কম্পিউটার

উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য 5টি সেরা ব্লু লাইট ফিল্টার অ্যাপ

আপনি যখন আপনার গ্যাজেটগুলি ব্যবহার করে খুব বেশি সময় ব্যয় করেন তখন কি আপনি চোখের চাপ, শুষ্ক চোখ বা মাঝে মাঝে মাথাব্যথা অনুভব করছেন? এটি একটি চিহ্ন যে আপনি সম্ভবত স্ক্রীনের দিকে তাকাতে কাটানো সময় কমিয়ে দেবেন। যাইহোক, এটা সবসময় সম্ভব নাও হতে পারে।

ভাল খবর হল, আপনি চোখের চাপ কমাতে নীল আলো ফিল্টার সফ্টওয়্যার ব্যবহার শুরু করতে পারেন এবং কিছু ক্ষেত্রে এমনকি আপনার ঘুমের উন্নতি করতে পারেন। আমরা আপনার কম্পিউটারে ব্যবহার করতে পারেন এমন অ্যাপ্লিকেশানগুলির একটি তালিকা একসাথে রেখেছি যা আপনাকে নীল আলোর ক্ষতিকারক প্রভাব এড়াতে সাহায্য করবে৷

    উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য 5টি সেরা ব্লু লাইট ফিল্টার অ্যাপ

    ব্লু লাইটের সমস্যা কি?

    নীল আলোর কারণে আপনার ডিভাইসের স্ক্রিনের দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকার পর আপনার চোখ ব্যাথা শুরু করে। নীল আলোর ক্রমাগত এক্সপোজার মেলাটোনিন বা ঘুম-প্ররোচিত হরমোনের উৎপাদনকে দমন করতে পারে। এর মানে হল যে আপনার ডিভাইসের ক্রমাগত ব্যবহার আপনাকে সতর্ক রাখে এবং আপনার দিন বাড়ায় কিন্তু আপনার স্বাভাবিক ঘুমের চক্রকে ব্যাহত করে। এটি দিনের শেষে আপনার চোখকে ক্লান্ত এবং অতিরিক্ত পরিশ্রমের কারণ হতে পারে, সেইসাথে বিভিন্ন ঘুমের সমস্যা এবং এমনকি সময়ের সাথে সাথে বিষণ্নতার কারণ হতে পারে।

    নীল আলো ফিল্টার করা আপনার স্বাভাবিক ঘুমের চক্র পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে এবং আপনার শরীরের অন্যান্য জৈবিক প্রক্রিয়াগুলিকে সাহায্য করতে পারে যা আপনার শরীরের সংস্পর্শে আসা আলোর মাত্রা দ্বারা নির্ধারিত হয়। এখানে নীল আলো ফিল্টার সফ্টওয়্যারের কিছু উদাহরণ রয়েছে যা আপনি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য ব্যবহার করতে পারেন।

    আইরিস মিনি Windows, Mac, Linux এর জন্য

    আইরিস মিনি হল সেরা বিনামূল্যের অ্যাপগুলির মধ্যে একটি যা আপনি আপনার কম্পিউটার ব্যবহার করার সময় নীল আলো কমাতে পেতে পারেন৷ এটি অত্যন্ত সরল এবং সংক্ষিপ্ত:কোনও UI নেই, কোনও বিভ্রান্তিকর একাধিক বিকল্প মেনু নেই, কোনও অকেজো বোতাম নেই। একবার আপনি সফ্টওয়্যারটি ডাউনলোড এবং ইনস্টল করলে, আইরিস আপনার কম্পিউটারের রিবন মেনুতে একটি আইকন হিসাবে আপনার স্ক্রিনে উপস্থিত হবে।

    উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য 5টি সেরা ব্লু লাইট ফিল্টার অ্যাপ

    শুধুমাত্র 3টি মোড বৈচিত্র রয়েছে:স্বয়ংক্রিয় , ম্যানুয়াল , এবং বিরাম দেওয়া হয়েছে৷ . আইরিস মনিটরের ফ্লিকার রেট না বাড়িয়ে আপনার স্ক্রিনের রঙের তাপমাত্রা এবং উজ্জ্বলতা হ্রাস করে। স্বয়ংক্রিয়-এ দিনের বেলায় রঙের তাপমাত্রা 5000k এবং উজ্জ্বলতা 100% এ রাখা হয় এবং রাতে এটি 3400k এবং 80% এ পরিবর্তিত হয়।

    উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য 5টি সেরা ব্লু লাইট ফিল্টার অ্যাপ

    ম্যানুয়াল পজ করা অবস্থায় মোড আপনাকে রঙের তাপমাত্রা 3400k এবং উজ্জ্বলতা সর্বদা 80% রাখতে দেয় মানে অ্যাপের কাজ বন্ধ করা।

    এছাড়াও আপনি Iris mini কাস্টমাইজ করার জন্য আরও বিকল্প পেতে পারেন প্রো সংস্করণের জন্য $8 (এককালীন অর্থপ্রদান) দিয়ে। অন্যথায়, অ্যাপটি বিনামূল্যে এবং উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য ডাউনলোড করার জন্য উপলব্ধ।

    রেডশিফ্ট Windows, Mac, Linux এর জন্য

    Redshift হল ফ্রি এবং ওপেন সোর্স ব্লু লাইট ফিল্টার সফ্টওয়্যার যা আপনার অবস্থান নির্ধারণ করে এবং সূর্যের অবস্থান অনুযায়ী আপনার স্ক্রিনের রঙের তাপমাত্রা সামঞ্জস্য করে। আপনি দিনের বেলা বিভিন্ন রঙের তাপমাত্রায় আপনার স্ক্রীনের রূপান্তর দেখতে পাবেন যখন আলোর প্রাকৃতিক উত্স থাকে এবং রাতের সময় আপনার চারপাশের কৃত্রিম আলোর উত্স থেকে আলোর সাথে মেলে।

    উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য 5টি সেরা ব্লু লাইট ফিল্টার অ্যাপ

    বিকাশকারীর মতে, অ্যাপটি আপনার অবস্থানে উজ্জ্বল বা মেঘলা দিন কিনা তাও বিবেচনা করে এবং রঙের তাপমাত্রা যথাযথভাবে পরিবর্তন করে।

    Redshift বিনামূল্যে এবং ওপেন-সোর্স, সোর্স কোড GitHub-এ উপলব্ধ।

    সানসেটস্ক্রিন Windows এর জন্য

    SunsetScreen হল একটি বিনামূল্যের নীল আলোর ফিল্টার অ্যাপ যা আপনার স্ক্রিনের উজ্জ্বলতা নিয়ন্ত্রণ করে পরবর্তী স্তরে নিয়ে যায়। সানসেটস্ক্রিন শীতের মাসগুলিতে দীর্ঘ সময়ের জন্য স্ক্রীনকে উজ্জ্বল রাখে।

    উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য 5টি সেরা ব্লু লাইট ফিল্টার অ্যাপ

    শীতকালে এটি আগে অন্ধকার হয়ে যায় তবে আপনি আগের মতো একই কাজ বা অধ্যয়নের সময়সূচী রাখতে চাইতে পারেন। অ্যাপটি আপনাকে আপনার উত্পাদনশীলতা চক্রের সাথে মেলাতে আপনার নিজের সূর্যোদয় এবং সূর্যাস্তের সময় সেট করতে দেয়। তারপরে আপনি আপনার নিজস্ব প্রিসেট তৈরি করতে পারেন এবং আপনার কম্পিউটারের স্ক্রিনের জন্য যে উজ্জ্বলতা এবং রঙের তাপমাত্রা চান তা নির্বাচন করতে পারেন।

    অ্যাপটি ডাউনলোড এবং ব্যবহার করার জন্য সম্পূর্ণ বিনামূল্যে। যাইহোক, এই মুহুর্তে উইন্ডোজের জন্য শুধুমাত্র একটি সংস্করণ উপলব্ধ রয়েছে।

    CareUEyes Lite Windows এর জন্য

    CareUEyes Lite হল CareUEyes নামক একটি নীল আলো ফিল্টার অ্যাপের একটি বিনামূল্যের সংস্করণ। CareUEyes-এর লাইট সংস্করণ ইনস্টল করা প্রো সংস্করণ কেনার আগে নীল আলো ফিল্টার অ্যাপটি পরীক্ষা করার একটি দুর্দান্ত উপায় এবং প্রথমে আপনি এটি কীভাবে পছন্দ করেন তা দেখুন।

    উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য 5টি সেরা ব্লু লাইট ফিল্টার অ্যাপ

