কম্পিউটার

মাইক্রোফোন আপনার অ্যান্ড্রয়েড ফোনে কাজ করছে না? কিভাবে এটা মেরামত করা যেতে পারে

আপনি কি সম্প্রতি একটি ফোন কল করেছেন যেখানে অন্য ব্যক্তি উল্লেখ করেছেন যে আপনার ভয়েস পরিষ্কার ছিল না? যখন এটি ঘটবে, আপনি এটিকে একটি খারাপ সংযোগের জন্য চাক করতে পারেন। যাইহোক, আপনি পরিবর্তে আপনার ডিভাইসে মাইক্রোফোন সমস্যায় ভুগছেন।

আপনি এমনকি আপনার মাইকের সমস্যা সম্পর্কে সচেতন নাও হতে পারেন; সবচেয়ে খারাপ পরিস্থিতি হল একটি ভাঙ্গা মাইক। চলুন দেখে নেওয়া যাক আপনার Android ফোনের মাইকে কোন সমস্যা দেখা দিতে পারে এবং সেগুলি সমাধান করার পদ্ধতিগুলি৷

মাইক্রোফোনের সমস্যার কারণ কী?

তাহলে কেন এবং কিভাবে মাইক্রোফোন সমস্যা দেখা দেয়? আপনার মাইক বিভিন্ন কারণে বিকৃত হতে পারে, যার মধ্যে সবচেয়ে সাধারণ একটি নোংরা ফোন। আপনি যদি এমন কেউ না হন যিনি নিয়মিত তাদের ফোন পরিষ্কার করেন, তাহলে কতটা ময়লা জমে তা দেখে অবাক হতে পারেন।

অন্যান্য সাধারণ সমস্যাগুলি সফ্টওয়্যার আপডেট এবং তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টলেশন সম্পর্কিত। এগুলি আপনার মাইকটি বুঝতে না পেরে পুনরায় কনফিগার বা অক্ষম করে। আপনার মাইক শারীরিক সমস্যার কারণেও ক্ষতিগ্রস্থ হতে পারে, যেমন অভ্যন্তরীণ ত্রুটি বা আপনার ফোনের ভুল ব্যবস্থাপনার কারণে ক্ষতিগ্রস্থ হার্ডওয়্যার।

আপনি কিভাবে বুঝবেন আপনার Android মাইক ত্রুটিপূর্ণ?

আপনার যদি সন্দেহ হয় যে আপনার মাইক নষ্ট হয়ে গেছে বা কাজ করছে না, তা নিশ্চিত করার জন্য এটি পরীক্ষা করা ভাল। আপনার অ্যান্ড্রয়েড মাইক্রোফোন কীভাবে পরীক্ষা করবেন তা এখানে।

নিজেই ভয়েস রেকর্ড করুন

আপনার মাইক কাজ করছে তা নিশ্চিত করার সবচেয়ে সহজ উপায় হল আপনার ফোনে আপনার ভয়েস রেকর্ড করা এবং রেকর্ডিং শোনা। আপনি সহজেই বলতে পারেন আপনার ভয়েস বিকৃত হয়েছে কিনা তা আপনাকে সমস্যাটি নিশ্চিত করতে সহায়তা করতে পারে৷

বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে একটি বিল্ট-ইন ভয়েস রেকর্ডার থাকে যা আপনি ব্যবহার করতে পারেন। আপনার যদি ইতিমধ্যে একটি ইনস্টল না থাকে তবে আপনি একটি ভয়েস রেকর্ডার অ্যাপ ডাউনলোড করতে পারেন যেমন ASR ভয়েস রেকর্ডার৷

একটি সিস্টেম ডায়াগনস্টিক চেক করুন

আপনি যদি এখনও আপনার মাইক সম্পর্কে নিশ্চিত না হন, তাহলে আপনার মাইক পরীক্ষা করার জন্য আপনি একটি হার্ডওয়্যার এবং সিস্টেম ডায়াগনস্টিক অ্যাপ যেমন ফোন ডক্টর প্লাস ব্যবহার করতে পারেন। অ্যাপটি বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করবে এবং আপনার মাইকের অবস্থার উপর ফলাফল দেবে।

