কম্পিউটার

Windows-এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়বেন

যখন আপনার উইন্ডোজ পিসিতে একটি অ্যাপ সাড়া দেওয়া বন্ধ করে দেয়, তখন শুধুমাত্র একটি জিনিস করতে হবে:আপনাকে এটি বন্ধ করতে বাধ্য করতে হবে। উইন্ডোজে আপনাকে এটি করতে দেওয়ার জন্য কয়েকটি পদ্ধতি উপলব্ধ রয়েছে। চলমান সফ্টওয়্যার ক্র্যাশ হলে এবং বন্ধ না হলে, উইন্ডোজ নিজেই সমস্যাটি মোকাবেলা করতে সক্ষম হতে পারে, আপনাকে অ্যাপটি বন্ধ বা পুনরায় চালু করার একটি নিরাপদ বিকল্প দেয়।

আপনি যদি জানতে চান কিভাবে Windows এ জোর করে প্রস্থান করবেন, বিশেষ করে যে অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয় না, তাহলে আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।

    Windows-এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়বেন

    একটি অ-প্রতিক্রিয়াশীল অ্যাপ বন্ধ করার জন্য Windows পর্যন্ত অপেক্ষা করুন

    যখন কোনো অ্যাপ Windows 10-এ সাড়া দেওয়া বন্ধ করে, তখন কয়েক সেকেন্ড সময় দিন। যদি অ্যাপটি সত্যিই অপ্রতিক্রিয়াশীল হয়, তাহলে উইন্ডোজ অ্যাপটিকে পুনরুদ্ধার করার সুযোগ দিয়ে স্বয়ংক্রিয়ভাবে প্রতিক্রিয়া জানায়। আপনি একটি সাড়া দিচ্ছে না লক্ষ্য করবেন৷ ট্যাগ অ্যাপ উইন্ডো শিরোনামে প্রদর্শিত হয়, যা নির্দেশ করে যে উইন্ডোজ অ্যাপটি বন্ধ করার জন্য কাউন্টডাউন শুরু করছে।

    Windows-এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়বেন

    উইন্ডোজের জন্য এটি করার জন্য একটি নির্দিষ্ট সময় নেই, তবে এটি সাধারণত কয়েক সেকেন্ডের মধ্যে একটি চলমান অ্যাপের সাথে একটি সমস্যা সমাধান করার চেষ্টা করবে। এর অর্থ হতে পারে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করা (যদি অ্যাপটি সম্পূর্ণভাবে ক্র্যাশ হয়ে যায়) অথবা, যদি প্রতিক্রিয়া জানাতে বেশি সময় লাগে বা অ্যাপটি পুনরুদ্ধার করার সুযোগ থাকে, তাহলে Windows আপনাকে পরবর্তী পদক্ষেপগুলি নির্ধারণ করতে দেবে।

    Windows-এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়বেন

    এর মধ্যে রয়েছে জোর করে প্রস্থান করার এবং অ্যাপটি পুনরায় চালু করার বিকল্প, এটিকে বন্ধ করে বন্ধ রেখে দেওয়া বা অ্যাপটিকে পুনরুদ্ধার করার জন্য আরও সময় দেওয়ার বিকল্প রয়েছে। অ্যাপটি যদি অনেক বেশি সিস্টেম মেমরি ব্যবহার করে এবং আপনি নিশ্চিত হন যে, কয়েক মুহূর্ত পরে, এটি পুনরুদ্ধার করা হবে তাহলে আপনি পরবর্তীটি করার সিদ্ধান্ত নিতে পারেন৷

    একবার আপনি আপনার পছন্দ করে নিলে, উইন্ডোজ আপনার সিদ্ধান্তটি অনুসরণ করবে। আপনি যদি Windows-এ কোনো অ্যাপকে জোর করে ছেড়ে দিতে চান এবং এটি এখনও সাড়া না দেয়, তবে আপনাকে আরও কঠোর ব্যবস্থা নিতে হবে (নিচে তালিকাভুক্তগুলির মতো)।

