কম্পিউটার

অ্যান্ড্রয়েড 12:কীভাবে ওয়াইফাই, একটি ওয়াইফাই সংযোগ বা ইন্টারনেট সম্পূর্ণরূপে বন্ধ করবেন

অ্যান্ড্রয়েড 12 এখন আউট হয়ে গেছে এবং যারা তাদের পিক্সেল ফোনে লেটেস্ট ভার্সন দোলাচ্ছেন তারা জানতে পারবেন যে গুগলের মোবাইল ওএসের চেহারা এবং অনুভূতিতে কী কী পরিবর্তন করা হয়েছে। Android 12-এর প্রতিটি উপাদান দেখতে কতটা স্বতন্ত্র, এবং Material You-কে ধন্যবাদ, প্রত্যেক একক ব্যবহারকারী বিভিন্ন রঙ এবং থিম দিয়ে তাদের নিজস্ব উপায়ে একটি Pixel কাস্টমাইজ করতে পারে।

চেহারার দিক থেকে স্বতন্ত্র হওয়ার একটি অংশটি এই সত্যের সাথেও জড়িত যে Google এমন কিছু উপাদানকে বড় করেছে যেগুলির সাথে আপনি প্রায়শই ইন্টারঅ্যাক্ট করেন যেমন Quick Settings-এর ভিতরে Wi-Fi টগল যা এখন আগের চেয়ে বড়। আপনি যদি ভাবছেন কিভাবে আপনি Android 12-এ Wi-Fi বা ইন্টারনেট বন্ধ করতে পারেন, তাহলে আমরা আপনাকে নীচের পোস্টে ঠিক সেটা করতে সাহায্য করব।

Android 12-এ Wi-Fi কিভাবে বন্ধ করবেন (2 উপায়)

আপনার উদ্দেশ্য যদি আপনার স্মার্টফোনে ওয়াই-ফাই রেডিও সম্পূর্ণরূপে অক্ষম করা হয়, তাহলে আপনি Android 12-এ কীভাবে এটি বন্ধ করবেন তা এখানে দেওয়া হল।

পদ্ধতি #01:দ্রুত সেটিংস ব্যবহার করা

নিম্নলিখিত পদ্ধতিটি অ্যান্ড্রয়েডে Wi-Fi বন্ধ করার সবচেয়ে সহজ উপায়। এর জন্য, আপনাকে আপনার অ্যান্ড্রয়েড হোম স্ক্রিনে একবার নীচের দিকে সোয়াইপ করতে হবে এবং উপরের দিকে দ্রুত সেটিংসের ভিতরে ‘ইন্টারনেট’ টাইলটি সন্ধান করতে হবে। টাইলটি দৃশ্যমান হলে, এটিতে আলতো চাপুন। অন্যথায়, এটি প্রকাশ করার জন্য আপনাকে আরও একবার নীচের দিকে সোয়াইপ করতে হবে।

আপনি যখন 'ইন্টারনেট' টাইলটিতে আলতো চাপবেন, আপনি নীচের অংশে একটি পপআপ স্ক্রীন দেখতে পাবেন যা আপনাকে আপনি যে Wi-Fi নেটওয়ার্কে সংযুক্ত আছেন এবং আপনার আশেপাশে উপলব্ধ অন্যান্য সমস্ত Wi-Fi নেটওয়ার্কগুলি দেখাবে৷ সম্পূর্ণরূপে Wi-Fi রেডিও বন্ধ করতে, 'Wi-Fi'-এর সংলগ্ন টগলটিতে আলতো চাপুন।

টগলটি ধূসর হয়ে যাবে এবং আপনার Android ফোন আর Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকবে না।

পদ্ধতি #02:সেটিংস অ্যাপ ব্যবহার করা

আপনি যদি উপরের পদ্ধতিটি বিভ্রান্তিকর মনে করেন, তাহলে আপনি সর্বদা প্রচলিত উপায়ে Wi-Fi বন্ধ করতে পারেন - সেটিংস অ্যাপ ব্যবহার করে। Android 12-এ Wi-Fi রেডিও নিষ্ক্রিয় করতে, সেটিংস অ্যাপ খুলুন এবং 'নেটওয়ার্ক এবং ইন্টারনেট' নির্বাচন করুন।

পরবর্তী স্ক্রিনে, 'ইন্টারনেট' বিকল্পে আলতো চাপুন। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি বর্তমানে একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকলে, এটি 'ইন্টারনেট'-এর অধীনে উপস্থিত হওয়া উচিত।

'ইন্টারনেট' স্ক্রিনের ভিতরে, এটি নিষ্ক্রিয় করতে ধূসর না হওয়া পর্যন্ত Wi-Fi টগলটিতে আলতো চাপুন।

কীভাবে একটি Wi-Fi নেটওয়ার্ক থেকে আপনার ফোন সংযোগ বিচ্ছিন্ন করবেন

আপনি যদি আপনার ফোনের Wi-Fi রেডিও বন্ধ না করে আপনার ফোনটিকে বিদ্যমান Wi-Fi নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন করতে চান, তাহলে নিম্নলিখিত পদ্ধতিটি এটি করার সবচেয়ে সহজ এবং সংক্ষিপ্ততম উপায়। এর জন্য, আপনাকে আপনার অ্যান্ড্রয়েড হোম স্ক্রিনে একবার নীচের দিকে সোয়াইপ করতে হবে এবং দ্রুত সেটিংসের ভিতরে ‘ইন্টারনেট’ টাইলটি সন্ধান করতে হবে। পরবর্তী ধাপে যেতে এই 'ইন্টারনেট' টাইলটিতে আলতো চাপুন এবং ধরে রাখুন।

এটি 'ইন্টারনেট' স্ক্রীনটি লোড করবে যেখানে আপনি যে Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন সেটি দেখতে পাবেন। পরবর্তী ধাপে এটি থেকে সংযোগ বিচ্ছিন্ন করতে সংযুক্ত নেটওয়ার্কটিতে আলতো চাপুন৷

প্রদর্শিত নেটওয়ার্ক বিশদ স্ক্রীনের ভিতরে, এই নেটওয়ার্ক থেকে সাময়িকভাবে আপনার সংযোগ সরাতে 'সংযোগ বিচ্ছিন্ন' বিকল্পে আলতো চাপুন।

আপনি সংযুক্ত Wi-Fi নেটওয়ার্কের নামের পাশে থাকা cogwheel আইকনে ট্যাপ করে Wi-Fi পপআপ স্ক্রীন থেকেও এই স্ক্রীনে যেতে পারেন।

আপনি সেটিংস অ্যাপ ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করলে, আপনি সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> ইন্টারনেটে গিয়ে ইন্টারনেট স্ক্রীনে যেতে পারেন।

অ্যান্ড্রয়েড 12-এ মোবাইল ডেটা কীভাবে বন্ধ করবেন

আপনি যদি আপনার ফোনের মোবাইল ডেটা নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন করতে চান, তাহলে আপনি আপনার অ্যান্ড্রয়েড হোম স্ক্রিনে একবার নিচের দিকে সোয়াইপ করে এবং দ্রুত সেটিংসের ভিতরে ‘ইন্টারনেট’ টাইলে ট্যাপ করে তা করতে পারেন।

প্রদর্শিত পপআপে, সংযোগটি নিষ্ক্রিয় করতে সেলুলার নেটওয়ার্কের নামের সংলগ্ন টগলটি বন্ধ করুন।

বিকল্পভাবে, আপনি দ্রুত সেটিংস থেকে ইন্টারনেট টাইল-এ দীর্ঘক্ষণ প্রেস করতে পারেন এবং আপনার মোবাইল নেটওয়ার্কের পাশের কগহুইল আইকনে আলতো চাপুন৷

পরবর্তী স্ক্রিনে, আপনি 'মোবাইল ডেটা' সুইচটি ধূসর না হওয়া পর্যন্ত টগল করে আপনার সেলুলার ডেটা বন্ধ করতে পারেন।

Android 12 এ Wi-Fi এবং মোবাইল ডেটা টগল কোথায়?

অ্যান্ড্রয়েড 11 এবং পূর্ববর্তী সংস্করণগুলিতে, Google Wi-Fi এবং মোবাইল ডেটা সক্ষম/অক্ষম করতে দ্রুত সেটিংসের মধ্যে দুটি পৃথক টগল অফার করেছে। এটি ব্যবহারকারীদের যখন তাদের প্রয়োজন তখন ইন্টারনেট বিকল্পগুলির যেকোনো একটি টগল করার একটি দ্রুত উপায়ের অনুমতি দেয়। অ্যান্ড্রয়েড 12 এর সাথে, Google দ্রুত সেটিংসের ভিতরে নতুন এবং বড় টাইলগুলির জন্য জায়গা তৈরি করার জন্য কিছু বিকল্পকে একত্রে গুছিয়ে রাখতে চায় যাতে এটি তার সামগ্রিক UI এর সাথে মেলে।
আপনি যদি এমন কেউ হন যিনি এই পরিবর্তনটিকে সম্পূর্ণরূপে অপছন্দ করেন, তাহলে আসুন আমরা আপনাকে স্পষ্ট করে দেই যে, Android 12-এ কোনো উপায় নেই, আপনি তৃতীয় পক্ষের অ্যাপের মাধ্যমে না হলে আলাদাভাবে Wi-Fi এবং মোবাইল ডেটা টগল করতে পারবেন। আপনার Android 12 পছন্দ না করার অন্যান্য কারণ থাকলে, আমরা একটি গাইড তৈরি করেছি যা আপনাকে Android 12 থেকে Android 11-এ ফিরে যেতে সাহায্য করবে। 

Android 12-এ ওয়াই-ফাই এবং ইন্টারনেট বন্ধ করার বিষয়ে আপনাকে এতটুকুই জানতে হবে।


  1. Android-এ স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে বন্ধ করবেন

  2. অ্যান্ড্রয়েডে ওকে গুগল কীভাবে বন্ধ করবেন

  3. Android-এ স্বয়ংক্রিয়ভাবে Wi-Fi কীভাবে চালু করবেন

  4. কিভাবে আপনার Windows 10 ল্যাপটপে Wi-Fi হটস্পট চালু করবেন