কম্পিউটার

অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ক্র্যাশ হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন

যখন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা যেকোনো অ্যাপ ডাউনলোড করতে পারেন, তারা আসলে জানেন না যে অ্যাপটি তাদের ডিভাইসে কীভাবে কাজ করবে। আপনি হয়ত লক্ষ্য করেছেন যে কিছু অ্যাপ কিছু ডিভাইসে সঠিকভাবে কাজ করে না এবং ঘন ঘন ক্র্যাশ হয়। যদিও গুগল প্লে স্টোরে উপলব্ধ অ্যাপগুলি নিরাপদ এবং সুরক্ষিত। তা সত্ত্বেও, অন্যান্য কারণ রয়েছে যা অ্যাপ ক্র্যাশিং, ফ্রিজিং এবং লেটেন্সি সমস্যার কারণ হতে পারে৷

অবশ্যই পড়ুন:Android-এ YouTube অ্যাপ ক্র্যাশিং কীভাবে ঠিক করবেন

যদিও নতুন ডিভাইসগুলিতে আরও ভাল কনফিগারেশন এবং ভারী-শুল্ক প্রসেসর রয়েছে যা ক্র্যাশিং সমস্যাকে একটি পরিমাণ পর্যন্ত দূর করে, তবে পুরোপুরি নয়। তাই আজ, আমরা কিছু উপায়ের পরামর্শ দিতে যাচ্ছি যা আপনাকে আপনার ডিভাইসে অ্যান্ড্রয়েড অ্যাপ ক্র্যাশিং সমস্যা সমাধান করতে সাহায্য করতে পারে:

1. স্মার্ট ফোন ক্লিনার – স্পিড বুস্টার এবং অপ্টিমাইজার

অনেক সমস্যা আছে যা নতুন ব্যবহারকারীরা ম্যানুয়ালি সমাধান করতে পারে না৷ এই ধরনের ব্যবহারকারীদের জন্য, একটি বিশেষ অ্যাপ ব্যবহার করা সর্বদা উপকারী যা তাদের জন্য কাজ করতে পারে। স্মার্ট ফোন ক্লিনারের সাহায্যে, আপনি আপনার ডিভাইস ছাড়ার চেয়ে বেশি নিয়ন্ত্রণের অধিকারী। আপনি আপনার ডিভাইসের আবর্জনা পরিষ্কার করার পাশাপাশি অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিকে সংরক্ষণাগারভুক্ত করতে পারেন, যেগুলি দীর্ঘদিন ধরে ব্যবহার করা হচ্ছে না এবং যখনই প্রয়োজন হয় তখন একটি ট্যাপ করে সেগুলি ফিরিয়ে আনতে পারেন৷ স্মার্ট ফোন ক্লিনার আপনাকে আপনার পছন্দের অ্যাপ না মুছে জায়গা খালি করতে সাহায্য করে এবং আপনাকে আপনার পছন্দসই ব্যবধানে অটো ক্লিন সেট করতে দেয়।

অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ক্র্যাশ হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন

2. অ্যাপ আপডেটের জন্য চেক করুন

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েডে ঘন ঘন অ্যাপ ক্র্যাশের সম্মুখীন হন, তাহলে আমি প্রথমেই প্লে স্টোরে সেই অ্যাপটির আপডেট চেক করার পরামর্শ দিচ্ছি। আপনার ডিভাইসটি অ্যাপের লঞ্চ অব্যাহত রাখতে ব্যর্থ হওয়ার পাশাপাশি ক্র্যাশিং এবং জমাট সমস্যা দূর করার জন্য একটি আপডেটের উন্নত সংস্করণ থাকতে পারে এমন অনেক কারণ রয়েছে। অ্যাপের সমস্যাগুলি কমাতে এবং উন্নত সংস্করণ চালু করার জন্য ডেভেলপারের কঠোর পরিশ্রম, অ্যাপটি আপডেট হয়ে গেলে, সমস্যাটি সমাধান করা যেতে পারে।

কোন অ্যাপের আপডেট প্রয়োজন তা পরীক্ষা করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  • গুগল প্লে স্টোর চালু করুন
  • মেনুতে আলতো চাপুন (তিনটি অনুভূমিক স্ট্রাইপ)
  • 'আমার অ্যাপস এবং গেমস' নির্বাচন করুন
  • হয় সব আপডেট করুন অথবা আপনার পছন্দের একটি বেছে নিন।

3. ডিভাইস রিস্টার্ট করুন

আপনি যদি অ্যাপের জন্য একটি উপলব্ধ আপডেট খুঁজে না পান, তাহলে ডিভাইসটি রিস্টার্ট করা সাহায্য করবে। ব্যাকগ্রাউন্ডে চলমান কিছু প্রক্রিয়া হতে পারে যার ফলে আপনার কাঙ্খিত অ্যাপ সফল লঞ্চে ব্যর্থ হয়। আপনার অ্যান্ড্রয়েড রিস্টার্ট করলে সেই ব্যাকগ্রাউন্ড প্রসেসগুলি মুছে যাবে এবং ক্র্যাশিং সমস্যার সমাধান হবে। এছাড়াও, রিস্টার্ট করা আপনাকে একটি অ্যাপ চালু করার জন্য পর্যাপ্ত জায়গা পেতে একটি উল্লেখযোগ্য স্থান খালি করতে সাহায্য করে।

পুনঃসূচনা করতে, পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন এবং প্রদর্শিত মেনু থেকে পুনরায় চালু করতে বেছে নিন।

অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ক্র্যাশ হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন

অবশ্যই পড়ুন: Android ব্যাটারি সেভার টিপস এবং ব্যাটারি লাইফ বাড়ানোর কৌশল

4. ক্যাশে সাফ করুন

ক্যাশে হল সঞ্চিত ডেটা যা একই ধরনের অনুরোধ প্রক্রিয়া করা হলে পরে আপনাকে পূরণ করে৷ এটি আপনার পূর্ববর্তী অনুরোধ, ব্রাউজিং বা আপনার ডিভাইসে করা অন্য কোনো গণনার ফলাফল হতে পারে। আপনি যখন আপনার প্রিয় অ্যাপগুলি ঘন ঘন ব্যবহার করেন, তখন ডিভাইসটি প্রচুর পরিমাণে ডেটা সংগ্রহ করে যা অপ্রয়োজনীয় স্থান দখল করে এবং প্রসেসরকে ধীর করে দেয়। যখন আপনার অ্যাপ লঞ্চ করার জন্য পর্যাপ্ত জায়গা বা সংস্থান পায় না, তখন এটি ক্র্যাশ বা জমে যায়।

অ্যাপ্লিকেশনটির প্রয়োজনীয় স্থান পেতে, আপনাকে আপনার অ্যান্ড্রয়েডের ক্যাশেগুলি সাফ করতে হবে৷ নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং এটি নিজে করুন:

  • 'সেটিংস' চালু করুন
  • অ্যাপগুলিতে আলতো চাপুন (অ্যাপ ম্যানেজার, অ্যাপগুলি পরিচালনা করুন, আপনার ডিভাইসের উপর নির্ভর করে)
  • যে অ্যাপটিতে আপনার সমস্যা হচ্ছে সেটি খুঁজুন এবং সেটিতে ট্যাপ করুন।
  • ক্যাশে সাফ করুন বোতামে আলতো চাপুন।
  • এটি 'জোর করে থামান'
  • করুন
  • অ্যাপ্লিকেশনটি পুনরায় চালু করুন।

অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ক্র্যাশ হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন

5. ডেটা সাফ করুন

যদি ক্যাশে পরিষ্কার করা অ্যান্ড্রয়েডে আপনার অ্যাপ ক্র্যাশ করতে সাহায্য না করে, তাহলে আপনি অ্যাপটির সম্পূর্ণ ডেটা সাফ করার কথা বিবেচনা করতে পারেন। যাইহোক, এটি আপনার ব্যক্তিগত সেটিংস এবং অ্যাপের কনফিগারেশনকে প্রভাবিত করবে, যার ফলে রিসেট হবে। একবার ডেটা সাফ হয়ে গেলে, আপনি শুরু থেকে আবার শুরু করতে যাচ্ছেন। আপনি যদি Facebook-এর জন্য ডেটা সাফ করেন, আপনি আবার আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে যাচ্ছেন। একইভাবে, আপনি যদি আপনার খেলার যেকোনো গেমের সাথে এটি করেন, তাহলে আপনি সমস্ত সেটিংস, উচ্চ-স্কোর এবং অন্যান্য ডেটা হারাবেন৷

