কম্পিউটার

iOS 14.5 গোপনীয়তা আপডেট:আইফোন এবং আইপ্যাডে বিজ্ঞাপনদাতাদের দ্বারা ট্র্যাকিং সীমাবদ্ধ করার উপায় (2022)

iOS 14.5 এর সাথে, Apple তার নতুন গোপনীয়তা বৈশিষ্ট্যগুলি প্রয়োগ করছে৷ এই সপ্তাহ. কোম্পানি পরিবর্তন ঘোষণা করার প্রায় সাত মাস পরে, এখন যেকোন ব্যবহারকারীর ট্র্যাকিংয়ের জন্য সম্মতি বাধ্যতামূলক৷ iOS 14.5 চালু হওয়ার সাথে সাথে, সমস্ত বিকাশকারীকে এর অ্যাপ ট্র্যাকিং স্বচ্ছতা মেনে চলতে হবে নিয়ম, যা তাদের ক্রিয়াকলাপ এবং অন্যান্য ডেটা ট্র্যাক করার জন্য ব্যবহারকারীদের কাছ থেকে অতিরিক্ত অনুমতি পাওয়ার দাবি করে৷

অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি (ATT) ঠিক কী?

ATT নিয়মগুলি অবশ্যই বিজ্ঞাপন শিল্প জুড়ে বেশ কয়েকটি পালক ঘোলা করেছে কারণ এটি কার্যকরভাবে IDFA (ওরফে বিজ্ঞাপনদাতাদের জন্য শনাক্তকারী ) এটি একটি ব্যবহারকারীর ডিভাইসে অ্যাপল দ্বারা নির্ধারিত একটি অনন্য কোড, যা বিজ্ঞাপনদাতারা তাদের ডেটা ট্র্যাক করতে (যেমন বয়স, অবস্থান, স্বাস্থ্য তথ্য, ব্যয়ের অভ্যাস, ব্রাউজিং ইতিহাস, কয়েকটি নাম) ট্র্যাক করতে ব্যবহার করে, যাতে তারা কাস্টমাইজড বিজ্ঞাপনগুলি সরবরাহ করতে পারে। সহজভাবে, IDFA-কে একটি অ্যাপের জন্য কুকি-এর মত মনে করুন . যাইহোক, ATT বৈশিষ্ট্য অনুসারে, এখন অ্যাপ বিকাশকারীদের আপনার সমস্ত আইফোন অ্যাপ এবং পরিষেবাগুলিতে আপনাকে ট্র্যাক করতে প্রথমে আপনার অনুমতি নিতে হবে। যত তাড়াতাড়ি আপনি iOS 14.5 এ আপগ্রেড করবেন এবং একটি নতুন অ্যাপ ইনস্টল করবেন, আপনি নীচের মত একটি পপ-আপ বক্স দেখতে পাবেন:

iOS 14.5 গোপনীয়তা আপডেট:আইফোন এবং আইপ্যাডে বিজ্ঞাপনদাতাদের দ্বারা ট্র্যাকিং সীমাবদ্ধ করার উপায় (2022)

iOS 14.5 নতুন গোপনীয়তা পরিবর্তনের সাথে, Facebook এর মতো কোম্পানিগুলি প্রধানত প্রভাবিত হয়েছে এবং সোশ্যাল নেটওয়ার্ক কয়েক মাস ধরে ATT এর বিরুদ্ধে প্রতিবাদ করছে৷

অবশ্যই পড়ুন: iPhone এবং Android (2022) এ সোশ্যাল মিডিয়া ব্যবহার ট্র্যাক ও সীমিত করার জন্য সেরা অ্যাপ 

অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি ফ্রেমওয়ার্ক অনুসারে, Apple প্রকাশ করেছে:

"iOS 14.5, iPadOS 14.5, এবং tvOS 14.5-এর আসন্ন সর্বজনীন প্রকাশের সাথে, সমস্ত অ্যাপকে অবশ্যই অ্যাপট্র্যাকিং ট্রান্সপারেন্সি ফ্রেমওয়ার্ক ব্যবহার করতে হবে যাতে ব্যবহারকারীর অনুমতির অনুরোধ করতে বা তাদের ডিভাইসের বিজ্ঞাপন শনাক্তকারী অ্যাক্সেস করতে পারে৷ আপনি ট্র্যাকিং সক্ষম করার জন্য ব্যবহারকারীর কাছ থেকে অনুমতি না পেলে, ডিভাইসের বিজ্ঞাপন শনাক্তকারীর মান সব শূন্য হবে এবং আপনি সেগুলি ট্র্যাক করতে পারবেন না৷

পর্যালোচনার জন্য আপনার অ্যাপ জমা দেওয়ার সময়, অন্য কোনো ধরনের ট্র্যাকিং — যেমন, নাম বা ইমেল ঠিকানার মাধ্যমে — অবশ্যই পণ্যের পৃষ্ঠার ‘অ্যাপ স্টোর’ গোপনীয়তা তথ্য বিভাগে ঘোষণা করতে হবে এবং অ্যাপট্র্যাকিং ট্রান্সপারেন্সির মাধ্যমে অনুমতি দেওয়া হলেই তা করা হবে। আপনি কেন ব্যবহারকারীকে ট্র্যাক করতে চান তা ব্যাখ্যা করার জন্য আপনাকে সিস্টেম প্রম্পটে একটি উদ্দেশ্য স্ট্রিং অন্তর্ভুক্ত করতে হবে, ‌অ্যাপ স্টোর’ পর্যালোচনা নির্দেশিকা 5.1.2(i) অনুসারে। এই প্রয়োজনীয়তাগুলি 26 এপ্রিল, 2021 থেকে শুরু হওয়া সমস্ত অ্যাপে প্রযোজ্য।

কোম্পানি একটি অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি ভিডিওও প্রচার করেছে যা আপনাকে নতুন গোপনীয়তা উন্নতির অর্থ কী তা বোঝাবে৷

ATT গোপন স্নুপিং ব্লক করে:অ্যাপ ট্র্যাকিং থেকে কীভাবে অপ্ট আউট করবেন?

আপনি যদি জানতে আগ্রহী হন যে কীভাবে অ্যাক্সেস অ্যাপ্লিকেশানগুলি আপনাকে ট্র্যাক করা থেকে ব্লক করবেন, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

পদক্ষেপ 1- আইফোন সেটিংস অ্যাপ চালু করুন এবং গোপনীয়তা বিকল্প বেছে নিতে নিচে স্ক্রোল করুন।

iOS 14.5 গোপনীয়তা আপডেট:আইফোন এবং আইপ্যাডে বিজ্ঞাপনদাতাদের দ্বারা ট্র্যাকিং সীমাবদ্ধ করার উপায় (2022)

পদক্ষেপ 2- নতুন স্ক্রীন থেকে ট্র্যাকিং নির্বাচন করুন এবং "অ্যাপ্লিকেশানগুলিকে ট্র্যাক করার অনুরোধ করার অনুমতি দিন" বিকল্পটি টগল করুন৷

iOS 14.5 গোপনীয়তা আপডেট:আইফোন এবং আইপ্যাডে বিজ্ঞাপনদাতাদের দ্বারা ট্র্যাকিং সীমাবদ্ধ করার উপায় (2022)

একবার সেটিং অক্ষম হয়ে গেলে, আপনি কোনও ট্র্যাকিং অনুরোধ পপ-আপগুলি দেখতে পাবেন না এবং এখন থেকে কোনও অ্যাপ্লিকেশন বা পরিষেবা আপনার IDFA অ্যাক্সেস করতে সক্ষম হবে না!

আমাদের কি ট্র্যাকিং নিষ্ক্রিয় করা উচিত নাকি নয়?

ঠিক আছে, আপনার বেশিরভাগই হয়তো অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সির দেওয়া বিকল্পে ঝাঁপিয়ে পড়তে পারে যাতে আপনার ডেটা ট্র্যাক করা থেকে সমস্ত ইনস্টল করা অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলিকে ব্লক করা যায়। কিন্তু কিছু ব্যবহারকারীর জন্য, পদ্ধতিটি 'অ্যাপ-বাই-অ্যাপ' ভিত্তিতে নেওয়া হবে।

যেহেতু বেশ কিছু বিকাশকারী যারা বিনামূল্যে অ্যাপস প্রকাশ করে এবং শুধুমাত্র বিজ্ঞাপনের মাধ্যমে তাদের কাজের জন্য অর্থ প্রদান করে, তারা এখন ব্যবহারকারীদের ট্র্যাক করতে এবং প্রাসঙ্গিক বিজ্ঞাপন দিয়ে তাদের লক্ষ্য করতে সক্ষম হবে না। ট্র্যাকিংয়ের অনুমতি দেওয়া অবশ্যই এই ধরনের বিকাশকারীদের সমর্থন করার একটি উপায়। কিন্তু আবার, পছন্দ অবশ্যই প্রতিটি iOS ব্যবহারকারীর উপর নির্ভর করে। শুধু মনে রাখবেন, ATT বৈশিষ্ট্য সক্রিয় করার অর্থ কম বিজ্ঞাপন নয় , বরং আপনার জেনারিক বিজ্ঞাপনগুলি দেখার সম্ভাবনা বেশি , আপনি একবার ক্লিক করেছেন সেই একই জোড়া চশমার জন্য নয়!

অবশ্যই পড়ুন: শীর্ষ 10 সেরা iPhone AD ব্লকার যা আপনাকে 2022 সালে ব্যবহার করতে হবে

এই নতুন পরিবর্তনগুলি সম্পর্কে টিম কুকের কী বলার আছে?

বেশ কিছু বিজ্ঞাপনী সংস্থা কিউপারটিনো কোম্পানি ডিজিটাল বিজ্ঞাপনের বিরুদ্ধে তাদের মতামত প্রকাশ করেছে। এই দাবির জবাবে, অ্যাপলের সিইও বলেছেন "এই পদক্ষেপগুলি নেওয়াকে "কিছুটা বিতর্কিত" হিসাবে বিবেচনা করা হয়েছে তবে শেষ পর্যন্ত, এটি আইওএস ব্যবহারকারীদের অবিরাম নজরদারি থেকে রক্ষা করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।" টিম আরও প্রকাশ করেছেন, "আমরা ডিজিটাল বিজ্ঞাপনের বিরুদ্ধে নই। আমি মনে করি ডিজিটাল বিজ্ঞাপন যে কোনো পরিস্থিতিতে উন্নতি করতে যাচ্ছে কারণ অনলাইনে বেশি বেশি সময় ব্যয় হয়, লিনিয়ার টিভিতে কম খরচ হয়। আর ডিজিটাল বিজ্ঞাপন যেকোনো পরিস্থিতিতে ভালো করবে। প্রশ্ন হল, আমরা কি আপনার সম্মতি ছাড়াই এই বিস্তারিত প্রোফাইল তৈরি করার অনুমতি দিই?”

নীচের লাইন

যদিও ঐকমত্য মনে হয় যে বেশিরভাগ ব্যবহারকারী সুযোগ পেলে ট্র্যাকিং প্রতিরোধ করবে। অন্যদিকে, iOS ডিভাইসে অ্যাপ-মধ্যস্থ বিজ্ঞাপনের ক্ষেত্রে ATT কীভাবে প্রভাব ফেলবে সে সম্পর্কে বিজ্ঞাপনদাতাদের এখনও কোনো ধারণা নেই। যদি অপ্ট-আউটের হার বেশি থাকে, তাহলে IDFAগুলি শেষ পর্যন্ত দুষ্প্রাপ্য হয়ে পড়বে এবং ডেভেলপার/বিজ্ঞাপনদাতারা খুব অল্প সময়ের মধ্যে রাজস্ব মডেলে মারাত্মক পতন দেখতে পাবেন। বেশ কয়েকটি প্রতিবেদন অনুসারে "প্রায় 58 শতাংশ বিজ্ঞাপনদাতারা তাদের ব্যবসাকে Apple-এর ইকোসিস্টেম থেকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছেন এবং পরিবর্তনের ফলে Android ডিভাইস বা সংযুক্ত টিভির মতো অন্যান্য ক্ষেত্রে বিনিয়োগ করার পরিকল্পনা করছেন।"

তাহলে, iOS 14.5 এর সাথে আসা অ্যাপলের নতুন গোপনীয়তা পরিবর্তন সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি কী? ট্র্যাক বা ট্র্যাক না. ঐটাই প্রশ্ন? নীচের মন্তব্য বিভাগে আপনার মতামত শেয়ার করুন!

হ্যান্ডপিক করা নিবন্ধ: 

  • iOS 14.5:নতুন ইমোজি, ফেস আইডি অবশেষে মাস্ক দিয়ে আনলক হয়!
  • অ্যাপল 2021 সালে নতুন হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার নিয়ে আসছে!
  • আমার বৈশিষ্ট্য খুঁজে পেতে অ্যাপল কী যোগ করেছে তা এখানে?
  • আইওএস 14-এ আপনার আইফোন অ্যাপগুলি কীভাবে কাস্টমাইজ করবেন?  


  1. কিভাবে আইফোনে iOS 13 ডাউনলোড ও ইনস্টল করবেন

  2. আইফোন এবং আইপ্যাডে নোট অ্যাপ কীভাবে পরিচালনা করবেন

  3. আপনার iPhone/iPad এ iOS 10 কিভাবে ইনস্টল করবেন?

  4. আইফোন বা আইপ্যাডে যে কোনও অ্যাপ কীভাবে লক করবেন