কম্পিউটার

কেন আমাদের ব্লু লাইট ফিল্টার দরকার এবং কোন অ্যাপগুলি সবচেয়ে ভাল কাজ করে?

অনেক লোক জানে না তবে আপনার ফোনে নীল আলো ফিল্টার সক্ষম করা একটি ভাল ধারণা। কিন্তু মনে প্রশ্ন জাগে। কেন? এবং 'নীল আলো' কি?

হার্ভার্ড মেডিকেল স্কুল সাম্প্রতিক বছরগুলিতে গবেষণাটি প্রকাশ করেছে যা দেখায় যে গ্যাজেটগুলি থেকে নির্গত নীল আলো রাতে খারাপ ঘুমের জন্য দায়ী। এবং এই দুর্বল ঘুম ত্রুটিপূর্ণ শরীরের চক্রের জন্য দায়ী।

আমরা এই সত্যের সাথে পরিচিত যে নীল আলোর একটি ছোট তরঙ্গদৈর্ঘ্য রয়েছে। এটি দিনের বেলায় (সূর্যের তরঙ্গদৈর্ঘ্য এবং শক্তি থেকে) আমাদের শরীরের চক্রের দিকে মনোযোগ দেয়। কিন্তু যখন আমরা রাতে গ্যাজেট ব্যবহার করি, তখন কৃত্রিম নীল আলোর নির্গত জৈবিক ঘড়ির উপর প্রভাব ফেলে, যার ফলে আমাদের ঘুমের ক্ষতি হয়।

আর কে না ভালো ঘুম চায়? শরীরের চক্রকে দক্ষতার সাথে চলতে রাখা অবশ্যই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

কেন আমাদের ব্লু লাইট ফিল্টার দরকার এবং কোন অ্যাপগুলি সবচেয়ে ভাল কাজ করে?

ব্লু লাইট ফিল্টারের ভূমিকা কী?

একটি স্মার্ট ব্লু লাইট ফিল্টার দিনের বেলা বেশিরভাগই অকার্যকর থাকে এবং আপনার ফোনের স্ক্রিনে কোনো পরিবর্তন দেখায় না। সূর্যাস্ত হওয়ার সাথে সাথে, পর্দার রঙ লাল এবং হলুদ রঙের সাথে খুব ধীরে ধীরে পরিবর্তিত হয় যা আপনি লক্ষ্যও করতে পারেন না।

এই রঙ পরিবর্তন রাতে নীল আলোর নেতিবাচক প্রভাব কমাতে সাহায্য করে এবং আপনি সময়ের সাথে সাথে আপনার চোখের উপর কম চাপ লক্ষ্য করতে শুরু করবেন। এমনকি উপরের চিত্রগত উপস্থাপনা সহ, আপনি নীল এবং লাল আলোর অধিকারী বিভিন্ন তরঙ্গদৈর্ঘ্যের একটি ধারণা পাবেন৷

এখন কি করতে হবে?

ফোনে অন্তর্নির্মিত মোডগুলি ছাড়াও যা রঙের প্যাটার্ন পরিবর্তন করে, কিছু নীল আলো ফিল্টার অ্যাপ চোখকে শান্ত রাখতে এবং সার্কাডিয়ান ছন্দকে সুসংগত রাখতে সাহায্য করতে পারে৷

Android :আপনি যদি অ্যান্ড্রয়েড ইন-বিল্ট ফিল্টার দেখতে চান, তাহলে সেটিংস> ডিসপ্লে> নাইট ব্লু বা রিডিং মোড দেখুন . মোডটি চালু করুন এবং আপনি পর্দার রঙের পরিবর্তন দেখতে পাবেন। আপনি মোড পরিবর্তন করতে চান এমন সময়সীমাও নির্ধারণ করতে পারেন।

কেন আমাদের ব্লু লাইট ফিল্টার দরকার এবং কোন অ্যাপগুলি সবচেয়ে ভাল কাজ করে?

iPhone :আইফোনের ক্ষেত্রে, আপনি আপনার চোখকে যেকোনো স্ট্রেন থেকে দূরে রাখতে উজ্জ্বলতার মাত্রা কমিয়ে আনতে পারেন।

এর জন্য, সেটিংস> সাধারণ> অ্যাক্সেসিবিলিটি> জুম দেখুন . জুম চালু করুন এবং তিনটি আঙ্গুল দিয়ে স্ক্রিনে দ্রুত 3 বার আলতো চাপুন৷ আপনি যে ফিল্টারটি ব্যবহার করতে চান তা চয়ন করুন বা কম আলো নির্বাচন করুন৷

অথবা শুধু নাইট শিফট মোড চালু করুন।

অ্যান্ড্রয়েডের জন্য সেরা ব্লু লাইট ফিল্টার অ্যাপস

 1.গোধূলি

এই স্মার্ট অ্যাপটি ধীরে ধীরে আপনার স্ক্রীনে একটি ফিল্টার রাখে যে আপনি পরিবর্তনটি লক্ষ্যও করেন না, আপনার চোখের উপর চাপ কমিয়ে দেয়। টোয়াইলাইট ফোন সেন্সর অনুযায়ী উজ্জ্বলতার মাত্রা সামঞ্জস্য করতে থাকে। তাই, আপনি যখন লাইট অফ করে ঘুমাতে যাচ্ছেন, তখন আপনার ফোন থেকে নির্গত আলো চোখ চুলকায় না যার ফলে ভালো ঘুম হয়।

কেন আমাদের ব্লু লাইট ফিল্টার দরকার এবং কোন অ্যাপগুলি সবচেয়ে ভাল কাজ করে?

