কম্পিউটার

iOS 15 সাধারণ সমস্যা এবং সমস্যাগুলি ইনস্টল করার আগে আপনার জানা উচিত

iOS ব্যবহারকারীদের জন্য সবচেয়ে প্রতীক্ষিত এবং প্রথম আপডেট যা বাধ্যতামূলক নয় – iOS15, বিভিন্ন iPhone মডেলের জন্য আউট। আপনি যদি এটি এখনও ইনস্টল না করে থাকেন তবে আমি আপনাকে এই নিবন্ধটি পড়ার পরামর্শ দেব।

আমি বলছি না iOS 15 এর সাথে কিছু ভুল আছে, বা আপনার এটি এড়ানো উচিত। যাইহোক, আপনি জানেন যে, অন্যান্য iOS আপডেটের মতো, iOS 15-এরও সমস্যা রয়েছে। সুতরাং, আপনি এটি ডাউনলোড করার সিদ্ধান্ত নেওয়ার আগে, কেন এই সমস্যাগুলি এবং সাধারণ সমস্যাগুলি সম্পর্কে জানবেন না যেগুলি আপনার প্রিয় আইফোনে iOS 15 হয়ে গেলে আপনি সম্মুখীন হতে পারেন৷

iOS 15 এ আপগ্রেড করা কি নিরাপদ?

ঠিক আছে, iOS 15 এ আপডেট করা কোনো ক্ষতি করবে বলে মনে হচ্ছে না। তবুও, এটি আপনার উপর নির্ভর করে, আপনি iOS 15 এ আপগ্রেড করতে চান কি না। সম্প্রতি অ্যাপল বলেছে, এটি iOS 15-এ 22টি দুর্বলতা প্যাচ করেছে৷

যাইহোক, একটি জিনিস নিশ্চিত, বিটা প্রক্রিয়াটি কতটা প্রসারিত তা বিবেচ্য নয়, সমস্যাগুলি ফাটলের মধ্য দিয়ে তাদের পথ তৈরি করে। সহজ কথায়, Apple-এর iOS 15-এর নতুন সংস্করণ যতটা মসৃণ নয়, যতটা ভাবা হয়েছিল। অনেক ব্যবহারকারী যারা iOS 15 এ আপগ্রেড করেছেন তারা কিছু সমস্যা রিপোর্ট করেছেন। এই সমস্যাগুলির মধ্যে অনেকগুলি একেবারেই নতুন, অন্যগুলি স্থায়ী এবং iOS 14 থেকে চলে৷

তাই, আর দেরি না করে, আসুন জেনে নেই iOS 15 এর সাধারণ সমস্যাগুলো সম্পর্কে।

এছাড়াও পড়ুন:কিভাবে iOS 15 থেকে iOS 14 এ ডাউনগ্রেড করবেন

সাধারণ iOS 15 সমস্যা

আগে, সাধারণ সমস্যাগুলির তালিকার মাধ্যমে, এখানে একটি গুরুত্বপূর্ণ বাগ রয়েছে যা সম্প্রতি রিপোর্ট করা হয়েছে। সমস্যাটি টাচ স্ক্রিনের কর্মক্ষমতা প্রভাবিত করে বলে বলা হয়। কিছু ব্যবহারকারী টাচ স্ক্রিন ব্যবহার করতে সক্ষম হয় না যখন অন্যরা বলে যে স্ক্রিনটি সম্পূর্ণরূপে প্রতিক্রিয়াহীন হয়ে গেছে। প্রথমে, এটি একটি অ্যাপ-নির্দিষ্ট সমস্যা বলে মনে হয়েছিল। কিন্তু তা মনে হয় না কারণ ব্যবহারকারীরা বিভিন্ন অ্যাপ ব্যবহার করার সময় এই সমস্যার সম্মুখীন হচ্ছেন৷

এই সমস্যাটি ঠিক করার একমাত্র উপায়, এখন পর্যন্ত, ব্যাটারি নিষ্কাশন করা। এটি ফোন এবং টাচস্ক্রিনকে প্রতিক্রিয়াশীল করতে সাহায্য করে।

এটি একটি নতুন সমস্যা নয়। iOS 15-এর বিটা সংস্করণে একই রিপোর্ট করা হয়েছে।

এখন আসুন iOS 15 ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা বিদ্যমান সমস্যাগুলি সম্পর্কে জানি৷

