি আপনার স্মার্টফোনে বায়োমেট্রিক লগইন সেট আপ করে থাকেন, তাহলে এটি আপনাকে অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতেও সাহায্য করবে৷

উদাহরণস্বরূপ, বায়োমেট্রিক পুনরুদ্ধার সক্ষম ছাড়াই আমার পাসওয়ার্ড পুনরুদ্ধার করার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে, যার অর্থ আমি আমার সমস্ত সংরক্ষিত ডেটা হারাবো৷

ড্যাশলেন বনাম লাস্টপাস:পাসওয়ার্ড পরিচালকদের পরিবর্তন করার সময় কি?

যদি এই পদ্ধতিগুলির কোনোটিই কাজ না করে, তাহলে আপনাকে রিসেট দিয়ে স্ক্র্যাচ থেকে শুরু করতে হবে।

মূল্য

উভয় পরিষেবাই বিনামূল্যের প্ল্যান এবং টায়ার্ড পেমেন্ট সিস্টেম প্রদান করে।

ড্যাশলেন প্ল্যান

ড্যাশলেন বনাম লাস্টপাস:পাসওয়ার্ড পরিচালকদের পরিবর্তন করার সময় কি?

Dashlane প্রতি মাসে যথাক্রমে $0, $2.49, $3.99 এবং $5.99 মূল্যের বিনামূল্যে, প্রয়োজনীয়, প্রিমিয়াম এবং পারিবারিক পরিকল্পনা অফার করে। সীমিত পাসওয়ার্ড সঞ্চয়স্থান ছাড়াও, বিনামূল্যের অ্যাকাউন্টটি মৌলিক বিষয়গুলিকে ভালভাবে কভার করে৷

এছাড়াও, এসেনশিয়াল প্ল্যানে ফ্রি প্ল্যানের তুলনায় সিকিউর নোটস, স্বয়ংক্রিয় পাসওয়ার্ড চেঞ্জার এবং দুটি ডিভাইসের জন্য সমর্থনের মতো বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে। যাইহোক, এটি ডার্ক ওয়েব মনিটরিং, VPN, এনক্রিপ্ট করা ফাইল স্টোরেজ এবং প্রিমিয়াম এবং ফ্যামিলি অ্যাকাউন্টের জন্য উপলব্ধ আনলিমিটেড ডিভাইস অ্যাক্সেস ফিচার মিস করে।

লাস্টপাস প্ল্যান

ড্যাশলেন বনাম লাস্টপাস:পাসওয়ার্ড পরিচালকদের পরিবর্তন করার সময় কি?

LastPass আপাতদৃষ্টিতে কম বিভ্রান্তির সাথে তার অফারগুলিকে আরও সহজ করে তুলেছে। বেছে নেওয়ার জন্য তিনটি প্ল্যান রয়েছে—ফ্রি, প্রিমিয়াম এবং ফ্যামিলির দাম যথাক্রমে $0, $3 এবং $4৷

Dashlane এর বিপরীতে, বিনামূল্যের প্ল্যানটি সীমাহীন পাসওয়ার্ড এবং 50 MB এনক্রিপ্ট করা ফাইল স্টোরেজ স্পেস সহ আসে। যাইহোক, একটি বিনামূল্যের অ্যাকাউন্টের সাথে, আপনি 1 GB ফাইল স্টোরেজ, ডার্ক ওয়েব মনিটরিং, জরুরী অ্যাক্সেস, উন্নত মাল্টিফ্যাক্টর প্রমাণীকরণ, নিরাপত্তা ড্যাশবোর্ড এবং ব্যক্তিগত সহায়তা মিস করবেন। এছাড়াও তারা একটি ডিভাইসে সীমাবদ্ধ।

ড্যাশলেন বনাম লাস্টপাস: আপনার জন্য সেরা পাসওয়ার্ড ম্যানেজার কোনটি?

Dashlane এবং LastPass অভিন্ন মূল বৈশিষ্ট্য এবং কিছু অনন্য সংযোজন অফার করে। Dashlane প্রিমিয়ামের সাথে, আপনি একটি মৌলিক কিন্তু সীমাহীন VPN-এ অ্যাক্সেস পান, যখন LastPass-এর ক্রেডিট কার্ড মনিটরিং রয়েছে, যদিও মার্কিন ব্যবহারকারীদের মধ্যে সীমাবদ্ধ।

LastPass-এ সীমাহীন পাসওয়ার্ডের তুলনায় বিনামূল্যে অ্যাকাউন্টে Dashlane-এর 50 পাসওয়ার্ডের সীমা একটি চুক্তি-ব্রেকার হতে পারে। আপনি যদি একটি বিল্ট-ইন VPN পছন্দ না করেন, তাহলে LastPass হল আরও উন্নত কাস্টমাইজেশন যেমন আরও ভাল পাসওয়ার্ড পুনরুদ্ধার, ইউআরএল ম্যানেজমেন্ট এবং একটি সু-নির্মিত ওয়েব ও মোবাইল অ্যাপ সহ আরও সাশ্রয়ী বিকল্প৷

Dashlane একটি চমৎকার পাসওয়ার্ড ম্যানেজার এবং বিল্ট-ইন VPN LastPass-এর উপর প্রিমিয়ামের জন্য তৈরি করতে পারে। এটি একটি দুর্দান্ত ডেস্কটপ এবং মোবাইল অ্যাপও অফার করে এবং কম বিতর্কের দ্বারা প্রভাবিত হয়।

যদিও আপনি উভয় পরিষেবার সাথে ভুল করবেন না, LastPass একটি বিশুদ্ধ পাসওয়ার্ড ম্যানেজার হিসাবে বেশিরভাগ মানুষের জন্য কাজ করা উচিত।

এটি বলেছে, এই পরিষেবাগুলির প্রতিটির সুবিধা এবং অসুবিধাগুলির মধ্য দিয়ে যান এবং সেই বৈশিষ্ট্যগুলিতে মনোযোগ দিন যা আপনাকে একটি জ্ঞাত সিদ্ধান্ত নিতে কাজ করে। অবশ্যই, এই দুটি শুধুমাত্র ডিজিটাল পাসওয়ার্ড বই উপলব্ধ নয়:আপনি প্রতিটি অনুষ্ঠানের জন্য একটি খুঁজে পেতে পারেন৷


  1. কিভাবে হোয়াটসঅ্যাপ গ্রুপে একটি পাসওয়ার্ড রাখবেন

  2. How to Protect Password Whatsapp Chat

  3. লাস্টপাসের বিকল্প খোঁজার সঠিক সময় কেন?

  4. ফ্রি পাসওয়ার্ড ম্যানেজারে পরিবর্তন (লাস্টপাস এবং ড্রপবক্স)- ব্যবহারকারীদের জন্য এর অর্থ কী হতে পারে?