আপনার অ্যান্ড্রয়েড মাইকের সমস্যাগুলি সমাধান করার উপায়

আপনি যদি নিশ্চিত হয়ে থাকেন যে আপনার মাইক সঠিকভাবে কাজ করছে না, এখন আপনি এটি ঠিক করতে সেট করতে পারেন৷ যেহেতু আপনার ফোনের মাইক্রোফোনটি খারাপ হওয়ার বিভিন্ন কারণ রয়েছে, তাই আসুন আপনার সমস্যা সমাধানের বিভিন্ন উপায়ে যাই।

1. রিস্টার্ট করুন এবং আপডেটের জন্য চেক করুন

কখনও কখনও সবচেয়ে সহজ সমাধান সর্বোত্তম সমাধান। আপনার স্মার্টফোন রিস্টার্ট করা আপনার সিস্টেমকে রিফ্রেশ করে সমস্ত প্রসেস সাফ করে এবং অ্যাপ ওপেন করে। এটি আপনার সমস্যার দ্রুত সমাধান হতে পারে৷

শক্তি ধরে রাখুন মেনু প্রদর্শিত না হওয়া পর্যন্ত বোতাম, তারপর পাওয়ার> পাওয়ার অফ বেছে নিন . এটিকে আবার চালু করার আগে 30-60 সেকেন্ডের জন্য বন্ধ রেখে দিন, তারপরে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

যদি একটি দ্রুত পুনঃসূচনা কাজ না করে, তাহলে সফ্টওয়্যার আপডেটগুলি পরীক্ষা করুন, যা সেটিংস> সিস্টেম> উন্নত> সিস্টেম আপডেট এর অধীনে অবস্থিত। অথবা অনুরুপ. একটি নতুন সফ্টওয়্যার আপডেট সাধারণত বর্তমান সংস্করণে যেকোন বাগ/ত্রুটির সমাধান করে, যা আপনার মাইক্রোফোনকে প্রভাবিত করতে পারে৷

2. আপনার ফোনের মাইক্রোফোন পরিষ্কার করুন

আপনি যদি প্রতিবার আপনার ফোন পরিষ্কার না করেন, তাহলে মাইক্রোফোন পোর্টের মতো আপনার ডিভাইসের ছোট খোলা জায়গায় ময়লা জমে যেতে পারে। শুধু আপনার ফোন মোছাই যথেষ্ট নয়, কারণ ধুলো বা অন্যান্য ছোট আবর্জনা প্যাক হয়ে যেতে পারে।

আপনার মাইক হল একটি ছোট গর্ত বা USB সংযোগকারীর পাশে অবস্থিত অন্য পোর্ট, সাধারণত আপনার ফোনের নীচে। একটি ছোট পিন, পাতলা সুই বা অনুরূপ ধরুন এবং আপনার মাইকটি আলতো করে পরিষ্কার করতে এটি ব্যবহার করুন। অন্য বিকল্প হল এটিতে সরাসরি ফুঁ দেওয়া, সমস্ত বিল্ট-আপ ধ্বংসাবশেষ অপসারণ করা। যাইহোক, আপনি যদি এটি করেন তবে সতর্ক থাকুন যাতে ফোনে আরও বাতাস না যায়।

মাইক্রোফোন আপনার অ্যান্ড্রয়েড ফোনে কাজ করছে না? কিভাবে এটা মেরামত করা যেতে পারে

পরিষ্কার করার সময় চেক করার আরেকটি দিক হল আপনার কেস বা স্ক্রিন প্রটেক্টর। আপনি যখন আপনার ফোনে একটি নতুন প্রতিরক্ষামূলক আইটেম রাখেন, তখন এটি দিয়ে আপনার মাইক ঢেকে রাখার একটি সুযোগ থাকে। নিশ্চিত করুন যে আপনার কেসের কোনো অংশই আপনার মাইককে ব্লক করছে না এবং আপনার কেসের ফাটলের ভেতরেও যেন কোনো ধুলো জমে না থাকে।

আপনি আপনার আইফোন পরিষ্কার করার জন্য আমাদের গাইডকে মানিয়ে নিতে পারেন এবং ভবিষ্যতে আবার এই সমস্যার সম্মুখীন হওয়া এড়াতে বেশিরভাগ একই পদক্ষেপগুলি প্রয়োগ করতে পারেন৷

