কম্পিউটার

অ্যান্ড্রয়েডে স্যান্ডবক্স অ্যাপে আশ্রয় কীভাবে ব্যবহার করবেন

আশ্রয় একটি সহজ অ্যাপ যা আপনাকে আপনার Android ডিভাইসে একটি স্যান্ডবক্স তৈরি করতে দেয়। এর মানে হল আপনি অ্যাপের ক্লোন কপি চালাতে পারবেন, নথি সংরক্ষণ করতে পারবেন এবং আপনার প্রধান ওয়ার্কস্পেস থেকে আলাদাভাবে অ্যাকাউন্ট বজায় রাখতে পারবেন। এটি আপনার ডিভাইসের মধ্যে একটি অতিরিক্ত ফোন থাকার মতো!

আমরা আপনাকে দেখাব কিভাবে শেল্টার ব্যবহার শুরু করবেন এবং এটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য কী অফার করে।

ব্যাকগ্রাউন্ড এবং ডাউনলোডিং শেল্টার

শেল্টার হল ফ্রি এবং ওপেন সোর্স সফ্টওয়্যার (FOSS) অ্যাপ যা Android-এর বিল্ট-ইন ওয়ার্ক প্রোফাইল ফাংশন নেয় এবং এটি সবাইকে দেয়।

সাধারণত, একটি কাজের প্রোফাইল শুধুমাত্র ব্যয়বহুল এন্টারপ্রাইজ-স্তরের সফ্টওয়্যার দিয়ে অ্যাক্সেসযোগ্য। এটি কর্মচারীদের ব্যক্তিগত এবং ব্যবসায়িক অ্যাপ এবং ডেটা আলাদা রেখে কাজ এবং বাড়িতে উভয়ের জন্য একটি ডিভাইস ব্যবহার করার অনুমতি দেয়।

কিছু বিক্রেতা, যেমন Samsung, অনুরূপ বৈশিষ্ট্য প্রদান করে। যাইহোক, শেল্টার আরও অনেক ডিভাইসে ব্যবহার করা যায়।

শুরু করতে, অ্যাপটি ডাউনলোড করুন। গুগলের নীতির কারণে, প্লে স্টোর সংস্করণে ফাইল শাটল বৈশিষ্ট্যের অভাব রয়েছে। যদিও সম্পূর্ণ সংস্করণটি F-Droid থেকে ডাউনলোড করা যেতে পারে।

আশ্রয়:এটি কিভাবে সেট আপ করবেন

অ্যান্ড্রয়েডে স্যান্ডবক্স অ্যাপে আশ্রয় কীভাবে ব্যবহার করবেন অ্যান্ড্রয়েডে স্যান্ডবক্স অ্যাপে আশ্রয় কীভাবে ব্যবহার করবেন অ্যান্ড্রয়েডে স্যান্ডবক্স অ্যাপে আশ্রয় কীভাবে ব্যবহার করবেন

একবার আপনি Shelter ডাউনলোড এবং ইনস্টল করার পরে, এটি ব্যবহারের জন্য প্রস্তুত হওয়ার আগে আরও কয়েকটি ধাপ সম্পূর্ণ করতে হবে। এটি খুলতে, আইকনে আলতো চাপুন, যা দেখতে ডিম থেকে বাচ্চা বের হওয়ার মতো।

একটি ডায়ালগ দেখাবে, সতর্ক করে যে আপনি ইতিমধ্যে ওয়ার্ক প্রোফাইল সফ্টওয়্যার যেমন সিকিউর ফোল্ডার বা লুকানো ফোল্ডার ব্যবহার করছেন এমন ফোনে এটি চালানো উচিত নয়। আপনি নিশ্চিত না হলে, বাই এ আলতো চাপুন; অন্যথায় চালিয়ে যান আলতো চাপুন এগিয়ে যেতে।

পরবর্তী স্ক্রীন আপনাকে বলে যে আপনি আপনার সংস্থার দ্বারা পরিচালিত এবং নিরীক্ষণ করা একটি কাজের প্রোফাইল সেট আপ করতে চলেছেন৷ যাইহোক, এটি অ্যান্ড্রয়েড ওয়ার্ক প্রোফাইল ম্যানেজার থেকে একটি আদর্শ স্ক্রিন। শেল্টার কোডটি যেকোনও ব্যক্তির জন্য পরিদর্শন করার জন্য উপলব্ধ এবং কেউ অ্যাপটির সাথে কোনও নিরাপত্তা সমস্যা খুঁজে পায়নি। আপনি এতে খুশি হলে, স্বীকার করুন এবং চালিয়ে যান আলতো চাপুন .

