কম্পিউটার

আইফোন এবং আইপ্যাডে কীভাবে একটি ম্যাক্রো ছবি তোলা যায়

আপনি যদি চরম ক্লোজ-আপ ফটোগ্রাফি নিতে চান - যাকে ম্যাক্রো ফটোগ্রাফি বলা হয় - আপনার আইফোনে আমাদের কাছে আইফোন এবং এমনকি আইপ্যাডের স্বাভাবিক সীমাবদ্ধতাগুলি পেতে কিছু টিপস এবং কৌশল রয়েছে যাতে আপনি আপনার বস্তুর কাছাকাছি যেতে পারেন ছবি তুলতে চান।

আইফোনে কিভাবে ম্যাক্রো ছবি তুলতে হয়

সাধারণত আইফোন হ্যান্ডসেট স্বাভাবিক ক্যামেরা মোডে 8-10 সেমি দূরত্ব থেকে তার সেরা ছবি তুলবে, এর থেকেও কাছাকাছি এবং আপনি ফোকাস করতে কষ্ট পাবেন। কিন্তু আপনি এই সীমা বাইপাস করতে পারেন।

এটি করার জন্য আপনাকে অ্যাক্সেসিবিলিটি সেটিংসে পাওয়া একটি কম পরিচিত ম্যাগনিফাইং গ্লাস ফাংশন ব্যবহার করতে হবে। এটি আপনাকে কয়েক সেন্টিমিটার দূরত্ব থেকে ফটো তুলতে অনুমতি দেবে।

  1. সেটিংস খুলুন> অ্যাক্সেসিবিলিটি।
  2. ম্যাগনিফায়ার চালু করুন। আপনি এখন নিয়ন্ত্রণ কেন্দ্রে ম্যাগনিফাইং গ্লাস যোগ করতে পারেন বা আপনার হোম স্ক্রিনে যোগ করতে পারেন।
  3. সেটিংস> কন্ট্রোল সেন্টারে ফিরে যান।
  4. নিচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি ম্যাগনিফায়ার দেখতে পান এবং এটিকে নিয়ন্ত্রণ কেন্দ্রে যোগ করতে আলতো চাপুন।
  5. এখন আপনার স্ক্রিনের ডান কোণ থেকে সোয়াইপ করে কন্ট্রোল সেন্টার খুলুন।
  6. ম্যাগনিফাইং গ্লাস আইকনে আলতো চাপুন।
  7. এটি ম্যাগনিফায়ার খুলবে। আপনি এটিকে ধরে রাখতে পারেন যা আপনি একটি ফটো তুলতে চান এবং এটিকে বড় করে দেখতে পারেন।
  8. ফটো তুলতে স্ক্রিনের নীচে বৃত্তে আলতো চাপুন৷
  9. এই ফটোটি সরাসরি আপনার ফটোতে যাবে না, এবং আপনি যদি উপরের ডানদিকে শেয়ার আইকনে ট্যাপ করেন এবং সেভ ইমেজ বেছে নেন যা জুম করা ছবি আপনার ইমেজ লাইব্রেরিতে সেভ করবে না। যাইহোক, আপনি ম্যাগনিফায়ারে ইমেজে ট্যাপ করতে পারেন যাতে টুলগুলি লুকানো থাকে এবং তারপর ভলিউম কন্ট্রোল বোতাম এবং সাইড বোতাম একসাথে টিপে স্ক্রিন গ্র্যাব করতে পারেন।

আইফোন এবং আইপ্যাডে কীভাবে একটি ম্যাক্রো ছবি তোলা যায়

দুর্ভাগ্যবশত, এই ধরনের ম্যাগনিফাইং গ্লাসের ফটোগুলি তাদের কিছু গুণমান হারায় এবং আপনি যতটা বিষয়ের কাছাকাছি থাকবেন, ছবি তত বেশি শোরগোল হবে, কিন্তু এই ম্যাগনিফাইং গ্লাসের কৌশলটি ব্যবহার করে আপনি আপনার চিত্রের চেয়ে অনেক বেশি জুম করতে সক্ষম হবেন। একা ক্যামেরা ব্যবহার করে।

আশা করি iPhone 13-এ একটি ম্যাক্রো লেন্স উপস্থিত হবে। iPhone 13-এ আসতে পারে এমন নতুন ক্যামেরা বৈশিষ্ট্যগুলি সম্পর্কে এখানে পড়ুন:2021 সালে আসছে iPhone 13 ক্যামেরা বৈশিষ্ট্য।

আপনি যদি আপনার আইফোনে সত্যিই ভাল ম্যাক্রো শট নিতে চান তবে আপনাকে তৃতীয় পক্ষের হার্ডওয়্যার বা সফ্টওয়্যারের দিকে যেতে হবে।

উদাহরণস্বরূপ, মোমেন্ট একটি ম্যাক্রো লেন্স তৈরি করে, যদিও এটি সস্তা নয়। ম্যাক্রো 10x লেন্স Amazon UK থেকে £114, বা Amazon US থেকে $129 বা সরাসরি মোমেন্ট থেকে $129.99।

মোমেন্ট লেন্স, বিকল্প হিসাবে, আপনার iPhone ক্যামেরা লেন্সে ক্লিপ।

আইফোন এবং আইপ্যাডে কীভাবে একটি ম্যাক্রো ছবি তোলা যায়

আপনি বার্স্ট শুটিং ব্যবহার করার কথাও বিবেচনা করতে পারেন এবং আপনার ভাল আলো আছে কিনা তা নিশ্চিত করতে পারেন।

আপনার আইফোনে দুর্দান্ত ফটো তোলার জন্য আমাদের এখানে অনেক টিপস রয়েছে:আরও ভালো ছবি তোলার জন্য আইফোন ক্যামেরা টিপস৷

আইপ্যাড প্রোতে কীভাবে ম্যাক্রো শট নেওয়া যায়

একটি আইপ্যাড প্রবর্তন করার সময়, অ্যাপল খুব কমই তার ক্যামেরায় ফোকাস করে, ফোকাস বেশিরভাগই স্ক্রীন, ইনপুট কলম এবং গ্রাফিক্স প্রদর্শিত গতিতে থাকে। ক্যামেরা একটি পিছনের আসন নিতে থাকে. গত বছর একটি ব্যতিক্রম ছিল যখন Apple ক্যামেরা মডিউলে নতুন LiDAR সেন্সর ইনস্টল করেছিল৷

হ্যালিডের বিকাশকারীরা - আইফোন এবং আইপ্যাডের জন্য একটি তৃতীয় পক্ষের ক্যামেরা অ্যাপ - 2021 আইপ্যাড প্রো-এর ছবির গুণাবলী পরীক্ষা করেছে এবং কিছু আকর্ষণীয় আবিষ্কার করেছে। আইপ্যাড প্রো-এর পিছনের ক্যামেরাটি কাগজে তার পূর্বসূরির মতোই দেখায়, তবে বিকাশকারীরা আবিষ্কার করেছেন যে iPad প্রো ক্যামেরা আসলে ম্যাক্রো শট নিতে পারে৷

আপনি যদি 2021 iPad Pro এর সাথে ম্যাক্রো শট নিতে চান তবে আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. অটো ফোকাস বন্ধ করুন ক্যামেরা স্ক্রীনে আপনার আঙুল টিপে এটি চালু করুন এবং তারপর স্বয়ংক্রিয় ফোকাস বন্ধ করতে আবার স্ক্রীনে আলতো চাপুন।
  2. এখন আপনি আইপ্যাড ক্যামেরাকে আট সেন্টিমিটারের কাছাকাছি বস্তুগুলিতে ফোকাস করতে পারেন (যা ফোকাস করা আইফোন ফটোগুলির জন্য সর্বনিম্ন দূরত্ব৷)

কেন আইপ্যাড প্রো আইফোনের চেয়ে অনেক কাছাকাছি ফোকাস করতে দেয় তা কেবল অনুমান করা যেতে পারে। হ্যালাইড ডেভেলপার সেবাস্টিয়ান ডি উইট পরামর্শ দিয়েছেন যে অ্যাপলের আইপ্যাড প্রো-এর আবাসনে সেন্সর এবং লেন্সের জন্য উল্লেখযোগ্যভাবে বেশি জায়গা রয়েছে। ফলস্বরূপ, উল্লেখযোগ্যভাবে ছোট ফটো সেন্সর থাকা সত্ত্বেও, আইপ্যাড আশ্চর্যজনকভাবে ভাল ম্যাক্রো ফটো তুলতে পারে৷

iPad Pro 2021-এর আমাদের পর্যালোচনা পড়ুন।


  1. কীভাবে আইফোন থেকে আইফোন/আইপ্যাডে ভিডিওগুলি এয়ারড্রপ করবেন

  2. আইফোন এবং আইপ্যাডে স্ক্রিনশট নেওয়ার জন্য একটি বিগিনার গাইড

  3. কিভাবে আপনার আইপ্যাড এবং আইফোন দিয়ে একটি QR কোড স্ক্যান করবেন?

  4. আইফোন এবং আইপ্যাডে ম্যানুয়ালি ডেটা ব্যবহার কীভাবে পরীক্ষা করবেন?