কম্পিউটার

কীভাবে আপনার আইক্লাউড হ্যাক করা যায় এবং কীভাবে এটি রক্ষা করা যায়

আপনি যদি একজন Apple ব্যবহারকারী হন, তাহলে আপনি সম্ভবত কিছু ক্ষমতায় iCloud ব্যবহার করছেন। জনপ্রিয় স্টোরেজ পরিষেবাটি আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইলগুলির ব্যাক আপ করতে ব্যবহার করা যেতে পারে। বেশিরভাগ অ্যাপলের পণ্যের মতো, iCloud অত্যন্ত সুরক্ষিত বলে পরিচিত। দুর্ভাগ্যবশত, তবে, এর মানে এই নয় যে ব্যক্তিগত অ্যাকাউন্ট হ্যাক করা যাবে না।

এটি অর্জন করার জন্য, যে কাউকে সত্যিই যা করতে হবে তা হল আপনার পাসওয়ার্ড বের করা৷

এবং আপনি যদি সতর্ক না হন তবে এটি অগত্যা একটি কঠিন কাজ নয়। আইক্লাউডের মাধ্যমে কীভাবে আপনার আইফোন ডেটা হ্যাক করা যায় এবং আপনার অ্যাপল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে আপনি কী করতে পারেন তা এখানে রয়েছে৷

কিভাবে আপনার iCloud হ্যাক করা যেতে পারে

কীভাবে আপনার আইক্লাউড হ্যাক করা যায় এবং কীভাবে এটি রক্ষা করা যায়

হ্যাকাররা আপনার পাসওয়ার্ড বের করার চেষ্টা করতে পারে এমন বিভিন্ন উপায় রয়েছে। এখানে সবচেয়ে সম্ভাবনাময় পাঁচটি।

ফিশিং আক্রমণ

ফিশিং ওয়েবসাইটগুলি ভুল নির্দেশনার মাধ্যমে পাসওয়ার্ড চুরি করার জন্য ডিজাইন করা হয়েছে৷

তারা বৈধ ওয়েবসাইটের প্রতিলিপি করে এটি অর্জন করে। উদাহরণস্বরূপ, আপনি এমন একটি সাইটের সম্মুখীন হতে পারেন যা দেখতে iCloud.com-এর মতো। কিন্তু আপনি যখন আপনার অ্যাকাউন্টের বিশদ বিবরণ লিখবেন, তখন হ্যাকাররা তথ্য গ্রহণ করে, Apple নয়।

যদি এটি পরিচিত শোনায়, তবে এটি আসলে একটি ফিশিং আক্রমণ যার ফলে 2014 সালের সেলিব্রিটি iCloud হ্যাক হয়েছিল৷ ফিশিং ওয়েবসাইটগুলি প্রায়শই Google অনুসন্ধান ফলাফল এবং স্প্যাম ইমেল উভয়েই পাওয়া যায়৷

সমাধান: সংবেদনশীল অ্যাকাউন্টের বিশদ বিবরণের প্রয়োজন এমন একটি ওয়েবসাইট পরিদর্শন করার সময়, সর্বদা সরাসরি URL টাইপ করুন বা একটি ব্রাউজার বুকমার্ক ব্যবহার করুন৷ একটি SSL শংসাপত্রের মতো সুরক্ষিত সূচকগুলির জন্য আরও পরীক্ষা করুন, যেমন URLটি HTTPS পড়বে, HTTP নয়৷

দূষিত অ্যাপস

আপনার iPhone বা iPad থেকে পাসওয়ার্ড চুরি করতে ক্ষতিকারক অ্যাপ ব্যবহার করা যেতে পারে। অ্যাপল ম্যালওয়্যারকে খুব গুরুত্ব সহকারে নেয়। এবং এটি অ্যাপ স্টোরকে পুলিশিং করার একটি ভাল কাজ করে। কিন্তু অনেকটা Google Play Store-এর মতোই, ম্যালওয়্যার সংক্রমিত অ্যাপগুলি মাঝে মাঝে আসে৷

যদি আপনার ডিভাইসটি জেলব্রোকেন হয়ে থাকে তবে এটি আরও বড় ঝুঁকি। একটি আইফোন জেলব্রেকিং ব্যবহারকারীকে প্রায় যেকোনো জায়গা থেকে অ্যাপ ইনস্টল করতে দেয়। এবং সম্ভাব্য হ্যাকাররা আপনাকে ঠিক এটাই করতে চায়।

সমাধান: অ্যাপ স্টোর ছাড়া অন্য কোথাও থেকে অ্যাপ ডাউনলোড করবেন না। এবং তারপরেও, আপনি তাদের কী অনুমতি দেন সেদিকে নজর রাখুন।

কম্প্রোমাইজড কম্পিউটার

আপনি যদি আপনার আইক্লাউড অ্যাকাউন্টটি নন-অ্যাপল ডিভাইসগুলিতে ব্যবহার করেন তবে এটি বেশ কয়েকটি অতিরিক্ত হুমকির দরজা খুলে দেয়। অ্যাপল ডিভাইসে ম্যালওয়্যার খুব কমই পাওয়া গেলেও, উইন্ডোজ চালানোর ডিভাইসগুলির ক্ষেত্রেও একই কথা বলা যাবে না।

কীলগার এবং রিমোট অ্যাক্সেস ট্রোজান, উদাহরণস্বরূপ, আপনি লগ ইন করার মুহুর্তে আপনার iCloud পাসওয়ার্ড চুরি করতে উভয়ই ব্যবহার করা যেতে পারে।

সমাধান: আপনি বিশ্বাস করেন এমন কম্পিউটারগুলিই ব্যবহার করুন এবং নিশ্চিত করুন যে তাদের একটি শক্তিশালী অ্যান্টিভাইরাস ইনস্টল করা আছে৷

আনএনক্রিপ্ট করা পাবলিক ওয়াই-ফাই হটস্পট

চারটি পাবলিক ওয়াই-ফাই হটস্পটের মধ্যে একটি এনক্রিপ্ট করা নেই৷ এবং আপনি যখন এই জাতীয় নেটওয়ার্কগুলিতে সংযুক্ত হন, তখন আপনার iCloud অ্যাকাউন্ট দুটি ভিন্ন উপায়ে দুর্বল হয়ে পড়ে৷

ম্যান-ইন-দ্য-মিডল আক্রমণ করা যেতে পারে যার মাধ্যমে হ্যাকাররা আপনার পাসওয়ার্ডটি আপনার ডিভাইসে প্রবেশ করার পরে কিন্তু এটি আপনার iCloud অ্যাকাউন্টে পৌঁছানোর আগেই বাধা দেয়।

সেশন হাইজ্যাকিং ঘটতে পারে যার ফলে আপনার iCloud অ্যাকাউন্টে লগ ইন রাখতে ব্যবহৃত কুকি চুরি হয়ে যায়। এটি তখন আক্রমণকারীরা অন্য ডিভাইসে আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে ব্যবহার করতে পারে।

এই আক্রমণগুলির যেকোনো একটি তৃতীয় পক্ষ আপনার অ্যাকাউন্ট হ্যাক করতে ব্যবহার করতে পারে৷

সমাধান: এনক্রিপ্ট করা Wi-Fi হটস্পট ব্যবহার করবেন না এবং একটি বিশ্বস্ত উত্স থেকে একটি VPN ইনস্টল করার কথা বিবেচনা করুন৷ এটি ডেটা এনক্রিপ্ট করবে এবং আপনার ব্যক্তিগত নিরাপত্তা জোরদার করবে৷

দুর্বল পাসওয়ার্ড এবং নিরাপত্তা প্রশ্ন

কীভাবে আপনার আইক্লাউড হ্যাক করা যায় এবং কীভাবে এটি রক্ষা করা যায়

আপনি যদি আপনার অ্যাকাউন্টটি সাবধানে সেট আপ না করে থাকেন তবে এটি ভুল হাতে পড়ার আরেকটি সহজ উপায়। হ্যাকাররা এমন সফ্টওয়্যার প্রোগ্রাম ব্যবহার করে যা iCloud পাসওয়ার্ড এবং নিরাপত্তা প্রশ্ন উভয় ক্ষেত্রেই বারবার চেষ্টা করতে পারে।

প্রথমত, তারা আপনার iCloud অ্যাকাউন্ট ইমেল খুঁজে বের করে। আপনি যদি একাধিক ওয়েবসাইটে একই ইমেল ঠিকানা ব্যবহার করেন তবে এটি সহজেই করা যায়। ডেটা লঙ্ঘনের সাথে জড়িত থাকার জন্য এই সাইটগুলির মধ্যে একটির জন্য যা লাগে এবং আপনার ঠিকানা স্থায়ীভাবে সেখানে থাকে।

তারপর তারা অনুমান প্রক্রিয়া স্বয়ংক্রিয় করতে সফ্টওয়্যার ব্যবহার করে।

আপনি ভাবতে পারেন যে কেউ আপনার অ্যাকাউন্টে বিশেষভাবে আগ্রহী নয়। এবং আপনি মূলত সঠিক হবে. কিন্তু ব্যবহৃত সফ্টওয়্যারটি হ্যাকারদের জন্য একসাথে হাজার হাজার এলোমেলো অ্যাকাউন্টগুলিকে লক্ষ্য করা সহজ করে তোলে৷

সমাধান: একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। সতর্কতা অবলম্বন করুন আপনি কোন নিরাপত্তা প্রশ্ন উত্তর. এবং যেখানেই সম্ভব, একাধিক ওয়েবসাইটে আপনার Apple ID এর সাথে যুক্ত ইমেল ব্যবহার করা এড়িয়ে চলুন।

কিভাবে বলবেন যে আপনার iCloud হ্যাক হয়েছে কিনা

হ্যাক করার উদ্দেশ্য কি তার উপর নির্ভর করে, আপনার অজান্তেই আপনার আইক্লাউড অ্যাকাউন্টে অ্যাক্সেস পাওয়া কারো পক্ষে সম্ভব।

অনেক ক্ষেত্রে, তবে, কয়েকটি গল্পের লক্ষণ থাকবে। এখানে কি দেখতে হবে:

  • আপনি Apple থেকে একটি ইমেল পেয়েছেন যাতে বলা হয় যে কেউ একটি অজানা ডিভাইস ব্যবহার করে আপনার অ্যাকাউন্টে লগ ইন করেছে৷ বা খারাপ, আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা হয়েছে.
  • আপনার পাসওয়ার্ড আর কাজ করে না।
  • আপনার অ্যাকাউন্টের বিবরণ পরিবর্তন করা হয়েছে।
  • আপনার Apple ডিভাইসটি লক করা হয়েছে বা এটি লস্ট মোডে রাখা হয়েছে৷
  • আপনি দেখতে পাচ্ছেন যে iTunes বা অ্যাপ স্টোরে কেনাকাটা করা হয়েছে যা আপনি করেননি।

আপনার iCloud হ্যাক হয়ে গেলে কি করবেন

কীভাবে আপনার আইক্লাউড হ্যাক করা যায় এবং কীভাবে এটি রক্ষা করা যায়

আপনি যদি মনে করেন যে আপনার iCloud হ্যাক করা হয়েছে, এখানে আপনার অনুসরণ করা উচিত এমন পদক্ষেপগুলি রয়েছে৷

  1. আপনার iCloud অ্যাকাউন্টে সাইন ইন করার চেষ্টা করুন। এটি সম্ভব না হলে, আপনার পাসওয়ার্ড রিসেট করার চেষ্টা করুন বা নিরাপত্তা প্রশ্ন ব্যবহার করে আপনার অ্যাকাউন্ট আনলক করুন।
  2. আপনি যদি সাইন ইন করতে সক্ষম হন, অবিলম্বে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন। একটি শক্তিশালী পাসওয়ার্ড চয়ন করতে ভুলবেন না।
  3. আপনার আইক্লাউড অ্যাকাউন্টের সাথে লিঙ্কযুক্ত একটি ক্রেডিট কার্ড থাকলে, সাইবার অপরাধীদের যেকোন অতিরিক্ত চার্জ নেওয়া থেকে আটকাতে যত তাড়াতাড়ি সম্ভব ব্লক করুন।
  4. আপনার অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত সমস্ত তথ্য চেক করুন। পরিবর্তন করা হয়েছে যে কিছু আপডেট. আপনার নিরাপত্তা প্রশ্নগুলি সহজেই অনুমান করা যায় না তা নিশ্চিত করার জন্য এখন একটি ভাল সময়।
  5. যদি আপনি উদ্বিগ্ন হন যে আপনার iCloud অ্যাকাউন্ট হ্যাক হয়েছে, তাহলে এটা সম্ভব যে সমস্যাটি সংশ্লিষ্ট ইমেল ঠিকানা থেকে উদ্ভূত হয়েছে। আপোষের লক্ষণগুলির জন্য সেই অ্যাকাউন্টটি পরীক্ষা করুন এবং প্রয়োজনে পাসওয়ার্ড পরিবর্তন করুন৷
  6. আপনি যদি ইতিমধ্যেই 2 ফ্যাক্টর অথেনটিকেশন (2FA) ব্যবহার না করে থাকেন, তাহলে এখনই সেট-আপ করতে সময় নিন।

আজই আপনার iCloud অ্যাকাউন্ট সুরক্ষিত করা শুরু করুন

আইক্লাউডের ব্যবহারকারীর সংখ্যার পরিপ্রেক্ষিতে, এটি আশ্চর্যজনক নয় যে এটি হ্যাকারদের জন্য একটি জনপ্রিয় লক্ষ্য। যখনই এমন একটি জায়গা থাকবে যেখানে লোকেরা মূল্যবান ফাইল সংরক্ষণ করে, সেখানে হ্যাকাররা থাকবে যারা সম্ভাব্য মুক্তিপণের অর্থের বিনিময়ে সেই ফাইলগুলি চুরি করতে চায়।

আপনি যদি বর্তমানে দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করা বা নিয়মিত পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করার মতো কোনো ভুল করে থাকেন, তাহলে শিকার হওয়ার আগে এখনই আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করা ভালো।


  1. কিভাবে আপনার কম্পিউটারকে আইডেন্টিটি চুরি থেকে রক্ষা করবেন

  2. ফর্মজ্যাকিং কি এবং কিভাবে আমরা আমাদের পিসিকে রক্ষা করতে পারি

  3. কীভাবে একটি আইফোন এবং আইপ্যাড হ্যাক হতে পারে?

  4. কিভাবে আপনার ফটোগুলি কপিরাইট করবেন এবং সেগুলিকে সুরক্ষিত করবেন