3. সাউন্ড সেটিংস কনফিগার করুন

কিছু অ্যান্ড্রয়েড ফোনে নয়েজ সাপ্রেশন বা নয়েজ রিডাকশন নামে একটি ফিচার আসে। আপনি যখন কল করছেন বা ভিডিও রেকর্ড করছেন তখন শব্দ দমন ব্যাকগ্রাউন্ডের শব্দ কমাতে সাহায্য করে।

যারা এটি সম্পর্কে জানেন না তাদের জন্য, ফলাফলটি কিছুটা বিভ্রান্তিকর শোনাতে পারে, তাই আপনার মাইকে কিছু ভুল আছে বলে অনুমান করা সহজ। আপনার মাইক ঠিক আছে কিনা তা নিশ্চিত করতে আপনি কীভাবে সেটিংটি অক্ষম করতে পারেন তা এখানে:

  1. সেটিংস-এ যান অ্যাপ
  2. কল সেটিংস নির্বাচন করুন অথবা সাউন্ড সেটিংস .
  3. শব্দ হ্রাস খুঁজুন বিকল্প এবং এটি নিষ্ক্রিয় করুন।
  4. আপনার ফোন রিস্টার্ট করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

অনুগ্রহ করে মনে রাখবেন যে সমস্ত অ্যান্ড্রয়েড ফোন এই বৈশিষ্ট্যটির সাথে আসে না এবং এটি আপনার জন্য একটি ভিন্ন স্থানে উপস্থিত হতে পারে৷

এই বিকল্পটি ছাড়াও, আপনি আপনার ফোনটিকে একটি ব্লুটুথ হেডসেট বা মাইক্রোফোন সহ অন্য ডিভাইসের সাথে সংযুক্ত রেখে দেওয়ার সুযোগও রয়েছে৷ যদি তাই হয়, তাহলে আপনার ফোন বিল্ট-ইন মাইক্রোফোনের পরিবর্তে সেটিকে প্রাথমিক মাইক্রোফোন হিসেবে ব্যবহার করবে।

সেটিংস> সংযুক্ত ডিভাইসগুলি-এর অধীনে বর্তমানে কী সংযুক্ত আছে তা পরীক্ষা করে দেখুন৷ . যেকোনো সক্রিয় ব্লুটুথ ডিভাইস অক্ষম করুন এবং আপনার সমস্যার সমাধান করতে আবার মাইক ব্যবহার করার চেষ্টা করুন।

মাইক্রোফোন আপনার অ্যান্ড্রয়েড ফোনে কাজ করছে না? কিভাবে এটা মেরামত করা যেতে পারে মাইক্রোফোন আপনার অ্যান্ড্রয়েড ফোনে কাজ করছে না? কিভাবে এটা মেরামত করা যেতে পারে

4. থার্ড-পার্টি অ্যাপ হস্তক্ষেপের জন্য পরীক্ষা করুন

থার্ড-পার্টি অ্যাপস ফোনের ত্রুটির অন্যতম বড় কারণ। তারা আপনার ফোনের সেটিংসে হস্তক্ষেপ করতে পারে; অনেক লোক অনিয়ম অনুভব করে কিন্তু সেগুলিকে ত্রুটি ছাড়া আর কিছুই মনে করে না। এইভাবে, আপনার মাইক্রোফোন অ্যাক্সেস করতে পারে এমন অ্যাপগুলি আপনার বর্তমান সমস্যার কারণ হতে পারে।

আপনার মাইকের সমস্যাগুলি তৃতীয় পক্ষের অ্যাপের কারণে হয়েছে কিনা তা নির্ধারণ করতে, আপনাকে আপনার ফোনকে নিরাপদ মোডে চালাতে হবে, যা সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে সাময়িকভাবে অক্ষম করে।

আপনার ফোনটি ইতিমধ্যে চালু থাকা অবস্থায় নিরাপদ মোড কীভাবে সক্রিয় করবেন তা এখানে রয়েছে:

  1. আপনার ফোনের পাওয়ার টিপুন এবং ধরে রাখুন বোতাম
  2. আপনার স্ক্রিনে, পাওয়ার বন্ধ টাচ করে ধরে রাখুন বিকল্প
  3. পরে, আপনার নিরাপদ মোড দেখতে হবে আপনার স্ক্রিনের নীচে। নিরাপদ মোডে রিবুট করতে এটি নির্বাচন করুন।