দ্রুত বৈশিষ্ট্য:

  • অভিযোজিত স্ক্রিন বৈশিষ্ট্যগুলি
  • সার্কেডিয়ান রিদম বজায় রাখতে সাহায্য করে
  • অ্যাপটির বিকাশ বৈজ্ঞানিক গবেষণার উপর ভিত্তি করে

এখানে যান!

2. নীল আলো ফিল্টার- নাইট মোড

আপনার অনুকূল রঙ তাপমাত্রা প্রোফাইল চয়ন করুন এবং বিন্দু স্লাইড করে উজ্জ্বলতা সামঞ্জস্য করুন। আবছা স্ক্রিন আপনাকে দীর্ঘ সময়ের চাপ থেকে চোখকে রক্ষা করে আরও ভাল পড়ার অভিজ্ঞতা প্রদান করে।

কেন আমাদের ব্লু লাইট ফিল্টার দরকার এবং কোন অ্যাপগুলি সবচেয়ে ভাল কাজ করে?

দ্রুত বৈশিষ্ট্য:

  • ফোন পাওয়ার সেভার হিসেবে কাজ করে
  • সার্কাডিয়ান বৈজ্ঞানিক গবেষণার উপর বিকশিত
  • অ্যাডজাস্টেবল ফিল্টার তীব্রতা

এখানে যান!

3. লাক্স লাইট

লাক্স লাইটের মাধ্যমে স্থিতিশীল এবং কাস্টমাইজড উজ্জ্বলতার সাথে আপনার চোখকে প্রশান্তিদায়ক সহায়তা দিন। এই ব্লু লাইট ফিল্টার অ্যাপটি যেকোন বিজ্ঞাপন থেকে মুক্ত, ব্যাটারি পাওয়ার সাশ্রয় করে এবং লাইট সম্পূর্ণ বন্ধ থাকাকালীন স্ক্রিনে সাব-জিরো উজ্জ্বলতা নিয়ে আসে।

কেন আমাদের ব্লু লাইট ফিল্টার দরকার এবং কোন অ্যাপগুলি সবচেয়ে ভাল কাজ করে?

দ্রুত বৈশিষ্ট্য:

  • নীল আলো ফিল্টারিং এবং অভিযোজিত আলো নিয়ন্ত্রণ বৈশিষ্ট্য
  • যদি ফোনের সেন্সর না থাকে, অ্যাপটি উজ্জ্বলতা সামঞ্জস্য করতে ক্যামেরা ফাংশন ব্যবহার করে
  • অটোমেটিক নাইট মোড এবং ব্যাকলাইট অ্যাডজাস্টমেন্ট পেইড সংস্করণে কাজে আসে

দ্রষ্টব্য- এই অ্যাপটি বন্ধ করা হয়েছে

ব্লু লাইট বন্ধ করুন

আমরা বিশ্বাস করি যে আপনার শান্ত এবং চাপমুক্ত চোখের ধারণা পরিষ্কার হয়ে গেছে এবং আপনি উন্নত ঘুমের জন্য নিখুঁত অতিরিক্তগুলি বেছে নিতে ছুটে আসবেন। নীল আলোকে ক্ষতিকারক ঘোষণা করা হয়েছে, তাই এটি থেকে দূরে থাকার জন্য আপনার প্রতিটি পদক্ষেপ একটি নিরাপদ বিকল্প। অন্তর্নির্মিত বৈশিষ্ট্য থেকে নীল আলো ফিল্টার অ্যাপ্লিকেশন, আপনার প্রয়োজন মোড়ানো একটি চয়ন করুন. আমরা আশা করি এই তালিকাটি আপনাকে আপনার চোখ বন্ধ রাখতে এবং একটি সুন্দর ঘুমের জন্য সাহায্য করবে৷


  1. উইন্ডোজ 10 এ কীভাবে ব্লু লাইট ফিল্টার সক্ষম করবেন

  2. মহিলাদের নিরাপত্তা ও নিরাপত্তার জন্য ৭টি সেরা অ্যাপ

  3. 16 সেরা অ্যান্ড্রয়েড অপ্টিমাইজার এবং বুস্টার অ্যাপস (2022)

  4. RAW বনাম JPEG:কোনটি সেরা এবং কেন?