যেকোন অ্যাপের ডেটা সাফ করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  • সেটিংসে যান
  • অ্যাপগুলিতে আলতো চাপুন
  • এরপর, অপব্যবহার করা অ্যাপটিতে ট্যাপ করুন
  • ডেটা সাফ করুন আলতো চাপুন এবং তারপরে জোর করে থামান আলতো চাপুন৷

অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ক্র্যাশ হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন

6. ইন্টারনেট সংযোগ

কিছু ​​অ্যাপ দুর্বল ইন্টারনেট সংযোগ এবং আপনার ফোনে ক্র্যাশ বা শুধু হিমায়িত হওয়ার কারণে সমস্যার সম্মুখীন হয়৷ সাধারণত, এই সমস্যাটি খুব ঘন ঘন হয় না, তবে সেই কয়েকটি খারাপ কোডেড অ্যাপে এই সমস্যা হতে পারে। অ্যাপটি যদি ইন্টারনেট ভিত্তিক হয় এবং আপনার কাছে প্যাকেটের অস্থায়ী ট্রান্সমিশন থাকে, তাহলে অ্যাপ ক্র্যাশ হওয়ার সম্ভাবনা রয়েছে। আপনি যদি একটি হোম ওয়াই-ফাই ব্যবহার করেন এবং হঠাৎ করে এটিকে 3G বা 4G তে পরিবর্তন করেন, তাহলে এই ব্রেক সিগন্যাল অ্যাপটিকেও প্রভাবিত করতে পারে এবং এর ফলে ডিভাইসটি ফ্রিজ বা ক্র্যাশ হতে পারে। আপনার যদি ইন্টারনেট পরিবর্তনের মোড থাকতে হয়, তাহলে Android এ অ্যাপ ক্র্যাশ হওয়া এড়াতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  • অ্যাপ্লিকেশনটি বন্ধ করুন
  • ইন্টারনেটের মোড পরিবর্তন করুন
  • সংযোগ স্থাপনের জন্য অপেক্ষা করুন
  • অ্যাপ্লিকেশনটি পুনরায় চালু করুন।

7. অ্যাপটি আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন

আমরা আশা করি আপনাকে এখানে পর্যন্ত স্ক্রোল করতে হবে না, কিন্তু যদি কিছুই কাজ না করে, তাহলে আপনাকে অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করে পুনরায় ইনস্টল করতে হতে পারে৷ কখনও কখনও, সেই অ্যাপের সাথে সম্পর্কিত অ্যাপ বা ফাইলগুলি এমন একটি স্তর পর্যন্ত দূষিত হতে পারে যা পুনর্গঠিত করা যায় না। এই ক্ষেত্রে, অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করা এবং পুনরায় ইনস্টল করা আপনার জন্য কাজ করা উচিত। এই পদক্ষেপটিকে আরও কার্যকর করার জন্য, আমরা আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করার আগে ক্যাশে এবং ডেটা সাফ করার পরামর্শ দিই৷

অবশ্যই পড়ুন:Android এ গ্রেনি ফটোগুলি কীভাবে ঠিক করবেন

এখন যেহেতু আপনার কাছে সমস্ত তথ্য হাতে আছে, সমস্যাটি সমাধান না হওয়া পর্যন্ত সেগুলি সম্পাদন করুন৷ যদি সমস্যাটি থেকে যায়, আপনার ডিভাইসের ফ্যাক্টরি রিসেট বা আপনার Android এ ক্যাশে পার্টিশন পরিষ্কার করার কথা বিবেচনা করুন৷


  1. অ্যান্ড্রয়েডে গ্যালারি অ্যাপে একটি ফোল্ডার অন্তর্ভুক্ত হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন

  2. আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে নন-প্লে স্টোর অ্যাপগুলির জন্য আপডেটগুলি কীভাবে পরীক্ষা করবেন

  3. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন