কম্পিউটার

একটি ব্লু লাইট ফিল্টার কি এবং কোন অ্যাপটি সবচেয়ে ভাল কাজ করে?

আপনি কত ঘন ঘন রাতে একটি ভাল ঘুম পান? যদি উত্তরটি "সর্বদা" এর চেয়ে কম কিছু হয় তবে আপনি আপনার গ্যাজেটগুলি আপনার রাতের ঘুমের উপর কী প্রভাব ফেলে তা বিবেচনা করতে চাইতে পারেন৷

যদিও আমাদের মধ্যে অনেকেরই সন্ধ্যায় ইবুক পড়া, নেটফ্লিক্স দেখা বা ফেসবুকে দেখা করা সাধারণ ব্যাপার, বিশেষজ্ঞরা তাদের বিশ্বাসে একতাবদ্ধ যে এটি স্বাস্থ্যকর নয়।

সমস্যা হল যে স্ক্রিনগুলি নীল আলো নির্গত করে যা আমাদের মস্তিষ্ককে আমাদের জাগ্রত হওয়া উচিত বলে চিন্তা করে। এর সহজ সমাধান হল আপনার অ্যান্ড্রয়েড ফোনে নীল আলোর ফিল্টার ব্যবহার করা। চলুন এক নজরে দেখে নেওয়া যাক আপনার কেন একটি দরকার, এবং কোনটি ব্যবহার করা সর্বোত্তম৷

নীল আলোর সমস্যা

হার্ভার্ডের করা গবেষণায় বারবার সতর্ক করা হয়েছে যে সন্ধ্যায় গ্যাজেট ব্যবহার করা আমাদের ঘুমের পরিমাণ এবং গুণমান উভয়কেই প্রভাবিত করে। এটি একটি প্রায়শই বলা প্রযুক্তির গল্প যা সত্য।

কারণ হল রাতে আলোর সংস্পর্শে আসা। আরও নির্দিষ্টভাবে, এটি স্বল্প তরঙ্গদৈর্ঘ্যের নীল আলোর এক্সপোজার---আমাদের ফোন এবং ট্যাবলেট এবং আলোকিত ডিসপ্লে সহ যেকোনও গ্যাজেট দ্বারা প্রদত্ত ধরণের।

একটি ব্লু লাইট ফিল্টার কি এবং কোন অ্যাপটি সবচেয়ে ভাল কাজ করে?

সূর্যের আলোতে নীল আলোও থাকে, যা দিনের বেলা অত্যাবশ্যক। এটি আমাদের জাগ্রত এবং সতর্ক থাকতে সাহায্য করে এবং ঘুমের চক্র কীভাবে কাজ করে তার একটি অবিচ্ছেদ্য অংশ৷

কিন্তু রাতে নীল আলোর সংস্পর্শ নেতিবাচক, কারণ এটি কার্যকরভাবে আপনার মস্তিষ্ককে চিন্তা করে যে এটি এখনও দিনের বেলা আছে। এটি মেলাটোনিনের নিঃসরণকে দমন করে, একটি হরমোন যা রাতে উৎপন্ন হয় এবং শরীরকে ঘুমের জন্য প্রস্তুত করে, যেমন একটি NHS সমীক্ষা দেখায়।

প্রকৃতপক্ষে, এর প্রভাব এতটাই দুর্দান্ত যে ডেইলি মেইলের দ্বারা রিপোর্ট করা অন্য একটি গবেষণায় এমনও পরামর্শ দেওয়া হয়েছে যে গাড়ির ড্যাশবোর্ড থেকে একটি নীল এলইডি জ্বলজ্বল করা চালকদের ঘুমিয়ে পড়া থেকে বিরত রাখার একটি কার্যকর উপায় হবে৷

তাহলে আপনি কি করবেন, আপনি ঘুমাতে যাওয়ার কয়েক ঘন্টা আগে আপনার ফোন বন্ধ করে দেবেন?

প্লে স্টোরে যান, এবং আপনি সমাধান প্রদান করে এমন অনেক অ্যাপ পাবেন:নীল আলো সম্পূর্ণরূপে ফিল্টার করা।

একটি ব্লু লাইট ফিল্টার কি এবং কোন অ্যাপটি সবচেয়ে ভাল কাজ করে?

