কম্পিউটার

আপনার কি এখনও আপনার আইফোন জেলব্রেক করা উচিত?

এটি এমন ছিল যে আপনি যদি আপনার আইফোনে উন্নত কার্যকারিতা চান তবে আপনি এটিকে জেলব্রেক করতে চান। Cydia আপনাকে কন্ট্রোল সেন্টার কাস্টমাইজ করতে, আপনার ব্রাউজারের আচরণ পরিবর্তন করতে, যেকোনো অ্যাপের মধ্যে থেকে ক্যামেরা ব্যবহার করতে দেয় এবং অনেক কিছু, অনেক আরো।

কিন্তু আজকাল অ্যাপল নিয়মিতভাবে iOS-এর পরবর্তী সংস্করণের অংশ হিসেবে অনেক জনপ্রিয় টুইক চালু করে। সম্প্রতি আবিষ্কৃত KeyRaider ম্যালওয়্যারটিও প্রমাণ করে যে জেলব্রেকিং আপনার ফোনকে ডেটা চুরির জন্য আরও ঝুঁকিপূর্ণ করে তোলে।

তাই আপনি এখনও আপনার iPhone jailbreak করা উচিত? এটি নিরাপদ? এটা মূল্য আছে? চলুন দেখে নেওয়া যাক।

জেলব্রেকিং এর উপকারিতা

জেলব্রেকিংয়ের সুবিধা এখনও রয়েছে — iOS ইন্টারফেস কাস্টমাইজ করা অনেক লোকের কাছে খুব আকর্ষণীয়। আপনার বিজ্ঞপ্তি একটি ভিন্ন উপায়ে দেখাতে চান? আপনি Badgomizer ব্যবহার করতে পারেন। একটি কন্ট্রোল সেন্টার এবং অ্যাপ সুইচার কম্বো চান? Auxo 3 আপনার জন্য এটি করবে। আপনি আপনার আইফোনের চেহারা (এবং অনুভব) সম্পূর্ণরূপে পরিবর্তন করতে পারেন।

আপনার কি এখনও আপনার আইফোন জেলব্রেক করা উচিত?

আপনি @ বোতামে দ্রুত ডবল-ট্যাপ করে যেকোন জায়গায় আপনার ইমেল ঠিকানা ঢোকাতে পারেন, ধন্যবাদ DoubleCut। বিস্তারিত ব্যাটারি ব্যবহার আপনাকে আকর্ষণীয় পরিসংখ্যান দেখতে দেয় যে আপনি কীভাবে আপনার ফোনের শক্তি ব্যবহার করেন৷ EqualizerEverywhere আপনার ফোনে একটি সার্বজনীন ইকুয়ালাইজার যোগ করে। এবং আপনি F.lux এর সাহায্যে নীল আলোর কারণে ঘুমের ব্যাঘাতের পরিমাণ কমাতে পারেন।

এই সব বেশ সৌম্য. জেলব্রেকিং-এর আরও ঘৃণ্য ব্যবহার রয়েছে, যেমন বিনামূল্যে অর্থপ্রদানের অ্যাপ পাওয়া বা Wi-Fi ক্র্যাকিং টুল হিসাবে একটি আইফোন ব্যবহার করা। অবশ্যই, সবাই তাদের ফোন ব্যবহার করে অ্যাপ পাইরেট করতে বা হ্যাকিং টুল ব্যবহার করে না—কিন্তু যাদের জেলব্রেক প্রয়োজন।

Cydia কি এখনও iOS কে আরও ভালো করে তোলে?

Cydia, একটি জেলব্রোকেন আইফোনে অ্যাপ ইনস্টল করার সবচেয়ে জনপ্রিয় উপায়গুলির মধ্যে একটি, দীর্ঘ সময়ের জন্য আপনার আইফোন অভিজ্ঞতা উন্নত করার জন্য যাওয়ার উপায় ছিল। অ্যাপলের "প্রাচীরওয়ালা বাগান" পদ্ধতি অ্যাপ স্টোরকে রাখে — এবং আইওএস-এর আন্ডার-দ্য-হুড ওয়ার্কিং-কে অনেকটাই লক ডাউন করে রাখে, এবং সাইডিয়া অনেকগুলি বিকল্প খুলে দেয়।