এছাড়াও পড়ুন: iOS 15 Find My App পাওয়ারড অফ আইফোন খুঁজে পেতে পারে

সাধারণ iOS 15 সমস্যা এবং সমস্যা এবং সেগুলি কীভাবে ঠিক করা যায়

1. iOS 15 – আপনার সাথে শেয়ার করা হয়েছে

এ কাজ করছে না

iOS 15 সাধারণ সমস্যা এবং সমস্যাগুলি ইনস্টল করার আগে আপনার জানা উচিত

আপনার সাথে শেয়ার করা সর্বশেষ iOS 15 বৈশিষ্ট্যটি অন্যদেরকে আপনার সাথে সঙ্গীত, অ্যাপল টিভি, সংবাদ, ফটো, পডকাস্ট এবং সাফারি অ্যাপ থেকে সামগ্রী শেয়ার করার অনুমতি দেয়। এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে, বার্তা অ্যাপে শেয়ার করা যেকোন সামগ্রী স্বয়ংক্রিয়ভাবে মিউজিক, অ্যাপল টিভি, নিউজ, ফটো, পডকাস্ট এবং সাফারি অ্যাপে আপনার সাথে শেয়ার করা বিভাগে সংগঠিত হয়।

এই নতুন বৈশিষ্ট্যটি বার্তাগুলিতে বন্ধু এবং পরিবারের দ্বারা পাঠানো জিনিসগুলিকে আবার দেখা সহজ করে তোলে৷ যাইহোক, iOS 15 আপগ্রেড করার পরে অনেক ব্যবহারকারী আপনার সাথে Shared-এ সমস্যার সম্মুখীন হচ্ছেন।

ঠিক করুন - যদি বৈশিষ্ট্যটি সাফারি এবং ফটোগুলির সাথে কাজ না করে তবে এটি অ্যাপল মিউজিকের সাথে ব্যবহার করার চেষ্টা করুন কারণ এটি 6টি ভিন্ন অ্যাপের সাথে কাজ করে। একটি সমাধান প্রকাশ না হওয়া পর্যন্ত, আপনি এই সমাধানটি চেষ্টা করতে পারেন৷

এছাড়াও পড়ুন: iOS 15

-এ ফেসটাইম কাজ করছে না বা হিমায়িত রাখে

2. iOS 15 – iCloud স্টোরেজ এই সময়ে আপগ্রেড করা যাবে না

iOS 15 সাধারণ সমস্যা এবং সমস্যাগুলি ইনস্টল করার আগে আপনার জানা উচিত

আমরা সবাই জানি Apple 5GB বিনামূল্যে iCloud স্টোরেজ স্পেস অফার করে। এই স্থানটি গুরুত্বপূর্ণ ডেটা সিঙ্ক্রোনাইজ করতে ব্যবহৃত হয়। যাইহোক, এটি পূরণ হয়ে গেলে, আপনাকে হয় ডেটা মুছতে হবে বা অতিরিক্ত স্থান কিনতে হবে। আপনি যদি পরবর্তী বিভাগে পড়েন এবং সবচেয়ে সস্তা £0.79 বিকল্পের সাথে iCloud স্টোরেজ আপগ্রেড করার পরিকল্পনা করছেন, দুঃখজনকভাবে আপনি পারবেন না। iOS 15 ব্যবহারকারীদের iCloud স্টোরেজ আপগ্রেড করার অনুমতি দিচ্ছে না। এর মানে হল iOS 15 এ আপগ্রেড করার পরে আপনি যদি iCloud এ স্টোরেজ স্পেস আপগ্রেড করার চেষ্টা করেন, Apple আপনাকে তা করতে দেবে না।

ঠিক করুন – Apple সাপোর্টের সাথে কথা বলুন এবং দেখুন তারা এটি সমাধান করতে পারে কিনা৷

3. iOS 15

এ আপগ্রেড করার পরে Instagram-এ কোন শব্দ নেই


অনেক ব্যবহারকারী অভিযোগ করেন যে iOS 15 এ আপগ্রেড করার পরে, তাদের Instagram গল্পগুলিতে কোন শব্দ নেই। যেহেতু iOS এর প্রতিটি নতুন সংস্করণ কিছু বা অন্য সমস্যা নিয়ে আসে এটি আশ্চর্যজনক নয়। কিন্তু, iOS 15-এ সমস্যার ক্রমবর্ধমান তালিকা উদ্বেগজনক। ঠিক করুন - সাইলেন্ট মোড বন্ধ করুন এবং নিয়মিত মোডে ফিরে যান। কৌশলটি অনেক ব্যবহারকারীর জন্য কাজ করেছে এবং শব্দটি ফিরে পেতে এটি আপনার জন্যও কাজ করতে পারে। এটি ছাড়াও, আপনি সর্বশেষ সংস্করণে Instagram অ্যাপ আপডেট করার চেষ্টা করতে পারেন। কোনো কাজ না হলে, আপনাকে অন্য আপডেটের জন্য অপেক্ষা করতে হবে অথবা অ্যাপল সহায়তার সাথে যোগাযোগ করতে পারেন।

এছাড়াও পড়ুন: কিভাবে একটি iPhone এবং iPad হ্যাক হতে পারে?

