কম্পিউটার

অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লুকাবেন

অনেকে মনে করেন তাদের লুকানোর কিছু নেই। যদিও এটি এমন একজন ব্যক্তির জন্য সত্য হতে পারে যিনি কোনও ডিজিটাল ডিভাইস ব্যবহার করেন না, আপনি যদি একটি স্মার্টফোনের মালিক হন তবে আপনার কাছে অবশ্যই একটি বা দুটি জিনিস আছে যা আপনি ব্যক্তিগত রাখতে চান।

যে কেউ প্রতিদিন তাদের ফোন ব্যবহার করেন, তাদের জন্য ফাইল এবং অ্যাপ লুকানো একটি বাস্তব সমস্যা হতে পারে কারণ Android OS এটিকে সহজ করে না। যাইহোক, আপনার যদি কখনও আপনার অ্যাপস এবং সেগুলির মধ্যে থাকা সংবেদনশীল ডেটা লুকানোর প্রয়োজন হয়, তবে এটি করার কয়েকটি উপায় রয়েছে৷

    অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লুকাবেন

    আপনার স্মার্টফোনের নেটিভ সেটিংস ব্যবহার করে, সেইসাথে থার্ড-পার্টি অ্যাপের সাহায্যে কীভাবে অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি লুকানো যায় তা শিখুন।

    কেন অ্যান্ড্রয়েডে অ্যাপ লুকান?

    আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপ্লিকেশনগুলি কেন লুকিয়ে রাখতে চান তার অনেকগুলি কারণ থাকতে পারে। সবচেয়ে সুস্পষ্ট পরিস্থিতি হল আপনার ফোন হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া - আপনি অপরিচিতদের জন্য যেকোনো সংবেদনশীল তথ্যের অ্যাক্সেস সীমিত করতে চান যারা আপনার স্মার্টফোনটি হারিয়ে ফেললে খুঁজে পেতে পারে।

    অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লুকাবেন

    এমনকি আপনি যদি কখনোই আপনার ফোন না হারান, তবুও আপনার অ্যান্ড্রয়েডে অন্তত কিছু অ্যাপ লুকিয়ে রাখার অনেক কারণ রয়েছে। উদাহরণস্বরূপ, যদি আপনার পরিবারের সদস্যরা আপনার ফোনটিকে আপনার ব্যক্তিগত গ্যাজেট হিসাবে চিনতে না পারে এবং আপনার অনুমতি ছাড়াই এটি ধার করে। হয়ত আপনি নিজেও পরিবারের অন্যান্য সদস্যদের এটি দেন – যেমন আপনার বাচ্চা যখন মোবাইল গেম খেলতে বলে – এবং আপনি নিশ্চিত করতে চান যে এটি কিড-প্রুফ।

    অবশেষে, অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি মাঝে মাঝে বিশৃঙ্খল অ্যাপ্লিকেশনগুলির সাথে আসে যা কোন উদ্দেশ্য পূরণ করে না কিন্তু আপনার স্মার্টফোনের ডিসপ্লেতে স্থান নেয়। সেগুলি লুকিয়ে রাখা আপনাকে আপনার স্মার্টফোনের ইন্টারফেসকে আরও ভালভাবে পরিষ্কার এবং সংগঠিত করতে সাহায্য করবে৷

    Android-এ আপনার অ্যাপগুলিকে অক্ষম করে লুকান

    অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লুকাবেন

    আপনার স্মার্টফোনে অন্য কেউ যাতে অ্যাপগুলি অ্যাক্সেস করতে না পারে তা নিশ্চিত করার সবচেয়ে সহজ উপায় হল সেগুলি আনইনস্টল করা৷ যাইহোক, এর অর্থ আপনার সমস্ত অ্যাপ ডেটা হারানো। আপনার অ্যান্ড্রয়েড সরানো অ্যাপের কোনও ডেটা সংরক্ষণ করবে না, তাই পরের বার যখন আপনি সেই অ্যাপটি ব্যবহার করার সিদ্ধান্ত নেবেন তখন আপনাকে স্ক্র্যাচ থেকে শুরু করতে হবে।

    আপনি যদি অ্যাপের ডেটা সংরক্ষণ করতে চান, তাহলে অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি লুকানোর পরবর্তী সেরা সমাধান হল সেগুলিকে নিষ্ক্রিয় করা। মনে রাখবেন যে একটি অ্যাপ অক্ষম থাকাকালীন, আপনি এটি ব্যবহার করতে পারবেন না। অ্যান্ড্রয়েডে একটি অ্যাপ নিষ্ক্রিয় করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

    1. সেটিংস খুলুন আপনার স্মার্টফোনে মেনু।
    অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লুকাবেন
    1. অ্যাপগুলি খুঁজুন মেনুতে বিভাগ এবং সব অ্যাপ দেখুন নির্বাচন করুন অথবা অ্যাপগুলি পরিচালনা করুন৷ .
    অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লুকাবেন
    1. সমস্ত অ্যাপ দেখতে, তিনটি উল্লম্ব বিন্দু নির্বাচন করুন পর্দার উপরের-ডান কোণায়। ড্রপ-ডাউন মেনু থেকে, সমস্ত অ্যাপ দেখান নির্বাচন করুন .
    1. আপনি যে অ্যাপটিকে নিষ্ক্রিয় করতে চান বা সার্চ বারে অ্যাপটির নাম টাইপ করতে চান সেটি খুঁজতে নিচে স্ক্রোল করুন পর্দার উপরে।
    অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লুকাবেন
    1. অ্যাপ তথ্যে পৃষ্ঠা, অক্ষম করুন নির্বাচন করুন .

    একবার আপনি একটি অ্যাপ অক্ষম করলে, এটি আপনার ফোনের স্টোরেজ স্পেস ব্যবহার করা বন্ধ করে দেবে। অ্যাপটি তখন আপনার অ্যাপ ড্রয়ার থেকে অদৃশ্য হয়ে যাবে , কিন্তু অ্যাপের ডেটা ভবিষ্যতে ব্যবহারের জন্য সংরক্ষণ করা হবে। আপনার যদি আবার সেই অ্যাপটি ব্যবহার করার প্রয়োজন হয়, অ্যাপ তথ্যে উপরে বর্ণিত একই পথ অনুসরণ করুন। পৃষ্ঠা এবং সক্ষম নির্বাচন করুন .

    অ্যান্ড্রয়েড লঞ্চার ব্যবহার করে অ্যাপ লুকান

    অনেক অ্যান্ড্রয়েড ফোনে তাদের সিস্টেম লঞ্চার ব্যবহার করে অ্যাপ লুকানোর বিকল্প থাকবে।

    উদাহরণস্বরূপ, MIUI চালিত Android ফোনে, আপনি অ্যাপ লক এর মাধ্যমে এটি করতে পারেন বৈশিষ্ট্য আপনি এটি করার আগে, আপনাকে আপনার স্মার্টফোনে অ্যাপ লক সক্ষম করতে হবে।

    1. সেটিংস খুলুন অ্যাপ।
    অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লুকাবেন
    1. আপনি অ্যাপস খুঁজে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন বিভাগ এবং অ্যাপ লক নির্বাচন করুন .
    অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লুকাবেন
    1. চালু করুন নির্বাচন করুন এবং সুরক্ষা প্যাটার্ন তৈরি করুন যা আপনি পরে লুকানো অ্যাপগুলি আনলক করতে ব্যবহার করবেন৷ আপনি যদি ভুলে যান তবে এই প্যাটার্নটি পুনরায় সেট করতে আপনি আপনার Mi অ্যাকাউন্ট যোগ করতে পারেন।

    এখন আপনি অ্যাপ লক সক্ষম করেছেন, আপনি এটি ব্যবহার করে আপনার ফোনে অ্যাপ লক করতে তাদের অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারেন। এইভাবে, এমনকি যদি কেউ আপনার ফোনের সাথে টিঙ্কার করে, তারা লক করা অ্যাপগুলির ভিতরে যেতে পারবে না।

    অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লুকাবেন

    আপনি যদি সেই অ্যাপ্লিকেশানগুলিকে লুকিয়ে রাখতে পছন্দ করেন তবে লুকানো অ্যাপগুলি নির্বাচন করুন৷ পরিবর্তে অ্যাপ লকের পাশে। তারপর তালিকা থেকে আপনি যে অ্যাপগুলি লুকাতে চান তা নির্বাচন করুন।

    আপনার স্মার্টফোনের ব্র্যান্ডের উপর নির্ভর করে, তাদের সকলেরই Xiaomi-এর অ্যাপ লকের মতো বিভিন্ন বৈশিষ্ট্য থাকবে। Samsung-এ, আপনি অ্যাপ লুকান একটি বিকল্প খুঁজে পেতে পারেন হোম স্ক্রীন সেটিংসে তালিকা. OnePlus-এ এটি হল লুকানো স্থান বৈশিষ্ট্য যা আপনি ডানদিকে সোয়াইপ করে অ্যাপ ড্রয়ারে অ্যাক্সেস করতে পারেন। Huawei-এ, একই বৈশিষ্ট্যকে PrivateSpace বলা হয় . আপনি এটি নিরাপত্তা এবং গোপনীয়তা-এ খুঁজে পেতে পারেন৷ আপনার স্মার্টফোনের সেটিংস।

    Android-এ অ্যাপ লুকানোর জন্য ফোল্ডার তৈরি করুন

    অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লুকাবেন

    আপনার স্মার্টফোনে অ্যাপ্লিকেশানগুলি লুকিয়ে রাখার একটি দ্রুত সমাধান হল সেগুলিকে অস্পষ্ট নামের ফোল্ডারে রাখা৷ এমন কিছু যা কেউ আগ্রহী হবে না, যেমন ক্লাটার অথবা জাঙ্ক . অনুপ্রবেশকারীদের জন্য তারা কী করছে তা খুঁজে পাওয়া আরও কঠিন করতে আপনি যতগুলি চান ততগুলি ফোল্ডার তৈরি করতে পারেন৷

    একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে অ্যাপগুলি লুকান

    অ্যান্ড্রয়েডে আপনার অ্যাপ্লিকেশানগুলি লুকানোর আরেকটি বিকল্প হল একটি উত্সর্গীকৃত তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে৷ এর জন্য আপনি ব্যবহার করতে পারেন এমন বিভিন্ন অ্যাপ রয়েছে।

    উদাহরণস্বরূপ, আপনি আপনার অ্যাপগুলি লুকানোর জন্য একটি বৈশিষ্ট্য সহ আসা Android লঞ্চারগুলির একটি ব্যবহার করতে পারেন৷ অবশ্যই, আপনার স্মার্টফোনটি ইতিমধ্যেই একটি ডিফল্ট লঞ্চার সহ আসে, তবে যদি আপনার অ্যাপগুলি লুকিয়ে বা লক করার বিকল্প না থাকে তবে আপনি Google Play Store থেকে একটি নতুন ডাউনলোড করতে পারেন। স্মার্ট লঞ্চার 5, অ্যাপেক্স লঞ্চার এবং নোভা লঞ্চারের প্রিমিয়াম সংস্করণে আপনার অ্যাপগুলি লুকিয়ে বা লক করার বিকল্প রয়েছে।

    অ্যান্ড্রয়েডে অ্যাপস কীভাবে লুকাবেন

    AppLock এর মত অ্যাপগুলি আপনার অ্যাপগুলিকে লুকিয়ে রাখার আরও সুস্পষ্ট উপায় অফার করে। অ্যাপটি ইনস্টল করুন এবং আপনি যে অ্যাপগুলিকে "অ্যাপ ভল্ট"-এ লুকিয়ে রাখতে চান তা যোগ করুন। আপনি যখনই ভল্ট অ্যাক্সেস করতে চান তখন আপনাকে নিরাপত্তা পাসওয়ার্ড লিখতে বলা হবে। এখানে একমাত্র ত্রুটি হল ভল্ট আইকনটি সবার কাছে দৃশ্যমান হবে৷

    প্রায়িং আইজ থেকে আপনার অ্যাপ লুকান

    আপনার ব্যক্তিগত তথ্য ধারণ করে আপনার অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ্লিকেশানগুলিকে লক করা বা লুকিয়ে রাখা একটি দুর্দান্ত প্রতিরোধমূলক সুরক্ষা ব্যবস্থা যা আপনার উপেক্ষা করা উচিত নয়৷ আপনি যদি এটি আগে থেকেই করেন, তাহলে আপনার ডেটা সুরক্ষিত রাখতে আপনার ফোনটি হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে মুছে ফেলার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না।

    আপনি কি আপনার স্মার্টফোনে অ্যাপ লুকান বা লক করেন? আপনার অ্যাপস লুকিয়ে রাখতে আপনি কোন পদ্ধতি ব্যবহার করেন? নীচের মন্তব্য বিভাগে Android অ্যাপগুলিকে ব্যক্তিগত রাখার বিষয়ে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন৷


    1. অ্যান্ড্রয়েড এবং আইফোনে অ্যাপ আইকনগুলি কীভাবে পরিবর্তন করবেন

    2. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

    3. অ্যান্ড্রয়েডে আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

    4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন