কম্পিউটার

অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লক করবেন

বেশিরভাগ মানুষ ইতিমধ্যেই নিরাপত্তার কারণে তাদের Android ডিভাইসে কিছু ধরনের বায়োমেট্রিক লক বা পিন সুরক্ষা ব্যবহার করার প্রবণতা দেখায়। যাইহোক, এমন কিছু উদাহরণ হতে পারে যেখানে আপনি অতিরিক্ত নিরাপত্তার জন্য আপনার ডিভাইসে একটি নির্দিষ্ট অ্যাপ লক করতে চান। পাসওয়ার্ড ম্যানেজার এবং ব্যাঙ্কিং অ্যাপের মতো কিছু অ্যাপ একটি অন্তর্নির্মিত অ্যাপ লক কার্যকারিতা অফার করে, কিন্তু বেশিরভাগ অন্যান্য অ্যাপ থেকে এটি অনুপস্থিত।

অ্যান্ড্রয়েড অফার করে এমন নমনীয়তার জন্য ধন্যবাদ, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপগুলিকে খুব দ্রুত লক করা সম্ভব৷ শুধু নীচের নির্দেশিকা অনুসরণ করুন৷

Android Apps কিভাবে লক করবেন

গুগল প্লে স্টোরে উপলব্ধ প্রচুর তৃতীয় পক্ষের অ্যাপ আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপ লক করতে দেবে। অ্যাপ লকিং ছাড়াও, এই অ্যাপগুলি আপনাকে সিস্টেম সেটিংস লক করতে এবং পাসকোড বা পাসওয়ার্ডের পিছনে টগল করার অনুমতি দেবে।

এটি বলার অপেক্ষা রাখে না যে একটি অ্যাপ লক করার সময়, আপনার একটি প্যাটার্ন বা পিন ব্যবহার করা উচিত যা আপনার ডিভাইসের আনলক প্যাটার্ন থেকে আলাদা। আপনার ডিভাইসের মতো একই আনলক প্যাটার্ন/পিন থাকলে অ্যাপটি লক করার সম্পূর্ণ উদ্দেশ্য নষ্ট হয়ে যাবে।

অতিরিক্ত নিরাপত্তার জন্য, আপনি এমনকি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ইনস্টল করা অ্যাপ লুকিয়ে রাখতে পারেন।

  1. আপনার Android ডিভাইসে Google Play থেকে AppLock ডাউনলোড করুন। অ্যাপটি ডাউনলোড এবং ব্যবহার করার জন্য বিনামূল্যে, যদিও বিজ্ঞাপনগুলি থেকে মুক্তি পেতে এবং উন্নত কার্যকারিতা আনলক করতে, আপনাকে সম্পূর্ণ সংস্করণটি কিনতে হবে।
  2. আপনি যখন প্রথমবার অ্যাপটি চালু করবেন, আপনাকে একটি মাস্টার পিন তৈরি করতে বলা হবে৷ একটি চার-সংখ্যার পিন লিখুন, তবে এটি আপনার ফোনের আনলক পিন থেকে আলাদা রাখতে ভুলবেন না। নিশ্চিতকরণের উদ্দেশ্যে আপনাকে দুবার পিন লিখতে হবে।
  3. আপনার ডিভাইসে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সেট আপ করা থাকলে, AppLock আপনাকে জিজ্ঞাসা করবে আপনি আঙ্গুলের ছাপ ব্যবহার করে অ্যাপ লক করতে চান কিনা। হ্যাঁ এ আলতো চাপুন৷ অথবা না , আপনার পছন্দের উপর নির্ভর করে।
  4. + আলতো চাপুন প্রতীক এবং তারপরে আপনি লক করতে চান এমন অ্যাপগুলি নির্বাচন করতে এগিয়ে যান। আপনি যত খুশি অ্যাপ লক করতে পারেন। + আলতো চাপ দিয়ে আপনার নির্বাচন নিশ্চিত করুন৷ আবার প্রতীক।
অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লক করবেন অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লক করবেন অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লক করবেন

আপনি যখন প্রথমবার একটি অ্যাপ লক করবেন, আপনাকে নির্দিষ্ট অনুমতি সহ AppLock মঞ্জুর করতে হবে। এই বিষয়ে একটি ডায়ালগ বক্স স্বয়ংক্রিয়ভাবে আসবে।

ঠিক আছে এ আলতো চাপুন৷ এবং তারপরে অ্যাপলককে ডেটা অ্যাক্সেসের ব্যবহারের অ্যাক্সেস দিতে এগিয়ে যান অনুমতি একইভাবে, অ্যাপটিকে উপরে উপস্থিত হওয়ার অনুমতি দিন . অবশেষে, আপনাকে আপনার ফোনের অভ্যন্তরীণ স্টোরেজ অ্যাক্সেস করার জন্য অ্যাপটিকে অনুমতি দিতে হবে।

প্রয়োজনীয় অনুমতি দেওয়ার পরে, সমস্ত নির্বাচিত অ্যাপ লক করা হবে। এখন, পরের বার আপনি যখন কোনো লক করা অ্যাপ খোলার চেষ্টা করবেন, আপনাকে হয় আনলক পিন লিখতে বা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার করে আপনার পরিচয় নিশ্চিত করতে বলা হবে। আপনাকে আনলক পিন লিখতে হবে অথবা AppLock অ্যাক্সেস করার সময়ও ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার করতে হবে।

কিভাবে বিজ্ঞপ্তি লক করবেন

আপনি একটি লক করা অ্যাপের সমস্ত বিজ্ঞপ্তিকে বিজ্ঞপ্তির ছায়ায় দেখানো থেকেও আটকাতে পারেন। পরিবর্তে, এই অ্যাপগুলি থেকে একটি "বিজ্ঞপ্তি লক করা হয়েছে" বার্তা প্রদর্শিত হবে৷

এর জন্য, অ্যাপলক খুলুন এবং আপনি যে অ্যাপটি লক করতে চান তার নামের পাশে বিজ্ঞপ্তি লক আইকনে আলতো চাপুন। আপনি যখন প্রথমবার এটি করবেন, আপনাকে AppLock-এ বিজ্ঞপ্তি অ্যাক্সেস দিতে হবে। একবার হয়ে গেলে, লক করা বিজ্ঞপ্তি থেকে বিষয়বস্তু দেখার আগে আপনাকে AppLock পাসওয়ার্ড/প্যাটার্ন লিখতে হবে বা আপনার আঙ্গুলের ছাপ যাচাই করতে হবে।

অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লক করবেন অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লক করবেন

এমনকি AppLock আপনাকে আপনার লক করা প্রতিটি অ্যাপের জন্য আলাদা পাসওয়ার্ড সেট করার অনুমতি দেয়। সেটিংস> একাধিক পাসওয়ার্ড-এ যান AppLock এ এবং আপনার পছন্দ অনুযায়ী একটি নতুন পাসওয়ার্ড/পিন/লক যোগ করতে এগিয়ে যান।

যোগ করা নিরাপত্তার জন্য অ্যাপ লক করুন

আদর্শভাবে, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সবসময় একটি পাসওয়ার্ড/পিন লক ব্যবহার করা উচিত, অ্যাপ লকিং নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর হিসেবে কাজ করে। তবুও, সংবেদনশীল বা গুরুত্বপূর্ণ ডেটা সহ অ্যাপগুলিকে লক করা সর্বদা একটি ভাল ধারণা, বিশেষ করে যদি এটি আপনাকে মানসিক শান্তি দেয়৷


  1. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  2. অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ক্র্যাশ হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন

  3. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

  4. আইফোন বা আইপ্যাডে যে কোনও অ্যাপ কীভাবে লক করবেন