কম্পিউটার

আইওএস 15 আপডেটের পরে আইফোন আইপ্যাড চার্জিং সমস্যাগুলির সমাধান

আইফোন আপডেটের পরে চার্জ হচ্ছে না

আমি এখন এক্সএস ম্যাক্স ব্যবহার করছি। কিন্তু iOS 15 ফোনে আপডেটের পর এলোমেলোভাবে চার্জ হচ্ছে না। আমি একটি ভিন্ন চার্জার চেষ্টা করেছি কিন্তু একই ফলাফল পেয়েছি। কোন পরামর্শ?

- একজন আইফোন ব্যবহারকারীর কাছ থেকে প্রশ্ন

আইফোন কেন চার্জ হচ্ছে না বা ধীর গতিতে চার্জ হচ্ছে না?

সম্প্রতি, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে iOS 15 আপডেটের পরে তাদের আইফোন চার্জ হচ্ছে না বা ধীরে ধীরে চার্জ হচ্ছে না। এই সমস্যার দুটি প্রধান কারণ রয়েছে৷

  • হার্ডওয়্যার সমস্যা। চার্জার, চার্জিং পোর্ট বা চার্জিং তারের ক্ষতি হতে পারে এবং এটি পাওয়ার এবং আপনার ডিভাইসের মধ্যে একটি শক্ত সংযোগকে বাধা দেয়৷

  • সফ্টওয়্যার নিয়ে সমস্যা। ডিভাইসের দুর্নীতিগ্রস্ত চার্জিং সিস্টেম বা নতুন আপডেটের সাথে আসা কিছু বাগও আইফোন চার্জিং সমস্যা সৃষ্টি করবে।

►নোট: আপনি যদি দেখেন যে আপনার ডিভাইসটি 80 শতাংশ চার্জ হওয়া বন্ধ করে দিয়েছে, তার কারণ হল "অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং" - iOS 13 থেকে একটি বৈশিষ্ট্য যা আপনার iPhone সম্পূর্ণ চার্জ হওয়ার সময়কে কমিয়ে ব্যাটারি বার্ধক্যের হারকে ধীর করে দেবে৷

আইওএস 15 আপডেটের পরে কীভাবে আইফোন চার্জিং সমস্যাগুলি সমাধান করবেন?

আইফোন চার্জিং সমস্যা সমাধানের জন্য ব্যবহার করা যেতে পারে এমন কিছু সমাধান নিচে দেওয়া হল। iPhone 6s/6s Plus, iPhone 7/7 Plus, iPhone 8/8 Plus, iPhone X/XR/XS (Max), iPhone 11/11 Pro (Max), iPhone SE (2020) সহ সমস্ত iPhone এবং iPad মডেলগুলিতে প্রয়োগ করুন ), iPhone 12/12 Pro (Max)/12 mini &iPad Pro/Air/mini.

টিপ 1. লাইটনিং কেবল এবং USB অ্যাডাপ্টার পরীক্ষা করুন

অ্যাপলের সাথে মিলে যাওয়া চার্জার এবং তারগুলি ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। আইফোন চার্জিং সমস্যার জন্য নিম্নমানের চার্জার/কেবলকে দায়ী করা উচিত। আপনি যদি তৃতীয় পক্ষের কেবল/অ্যাডাপ্টার ব্যবহার করেন, তাহলে অনুগ্রহ করে নিশ্চিত করুন যে এটিতে MFi সার্টিফিকেশন রয়েছে। অন্যথায়, এটি আপনার ডিভাইসের ক্ষতি করতে পারে৷

অন্যদিকে, Apple-এর লাইটনিং তারগুলি ঝুলে পড়ার প্রবণতা রয়েছে এবং আমাদের মধ্যে বেশিরভাগই একটি ভাঙা চার্জিং তারের অভিজ্ঞতা পেয়েছি৷ তাই সেগুলি ক্ষতিগ্রস্থ হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখতে যান, যেমন ভাঙা, উন্মুক্ত তার, বা কোনো বাঁক। আপনার চার্জারে সমস্যা আছে কিনা তা দেখতে আপনি অন্য লাইটনিং কেবল এবং USB অ্যাডাপ্টার ব্যবহার করে দেখতে পারেন।

টিপ 2. লাইটনিং পোর্ট পরিষ্কার করুন

আমরা আমাদের আইফোনকে পকেটে, ব্যাগগুলিতে এবং অন্যান্য জায়গায় রাখি যা প্রতিদিন ধুলো এবং লিন্টে ভরা। সময়ের সাথে সাথে লাইটনিং পোর্টে ময়লা বা লিন্ট জমা হতে পারে এবং এটি কেবল এবং আপনার আইফোনের মধ্যে সংযোগে হস্তক্ষেপ করবে।

আপনার আইফোনটি বন্ধ করুন এবং ময়লা, ধুলো, লিন্ট এবং অন্যান্য ময়লা আছে কিনা তা দেখতে সাবধানে দেখুন। আপনি যদি কিছু দেখতে পান তবে আপনি শুকনো নরম টুথব্রাশ দিয়ে আলতো করে মুছে ফেলতে পারেন। অথবা আপনি যদি এই কাজটি করতে নার্ভাস মুক্ত হন, আপনি অ্যাপল স্টোরে যেতে পারেন সাহায্য চাইতে।

টিপ 3. আরেকটি পাওয়ারের উৎস চেষ্টা করুন

আইফোন চার্জ করার বিভিন্ন উপায় আছে। শুধু একটি ভিন্ন উপায় চেষ্টা করুন. আপনি যদি আপনার iPhone ওয়্যারলেসভাবে চার্জ করতেন, তাহলে আপনি একটি ওয়াল অ্যাডাপ্টার, আপনার কম্পিউটার বা অন্যান্য পাওয়ার উত্স ব্যবহার করে এটি চার্জ করতে পারেন। আপনার আইফোন চার্জ না হওয়ার বা ধীর গতিতে চার্জ না হওয়ার কারণও একটি পাওয়ার সোর্স ফেটে যেতে পারে।

টিপ 4. জোর করে আপনার ডিভাইস পুনরায় চালু করুন

ফোর্স রিস্টার্ট ডিভাইসে অনেক ছোটখাট সমস্যা ঠিক করতে সাহায্য করতে পারে। আপডেট সমস্যার পরে চার্জ না হওয়া iPhone জোর করে পুনরায় চালু করার পরে চলে যেতে পারে।

● ফেস আইডি সহ iPhone 8 এবং পরবর্তী এবং iPad পুনরায় চালু করুন:

দ্রুত ভলিউম আপ বোতাম টিপুন এবং ছেড়ে দিন> ভলিউম ডাউন বোতাম টিপুন এবং ছেড়ে দিন> অ্যাপল লোগো না দেখা পর্যন্ত সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন৷

● জোর করে পুনরায় চালু করুন iPhone 7/7 Plus:

পাওয়ার বোতাম এবং ভলিউম ডাউন বোতাম একসাথে টিপুন এবং ধরে রাখুন> অ্যাপল লোগো প্রদর্শিত হলে উভয় বোতাম ছেড়ে দিন।

● হোম বোতাম সহ iPhone 6s, SE এবং পূর্ববর্তী এবং iPad পুনরায় চালু করুন:

একই সময়ে হোম বোতাম এবং পাওয়ার বোতামটি ধরে রাখুন> অ্যাপল লোগো দেখা গেলে উভয় বোতাম ছেড়ে দিন।

টিপ 5. আপনার ডিভাইস পুনরুদ্ধার করুন

যদি উপরের পদ্ধতিগুলি আপনাকে iOS 15 আপডেটের পরে আইফোন চার্জ না হওয়া ঠিক করতে সাহায্য করতে না পারে, তবে শেষ বিকল্পটি হল আপনার ডিভাইসটিকে ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করা। দয়া করে সচেতন থাকুন যে রিসেট আপনার ডিভাইসের সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছে ফেলবে, তাই ডেটা ক্ষতি এড়াতে আগে থেকেই গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করুন৷