4. ফেসটাইম শেয়ারপ্লে iOS 15-এ কাজ করছে না

iOS 15 সাধারণ সমস্যা এবং সমস্যাগুলি ইনস্টল করার আগে আপনার জানা উচিত

নতুন ফেসটাইম বৈশিষ্ট্য SharePlay ব্যবহারকারীদের প্রাথমিকভাবে একটি ভাগ করা অভিজ্ঞতার অনুমতি দেয়, যখন iOS 15 এ আপগ্রেড করার পরে ফেসটাইম কল ব্যবহারকারীদের জন্য কাজ করে না।

ফেসটাইমে থাকাকালীন এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে, আপনি অ্যাপল মিউজিক, অ্যাপল টিভি, ইত্যাদির মতো অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে স্যুইচ করতে পারেন৷ এছাড়াও, যখন তারা এই অ্যাপ্লিকেশনগুলির যেকোন একটিতে সঙ্গীত বা ভিডিও চালায় তখন ফেসটাইমে থাকা প্রত্যেকে এটি সিঙ্কে শুনতে পারে৷

অধিকন্তু, সেশনের প্রতিটি সদস্যের মাল্টিমিডিয়া কন্ট্রোল - ভলিউম এবং প্লেব্যাক বিকল্পগুলিতে অ্যাক্সেস রয়েছে এবং iMessage এর মাধ্যমে যোগাযোগ করতে পারে। কিন্তু SharePlay iOS15-এ কাজ করা বন্ধ করে দিয়েছে, কারণ অজানা।

ঠিক করুন – বিকাশকারীকে বাগ রিপোর্ট করুন অথবা সর্বশেষ iOS 15 আপডেটের জন্য অপেক্ষা করুন

এছাড়াও পড়ুন:  15টি আশ্চর্যজনক আইফোন কৌশল যা আপনার মনকে উড়িয়ে দেবে

5. iOS 15

এ আপডেট করার পর উইজেট কালো হয়ে গেছে

iOS 15 সাধারণ সমস্যা এবং সমস্যাগুলি ইনস্টল করার আগে আপনার জানা উচিত

যদি আপনার আইফোনের উইজেটগুলি এলোমেলোভাবে একটি ফাঁকা স্ক্রীন দেখাচ্ছে বা কালো হয়ে গেছে। আপনি কয়েকজন দুর্ভাগ্যজনক iOS 15 ব্যবহারকারীদের মধ্যে আছেন যাদের জন্য উইজেট কাজ করছে না।

ঠিক করুন - এটি ঠিক করতে, ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপ সহ আপনার সমস্ত অ্যাপ বন্ধ করুন। যে উইজেটগুলি কাজ করছে না তা সরান। সেগুলি আবার যোগ করুন৷

যদি এটি কাজ না করে, তাহলে আপনাকে উইজেটগুলির সাথে অ্যাপগুলি সরাতে এবং পুনরায় ইনস্টল করতে হবে। এটি ছাড়াও, iPhone সেটিংসে যান> ফেস আইডি এবং পাসকোড> বিকল্পের অধীনে আজ ভিউ সক্ষম করুন> লক হলে অ্যাক্সেসের অনুমতি দিন।

এটি সমস্যা সমাধানে সহায়তা করবে।

যদি আপনার জন্য কিছুই কাজ না করে, তাহলে iOS 15 আপডেটের জন্য অপেক্ষা করা ছাড়া আর কোনো বিকল্প নেই।

এছাড়াও পড়ুন:  iOS 14.5 নতুন ইমোজি, ফেস আইডি অবশেষে মাস্ক দিয়ে আনলক হয়

6. iOS 15 ব্লুটুথ সমস্যা

iOS 15-এ আপডেট করার পর, আপনি যদি ব্লুটুথ সংযোগের সমস্যার সম্মুখীন হন, তাহলে এখানে কয়েকটি সমাধান দেওয়া হল।

ঠিক করুন - প্রথমে আপনার ব্লুটুথ সংযোগ ভুলে যান। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. iPhone সেটিংসে যান> ব্লুটুথ ট্যাপ করুন৷

2. বৃত্তে "i" ব্যবহার করে, সংযোগটি নির্বাচন করুন৷

3. এই ডিভাইসটি ভুলে যান এ আলতো চাপুন> পুনরায় সংযোগ করার চেষ্টা করুন৷

যদি এটি কাজ না করে, তাহলে আমাদের আইফোনের নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে হবে।

নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে নির্দেশাবলী অনুসরণ করুন:

দ্রষ্টব্য: নেটওয়ার্ক সেটিংস রিসেট করলে সংরক্ষিত Wi-Fi পাসওয়ার্ড মুছে যাবে। অতএব, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করার আগে আপনার কাছে পাসওয়ার্ড আছে তা নিশ্চিত করুন৷

4. iPhone এর সেটিংস> সাধারণ> রিসেট> নেটওয়ার্ক সেটিংস রিসেট এ যান।

প্রক্রিয়াটি শেষ করতে এক মিনিট অপেক্ষা করুন৷

এছাড়াও পড়ুন:  iOS 14.7 কি iOS 14.6 iMessage নিরাপত্তা সমস্যা সমাধান করবে

7. iOS 15 GPS সমস্যা

iOS 15 আপডেট করার পরে যদি জিপিএস অদ্ভুতভাবে কাজ করতে শুরু করে, নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করার আগে, আপনার ফোন পুনরায় চালু করার চেষ্টা করুন। যদি ফোন রিবুট করা সাহায্য না করে, তাহলে ধাপগুলি অনুসরণ করুন:

1. iPhone Settings> Privacy> Locations Service এ যান> প্রশ্নে থাকা অ্যাপটিতে আলতো চাপুন> ছেড়ে চলে যান কখনও অন্য কোনো বিকল্প নির্বাচন করবেন না।

এখন দেখুন এটি সাহায্য করে কিনা৷

দ্রষ্টব্য :নির্বাচন করা কখনই জিপিএস বন্ধ করবে না।

এটি ছাড়াও, জিপিএস পরিষেবা নিষ্ক্রিয় এবং সক্ষম করার চেষ্টা করুন৷

সেটিংস> গোপনীয়তা> অবস্থান পরিষেবা> টগল অফ এ যান এবং ২-৩ সেকেন্ড অপেক্ষা করুন> এটি সক্ষম করুন।

এটিই জিপিএস সমস্যার সমাধান করা উচিত।

iOS 15 সাধারণ সমস্যা এবং সমস্যাগুলি ইনস্টল করার আগে আপনার জানা উচিতঅতিরিক্ত টিপ

আপনি যদি iOS 15 নিয়ে অসন্তুষ্ট হন এবং আপডেট করার জন্য অনুশোচনা করেন। একমাত্র উপায় হল iOS 15 থেকে iOS 14-এ ডাউনগ্রেড করা। এর জন্য, আপনি কীভাবে iOS 14-এ ফিরে যাবেন সে সম্পর্কে একটি পূর্ববর্তী পোস্ট পড়তে পারেন। মনে রাখবেন আপনি সর্বশেষ iOS 14 আপডেটে যেতে পারেন যা iOS 14.8, আপনি যেতে পারবেন না। পুরানো iOS 14 সংস্করণে।

কোনও সমাধান ছাড়া সাধারণ iOS 15 সমস্যাগুলি

1. আইটিউনস চালানো যাচ্ছে না কারণ এর প্রয়োজনীয় কিছু ফাইল অনুপস্থিত। অনুগ্রহ করে iTunes পুনরায় ইনস্টল করুন৷

iOS 15 সাধারণ সমস্যা এবং সমস্যাগুলি ইনস্টল করার আগে আপনার জানা উচিত

এটি একটি গুরুতর বাগ মত দেখায়. যাইহোক, এটির জন্য ফিক্স এখনও উপলব্ধ নয়। This means, if you are facing this problem, you’ll have to wait for Apple to fix this problem.

2. iOS 15 – Running out of storage space

iOS 15 সাধারণ সমস্যা এবং সমস্যাগুলি ইনস্টল করার আগে আপনার জানা উচিত

This is a very common problem for iPhone users. However, in iOS 15 it has taken a new turn. Even though users have enough storage space, they get Storage Almost Full messages. It is likely a glitch in iOS 15 and the only way to fix it is to update iOS when Apple releases a patch.

Wrap Up

The iOS update is something that all iOS users look forward to. However, alongside bringing new features it also brings a load of bugs and problems. In this post, we listed some of the common problems that have been reported by iOS 15 users. You can try the fixes as explained and see if it works for you. In case nothing works, you can downgrade to iOS 14.

To stay updated and know more about iOS 15 issues and how to fix them, bookmark this page and subscribe to our social media channels.


  1. iOS 13:বৈশিষ্ট্য, গুজব এবং আপনার যা কিছু জানা দরকার

  2. মেমোরি কার্ড কেনার আগে যে বিষয়গুলি আপনার জানা উচিত

  3. Microsoft Editor:কিভাবে এটি ব্যবহার করবেন এবং আপনার যা কিছু জানা উচিত

  4. Windows 11 টিপস এবং লুকানো রত্ন আপনার জানা উচিত