পরবর্তী স্ক্রীন আপনার কাজের প্রোফাইল সেট আপ করবে। এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কয়েক মিনিট সময় লাগতে পারে৷

একবার কাজের প্রোফাইল প্রস্তুত হয়ে গেলে, আপনি আপনার হোম স্ক্রিনে ফিরে আসবেন যেখানে আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন যা আপনার জন্য অপেক্ষা করছে৷ বিজ্ঞপ্তি বারে টানুন এবং সেটআপ শেষ করতে বার্তাটিতে আলতো চাপুন। আশ্রয় এখন পুনরায় চালু করা উচিত; যদি এটি না হয়, এটি খুলতে আইকনে আলতো চাপুন৷

আপনি যখন Shelter খুলবেন, আপনি দুটি ট্যাব দেখতে পাবেন:প্রধান , যা আপনার স্বাভাবিক প্রোফাইলে ইনস্টল করা অ্যাপ্লিকেশানগুলি এবং শেল্টার তালিকাভুক্ত করে৷ , যেখানে আপনি স্যান্ডবক্সে ক্লোন করা বা ইনস্টল করা অ্যাপগুলি পাবেন৷

আপনি তিনটি পদ্ধতি ব্যবহার করে শেল্টারে অ্যাপ ইনস্টল করতে পারেন:

  1. Shelter থেকে, আপনি আপনার ফোনে আগে থেকেই বিদ্যমান যেকোনো অ্যাপ ক্লোন করতে পারেন। ক্লোন করা অ্যাপটি একটি নতুন ইনস্টল হবে এবং আপনার কোনো সেটিংস বা ডেটা কপি করবে না।
  2. আপনি Google Play Store বা F-Droid অ্যাপ ক্লোন করতে পারেন এবং সরাসরি কাজের প্রোফাইলে অ্যাপ ইনস্টল করতে পারেন। আপনি যদি একটি অ্যাপের দুটি কপি জায়গা নিতে না চান তবে এটি কার্যকর।
  3. আপনি শেল্টারে APK ইনস্টল করুন ব্যবহার করতে পারেন অ্যাপের উপরের ডানদিকে তিন-বিন্দু মেনু থেকে ফাংশন। এটি আপনাকে APK সনাক্ত করতে একটি ফাইল ব্রাউজার খুলবে।

আশ্রয়:কিভাবে আপনার অ্যাপ ক্লোন করবেন

অ্যান্ড্রয়েডে স্যান্ডবক্স অ্যাপে আশ্রয় কীভাবে ব্যবহার করবেন অ্যান্ড্রয়েডে স্যান্ডবক্স অ্যাপে আশ্রয় কীভাবে ব্যবহার করবেন অ্যান্ড্রয়েডে স্যান্ডবক্স অ্যাপে আশ্রয় কীভাবে ব্যবহার করবেন

আপনার প্রথম অ্যাপ্লিকেশানটি ক্লোন করতে, কেবল প্রধান-এ এর নামের উপর আলতো চাপুন৷ ট্যাব আপনি যখন অ্যাপের নামের উপর আলতো চাপবেন, তখন একটি বাক্স উপস্থিত হবে যা আপনাকে বলে যে কোন অপারেশনগুলি উপলব্ধ। বিকল্পগুলি হল ক্লোন টু শেল্টার (ওয়ার্ক প্রোফাইল) অথবা আনইনস্টল করুন . ক্লোন টু সেল্টার-এ আলতো চাপুন .

একটি প্রম্পট আপনাকে বলবে যে নিরাপত্তার কারণে আপনার ফোনে Shelter থেকে অজানা অ্যাপ ইনস্টল করার অনুমতি নেই। থার্ড-পার্টি সোর্স থেকে লোকেদের অ্যাপ ইনস্টল করতে বাধা দেওয়ার জন্য এটি একটি Android নিরাপত্তা বৈশিষ্ট্য। আপনি চালিয়ে যেতে খুশি হলে, সেটিংস-এ আলতো চাপুন .

