কম্পিউটার

আইফোন এক্সে কীভাবে জোর করে ব্যাকগ্রাউন্ড অ্যাপস বন্ধ করা যায়

কোন স্মার্টফোনে আপনি কোন প্রধান শর্ত পূরণ করতে চান? এটা কি ক্যামেরা নাকি ডিজাইন? এইগুলি মূল কারণ হওয়া সত্ত্বেও, নিঃসন্দেহে ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনগুলি থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণটি চান যে এটি মসৃণভাবে কাজ করে। যে কারণে তারা স্মার্টফোনে বিনিয়োগ করার সময় যথেষ্ট পরিমাণ খরচ করতে আপত্তি করে না।

কিন্তু, প্রযুক্তি এমনই! কখনও কখনও এমনকি সেরা স্মার্টফোনগুলিও পিছিয়ে যেতে পারে। এটির সবচেয়ে বড় অপরাধী হল অ্যাপগুলি যেগুলি ব্যাকগ্রাউন্ডে চলে যাতে ফোনটি ধীর গতিতে কাজ করে। সর্বোত্তম পদ্ধতি হল ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলিকে জোর করে বন্ধ করা৷

iPhone 8, 8 Plus পর্যন্ত কাজটি সম্পন্ন করা সহজ ছিল৷ যেকোন অ্যাপকে জোর করে বন্ধ করতে ব্যবহারকারীদের শুধুমাত্র বোতামে ডবল ট্যাপ করতে হবে এবং স্ক্রিনে সোয়াইপ করতে হবে।

বিপরীতভাবে, iPhone X-এর সাথে যা কোনও হোম বোতামের সাথে আসে না, এটি ক্লোজ ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলিকে জোর করা কিছুটা কঠিন। আপনি যদি একটি iPhone X এর মালিক হন এবং আপনি সঠিক জায়গায় অবতরণ করেছেন এমন ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলিকে কীভাবে জোর করে বন্ধ করতে হয় তা জানেন না। এই কিভাবে করতে হয় নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে iPhone X-এ ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করতে হয়।

আইফোন X-এ ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলিকে জোর করে বন্ধ করুন

  1. অ্যাপ সুইচার অ্যাক্সেস করুন (হোম বোতাম ছাড়া):

iPhone 8 এবং আগের থেকে ভিন্ন, অ্যাপ স্যুইচার ব্যবহার করে ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করা এত সহজ নয়। যাইহোক, এটি শুধুমাত্র কিছু অনুশীলনের বিষয় এবং একবার আপনি হোম বোতাম ছাড়া অ্যাপ স্যুইচার কীভাবে ব্যবহার করতে হয় তা জানলে এটি সহজ হয়ে যায়৷

আসুন আমরা কিভাবে iPhone X-এ অ্যাপ স্যুইচার অ্যাক্সেস করতে পারি।

আইফোন এক্সে কীভাবে জোর করে ব্যাকগ্রাউন্ড অ্যাপস বন্ধ করা যায়

আপনি যে স্ক্রিনেই থাকুন না কেন, হোম স্ক্রীন বা যেকোনো অ্যাপ, স্ক্রীনটি ধীরে ধীরে সোয়াইপ করুন এবং স্ক্রিনের মাঝখানে বিরতি দিন। আপনি এক বা দুই সেকেন্ডের জন্য বিরতি দেওয়ার সাথে সাথেই একটি স্ক্রীন প্রদর্শিত হবে যা পটভূমিতে চলমান সমস্ত অ্যাপ্লিকেশন প্রদর্শন করে৷

আইফোন এক্সে কীভাবে জোর করে ব্যাকগ্রাউন্ড অ্যাপস বন্ধ করা যায়

দ্রষ্টব্য: প্রধান লক্ষ্য হল স্ক্রিনের মাঝখানে এক সেকেন্ডের জন্য বিরতি দেওয়া অন্যথায় আপনাকে হোম স্ক্রিনে নেভিগেট করা হবে।

  1. সুইচার থেকে অ্যাপগুলিকে জোর করে বন্ধ করুন

চলমান অ্যাপের তালিকা সহ স্ক্রীনকে বলা হয় অ্যাপ স্যুইচার।

  1. এখানে দৃঢ়ভাবে স্পর্শ করুন এবং অ্যাপ প্যান থেকে যেকোনো অ্যাপ্লিকেশনকে দীর্ঘক্ষণ টিপুন। এটি করার পরে প্রতিটি অ্যাপের উপরে একটি '-' চিহ্নের মতো আইকন প্রদর্শিত হবে।
    আইফোন এক্সে কীভাবে জোর করে ব্যাকগ্রাউন্ড অ্যাপস বন্ধ করা যায়
  2. এখন আপনি নিষ্ক্রিয় করতে চান এমন যেকোনো অ্যাপ্লিকেশন চয়ন করতে বাম এবং ডানদিকে সোয়াইপ করুন৷
  3. অবশেষে এটি বন্ধ করতে লাল ‘-‘আইকনে আলতো চাপুন।

ভাল পুরানো পদ্ধতি

আমরা আমাদের পুরানো আইফোনগুলিতে যে সোয়াইপ-আপ বৈশিষ্ট্যটি ব্যবহার করছি তা পুরোপুরি চলে যায়নি৷ শুধু অ্যাপ স্যুইচার খুলুন এবং বিয়োগ চিহ্ন পেতে যেকোনো অ্যাপে দীর্ঘক্ষণ টিপুন। একবার এটি হয়ে গেলে, আপনি যে অ্যাপগুলিকে জোর করে বন্ধ করতে চান সেগুলিকে সোয়াইপ করতে পারেন৷

ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশানগুলি ধীরগতির আইফোনের প্রধান কারণ৷ আইফোন এক্স-এ হোম বোতাম অপসারণ ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি বন্ধ করার কাজটিকে কিছুটা ক্লান্তিকর করে তুলেছে। যাইহোক, এখন সময় এসেছে যে আমরা বাস্তবে অভ্যস্ত হয়ে উঠি এবং আমাদের কাজ করার জন্য অন্য উপায়ে মানিয়ে নেওয়ার চেষ্টা করি।

আমরা আশা করি এই নিবন্ধটি সহায়ক হবে৷ নিচের মন্তব্য বিভাগে আপনার মন্তব্য শেয়ার করতে ভুলবেন না।


  1. আইফোনে লুকানো অ্যাপস কীভাবে খুঁজে পাবেন

  2. কিভাবে আপনার iPhone অ্যাপ আপডেট রাখবেন

  3. অ্যান্ড্রয়েড এবং আইফোনে অ্যাপ আইকনগুলি কীভাবে পরিবর্তন করবেন

  4. আইফোন বা আইপ্যাডে যে কোনও অ্যাপ কীভাবে লক করবেন