কম্পিউটার

আইপি মানে কি এবং এটি কিভাবে কাজ করে

ইন্টারনেট প্রোটোকল (আইপি) নিয়মের একটি সেট বোঝায় যা নিয়ন্ত্রণ করে যে কীভাবে একটি নেটওয়ার্কের মাধ্যমে ডেটা প্যাকেটগুলি প্রেরণ করা হয়। নেটওয়ার্ক ডিভাইস ব্যবহার করার জন্য IP বলতে কী বোঝায় সে সম্পর্কে আপনাকে কিছু জানতে হবে না। উদাহরণস্বরূপ, আপনার ল্যাপটপ এবং ফোন আইপি ঠিকানা ব্যবহার করে, কিন্তু সেগুলিকে কাজ করার জন্য আপনাকে প্রযুক্তিগত দিকগুলি মোকাবেলা করতে হবে না৷

যাইহোক, এটি IP বলতে কী বোঝায় এবং কীভাবে এবং কেন এটি নেটওয়ার্ক যোগাযোগের একটি প্রয়োজনীয় উপাদান তা বুঝতে সাহায্য করে৷

ইন্টারনেট প্রোটোকল

IP হল স্পেসিফিকেশনগুলির একটি সেট যা ইন্টারনেটের সাথে সংযুক্ত ডিভাইসগুলিতে জিনিসগুলি কীভাবে কাজ করে তা প্রমিত করে। যখন একটি নেটওয়ার্ক যোগাযোগের প্রেক্ষাপটে রাখা হয়, তখন একটি ইন্টারনেট প্রোটোকল বর্ণনা করে যে কীভাবে ডেটা প্যাকেটগুলি একটি নেটওয়ার্কের মাধ্যমে চলে।

একটি প্রোটোকল নিশ্চিত করে যে একটি নেটওয়ার্কের সমস্ত মেশিন (অথবা বিশ্বে, যখন এটি ইন্টারনেটে আসে), সেগুলি যতই আলাদা হোক না কেন, একই "ভাষা" বলতে পারে এবং ফ্রেমওয়ার্কের সাথে একীভূত হতে পারে৷

আইপি প্রোটোকল ইন্টারনেট বা যেকোনো আইপি নেটওয়ার্কের মাধ্যমে মেশিনগুলিকে তাদের আইপি ঠিকানার উপর ভিত্তি করে তাদের প্যাকেট ফরোয়ার্ড বা রুট করার পদ্ধতিকে প্রমিত করে।

আইপি মানে কি এবং এটি কিভাবে কাজ করে

আইপি রাউটিং

ঠিকানার পাশাপাশি, রাউটিং হল আইপি প্রোটোকলের অন্যতম প্রধান কাজ। রাউটিংয়ে আইপি প্যাকেটগুলিকে একটি নেটওয়ার্কের মাধ্যমে উৎস থেকে গন্তব্য মেশিনে তাদের IP ঠিকানার উপর ভিত্তি করে ফরওয়ার্ড করা হয়।

এই সংক্রমণ সাধারণত একটি রাউটারের মাধ্যমে ঘটে। রাউটার একাধিক রাউটারের মাধ্যমে পরবর্তী গন্তব্য নির্ধারণ করতে গন্তব্য IP ঠিকানা ব্যবহার করে।

TCP/IP

যখন ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল (টিসিপি) আইপির সাথে মিলিত হয়, আপনি ইন্টারনেট হাইওয়ে ট্রাফিক কন্ট্রোলার পান। TCP এবং IP একসাথে কাজ করে ইন্টারনেটের মাধ্যমে কিন্তু বিভিন্ন স্তরে ডেটা প্রেরণ করতে।

যেহেতু IP কোনো নেটওয়ার্কে নির্ভরযোগ্য প্যাকেট ডেলিভারির গ্যারান্টি দেয় না, তাই TCP সংযোগকে নির্ভরযোগ্য করার দায়িত্ব নেয়।

TCP হল প্রোটোকল যা একটি ট্রান্সমিশনে নির্ভরযোগ্যতা নিশ্চিত করে। বিশেষ করে, TCP গ্যারান্টি দেয়:

  • কোন প্যাকেট হারিয়ে যায়নি৷
  • প্যাকেটগুলো সঠিক ক্রমে আছে।
  • বিলম্ব একটি গ্রহণযোগ্য স্তরে৷
  • প্যাকেটের কোনো ডুপ্লিকেশন নেই।

এই সব নিশ্চিত করা হয় যে প্রাপ্ত ডেটা সামঞ্জস্যপূর্ণ, ক্রমানুসারে, সম্পূর্ণ এবং মসৃণ (যাতে আপনি ভাঙ্গা কথা শুনতে না পান)।

ডেটা ট্রান্সমিশনের সময়, টিসিপি আইপির ঠিক আগে কাজ করে। টিসিপি আইপিতে পাঠানোর আগে টিসিপি প্যাকেটে ডেটা বান্ডিল করে, যা এইগুলিকে আইপি প্যাকেটে এনক্যাপসুলেট করে।

IP ঠিকানা

আইপি ঠিকানাগুলি অনেক কম্পিউটার ব্যবহারকারীর জন্য আইপির সবচেয়ে আকর্ষণীয় এবং রহস্যময় অংশ হতে পারে। একটি IP ঠিকানা হল সংখ্যার একটি অনন্য সেট যা একটি নেটওয়ার্কে একটি মেশিনকে সনাক্ত করে, সেটি কম্পিউটার, সার্ভার, ইলেকট্রনিক ডিভাইস, রাউটার, ফোন বা অন্য ডিভাইস।

উৎস থেকে গন্তব্যে আইপি প্যাকেট রাউটিং এবং ফরওয়ার্ড করার জন্য আইপি ঠিকানা অপরিহার্য। আইপি অ্যাড্রেস ছাড়া, ইন্টারনেট জানত না কোথায় আপনার ইমেল এবং অন্যান্য ডেটা পাঠাতে হবে।

সংক্ষেপে, টিসিপি ডেটা পরিচালনা করে যখন আইপি অবস্থান পরিচালনা করে।

আইপি অ্যাড্রেসের সবচেয়ে সাধারণ ধরনের হল একটি iPv4 অ্যাড্রেস (IP প্রযুক্তির 4 সংস্করণের জন্য)। এর 32-বিট অ্যাড্রেসিং প্রায় 4.3 বিলিয়ন আইপি অ্যাড্রেস সরবরাহ করে, কিন্তু মোবাইল ডিভাইস এবং ইন্টারনেট অফ থিংস ডিভাইসের বিস্তারের সাথে সাথে আরও আইপি ঠিকানা প্রয়োজন ছিল। একটি নতুন ধরনের আইপি অ্যাড্রেস, iPv6, স্থাপন করা হয়েছে, এবং এটি 128-বিট অ্যাড্রেসিং এমন পরিমাণে অ্যাড্রেস সরবরাহ করে যে তাত্ত্বিকভাবে, আমাদের আর কখনও প্রয়োজন হবে না৷

IPv5 কখনই স্থাপন করা হয়নি, প্রাথমিকভাবে কারণ এটি IPv4 হিসাবে একই 32-বিট ঠিকানা ব্যবহার করে।

IP প্যাকেট

একটি আইপি প্যাকেট তথ্যের একটি মৌলিক একক। এটি ডেটা এবং একটি আইপি হেডার বহন করে। টিসিপি/আইপি নেটওয়ার্কে টিসিপি প্যাকেট সহ যেকোন ডেটার টুকরো, বিটগুলিতে বিভক্ত এবং নেটওয়ার্কের মাধ্যমে সংক্রমণের জন্য প্যাকেটে স্থাপন করা হয়৷

যখন প্যাকেটগুলি তাদের গন্তব্যে পৌঁছায়, তখন সেগুলি মূল ডেটাতে পুনরায় একত্রিত হয়।

যখন ভয়েস আইপি মিট করে

ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল (VoIP) স্কাইপের মতো পরিষেবাগুলির মাধ্যমে মেশিনে এবং থেকে ভয়েস ডেটা প্যাকেটগুলি ছড়িয়ে দিতে এই সর্বব্যাপী ক্যারিয়ার প্রযুক্তির সুবিধা নেয়৷

আইপি যেখানে ভিওআইপি তার শক্তি, একটি পরিষেবাকে সস্তা এবং নমনীয় করার ক্ষমতা আগে থেকে বিদ্যমান ডেটা ক্যারিয়ার ব্যবহার করে।

প্রথম ভিওআইপি কলটি ইন্টারনেটের পূর্ববর্তী যেমন আমরা জানি। এটি 1973 সালে পরিচালিত একটি ARPANET পরীক্ষার অংশ ছিল।


  1. একটি ভিপিএন কি এবং এটি কিভাবে কাজ করে?

  2. আইক্লাউড কীভাবে বন্ধ করবেন এবং আপনি যদি এটি করেন তবে এর অর্থ কী

  3. Google ক্লাউড প্রিন্ট কি এবং এটি কিভাবে কাজ করে?

  4. আক্রমণের সারফেস কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়