আপনি একটি সতর্কতা সহ একটি স্ক্রীন দেখতে পাবেন এবং একটি টগল চিহ্নিত এই উত্স থেকে অনুমতি দিন . শেল্টারকে সফ্টওয়্যার ইনস্টল করার অনুমতি দিতে টগলটিতে আলতো চাপুন, তারপরে ফিরে আসতে উপরের-বাম দিকে পিছনের তীরটিতে আলতো চাপুন।

আপনি এখন একটি স্ক্রীন দেখতে পাবেন যা জিজ্ঞাসা করছে আপনি অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে চান কিনা। ইনস্টল করুন এ আলতো চাপুন৷ অবিরত রাখতে. অ্যাপটি ইনস্টল হয়ে গেলে, আপনি এটিকে শেল্টারে তালিকাভুক্ত দেখতে পাবেন ট্যাব বিকল্পগুলির একটি মেনু পেতে আইকনে আলতো চাপুন৷

তারপর, লঞ্চ করুন নির্বাচন করুন৷ অ্যাপ খুলতে বা আনফ্রিজ তৈরি করুন এবং/অথবা শর্টকাট লঞ্চ করুন সহজে অ্যাক্সেসের জন্য আপনার হোম স্ক্রিনে একটি আইকন রাখতে। হোম স্ক্রিনে আশ্রয়প্রাপ্ত অ্যাপ আইকনগুলিকে একটি সাদা বৃত্তে একটি ছোট নীল ব্রিফকেস দিয়ে চিহ্নিত করা হয়, যা আপনাকে সাধারণ অ্যাপ থেকে আলাদা করে বলতে সাহায্য করে৷

একবার আপনি অ্যাপটি খুললে, আপনি এটিকে স্বাভাবিক উপায়ে ব্যবহার করা শুরু করতে পারেন—ব্যতীত এটি আপনার বাকি ডিভাইস থেকে নিরাপদে বিচ্ছিন্ন হয়ে যাবে।

কিভাবে আশ্রয় আপনার মোবাইল জীবনকে সহজ করে তোলে

আশ্রয় একটি শক্তিশালী হাতিয়ার, তাই আসুন দেখে নেওয়া যাক বিভিন্ন উপায়ে আপনি এটিকে আপনার জন্য কার্যকর করতে পারেন৷

আইসোলেট অ্যাপস

অ্যান্ড্রয়েডে স্যান্ডবক্স অ্যাপে আশ্রয় কীভাবে ব্যবহার করবেন

Google Play Store-এ লক্ষাধিক অ্যাপ পাওয়া যায় এবং সেগুলির সবগুলোই সেরকম নয় যা মনে হয়। সবচেয়ে খারাপ অপরাধীদের শনাক্ত করার জন্য Google এর সিস্টেম রয়েছে এবং প্রায়শই স্টোর থেকে ম্যালওয়্যার টেনে আনে।

যাইহোক, এমনকি অনেক মূলধারার অ্যাপ অগত্যা উপকারী নয়; কোনো নির্দিষ্ট অ্যাপ আপনার ডেটা নিয়ে কী করছে তা জানা কঠিন। আপনার সম্পর্কে এবং আপনি কীভাবে আপনার ডিভাইস ব্যবহার করেন তা জানতে বিকাশকারীরা প্রায়শই তাদের সফ্টওয়্যার ট্র্যাকার দিয়ে লোড করে।

অনেক অ্যাপও অতিরিক্ত অনুমতির অনুরোধ নিয়ে আসে। ফ্ল্যাশলাইট অ্যাপ রয়েছে, উদাহরণস্বরূপ, যেগুলি তাদের মূল উদ্দেশ্যের জন্য আপনার অবস্থান, মাইক্রোফোন, পরিচিতি এবং অন্যান্য ফাংশনে অপ্রয়োজনীয় অ্যাক্সেস চায়। আপনি শেল্টারকে একটি কোয়ারেন্টাইন এলাকা হিসেবে ব্যবহার করতে পারেন যেখানে আপনি নিরাপদে এই আপত্তিকর অ্যাপগুলি ইনস্টল করতে পারেন।

Shelter-এর ভিতরে চলমান অ্যাপগুলি শুধুমাত্র স্যান্ডবক্সে থাকা অন্যান্য অ্যাপের ডেটা অ্যাক্সেস করতে পারে। সচেতন হওয়ার জন্য একটি ত্রুটি হল যে Shelter বর্তমানে আপনাকে আপনার ক্লোন করা অ্যাপগুলির জন্য অনুমতিগুলি পরিচালনা করার অনুমতি দেয় না৷

যদি এটি আপনার জন্য একটি চুক্তি-ব্রেকার হয় তবে বিপরীত দৃশ্যের সাথে কাজ করার চেষ্টা করুন। আপনি যে অ্যাপগুলিকে বিশ্বাস করেন বা আশ্রয়ের মধ্যে ব্যক্তিগত রাখতে চান সেগুলি ইনস্টল করতে পারেন এবং আপনার ফোনের বাকি অংশ থেকে সেগুলিকে আলাদা করতে পারেন৷

শেল্টার আপনাকে হাইপার-অ্যাকটিভ অ্যাপগুলিকে ফ্রিজ করতে দেয়

অ্যান্ড্রয়েডে স্যান্ডবক্স অ্যাপে আশ্রয় কীভাবে ব্যবহার করবেন অ্যান্ড্রয়েডে স্যান্ডবক্স অ্যাপে আশ্রয় কীভাবে ব্যবহার করবেন অ্যান্ড্রয়েডে স্যান্ডবক্স অ্যাপে আশ্রয় কীভাবে ব্যবহার করবেন

কিছু অ্যাপ পটভূমিতে স্থায়ীভাবে চলে বলে মনে হয়, মূল্যবান মেমরি এবং প্রক্রিয়াকরণ শক্তি গ্রহণ করে এবং অজানা উদ্দেশ্যে ক্রমাগত ডেটা পাঠায় এবং গ্রহণ করে। আপনি এই রিসোর্স-হগারগুলিকে শেল্টারে ইনস্টল করতে পারেন এবং সেগুলি হিমায়িত করতে পারেন৷ এই ফাংশনটি অ্যাপগুলিকে স্থগিত অ্যানিমেশনের অবস্থায় রাখে যতক্ষণ না আপনি আসলে সেগুলি ব্যবহার করতে চান৷

এটি এমন অ্যাপগুলির জন্যও দরকারী যেগুলি আপনি খুব কমই ব্যবহার করেন তবে আপনার ফোনে ইনস্টল করা প্রয়োজন। একটি অ্যাপ ফ্রিজ করতে, এটিকে শেল্টারে খুঁজুন ট্যাব করুন এবং অপারেশনগুলির তালিকা আনতে এর নামের উপর আলতো চাপুন, তারপরে ফ্রিজ এ আলতো চাপুন .

আপনি যেকোন সময় শেল্টার থেকে হিমায়িত অ্যাপগুলি অ্যাক্সেস করতে পারেন; এগুলি একটি রঙিন পটভূমি সহ তালিকার নীচে উপস্থিত হয়৷ আপনি একটি আনফ্রিজ এবং লঞ্চ তৈরি করতে অপারেশনগুলির তালিকা ব্যবহার করতে পারেন৷ শর্টকাট (আপনার হোম স্ক্রীন থেকে অ্যাক্সেসযোগ্য) দ্রুত সেগুলিকে জীবিত করতে।

শেল্টার আপনাকে একটি ডিভাইস থেকে দুটি অ্যাকাউন্ট চালাতে দেয়

আপনার জটিল ডিজিটাল জীবন এবং ব্যক্তিগত থেকে আলাদা কাজ পরিচালনা করতে, আপনি সম্ভবত নির্দিষ্ট পরিষেবার জন্য একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করেন। সম্ভবত আপনার ব্যক্তিগত ব্যবহারের জন্য একটি Facebook অ্যাকাউন্ট আছে এবং পেশাদার ব্যবহারের জন্য একটি ভিন্ন, অথবা আপনি আপনার কোম্পানির জন্য অন্যটি পরিচালনা করার সময় আপনার নিজের টুইটার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে চান৷

শেল্টারে অ্যাপ ক্লোন করে, আপনি একই ফোন থেকে উভয় অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন।

শেল্টার আপনাকে কাজ থেকে সম্পূর্ণভাবে সংযোগ বিচ্ছিন্ন করার অনুমতি দেয়

অ্যান্ড্রয়েডে স্যান্ডবক্স অ্যাপে আশ্রয় কীভাবে ব্যবহার করবেন

আমাদের ফোন একটি আশীর্বাদ এবং একটি অভিশাপ উভয় হতে পারে. যদিও এটি দুর্দান্ত যে আপনি যেখানেই থাকুন না কেন আপনি গুরুত্বপূর্ণ কাজগুলির যত্ন নিতে পারেন, এর অর্থ ব্যক্তিগত এবং পেশাদার জীবনের মধ্যে সীমানা ঝাপসা। এর মানে হল আপনার ব্যক্তিগত জীবনে কাজের দায়িত্বগুলি খুঁজে পাওয়া সহজ৷

আপনি যদি আপনার সমস্ত কাজ-সম্পর্কিত অ্যাপ্লিকেশান এবং অ্যাকাউন্ট Shelter-এর মধ্যে সেট আপ করেন, তাহলে আপনি একটি ট্যাপ দিয়ে সেগুলি বন্ধ করতে পারেন৷ শুধু নোটিফিকেশন বার নিচে টানুন এবং কাজের প্রোফাইল আইকনে আলতো চাপুন (একটি নীল বৃত্তে একটি ছোট সাদা ব্রিফকেস)।

এটি আপনার শেল্টারড অ্যাপ্লিকেশানগুলিকে নিষ্ক্রিয় করবে, যার অর্থ হল যে সেগুলি ব্যাকগ্রাউন্ডে চলবে না, সিঙ্ক করবে না বা নোটিফিকেশনগুলির সাথে আপনাকে বিরক্ত করবে না যতক্ষণ না আপনি সেগুলিকে পুনরায় সক্ষম করবেন৷ আবার ব্রিফকেসে ট্যাপ করে বা একটি অ্যাপ খুলে এটি করুন।

এটি একটি নিরাপত্তা বৈশিষ্ট্য হিসাবে কাজ করে; আপনার কাজের অ্যাপ্লিকেশানগুলি পুনরায় সক্ষম করতে, আপনাকে আপনার লক স্ক্রীন প্যাটার্ন, পিন বা পাসওয়ার্ড লিখতে হবে৷ আপনি যখন আপনার ফোন শেয়ার করতে চান তখন এটি শুধুমাত্র একটি দরকারী ফাংশন নয়, এটি গুরুত্বপূর্ণ ডেটা যেমন ব্যাঙ্ক বা মেডিকেল অ্যাপগুলিকে ব্যক্তিগত রাখে৷

আশ্রয়:একটি অপরিহার্য Android গোপনীয়তা টুল

আপনি আপনার কাজ এবং ব্যক্তিগত জীবনকে আলাদা করতে চান না কেন, সংবেদনশীল তথ্য লুকিয়ে রাখতে চান বা নিজেকে দুর্বৃত্ত অ্যাপ থেকে রক্ষা করতে চান, এই লাইটওয়েট অ্যান্ড্রয়েড টুলটি অনেক সম্ভাবনার অফার করে। ঠিক কিভাবে আপনি এটি ব্যবহার করেন তা আপনার উপর নির্ভর করে।

শুধু মনে রাখবেন যে আপনার ফোন যদি ইতিমধ্যেই একটি কাজের প্রোফাইল-ভিত্তিক সমাধান ব্যবহার করে, যেমন স্যামসাং সিকিউর ফোল্ডার বা Xiaomi ডিভাইসের জন্য লুকানো ফোল্ডার ব্যবহার করে তাহলে Shelter-এর ডেভেলপার এটি ইনস্টল করার পরামর্শ দেন না।

ইমেজ ক্রেডিট:Victoria White2010/Flickr


  1. কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

  2. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  3. অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ক্র্যাশ হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন