কম্পিউটার

কিভাবে আপনার Macকে আপনার iPhone, iPad এবং Apple পণ্যের সাথে সংযুক্ত করবেন

অ্যাপল পণ্য সম্পর্কে আপনি সহজেই পছন্দ করবেন এমন একটি জিনিস হল আপনার সমস্ত অ্যাপল ডিভাইস একে অপরের সাথে সংযুক্ত করার ক্ষমতা। এর মাধ্যমে, একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে আইটেমগুলি দ্রুত, সহজ এবং ঝামেলামুক্ত। এই বৈশিষ্ট্যটি আপনাকে অ্যাপলের বিভিন্ন ডিভাইসের মধ্যে কাজ চালিয়ে যেতে দেয়। উদাহরণস্বরূপ, যদি আপনার পাঠানোর জন্য একটি টেক্সট মেসেজ বা ইমেল থাকে এবং আপনি বুঝতে পারেন যে আপনার আইফোনে টাইপ করা খুব দীর্ঘ, আপনি আপনার MacBook-এ বার্তাটি তৈরি করা চালিয়ে যেতে পারেন।

এই যৌথ বৈশিষ্ট্যটি ধারাবাহিকতার মাধ্যমে সম্ভব হয়েছে। এটি মূলত অ্যাপল ডিভাইসের অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ (Yosemite এবং iOS 8 থেকে) থেকে উপলব্ধ বৈশিষ্ট্যগুলির একটি স্যুট। এর মধ্যে রয়েছে হ্যান্ডঅফ, ইউনিভার্সাল ক্লিপবোর্ড, আইফোন সেলুলার কল, এসএমএস/এমএমএস মেসেজিং এবং ইনস্ট্যান্ট হটস্পট। এই সমস্ত বৈশিষ্ট্যগুলি, সঠিকভাবে সেট আপ করা হলে, আপনাকে আপনার Apple ডিভাইসগুলির মধ্যে নির্বিঘ্নে চলাফেরা করতে দেয়৷ কন্টিনিউটির মাধ্যমে, আপনি আপনার Apple অভিজ্ঞতা বাড়াতে এবং উন্নত করতে আপনার Mac কে আপনার iPhone, iPad এবং iPod টাচের সাথে সংযুক্ত করতে পারেন। ধারাবাহিকতার অধীনে বৈশিষ্ট্যটি সেট আপ করতে এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন, যাতে আপনি আপনার ডিভাইসগুলিকে সর্বাধিক করা শুরু করতে পারেন:

হ্যান্ডঅফ বৈশিষ্ট্য

এই বৈশিষ্ট্যটির সাহায্যে, আপনি একটি ডিভাইসে কাজ শুরু করতে পারেন, অন্য অ্যাপল ডিভাইসে স্যুইচ করতে পারেন এবং আপনি যেখানে ছেড়েছিলেন সেখানে চালিয়ে যেতে পারেন। এখানে কিভাবে হ্যান্ডঅফ সেট আপ করবেন:

  • নিশ্চিত করুন যে সমস্ত Apple ডিভাইস আপনি একে অপরের সাথে সংযোগ করতে চান সেগুলি একই Apple ID ব্যবহার করে iCloud এ সাইন ইন করা আছে৷
  • নিশ্চিত করুন যে সমস্ত ডিভাইসে ব্লুটুথ এবং ওয়াই-ফাই চালু আছে।
  • সকল ডিভাইসে হ্যান্ডঅফ চালু আছে তা নিশ্চিত করুন।

*ম্যাকে, অ্যাপল মেনু> সিস্টেম পছন্দ> সাধারণ এ যান। "এই ম্যাক এবং আপনার iCloud ডিভাইসের মধ্যে হ্যান্ডঅফের অনুমতি দিন" বেছে নিন।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

*আপনার মোবাইল অ্যাপল ডিভাইসে, সেটিংস> সাধারণ> হ্যান্ডঅফ-এ যান। এটি চালু করুন।

হ্যান্ডঅফ মেল, অনুস্মারক, ক্যালেন্ডার, পেজ, কীনোট এবং সাফারি সহ অন্যান্য তৃতীয় পক্ষের অ্যাপ সহ বেশ কয়েকটি অ্যাপের সাথে ব্যবহার করা যেতে পারে। এই সামঞ্জস্যপূর্ণ অ্যাপগুলির যেকোনো একটি ব্যবহার করার সময় এবং আপনি সিদ্ধান্ত নেন যে আপনি অন্য ডিভাইসে যেতে চান, এখানে অনুসরণ করার পদক্ষেপগুলি রয়েছে:

  • যদি মোবাইল ডিভাইস থেকে Mac এ স্যুইচ করা হয়, ডকের হ্যান্ডঅফ আইকনে ক্লিক করুন।
  • যদি ম্যাক থেকে আপনার মোবাইল ডিভাইসে স্যুইচ করছেন, আপনার ডিভাইস আনলক করুন এবং তারপর মাল্টিটাস্কিং স্ক্রীন খুলুন। এরপরে, স্ক্রিনের নীচে দেখানো অ্যাপ ব্যানারে ট্যাপ করুন।

এখন, আপনি আপনার অন্য অ্যাপল ডিভাইসে আগে যা করছেন তা চালিয়ে যেতে পারেন।

ইউনিভার্সাল ক্লিপবোর্ড বৈশিষ্ট্য

এই বৈশিষ্ট্যটি আপনাকে একটি অ্যাপল ডিভাইস থেকে ছবি এবং পাঠ্যের মতো বিষয়বস্তু অনুলিপি করতে এবং অন্যটিতে পেস্ট করতে দেয়। ইউনিভার্সাল ক্লিপবোর্ড সেটআপ পদ্ধতি হ্যান্ডঅফের মতোই, আইক্লাউডে লগ ইন করুন এবং সমস্ত ডিভাইসে ব্লুটুথ, ওয়াই-ফাই এবং হ্যান্ডঅফ চালু করুন৷

এখানে আপনি কীভাবে ইউনিভার্সাল ক্লিপবোর্ড কার্যকর করতে পারেন:

  • একটি ডিভাইসে বিষয়বস্তু (টেক্সট, ইমেজ, ইত্যাদি) কপি করুন যেমন আপনি সাধারণত করেন। বিষয়বস্তু স্বয়ংক্রিয়ভাবে কাছাকাছি অ্যাপল ডিভাইসের ক্লিপবোর্ডে যোগ করা হবে।
  • অন্যান্য অ্যাপল ডিভাইস ব্যবহার করে, শুধু বিষয়বস্তু পেস্ট করুন।

আইফোন সেলুলার কল

এই বৈশিষ্ট্যটির সাহায্যে, আপনি আপনার Mac এ কল করতে এবং গ্রহণ করতে পারবেন যতক্ষণ না এটি আপনার iPhone এর মতো একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে৷

এই বৈশিষ্ট্যটি সেট আপ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • নিশ্চিত করুন যে আপনার Mac এবং iPhone একই Apple ID ব্যবহার করে iCloud এ সাইন ইন করেছেন৷
  • নিশ্চিত করুন যে উভয় ডিভাইস একই Apple ID ব্যবহার করে FaceTime-এ সাইন ইন করা আছে।
  • নিশ্চিত করুন যে একই নেটওয়ার্ক ব্যবহার করে উভয় ডিভাইসে Wi-Fi চালু আছে।
  • আপনার আইফোনে, সেটিংস> ফোন> অন্যান্য ডিভাইসে কল এ যান। এটি চালু করুন।
  • আপনার ম্যাকে, ফেসটাইম অ্যাপ চালু করুন, তারপরে ফেসটাইম> পছন্দগুলি> সেটিংস> আইফোন থেকে কল এ যান৷

আপনার Mac থেকে একটি কল করতে, আপনি যে পরিচিতিটি কল করতে চান সেটি বেছে নিন। ফোন নম্বরটি ঘেরা বাক্সের তীরটিতে ক্লিক করুন। "আইফোন ব্যবহার করে কল (ফোন নম্বর)" নির্বাচন করুন৷

আপনার ম্যাকে একটি কলের উত্তর দিতে, যখন একটি কল বিজ্ঞপ্তি উপস্থিত হয়, তখন সেখানে কলটির উত্তর দিন এবং তারপরে, এটিকে ভয়েসমেলে ফরওয়ার্ড করুন বা কলারের কাছে একটি বার্তা পাঠান৷

এসএমএস এবং এমএমএস মেসেজিং বৈশিষ্ট্য

এই বৈশিষ্ট্যটি আপনাকে আপনার Mac এ আপনার iPhone পাঠ্য বার্তাগুলি দেখতে এবং উত্তর দিতে দেয়৷ এখানে বৈশিষ্ট্য সেট আপ করার পদক্ষেপগুলি রয়েছে:

  • নিশ্চিত করুন যে আপনার Mac এবং iPhone একই Apple ID ব্যবহার করে iCloud এ সাইন ইন করেছেন৷
  • আপনার আইফোনে, সেটিংস> বার্তা> টেক্সট মেসেজ ফরওয়ার্ডিং-এ যান। আপনার ম্যাক চয়ন করুন৷
  • যাচাই/প্রমাণিকরণ প্রক্রিয়া সম্পাদন করুন।
  • আপনার Mac-এ, Messages> Preferences -> Accounts> iMessage-এ যান। আপনার ফোন নম্বর এবং ইমেল ঠিকানা চেক করুন৷

এখন, আপনি উভয় ডিভাইসেই বার্তা গ্রহণ করতে এবং উত্তর দিতে সক্ষম হবেন৷

তাত্ক্ষণিক হটস্পট বৈশিষ্ট্য

এটি আপনাকে প্রতিবার পাসওয়ার্ড না দিয়ে আপনার Mac ল্যাপটপকে একটি ইন্টারনেট সংযোগ প্রদান করতে আপনার মোবাইল ডিভাইসের ব্যক্তিগত হটস্পট ব্যবহার করতে দেয়। এটি সেট আপ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • নিশ্চিত করুন যে আপনার iPhone বা Wi-Fi + সেলুলার আইপ্যাড ব্যক্তিগত হটস্পট-সক্ষম। (কিছু ক্যারিয়ার আপনার মোবাইল প্ল্যানের উপর নির্ভর করে এটিকে অনুমতি দিতে পারে বা নাও দিতে পারে।)
  • নিশ্চিত করুন যে সমস্ত ডিভাইস একই Apple ID ব্যবহার করে iCloud এ সাইন ইন করা আছে।
  • নিশ্চিত করুন যে সমস্ত ডিভাইসে ব্লুটুথ এবং ওয়াই-ফাই চালু আছে৷

আপনার Mac এ তাত্ক্ষণিক হটস্পট ব্যবহার করতে, কেবল Wi-Fi স্থিতি মেনুতে যান এবং তারপরে আপনার iPhone বা iPad এর নাম চয়ন করুন যা হটস্পট প্রদান করবে৷

যথেষ্ট সত্য, আপনার ম্যাক অনেক আশ্চর্যজনকভাবে সহায়ক বৈশিষ্ট্য অফার করে। নিশ্চিত করুন যে এটি সর্বদা টিপ-টপ আকারে থাকে যাতে আপনি এটির সম্ভাবনা সর্বাধিক করতে পারেন। স্ক্যান করতে Outbyte macAries ব্যবহার করুন এবং আপনার Mac এর কর্মক্ষমতা এবং নিরাপত্তাকে প্রভাবিত করে এমন কোনো ত্রুটি ও সমস্যা থেকে মুক্তি পান।


  1. কীভাবে আপনার টিভিতে আপনার আইফোন বা আইপ্যাড সংযোগ করবেন

  2. আপনার আইপ্যাড, আইফোন বা ম্যাকে কীভাবে ফেসটাইম অক্ষম করবেন

  3. টিভিতে Apple iPad কে কিভাবে কানেক্ট করবেন?

  4. কিভাবে আপনার Mac বা PC থেকে আপনার iPhone এবং iPad এ ফটো ট্রান্সফার করবেন