কম্পিউটার

কীভাবে একটি আইফোন এবং আইপ্যাড হ্যাক হতে পারে?

অ্যাপল ডিভাইসগুলি যেগুলি তাদের সুরক্ষা বৈশিষ্ট্যগুলির জন্য বিখ্যাত সেগুলি ইদানীং আক্রমণের মুখে পড়েছে। উন্নত হ্যাকার হোক বা দুর্বল নিরাপত্তা প্রয়োগকারী, অ্যাপল ব্যবহারকারীরা হুমকির মুখে। অ্যাপল ডিভাইসগুলির জন্য ক্রমাগত নতুন আপডেট প্রকাশিত হচ্ছে। আপনি যদি 11.5.1 এর আগে macOS বিগ সুর সংস্করণে বা 14.7.1 এর আগে iOS এবং iPadOS এ কাজ করেন তবে আপনি প্রভাবিত হতে পারেন। এই নিরাপত্তা সতর্কতা উচ্চ ঝুঁকি হিসাবে গণ্য করা হয় এবং গুরুত্ব সহকারে গ্রহণ করা আবশ্যক. আসুন এই সমস্যাগুলি সম্পর্কে আরও জানুন যা অ্যাপল ডিভাইস মালিকদের জন্য সমস্যার কারণ হতে পারে।

অ্যাপল আপডেটের সাথে সম্প্রতি কি ঘটেছে?

কীভাবে একটি আইফোন এবং আইপ্যাড হ্যাক হতে পারে?

ভারতে, অনেক ব্যবহারকারীকে তাদের আইফোন এবং আইপ্যাড সহ বেশ কয়েকটি ম্যাকওএস ডিভাইসের সাথে সাথেই আপডেট করার পরামর্শ দেওয়া হয়েছিল। নিরাপত্তা ত্রুটি ব্যবহার করে ডিভাইসে দূরবর্তী অ্যাক্সেসের প্রচেষ্টা সম্পর্কে অ্যাপলকে সচেতন করা হয়েছিল। অতএব, তারা পরিবর্তন করেছে এবং সর্বশেষ আপডেটে আরো নিরাপত্তা প্রয়োগ করেছে। পুরানো ডিভাইসগুলির সাথে, এই সম্ভাবনা বৃদ্ধি পায় কারণ তারা ম্যালওয়্যার আক্রমণের জন্য অত্যন্ত প্রবণ। সমস্ত অ্যাপল ডিভাইস, যেগুলি একসময় বিশ্বব্যাপী ব্যবহারকারীদের দ্বারা তাদের নিরাপত্তা এবং সুরক্ষার জন্য প্রশংসিত হয়েছিল সেগুলিও এখন ঝুঁকির মধ্যে রয়েছে।

ভারতীয় সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ CERT নির্বাচিত ব্যবহারকারীদের জন্য সতর্কতা জারি করেছে। যার মধ্যে আইফোন, আইপ্যাড এবং ম্যাকোসগুলি পুরানো সংস্করণে চলছে। এটি বলা হয়েছে যে এই সময় ঝুঁকিটি বেশ বেশি এবং দুর্বলতাগুলি অনেক ক্ষতির কারণ হতে পারে৷ সংস্থাটি দেখিয়েছে যে দূরবর্তী আক্রমণকারী সমস্যার কারণে উপরে বর্ণিত ডিভাইসগুলির নিয়ন্ত্রণ নিতে পারে এবং ব্যবহারকারীদের ঝুঁকিতে ফেলতে পারে।

মেমরি নিয়ন্ত্রণ এবং তারপরে দুর্নীতির জন্য ডিভাইসের লক্ষ্যযুক্ত সংখ্যা ব্যবহার করা যেতে পারে। IOMobileFrameBuffer iOS এবং iPadOS প্রধানত এটির জন্য ঝুঁকিপূর্ণ এবং একবার মেমরি দুর্নীতির সমস্যা শুরু হলে, এটি অপর্যাপ্ত মেমরি পরিচালনার লক্ষণ দেখাতে পারে। একটি দূষিত কোড কার্যকর করা দূরবর্তীভাবে সঞ্চালিত হতে পারে যা তাদের কার্নেল বিশেষাধিকার প্রদান করতে পারে। এটিও বলা হয় যে এই অপারেশনটি চালানোর জন্য ক্ষতিকারক অ্যাপগুলির একটি ব্যবহার করা যেতে পারে। ব্যবহারকারীরা তাদের ডিভাইসে অ্যাক্সেস পেলে তাদের শোষণ করা যেতে পারে।

এই দাবিটি কোম্পানির দ্বারাও নিশ্চিত করা হয়েছে এবং তারা বলেছে যে কিছু দূষিত অ্যাপ্লিকেশন ইতিমধ্যে সক্রিয় এবং ডিভাইসগুলিকে শোষণ করছে। যেহেতু এটি নির্বিচারে কোড চালাতে পারে এবং সেই সুবিধাগুলি অ্যাক্সেস করতে কার্নেলে পৌঁছাতে পারে।

এই সমস্যা এড়াতে কি করা হয়েছিল?

এই সমস্যাগুলির কারণে, অ্যাপল ব্যবহারকারীদের সতর্ক করেছে এবং সর্বশেষ ওএস আপডেটে সুরক্ষা প্যাচ প্রকাশ করেছে। এ ধরনের কোনো সমস্যা এড়াতে অ্যাপল ব্যবহারকারী হিসেবে আপনাকে অবশ্যই নিজেকে আপডেট রাখতে হবে। অতএব, অ্যাপল ব্যবহারকারীদের তাদের ডিভাইসগুলি আপ টু ডেট রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। বিশেষ করে নীচে তালিকাভুক্ত –

iPhone 6s এবং পরবর্তী,

iPad Pro (সমস্ত মডেল)

iPad Air 2 এবং পরবর্তী

iPad 5ম প্রজন্ম এবং পরবর্তী।

iPad mini 4 এবং পরবর্তী

iPod touch (7ম প্রজন্ম)

macOS বিগ সুর

এছাড়াও পড়ুন৷ :iOS 14.5

-এ অ্যাপ ট্র্যাকিং স্বচ্ছতা বৈশিষ্ট্য

আপনি আপনার Apple ডিভাইসগুলিকে নিরাপদ রাখতে কী করতে পারেন?

আপনার ডিভাইসগুলি নিয়মিত আপডেট করা গুরুত্বপূর্ণ, এখানে আমরা আপনাকে বলব কিভাবে আপনার Apple ডিভাইসগুলি দ্রুত আপডেট করবেন।

আপনার iPhone এবং iPad আপডেট করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন –

  1. সেটিংস>জেনারেল> সফটওয়্যার আপডেটে যান কীভাবে একটি আইফোন এবং আইপ্যাড হ্যাক হতে পারে?
  2. এর পরে, ডাউনলোড এবং ইনস্টল করুন-এ আলতো চাপুন এইভাবে আপনার iPhone এবং iPad-এর জন্য সর্বশেষ সংস্করণ আপডেট করা হবে৷

আপনার ম্যাক আপডেট করার পদক্ষেপ –

  1. আপনার স্ক্রিনের কোণে থাকা Apple মেনু আইকনে ক্লিক করুন৷
  2. সিস্টেম পছন্দ> সফ্টওয়্যার আপডেটে যান৷ কীভাবে একটি আইফোন এবং আইপ্যাড হ্যাক হতে পারে?
  3. এখনই আপডেট করুন বা আপগ্রেড করুন বোতামে ক্লিক করুন৷

সর্বশেষ আপডেট আপনার মেশিনে ইনস্টল করা হবে.

রায় -

এটি প্রথমবার নয় যে অ্যাপল ডিভাইসগুলি এই ধরনের দুর্বলতা দেখিয়েছে, তবে এখনও তাদের কাছ থেকে এটি কম প্রত্যাশিত। আগে ওয়েবকিটে একটি নিরাপত্তা ত্রুটি ধরা পড়েছিল যা পরে আপডেটে প্যাচ দিয়ে সংশোধন করা হয়েছিল। আপনার ডিভাইসগুলি এখনই আপডেট করুন, তা আইফোন, আইপ্যাড বা ম্যাকোসই হোক। যেহেতু রিপোর্টগুলি ইতিবাচক এবং এটি যে কোনও সময়ে আপনাকে প্রভাবিত করতে পারে৷ দুঃখিত চেয়ে ভাল নিরাপদ! আপনার ডিভাইস আপডেট করা সর্বশেষ ম্যালওয়্যার থেকে আপনার নিরাপত্তা নিশ্চিত করবে।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে iPhone, iPad এবং Mac-এর নিরাপত্তা সংক্রান্ত সমস্যা সম্পর্কে আরও জানতে সাহায্য করবে। আমরা এই পোস্টটিকে আরও কার্যকর করতে আপনার মতামত জানতে চাই। আপনার পরামর্শ এবং মন্তব্য নীচের মন্তব্য বিভাগে স্বাগত জানাই. সামাজিক মিডিয়াতে নিবন্ধটি শেয়ার করে আপনার বন্ধুদের এবং অন্যদের সাথে তথ্য ভাগ করুন৷

আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি!

আমরা ফেসবুক এবং ইউটিউবে আছি। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে ভালোবাসি. আমরা নিয়মিত প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার সমাধান সহ টিপস এবং কৌশল পোস্ট করি।

সম্পর্কিত বিষয়-

2021 সালে সম্পূর্ণরূপে অ্যাপগুলি সরাতে ম্যাকের জন্য 10 সেরা আনইনস্টলার

"macOS ইনস্টলেশনটি সম্পূর্ণ করা যায়নি" ত্রুটি এবং কীভাবে এটি ঠিক করবেন

2021 সালে খেলার জন্য 7 সেরা গাছা গেম | অ্যান্ড্রয়েড এবং আইফোন (প্রদান ও বিনামূল্যে)

কিভাবে মৃত/ভাঙা আইফোন থেকে ফটো পুনরুদ্ধার করবেন


  1. আইফোন এবং আইপ্যাডে কীভাবে একটি ম্যাক্রো ছবি তোলা যায়

  2. আইফোন এবং অ্যাপল ওয়াচের সাথে কীভাবে ফিট করা যায়

  3. ইউকেতে কীভাবে ইউএস আইফোন অ্যাপস পাবেন

  4. কীভাবে আইফোন থেকে আইফোন/আইপ্যাডে ভিডিওগুলি এয়ারড্রপ করবেন