কম্পিউটার

আইফোন বা আইপ্যাডে যে কোনও অ্যাপ কীভাবে লক করবেন

গেস্ট মোডের জন্য ক্রমাগত অনুরোধ এবং নির্দিষ্ট ফোল্ডার বা অ্যাপগুলিকে অফ-লিমিট করার ক্ষমতা থাকা সত্ত্বেও, অ্যাপল ধারাবাহিক iOS আপডেটগুলিতে তার ব্যবহারকারীদের অনুরোধকে বারবার উপেক্ষা করেছে। এটি আইফোন এবং আইপ্যাডগুলিকে পৃথক ডিভাইস হিসাবে দেখে, শেয়ার করা গ্যাজেট নয়, এবং এইভাবে মালিককে সবকিছু রক্ষা করার জন্য একটি পাসকোড ব্যবহার করার অনুমতি দেয়। কিন্তু পৃথক অ্যাপ বা ফোল্ডার নয়।

তাই আপনি যদি আপনার বাচ্চাদের বা আপনার পত্নীকে আপনার আইপ্যাড বা আইফোন ব্যবহার করতে দেন কিন্তু তাদের অন্য অ্যাপ বা কন্টেন্ট অ্যাক্সেস করতে বাধা দিতে চান, তাহলে আপনাকে সেই নির্দিষ্ট অ্যাপে তাদের লক করতে হবে।

সুসংবাদটি হল এটি করা সম্পূর্ণরূপে সম্ভব, এবং এটি পাশের বোতামের ট্রিপল-ক্লিকের মাধ্যমে সক্রিয় করা হয়েছে। যদিও এটি নির্দিষ্ট অ্যাপ এবং ফোল্ডারগুলির জন্য ফেস আইডি সুরক্ষা নয় যা কেউ কেউ চাইবে, এটি আপাতত একটি ভাল সমাধান।

এছাড়া, আপনি যদি ফটো বা অন্যান্য ফাইল লুকাতে চান, তবে অ্যাপ স্টোরে নির্দিষ্ট ফেস আইডি-সুরক্ষিত অ্যাপ রয়েছে যা ঠিক তাই করবে।

সংবেদনশীল ডেটা সঞ্চয় করার জন্য পাসওয়ার্ড এবং/অথবা ফেস আইডি সুরক্ষা সহ অ্যাপ্লিকেশন সহ আপনার iPhone বা iPad কে একটি একক অ্যাপে কীভাবে লক করবেন তা এখানে রয়েছে।

আমি কিভাবে আমার iPhone বা iPad একটি একক অ্যাপে লক করব?

আপনি যদি কাউকে - একটি শিশু, সম্ভবত - আপনার iOS ডিভাইসে একটি নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করার অনুমতি দিতে চান, কিন্তু আপনি চান না যে তারা আপনার ফটো এবং ইমেল অ্যাক্সেস করুক, আপনি একটি একক অ্যাপে আপনার iPhone বা iPad লক করতে পারেন।

সেটিংস> অ্যাক্সেসিবিলিটিতে যান এবং গাইডেড অ্যাক্সেস নির্বাচন করুন। কার্যকারিতা সক্ষম করতে সুইচটি ফ্লিপ করুন এবং একটি পিন তৈরি করতে পাসকোড সেটিংসে আলতো চাপুন বা মোডটি নিষ্ক্রিয় করতে ফেস আইডি সক্ষম করুন৷ আপনি যদি পূর্বের জন্য যান, নিশ্চিত করুন যে আপনি এটি মনে রাখতে পারেন!

আইফোন বা আইপ্যাডে যে কোনও অ্যাপ কীভাবে লক করবেন

আপনি যদি কোনও শিশুকে ফোনটি দিয়ে থাকেন তবে এটি সম্ভবত ডিসপ্লে অটো-লক ওভাররাইট করাও মূল্যবান। ডিসপ্লে অটো-লক মেনুতে আলতো চাপুন এবং গাইডেড অ্যাক্সেস সক্রিয় থাকলে আপনার ডিসপ্লে অনির্দিষ্টকালের জন্য চালু রাখতে কখনই নয় নির্বাচন করুন।

এখন আপনি যে অ্যাপটিকে গাইডেড অ্যাক্সেস মোডে লক করতে চান সেটি চালু করুন। পাশের বোতামটি তিনবার টিপুন বা, আপনার যদি হোম বোতাম সহ একটি পুরানো আইফোন থাকে তবে হোম বোতামটি তিনবার টিপুন৷

এটি গাইডেড অ্যাক্সেস ইন্টারফেস নিয়ে আসে, যেখানে আপনি স্ক্রিনের যে অংশগুলিকে অক্ষম করতে চান তার বৃত্তাকার করতে পারেন (বাচ্চাদের নির্দিষ্ট বিকল্পগুলি ব্যবহার করা বা ভুলবশত বিজ্ঞাপনগুলিতে ক্লিক করা প্রতিরোধ করতে)। আপনি যদি একটি নির্দিষ্ট ভিডিও দেখতে চান তবে সাইড বোতাম, ভলিউম বোতাম এবং এমনকি টাচ ইনপুট অক্ষম করতে বিকল্প বোতামে ট্যাপও করতে পারেন।

তারপরে, গাইডেড অ্যাক্সেস মোড শুরু করতে স্টার্ট-এ আলতো চাপুন।

যখন জিনিসগুলিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার সময় হয়, তখন পাশের বোতামে (বা হোম বোতাম) তিনবার ক্লিক করুন এবং হয় ফেস আইডি দিয়ে আপনার মুখ স্ক্যান করুন বা আপনার আগে সেট করা পাসকোড লিখুন।

আমি কিভাবে iPhone বা iPad এ একটি অ্যাপ বা ফোল্ডার লক করতে পারি?