একটি নীল আলো ফিল্টার কি করে?

বেশিরভাগ নীল আলো ফিল্টারিং অ্যাপ একইভাবে কাজ করে। তারা দিনের আলোর সময় কিছুই করে না, তবে সূর্যাস্তের পরে এর রঙের তাপমাত্রা পরিবর্তন করতে স্ক্রিনে একটি লাল ওভারলে স্থাপন করে।

একটি ব্লু লাইট ফিল্টার কি এবং কোন অ্যাপটি সবচেয়ে ভাল কাজ করে?

এটি সবকিছুকে একটি লাল আভা দেয়, যা একটু অভ্যস্ত হতে লাগে। তবে এটি নীল আলোর নেতিবাচক প্রভাবগুলিকেও বাতিল করে এবং ব্যাপকভাবে একদৃষ্টি হ্রাস করে। এমনকি যদি আপনি এটি আপনার ঘুমের উন্নতির বিষয়ে সন্দিহান হন, তবে আপনি যখন অস্পষ্ট আলোকিত ঘরে আপনার ফোন ব্যবহার করেন তখন চোখের চাপ কমে যায়।

যাইহোক, অ্যাপগুলি নিখুঁত নয়। তাদের একটি লাল ওভারলে ব্যবহার বৈসাদৃশ্য হ্রাস করে, এবং এটি কালোকে লালের গাঢ় ছায়ায় পরিণত করে।

তারা Android-এ একটি নিরাপত্তা বৈশিষ্ট্যও ট্রিগার করতে পারে যেখানে ওভারলে থাকা অবস্থায় নির্দিষ্ট বোতামগুলি অ্যাক্সেসযোগ্য হয়ে যায়। আপনি সম্ভবত এটি লক্ষ্য করবেন যদি আপনি একটি বিকল্প অ্যাপ স্টোর থেকে একটি অ্যাপ ইনস্টল করার চেষ্টা করেন। ইনস্টল করুন আলতো চাপুন৷ বোতাম, আপনাকে ফিল্টারিং অ্যাপটি বিরতি বা বন্ধ করতে হবে। অনেকগুলি আপনার বিজ্ঞপ্তি ফলকেও কাজ করে না৷

অন্তর্নির্মিত বিকল্প:নাইট লাইট

প্রথমে আপনার ফোনে নীল আলোর ফিল্টার আছে কিনা তা পরীক্ষা করা উচিত। Android 7 Nougat একটি চালু করেছে, যদিও নির্মাতারা সবসময় তাদের অপারেটিং সিস্টেমের বিল্ডে এটি অন্তর্ভুক্ত করতে পছন্দ করে না।

তাই আপনি যদি Android 7 বা তার পরের সংস্করণ চালান, তাহলে সেটিংস> প্রদর্শন-এ যান এবং নাইট লাইট লেবেলযুক্ত একটি বিকল্প খুঁজুন . একটি Samsung Galaxy-এ আপনি এটিকে দ্রুত সেটিংস প্যানেলে পাবেন, যেখানে একে ব্লু লাইট ফিল্টার বলা হয় .

যদি এটি সেখানে থাকে, আপনি যেতে ভাল. আপনি এটি স্বয়ংক্রিয়ভাবে চালু করার জন্য সময়সূচী করতে পারেন এবং প্রভাবের তীব্রতা সামঞ্জস্য করতে পারেন। যদি না হয়---অথবা আপনি যদি আরও সূক্ষ্ম-সুরক্ষিত নিয়ন্ত্রণ চান---আপনাকে একটি অ্যাপ ইনস্টল করতে হবে৷

সর্বোত্তম সামগ্রিক নীল আলো ফিল্টার অ্যাপ:গোধূলি

একটি ব্লু লাইট ফিল্টার কি এবং কোন অ্যাপটি সবচেয়ে ভাল কাজ করে? একটি ব্লু লাইট ফিল্টার কি এবং কোন অ্যাপটি সবচেয়ে ভাল কাজ করে? একটি ব্লু লাইট ফিল্টার কি এবং কোন অ্যাপটি সবচেয়ে ভাল কাজ করে?

গোধূলি হল অ্যান্ড্রয়েডের জন্য সেরা নীল আলো ফিল্টার অ্যাপ। এটি ক্রমান্বয়ে ডিসপ্লের রঙের তাপমাত্রা হ্রাস করে (এটি আরও লাল করে) এবং আপনার নির্বাচিত রঙ এবং উজ্জ্বলতার স্তরে না পৌঁছানো পর্যন্ত স্ক্রীনটিকে ম্লান করে দেয়৷

এই ধীরে ধীরে পরিবর্তনের মানে হল যে আপনি খুব কমই এটি ঘটছে তা লক্ষ্য করুন। প্রথমে শ্বেতাঙ্গগুলি সামান্য অফ-হোয়াইটের চেয়ে বেশি নয়, তবে আপনি যখন বিছানায় থাকবেন রেডিট ব্রাউজ করছেন, তখন প্রভাবটি সম্পূর্ণরূপে কার্যকর হবে৷

আপনার ফোনের আলোক সেন্সর ব্যবহার করে, Twilight ক্রমাগত তার সেটিংস স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করতে সক্ষম হয়, নিশ্চিত করে যে তারা সর্বদা আপনার পরিবেষ্টিত আলোর অবস্থার জন্য উপযুক্ত। একবার আপনি প্রাথমিক সেটআপটি অতিক্রম করলে, আপনাকে আর কখনও অ্যাপটি স্পর্শ করতে হবে না৷

দুটি বৈশিষ্ট্য গোধূলিকে বিশেষভাবে উপযোগী করে তোলে। একটি হল আপনি যখন নির্দিষ্ট অ্যাপগুলি খুলবেন তখন আপনি এটিকে স্বয়ংক্রিয়ভাবে নিষ্ক্রিয় করতে সেট করতে পারেন৷ এইভাবে, এটি আপনার Netflix দেখার ব্যাঘাত ঘটাবে না। অন্যটি হল এটি ফিলিপস HUE স্মার্ট বাল্বগুলির সাথে কাজ করে, যা আপনাকে আপনার বাড়ির আলোকে যতটা সম্ভব ঘুম-বান্ধব করে তুলতে দেয়৷ যদি এটি আকর্ষণীয় মনে হয়, তাহলে একটি স্মার্ট হোম দিয়ে কীভাবে আরও ভাল ঘুমানো যায় তা দেখুন৷

রুট বিকল্প:নাইট লাইট (KCAL)

একটি ব্লু লাইট ফিল্টার কি এবং কোন অ্যাপটি সবচেয়ে ভাল কাজ করে? একটি ব্লু লাইট ফিল্টার কি এবং কোন অ্যাপটি সবচেয়ে ভাল কাজ করে?

বেশিরভাগ ব্যবহারকারীদের জন্য গোধূলি হল সেরা পছন্দ, কিন্তু আপনার ফোন রুট করা থাকলে, আপনি নাইট লাইট আকারে আরও শক্তিশালী অ্যাপ ব্যবহার করার বিকল্প পাবেন।

রুট অ্যাপ হিসেবে, নাইট লাইট সরাসরি ডিসপ্লে নিয়ন্ত্রণ করতে সক্ষম। নীল আলোর প্রভাব বাতিল করতে স্ক্রীনে লাল ওভারলে রাখার পরিবর্তে, এটি আক্ষরিক অর্থে স্ক্রীন থেকে আসা নীল আলোর পরিমাণ কমিয়ে দেয়।

ফলাফল একটি উচ্চ মানের ছবি. নাইট লাইট সবকিছুকে লাল আভা দেয় না---কালো কালো থাকে, যেমন---এবং বৈসাদৃশ্যের কোনো ক্ষতি নেই। এটি আপনার বিজ্ঞপ্তি বা অন্যান্য অ্যাপের সাথেও হস্তক্ষেপ করে না।

নাইট লাইট ব্যবহার করার জন্য আপনাকে আপনার ফোন রুট করতে হবে এবং আপনাকে একটি কাস্টম কার্নেল ইনস্টল করতে হতে পারে৷

এটি ফিল্টার না করেই নীল আলোর প্রভাব হ্রাস করুন

একটি ব্লু লাইট ফিল্টার কি এবং কোন অ্যাপটি সবচেয়ে ভাল কাজ করে? একটি ব্লু লাইট ফিল্টার কি এবং কোন অ্যাপটি সবচেয়ে ভাল কাজ করে? একটি ব্লু লাইট ফিল্টার কি এবং কোন অ্যাপটি সবচেয়ে ভাল কাজ করে?

নীল আলো ফিল্টারিং অ্যাপ্লিকেশনগুলির লালকরণ প্রভাবটি একটু অদ্ভুত, তবে এটি ব্যবহার করা মোটামুটি সহজ। তবুও, কিছু লোক এটি পছন্দ করে না। আপনি যদি তাদের মধ্যে একজন হন তবে নীল আলোর প্রভাবগুলি কমানোর উপায় এখনও রয়েছে৷

মূল বিষয় হল আপনি যে পরিমাণের সংস্পর্শে আসছেন তা হ্রাস করা। তাই ছোট পর্দার কারণে ট্যাবলেটের পরিবর্তে ফোন ব্যবহার করা ভালো। যতটা সম্ভব উজ্জ্বলতা কমিয়ে দিন এবং আপনি যদি নাইট মোড বা গাঢ় থিম আছে এমন অ্যাপ ব্যবহার করেন, তাহলে সেগুলি চালু করুন।

বেশিরভাগ ইবুক পাঠকদের একটি সাদা-অন-কালো বা সেপিয়া বিকল্প রয়েছে। দুটিই একটি সাদা পটভূমিতে স্ট্যান্ডার্ড কালো পাঠ্যের চেয়ে বেশি চোখের-বান্ধব। Google Play Books এর নিজস্ব নাইট লাইট বৈশিষ্ট্য অফার করে আরও এক ধাপ এগিয়ে। এটি সূর্যাস্তের সময় স্বয়ংক্রিয়ভাবে চালু হয়, এবং ধীরে ধীরে ডিসপ্লে থেকে আরও নীল আলো সরিয়ে দেয় যত গাঢ় হয়।

এই বৈশিষ্ট্যটি সক্রিয় করতে, একটি বই খুলুন, প্রদর্শন বিকল্পগুলি আলতো চাপুন৷ বোতাম, এবং নাইট লাইট টিপুন টগল করুন।

অ্যান্ড্রয়েডের সাথে আরও ভাল ঘুমান

টোয়াইলাইটের মতো অ্যাপগুলি আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ফোনটি অবাধে ব্যবহার করতে সক্ষম করে, এটি আপনাকে ঘুমিয়ে পড়া থেকে বিরত না করে, বা সকালে আপনাকে অস্বস্তি বোধ না করে। তবে এটিই একমাত্র উপায় নয় যে আপনার ফোন আপনাকে আরও ভাল ঘুমাতে সাহায্য করতে পারে।

স্লিপ মেডিটেশন অ্যাপ থেকে শুরু করে স্মার্ট অ্যালার্ম পর্যন্ত সব কিছুর জন্য আমাদের গাইডে সেরা স্লিপ অ্যাপস রয়েছে যা আপনাকে প্রতিদিন সকালে সর্বোত্তম সময়ে ঘুম থেকে জাগাবে। তারা আপনাকে আগের চেয়ে আরও বেশি বিশ্রাম এবং সতেজ বোধ করতে সহায়তা করবে। আমাদের কাছে অনেক অ্যাপ এবং পদ্ধতি রয়েছে যা আপনাকে দ্রুত ঘুমাতে সাহায্য করতে পারে।

এবং যদি এটি আপনার স্মার্টফোনের প্রতি আসক্তি হয় যা আপনাকে ধরে রাখে, তাহলে এই অ্যাপগুলি দেখুন যা সাহায্য করতে পারে:

ইমেজ ক্রেডিট:Mila Supinskaya/Shutterstock


  1. উইন্ডোজ 10 এ কীভাবে ব্লু লাইট ফিল্টার সক্ষম করবেন

  2. Android এর জন্য 10টি সেরা স্বাস্থ্য এবং ফিটনেস অ্যাপ

  3. কেন আমাদের ব্লু লাইট ফিল্টার দরকার এবং কোন অ্যাপগুলি সবচেয়ে ভাল কাজ করে?

  4. মহিলাদের নিরাপত্তা ও নিরাপত্তার জন্য ৭টি সেরা অ্যাপ