    আপনার কীবোর্ড ব্যবহার করুন

    টাস্ক ম্যানেজারের মতো অন্যান্য পদ্ধতি ব্যবহার করে জোর করে কোনো অ্যাপ ছেড়ে দেওয়ার আগে, আপনি আপনার কীবোর্ডটি একবার চেষ্টা করে দেখতে চাইতে পারেন। উইন্ডোজ দীর্ঘকাল ধরে কীবোর্ড শর্টকাটগুলি অন্তর্ভুক্ত করেছে যাতে আপনি দ্রুত সিস্টেমের কাজগুলি সম্পাদন করতে পারেন, যেমন একটি চলমান প্রোগ্রাম বন্ধ করা৷

    Windows-এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়বেন

    একটি কীবোর্ড শর্টকাট আপনি চেষ্টা করতে পারেন তা হল Alt + F4। Alt এবং F4 কীগুলির সংমিশ্রণ উইন্ডোজকে বর্তমানে সক্রিয় উইন্ডোটি বন্ধ করার জন্য নির্দেশ দেয়। আপনি যদি এই কীবোর্ড কমান্ডটি ব্যবহার করেন এবং অ্যাপটি এখনও সাড়া না দেয়, তাহলে উপরের বিভাগে তালিকাভুক্ত ব্যবস্থাগুলি সক্রিয় হওয়া উচিত, যা আপনাকে পুনরায় চালু করার, জোর করে প্রস্থান করার বা আরও সময় দেওয়ার বিকল্প দেয়৷

    Alt-F4 শর্টকাট এমন অ্যাপগুলির জন্য একটি সমাধান নয় যা সত্যিই সাড়া দিচ্ছে না। যদি এমন হয় তবে আপনাকে অন্য পদ্ধতি ব্যবহার করতে হবে।

    টাস্ক ম্যানেজার ব্যবহার করে একটি অ্যাপ বন্ধ করতে বাধ্য করুন

    আপনার Windows পিসিতে চলমান প্রতিটি প্রোগ্রাম, অ্যাপ বা সিস্টেম পরিষেবা Windows টাস্ক ম্যানেজারে প্রদর্শিত হবে। আপনি প্রতিটি চলমান প্রোগ্রামের জন্য সিস্টেম রিসোর্স ব্যবহার দেখতে পারেন, যেগুলি সাড়া দিচ্ছে না এমন অ্যাপগুলির সমস্যা সমাধানে সহায়তা করে৷

    উদাহরণস্বরূপ, যদি একটি অ্যাপ 100% CPU ব্যবহারে পৌঁছায়, তাহলে এটি নির্দেশ করবে যে এটি সম্ভবত আপনার পিসি হার্ডওয়্যার পরিচালনা করার জন্য খুব কঠিন চলছে। ধন্যবাদ, টাস্ক ম্যানেজার শুধুমাত্র তথ্যের জন্য নয়। যে অ্যাপগুলো সাড়া দিচ্ছে না সেগুলো জোর করে ছেড়ে দিতে আপনি এটি ব্যবহার করতে পারেন।

    1. এটি করতে, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন বিকল্প।
    Windows-এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়বেন
    1. টাস্ক ম্যানেজার উইন্ডোতে, আপনি যে অ্যাপটিকে জোর করে বন্ধ করতে চাইছেন সেটি খুঁজুন। এটিতে ডান-ক্লিক করুন, তারপর টাস্ক শেষ করুন নির্বাচন করুন৷ প্রস্থান করতে বাধ্য করা। অ্যাপটি অবিলম্বে বন্ধ করা উচিত কিন্তু, যদি এটি না হয়, আবার প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন৷
    Windows-এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়বেন

    একটি পাওয়ারশেল টার্মিনাল ব্যবহার করে একটি অ্যাপ বন্ধ করুন

    টাস্ক ম্যানেজার হল একটি ভুল অ্যাপকে সম্পূর্ণভাবে সাড়া দেওয়া বন্ধ করলে তাকে ছেড়ে দিতে বাধ্য করার সর্বোত্তম উপায়, কিন্তু বিকল্পও আছে। আপনি যদি Windows PowerShell টার্মিনালের সাথে পরিচিত হন, তাহলে আপনি টাস্ককিল ব্যবহার করে Windows এ অ্যাপগুলিকে জোর করে ছেড়ে দিতে এটি ব্যবহার করতে পারেন আদেশ আপনি চাইলে এই কমান্ডটি চালানোর জন্য পুরানো উইন্ডোজ কমান্ড লাইনও ব্যবহার করতে পারেন।

    1. একটি PowerShell টার্মিনাল খুলতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং Windows PowerShell (অ্যাডমিন) নির্বাচন করুন বিকল্প।
    Windows-এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়বেন
    1. PowerShell টার্মিনাল উইন্ডোতে, টাস্কলিস্ট টাইপ করুন সমস্ত চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা দেখতে। আপনাকে এটির এক্সিকিউটেবল ফাইলনামের সাথে মেলে অ্যাপটিকে সনাক্ত করতে হবে (উদাহরণস্বরূপ, yourphone.exe অথবা conhost.exe )।
    Windows-এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়বেন
    1. আপনি একবার অ্যাপের নাম খুঁজে পেলে, taskkill /im process.exe টাইপ করুন , process.exe প্রতিস্থাপন করা হচ্ছে অ্যাপটির এক্সিকিউটেবল ফাইলের নাম দিয়ে আপনি জোর করে প্রস্থান করতে চাইছেন (উদাহরণস্বরূপ, taskkill /im notepad.exe )
    Windows-এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়বেন
    1. টাস্ককিল কমান্ড সফলভাবে অ্যাপটিকে প্রস্থান করতে বাধ্য করবে (কিছু সুরক্ষিত উইন্ডোজ পরিষেবা ব্যতীত)। যদি এটি হয়, একটি সফল বার্তা নিশ্চিত করতে টার্মিনাল উইন্ডোতে উপস্থিত হওয়া উচিত। অন্যথায়, পরিবর্তে এটি (বা অন্যান্য লিঙ্কযুক্ত প্রক্রিয়াগুলি) প্রস্থান করতে বাধ্য করার জন্য আপনাকে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে৷
    Windows-এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়বেন

    অ্যাপ্লিকেশানগুলিকে জোর করে ছাড়তে তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করা

    উপরের পদ্ধতিগুলি যেমন দেখায়, উইন্ডোজ অ্যাপগুলিকে জোর করে ছেড়ে দেওয়ার জন্য প্রচুর পদ্ধতি অন্তর্ভুক্ত করে। আপনি যদি অ্যাপগুলিকে জোর করে বন্ধ করার জন্য একটি দ্রুত পদ্ধতি চান, তবে আপনাকে তৃতীয় পক্ষের সমাধানগুলি দেখতে হবে৷

    এই উদ্দেশ্যে সেরা, এবং সহজতম, তৃতীয় পক্ষের অ্যাপগুলির মধ্যে একটি হল SuperF4। এই অ্যাপটির একটি সহজ উদ্দেশ্য রয়েছে, যা আপনাকে কীবোর্ড শর্টকাট ব্যবহার করে যেকোন অ্যাপকে দ্রুত বন্ধ করতে বাধ্য করতে দেয় (এই ক্ষেত্রে, Ctrl + Alt + F4 )

    এটি PowerShell টার্মিনালে ব্যবহৃত টাস্ককিল কমান্ডের প্রভাবকে প্রতিলিপি করে, এটিকে Windows-এ অন্তর্ভুক্ত Alt-F4 কীবোর্ড কমান্ডের তুলনায় ব্যবহার করার জন্য একটি শক্তিশালী কমান্ড করে তোলে।

    1. SuperF4 ব্যবহার করতে, প্রথমে এটি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন (অথবা পরিবর্তে অ্যাপটির পোর্টেবল সংস্করণ ডাউনলোড করুন এবং আনজিপ করুন)। একবার ইন্সটল করলে, SuperF4 চালান অ্যাপ (বা SuperF4.exe পোর্টেবল ডিরেক্টরিতে ফাইল) শুরু করতে।
    Windows-এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়বেন
    1. SuperF4 ব্যাকগ্রাউন্ডে চলে, কিন্তু আপনি টাস্কবারে সিস্টেম ট্রে আইকন চেক করে দেখতে পারেন যে এটি চলছে। আপনি যদি এটি স্বয়ংক্রিয়ভাবে চলতে চান, তাহলে SuperF4 ট্রে আইকনে ডান-ক্লিক করুন, তারপর বিকল্প> অটোস্টার্ট নির্বাচন করুন .
    Windows-এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়বেন
    1. SuperF4 ডিফল্টরূপে প্রশাসক অ্যাক্সেসের সাথে চলে না। এটি অক্ষম করা থাকলে, SuperF4-এর কাছে সমস্ত অ্যাপ (বিশেষ করে কিছু সিস্টেম অ্যাপ) ছেড়ে দিতে বাধ্য করার অধিকার থাকবে না। আপনি যদি এই বিকল্পটি দিতে চান, তাহলে SuperF4 ট্রে আইকনে ডান-ক্লিক করুন, তারপর Elevate নির্বাচন করুন . এটি স্বয়ংক্রিয়ভাবে সক্ষম করতে, বিকল্পগুলি> স্বয়ংক্রিয় শুরুতে উন্নত করুন নির্বাচন করুন৷ পরে।
    Windows-এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছাড়বেন
    1. SuperF4 ব্যবহার করে একটি অ্যাপ জোর করে ছেড়ে দিতে, অ্যাপ উইন্ডোটি সক্রিয় আছে তা নিশ্চিত করুন। উইন্ডো সক্রিয় হলে, Ctrl + ALT + F4 টিপুন অ্যাপটিকে বন্ধ করতে বাধ্য করতে আপনার কীবোর্ডে।

    অ-প্রতিক্রিয়াশীল উইন্ডোজ অ্যাপস ঠিক করা

    এখন আপনি জানেন কিভাবে Windows এ জোর করে প্রস্থান করতে হয়, আপনি ভবিষ্যতে অ-প্রতিক্রিয়াশীল অ্যাপগুলির সাথে সমস্যাগুলি দ্রুত সমাধান করতে সক্ষম হবেন৷ বেশিরভাগ অ্যাপেরই স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হওয়া উচিত, কিন্তু যদি উইন্ডোজ সেগুলি বন্ধ না করে, তাহলে আপনি সমস্যাটি মোকাবেলা করার জন্য টাস্ক ম্যানেজার, পাওয়ারশেল বা SuperF4-এর মতো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে পারেন।

    যদি একটি ইনস্টল করা প্রোগ্রাম সমস্যাযুক্ত প্রমাণিত হয়, তাহলে এটি আনইনস্টল করা সর্বোত্তম কাজ। আপনি Windows 10-এ সফ্টওয়্যার সরাতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে, যদিও মাইক্রোসফ্ট স্টোর অ্যাপগুলি সরানোর জন্য প্রক্রিয়াটি কিছুটা আলাদা। আপনি কি ইন্সটল করেছেন তা না জানলে, আপনি প্রথমে পর্যালোচনা করার জন্য ইনস্টল করা সফ্টওয়্যারগুলির একটি তালিকা তৈরি করতে পারেন৷


    1. Windows 10 এ কীভাবে একটি অ্যাপ বন্ধ করতে বাধ্য করবেন

    2. কিভাবে Windows 10 পিসিতে আপনার সমস্ত অ্যাপ আপডেট করবেন?

    3. কিভাবে একটি Mac এ নিয়ন্ত্রণ+Alt+Delete করবেন এবং জোর করে অ্যাপগুলি ছাড়বেন

    4. কীভাবে জোর করে একটি Windows 11 অ্যাপ ছাড়তে হয়