আইফোন ডেটা ব্যাক আপ করার সময়, আইটিউনস এবং আইক্লাউড আপনার মনে উপস্থিত হতে পারে। যাইহোক, আপনার কাছে সম্পূর্ণ আইফোন ডেটা ব্যাক আপ করা ছাড়া কোন বিকল্প নেই এবং নির্বাচনী পুনরুদ্ধারও সমর্থিত নয়। আপনি যদি একটি সহজ ব্যাকআপ উপায় পছন্দ করেন, AOMEI MBackupper নামে আরেকটি তৃতীয় পক্ষের ব্যাকআপ টুল একটি ভাল পছন্দ হতে পারে৷

● এটি আপনাকে পরিচিতি, বার্তা, ফটো, গান ইত্যাদির মতো বেশিরভাগ আমদানি ডেটা ব্যাকআপ করতে সহায়তা করে।
● এটি আপনাকে পূর্বরূপ দেখতে এবং নির্বাচন করতে দেয় ব্যাকআপ এবং পুনরুদ্ধারের আগে আপনার সত্যিই প্রয়োজনীয় ডেটা৷
● এটি পুনরুদ্ধারের সময় ডিভাইসে বিদ্যমান কোনো ডেটা মুছে ফেলবে না৷

আইওএস 15 আপডেটের পরে আইফোন আইপ্যাড চার্জিং সমস্যাগুলির সমাধান

টুলটি পান এবং রিসেট করার আগে ডেটা নিরাপত্তা নিশ্চিত করতে কয়েক মিনিট সময় নিন।

FreewareWin 10/8.1/8/7Secure ডাউনলোড ডাউনলোড করুন

→ সরাসরি আইফোন পুনরুদ্ধার করুন

সেটিংস এ যান৷> সাধারণ আলতো চাপুন> রিসেট এ আলতো চাপুন৷> সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছুন আলতো চাপুন৷> নিশ্চিত করতে আপনার পাসকোড লিখুন।

→ iTunes এর মাধ্যমে iPhone পুনরুদ্ধার করুন

1. কম্পিউটারে iTunes এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড এবং ইনস্টল করুন৷

2. iTunes চালান এবং আপনার iPhone প্লাগ ইন করুন৷

3. ডিভাইস আইকনে ক্লিক করুন> সারাংশ -এ যান৷ পৃষ্ঠা> iPhone পুনরুদ্ধার করুন... ক্লিক করুন

প্রক্রিয়াটি সম্পন্ন হলে, আপনি একটি iTunes বা iCloud ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে বেছে নিতে পারেন। আপনি যদি AOMEI MBackupper দিয়ে আপনার iPhone ব্যাক আপ করে থাকেন, তাহলে আপনি আপনার আইফোনটিকে একটি নতুন ডিভাইস হিসেবে সেট করতে পারেন এবং তারপর প্রয়োজনীয় ফাইলগুলিকে আপনার ডিভাইসে ফিরিয়ে আনতে পারেন।

উপসংহার

আপডেট সমস্যার পরে ধীরে ধীরে কীভাবে আইফোনের চার্জিং ঠিক করা যায় সে সম্পর্কে এটাই। আপনার আইফোন মেরামত করার জন্য অ্যাপল স্টোরে যাওয়ার আগে, আপনি নিজেই সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন। "iOS 15 আপডেটের পর আইফোন চার্জ হচ্ছে না" সম্পর্কে আপনার যদি কোনো নতুন ধারণা থাকে, তাহলে আপনি আমাদের সাথে শেয়ার করতে পারেন।


  1. আইওএস 13 এ আপগ্রেড করার পরে কীভাবে আইফোনে অ্যাপগুলি আপডেট করবেন?

  2. কিভাবে আইফোনে iOS 13 ডাউনলোড ও ইনস্টল করবেন

  3. iOS 14.5 গোপনীয়তা আপডেট:আইফোন এবং আইপ্যাডে বিজ্ঞাপনদাতাদের দ্বারা ট্র্যাকিং সীমাবদ্ধ করার উপায় (2022)

  4. আপনার iPhone/iPad এ iOS 10 কিভাবে ইনস্টল করবেন?