    CareUEyes Lite একটি উজ্জ্বলতা নিয়ন্ত্রণের সাথে আসে যা আপনাকে 20% থেকে 100% পর্যন্ত বিভিন্ন স্তরে আপনার স্ক্রিনের উজ্জ্বলতা সামঞ্জস্য করতে দেয়। যেহেতু CareUEyes Lite শুধুমাত্র 600kb ডিস্ক স্পেস ব্যবহার করে এবং যতটা সম্ভব কম CPU সময় ব্যবহার করে, এটি এমন একটি অ্যাপ যা আপনি একটি দুর্বল পারফরম্যান্স কম্পিউটারেও ইনস্টল করতে পারেন।

    যাইহোক, আপনার যদি নীল আলোর ফিল্টার, সূর্যোদয়/সূর্যাস্ত সুইচ এবং টাইমারের মতো আরও বৈশিষ্ট্যের প্রয়োজন হয়, আপনি প্রতি মাসে $1.90 থেকে শুরু হওয়া প্রো লাইসেন্স কিনতে পারেন।

    নাইট শিফট ম্যাকের জন্য

    আপনি যদি একজন ম্যাকের মালিক হন, তাহলে রাতের বেলা নীল আলো ফিল্টার করার জন্য আপনাকে তৃতীয় পক্ষের নীল আলো ফিল্টার সফ্টওয়্যার ডাউনলোড করতে হবে না। নাইট শিফট আপনার ডিসপ্লেকে রাতে উষ্ণ রঙে স্থানান্তরিত করে, যা আপনাকে সূর্যাস্তের পরে নিরাপদে আপনার কম্পিউটারে কাজ করতে দেয়।

    উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য 5টি সেরা ব্লু লাইট ফিল্টার অ্যাপ

    আপনার Mac এ নাইট শিফট চালু করতে, Apple মেনু পথটি অনুসরণ করুন> সিস্টেম পছন্দ> প্রদর্শন করে> নাইট শিফট . সেখানে আপনার সময়সূচী করার বিকল্প আছে আপনার অবস্থানে সূর্যাস্ত এবং সূর্যোদয়ের সাথে একসাথে চালু এবং বন্ধ করার জন্য নীল আলোর ফিল্টার, সেইসাথে এটির জন্য একটি কাস্টম সময়সূচী বেছে নিন।

    ম্যানুয়াল বিকল্পটি সূর্যোদয় পর্যন্ত নীল আলো ফিল্টার চালু করে। আপনি কম উষ্ণ থেকে টগল সরাতে পছন্দ করেন এমন স্ক্রিনের রঙের তাপমাত্রাও সেট করতে পারেন আরো উষ্ণ করতে .

    রাতে নিরাপদে ব্রাউজ করতে একটি ব্লু লাইট ফিল্টার অ্যাপ ব্যবহার করুন

    আপনি যদি আপনার কম্পিউটারে একটি থার্ড-পার্টি ব্লু লাইট ফিল্টার অ্যাপ ইনস্টল করতে না চান, তাহলে আপনার ডিভাইসে নীল আলো ব্লক করার জন্য একটি অন্তর্নির্মিত বিকল্প আছে কিনা তা পরীক্ষা করুন। ম্যাকের নাইট শিফটের মতো, Windows 10-এর একটি ডেডিকেটেড নাইট লাইট বৈশিষ্ট্য রয়েছে যা আপনি চালু এবং বন্ধ করতে পারেন এবং উবুন্টু 17.10-এর একটি সম্পূর্ণ নাইট লাইট মোড রয়েছে।

    আপনার স্ক্রিনের নীল আলো ফিল্টার করতে আপনি কোন অ্যাপ ব্যবহার করেন? নীচের মন্তব্য বিভাগে নীল আলো ফিল্টার সফ্টওয়্যার সঙ্গে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন.


    1. লিনাক্স এবং উইন্ডোজের জন্য 5টি সেরা ওপেন-সোর্স ভিপিএন

    2. লিনাক্সে মিউজিক তৈরি এবং রেকর্ড করার জন্য সেরা 6টি অ্যাপ

    3. 2020 সালে ম্যাকের জন্য সেরা অ্যাপ

    4. কেন আমাদের ব্লু লাইট ফিল্টার দরকার এবং কোন অ্যাপগুলি সবচেয়ে ভাল কাজ করে?