যাইহোক, অ্যাপল Cydia-এ পাওয়া অনেক জনপ্রিয় টুইক সরাসরি iOS-এ একত্রিত করছে। উদাহরণস্বরূপ, iOS 8 ইন্টারেক্টিভ বিজ্ঞপ্তি, কাস্টম কীবোর্ড, বিস্তৃত টাচ আইডি ব্যবহার এবং "হেই, সিরি" কার্যকারিতা চালু করেছে। এই সমস্ত জিনিসগুলি আগে Cydia অ্যাপের মাধ্যমে অ্যাক্সেস করা হয়েছিল৷

iOS 9-এও বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে যা জনপ্রিয় টুইক হয়েছে, যেমন ওভারলেড ভিডিও, কীবোর্ডে সোয়াইপ করার মাধ্যমে সহজ পাঠ্য নির্বাচন, একটি ব্যাটারি-সেভিং মোড, আইপ্যাডে স্প্লিট-স্ক্রিন মাল্টিটাস্কিং এবং আরও বহুমুখী দ্রুত উত্তর বিজ্ঞপ্তি৷ আপনার কি এখনও আপনার আইফোন জেলব্রেক করা উচিত?

অ্যাপল অবশ্যই খেয়াল করছে যে সাইডিয়া টুইকগুলি সবচেয়ে জনপ্রিয় এবং সেগুলিকে আইওএস-এ অন্তর্ভুক্ত করার চেষ্টা করছে৷ জেলব্রেকিং রোধ করা তাদের সর্বোত্তম স্বার্থে, এবং ব্যবহারকারীরা যদি সত্যিই একটি বৈশিষ্ট্য পছন্দ করেন, তাহলে জেলব্রোকেন টুইকের প্রয়োজনীয়তা কমাতে এটিকে iOS-এ যোগ করাই বোধগম্য। এটা শুধু ভালো ব্যবসায়িক সেন্স।

স্পষ্টতই, Cydia অ্যাপল যে আশা করতে পারে তার চেয়ে অনেক বেশি টুইক অফার করে। এবং সবসময় এমন জিনিস থাকবে যা জেলব্রেক-অনলি অ্যাপগুলি অফার করতে সক্ষম হবে (যেমন জিনিসগুলি অ্যাপল আদর্শগতভাবে বিরোধী)। iOS আরও "ওপেন" হতে পারে কিন্তু এটি কখনই অ্যান্ড্রয়েডের মতো খোলা থাকবে না এবং সবসময় এমন কিছু থাকবে যা আপনি শুধু পারবেন না ডিফল্টরূপে করুন৷

Cydia এবং অন্যান্য অ্যাপ রিপোজিটরিগুলি আপনাকে সেই জিনিসগুলি করতে দেয়, কিন্তু iOS-এর প্রতিটি নতুন রিলিজের সাথে সাথে তাদের একচেটিয়া ক্ষমতার সংখ্যা কমে যাচ্ছে।

iOS 9-এ প্রত্যাশিত বৈশিষ্ট্যগুলির সাথে, এই গ্রিপটি আরও কিছুটা শিথিল হয়। Cydia এখনও সেরা iOS অভিজ্ঞতা পেতে উপায়? আপনার ফোনের জন্য আপনার খুব নির্দিষ্ট চাহিদা বা ইচ্ছা না থাকলে, এটি সম্ভবত প্রচেষ্টার মূল্য নয়৷

জেলব্রেকিং এর সাথে নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ

যেহেতু আপনি একটি নন-জেলব্রোকন অবস্থায় ফিরে না গিয়ে আপডেট বা নিরাপত্তা প্যাচ ডাউনলোড করতে পারবেন না, তাই আপনি জেলব্রেক করার মাধ্যমে অনেক নিরাপত্তা হুমকির (হ্যাঁ, এমনকি একটি আইফোনেও) নিজেকে উন্মুক্ত করতে পারেন। যখন একটি নতুন দুর্বলতা সনাক্ত করা হয়, অ্যাপল এটিকে ঠিক করে এবং একটি প্যাচ প্রকাশ করে, কিন্তু হ্যাকার এবং ডেটা চোররা জানে যে প্রত্যেকে তাদের আপডেটগুলি চালায় না যখন তাদের উচিত এবং তারা সেই একই দুর্বলতাকে লক্ষ্য করতে থাকে।

আপনার কি এখনও আপনার আইফোন জেলব্রেক করা উচিত?