ঠিক আছে, আমরা এই পর্যায়ে অনুমান করতে যাচ্ছি যে উপরের পরামর্শগুলি আপনার সমস্যার সমাধান করে না এবং আপনি এখনও একটি পাসওয়ার্ড-সুরক্ষিত অ্যাপ বা ফোল্ডার তৈরি করতে চান। এর জন্য, আপনাকে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে।

আপনি করার আগে, জেনে নিন এমন কোনও অ্যাপ নেই যা আপনাকে বিদ্যমান অ্যাপগুলিকে ফোল্ডারে রাখতে এবং পাসওয়ার্ড দিয়ে লক করতে দেয়। এটা সহজভাবে সম্ভব নয়।

আপনি যা পেতে পারেন তা হল এমন অ্যাপ যা খুলতে একটি পাসওয়ার্ড প্রয়োজন। তারা সাধারণত আপনাকে ফটো এবং ভিডিও, নোট, পরিচিতি এবং পাসওয়ার্ড আমদানি (বা তৈরি) করতে দেয়। কিছু একটি ব্যক্তিগত ওয়েব ব্রাউজারও অন্তর্ভুক্ত করে। যেটি অত্যন্ত রেট করা হয় সেটি হল ফোল্ডার লক। এটি বিনামূল্যে তবে আপনি যদি অতিরিক্ত বৈশিষ্ট্য চান তবে সাধারণ ইন-অ্যাপ ক্রয়ের সাথে আসে। অন্যান্য 'ফ্রি' অ্যাপ থেকে সাবধান থাকুন যেগুলি ব্যবহার করার জন্য সাবস্ক্রিপশন ফি নেয়, যেমন সিক্রেট অ্যাপ ফোল্ডার।

আইফোন বা আইপ্যাডে যে কোনও অ্যাপ কীভাবে লক করবেন

কিছু অ্যাপ আপনাকে পাসওয়ার্ড দিয়ে বা ফেস আইডির মাধ্যমে লক করার অনুমতি দেয় এবং আপনি যদি আপনার ডিভাইসটিকে জেলব্রেক করেন তবে আপনি আপনার পছন্দের যেকোনো অ্যাপে এটি করতে পারেন। এই প্রক্রিয়াটি একটি পাসওয়ার্ড বা টাচ আইডি দিয়ে কীভাবে একটি আইফোন অ্যাপ লক করতে হয় তাতে বর্ণিত আছে৷

এটি লক্ষণীয় যে এই অ্যাপগুলিতে একটি ফটো সংরক্ষণ করার অর্থ এই নয় যে এটি মূল ফটো অ্যাপ থেকে মুছে ফেলা হবে। নোটস ইত্যাদির ক্ষেত্রেও একই কথা। আপনি যদি কিছু গোপন রাখতে চান তবে আপনাকে এটি আমদানি করতে হবে বা নতুন অ্যাপে সরাতে হবে এবং তারপর উৎস থেকে মুছে ফেলতে হবে।

আপনি ফটো অ্যাপে 'লুকানো' ফোল্ডারটিও ব্যবহার করতে পারেন, যা iOS 16-এর হিসাবে ফেস আইডি-সুরক্ষিত। আপনি যে ফটো এবং ভিডিওগুলি লুকাতে চান তা নির্বাচন করুন, উপরের ডানদিকে তিনটি বিন্দুতে আলতো চাপুন এবং লুকান আলতো চাপুন।

ব্যক্তিগত নোট

আপনি যদি কেবল একটি নোট ব্যক্তিগত রাখতে চান, আপনি নোট অ্যাপে নোটগুলিকে পাসওয়ার্ড-সুরক্ষা করতে পারেন৷

আইফোন বা আইপ্যাডে যে কোনও অ্যাপ কীভাবে লক করবেন

আপনার নোট তৈরি করুন, তারপর সম্পন্ন ক্লিক করুন। এখন এটিতে বাম দিকে সোয়াইপ করুন এবং আপনি একটি প্যাডলক প্রতীক (উপরে, বাম) দেখতে পাবেন। এটি আলতো চাপুন এবং আপনার নির্বাচিত পাসওয়ার্ডটি দুবার এবং একটি ইঙ্গিত লিখুন যদি আপনি এটি ভুলে যেতে পারেন।

আপনার যদি সাম্প্রতিক আইফোন থাকে, তাহলে আপনি ফেস আইডি ব্যবহার করতে পারেন যাতে এটি দ্রুত আনলক করা যায় এবং আপনার ব্যক্তিগত নোট দেখতে পারেন।

আপনার পছন্দ হতে পারে এমন আরও সামগ্রী

  • আমার কোন আইফোন কেনা উচিত?
  • iOS 16 সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার
  • আইওএস 16-এ লক স্ক্রিন কীভাবে কাস্টমাইজ করবেন

  1. আইফোন এক্সে কীভাবে জোর করে ব্যাকগ্রাউন্ড অ্যাপস বন্ধ করা যায়

  2. আইফোনে কীভাবে নির্দিষ্ট অ্যাপ লক করবেন

  3. আইফোন এবং আইপ্যাডে নোট অ্যাপ কীভাবে পরিচালনা করবেন

  4. অ্যান্ড্রয়েড এবং আইফোনে অ্যাপ আইকনগুলি কীভাবে পরিবর্তন করবেন