আপনার ফোন বন্ধ থাকলে, নিম্নলিখিতগুলি করুন:

  1. আপনার ফোনের পাওয়ার ধরে রাখুন স্বাভাবিক হিসাবে বুট করার বোতাম।
  2. অ্যানিমেশন শুরু হলে, আপনার ফোনের ভলিউম কমিয়ে টিপুন এবং ধরে রাখুন বোতাম অ্যানিমেশন শেষ না হওয়া পর্যন্ত এবং আপনার ফোন নিরাপদ মোডে শুরু না হওয়া পর্যন্ত এটি ধরে রাখুন।
  3. আপনি নিরাপদ মোড দেখতে পাবেন নিশ্চিত করতে আপনার স্ক্রিনের নীচে উপস্থিত হন।

এখন আপনি নিরাপদ মোডে আছেন, একটি পরীক্ষা কল করুন বা মাইক্রোফোন চেক করতে আপনার রেকর্ডার অ্যাপ ব্যবহার করুন। যদি আপনার মাইক নিরাপদ মোডে ঠিকঠাক কাজ করে, তবে সমস্যাটি একটি অ্যাপের সাথে রয়েছে। আপনি সেটিংস মেনুতে আপনার মাইক ব্যবহার করে এমন অ্যাপগুলির একটি তালিকা খুঁজে পেতে পারেন৷

সেটিংস> অ্যাপ ও বিজ্ঞপ্তি> উন্নত> অনুমতি ম্যানেজার> মাইক্রোফোন-এ যান .

মাইক্রোফোন আপনার অ্যান্ড্রয়েড ফোনে কাজ করছে না? কিভাবে এটা মেরামত করা যেতে পারে মাইক্রোফোন আপনার অ্যান্ড্রয়েড ফোনে কাজ করছে না? কিভাবে এটা মেরামত করা যেতে পারে মাইক্রোফোন আপনার অ্যান্ড্রয়েড ফোনে কাজ করছে না? কিভাবে এটা মেরামত করা যেতে পারে

আপনি যদি সাউন্ড এমপ্লিফায়ার বা বর্ধক অ্যাপ ইনস্টল করে থাকেন, তাহলে সম্ভবত তারাই অপরাধী। অন্যথায়, আপনি যে অ্যাপগুলিকে কারণ বলে সন্দেহ করছেন সেগুলি পরীক্ষা করার চেষ্টা করুন, তাদের মাইক অ্যাক্সেস প্রত্যাহার করুন, তারপর আপনার মাইক পরীক্ষা করুন যে তারা কারণ কিনা।

5. এটিকে একজন টেকনিশিয়ানের কাছে নিয়ে যান

অন্য সব ব্যর্থ হলে, আপনার ফোন ক্ষতিগ্রস্ত হওয়ার একটি ভাল সম্ভাবনা আছে। মাইকগুলি সূক্ষ্ম অংশ এবং সহজেই পতন, জল বা অনুরূপ ক্ষতি থেকে ভেঙে যেতে পারে। এই পরিস্থিতিতে, আপনার ফোনটি এমন একজন প্রযুক্তিবিদের কাছে নিয়ে যাওয়া ভাল যে আপনার ডিভাইসের ত্রুটি নির্ণয় করতে পারে৷

আপনার মাইককে সঠিকভাবে কাজ করানো

আপনার ফোনের মাইক সঠিকভাবে কাজ না করার বিভিন্ন কারণ রয়েছে। আপনি যদি কখনও কোনো সমস্যায় পড়েন, উপরের পদ্ধতিগুলি আপনাকে মাইকের সমস্যাগুলি সনাক্ত করতে এবং সমাধান করতে সহায়তা করবে৷

ভবিষ্যতে পপ আপ হওয়া থেকে সমস্যাগুলি এড়াতে সর্বোত্তম উপায় হল আপনার ফোনের ভাল যত্ন নেওয়া।


  1. কিভাবে ঠিক করবেন যে Spotify আপনার ডিভাইসে কাজ করছে না

  2. এন্ড্রয়েডে ইউটিউব কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে DS4 উইন্ডোজ আপনার পিসিতে কাজ করছে না তা ঠিক করবেন

  4. আপনার অ্যান্ড্রয়েড ফোনে Google অ্যাপ ক্র্যাশিং কীভাবে ঠিক করবেন?