এই মাসের শুরুর দিকে, KeyRaider নামক ম্যালওয়্যারের একটি অংশ জেলব্রোকেন আইফোনগুলিকে টার্গেট করেছিল এবং 225,000 এরও বেশি ব্যবহারকারীর কাছ থেকে অ্যাপল অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ড চুরি করেছিল। এটি একটি অনেক চুরি হওয়া ডেটা, এবং এর কারণে প্রচুর ক্ষতি, অর্থ হারিয়ে যাওয়ার এবং পরিচয় চুরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ম্যালওয়্যারটি তৃতীয় পক্ষের Cydia সংগ্রহস্থলের মাধ্যমে বিতরণ করা হয়েছিল, তাই শুধুমাত্র জেলব্রোকেন আইফোন ঝুঁকিতে ছিল। Palo Alto Networks-এর মতে, ম্যালওয়্যারের কারণে এটি অ্যাপলের ডেটার সবচেয়ে বড় ক্ষতি এবং এটি সবই হয়েছে কারণ ব্যবহারকারীরা তাদের ডিভাইসগুলিকে জেলব্রেক করতে বেছে নিয়েছিলেন।

এখন যেহেতু KeyRaider আউট হয়ে গেছে, iOS পুনরায় ডাউনলোড করা এবং একটি নন-জেলব্রোকেন ফোনে ফিরে যাওয়া যথেষ্ট সহজ, কিন্তু KeyRaider ব্যাপকভাবে রিপোর্ট করার অনেক আগেই অনেক লোক তাদের তথ্য হারিয়ে ফেলেছে। লোকেরা সেগুলি সম্পর্কে সচেতন হওয়ার এবং সতর্কতা অবলম্বন করার আগে এই ধরণের জিনিসগুলি প্রায়শই দীর্ঘ সময়ের জন্য সনাক্ত করা যায় না। আপনার অ্যাপল আইডি চুরি হয়ে গেলে, কেউ আপনার সম্পর্কে প্রচুর পরিমাণে তথ্য খুঁজে বের করতে, ইমেল অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে, আপনার ডিভাইসগুলিকে মুছে ফেলতে এবং অন্যান্য ভয়ঙ্কর খারাপ পরিস্থিতির আগে এটি কেবল সময়ের ব্যাপার।

জেলব্রেকিং:এটা ঠিক নয়

অ্যাপলের ধ্রুবক বৈশিষ্ট্যের উদ্ভাবন এবং জেলব্রোকেন আইফোনগুলিতে উপস্থিত আসন্ন নিরাপত্তা হুমকির সাথে, জেলব্রেকিং এখন আর ঝুঁকির মূল্য নয়। এটি আগে ছিল যে আপনি প্রচুর পরিমাণে কার্যকারিতা যোগ করতে পারেন যা থার্ড-পার্টি অ্যাপ থেকে iPhone অভিজ্ঞতাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করেছে, কিন্তু iOS অনেক দূর এগিয়েছে এবং এটি অনেক ভালো হয়েছে। এছাড়াও আপনি iOS 9 প্রকাশের পর Extensify-এর মতো অ্যাপের সাহায্যে অতিরিক্ত UI টুইক করতে সক্ষম হবেন, যার জন্য জেলব্রেকিংয়ের প্রয়োজন নেই।

আপনি কি মনে করেন এটি এখনও আপনার আইফোন জেলব্রেক করা মূল্যবান? বেনিফিট কি ঝুঁকি মূল্য? অথবা আপনি কি মনে করেন আইওএসকে এমনভাবে উন্নত করা হয়েছে যেখানে সাইডিয়ার আর প্রয়োজন নেই? নিচে আপনার চিন্তা শেয়ার করুন!

ইমেজ ক্রেডিট:উইলিয়াম হুক Flickr.com এর মাধ্যমে।


  1. আপনার পুরানো আইফোন বিক্রি করার আগে আপনার 10টি জিনিস করা উচিত

  2. আপনার iOS ডিভাইস চার্জ করার জন্য আপনার কি তৃতীয় পক্ষের কেবল বিশ্বাস করা উচিত?

  3. আপনার পুরানো আইফোন বিক্রি করার আগে আপনার 5টি জিনিস করা উচিত

  4. আপনার iPhone এ iOS 12 থেকে 11.4 ডাউনগ্রেড করার পদক্ষেপ